নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

কেন যে ধর্ম নিয়ে প্রকাশ্যে কটুক্তি করে কিছু মানুষ

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৪

কেন যে ধর্ম নিয়ে প্রকাশ্যে কটুক্তি করে কিছু মানুষ, আমি জানি না। আর এসবের ফলাফল খুব একটা ভালো ফলতেও দেখিনি আমি। সর্বশেষ গত কয়েকদিন আগেও এমন একটি ঘটনা ঘটলো কুমিল্লার ময়নামতিতে। কয়েকদিন আগে কুমিল্লার ময়নামতি মার্কেটে কাবা শরীফ নিয়ে কটুক্তি করায় এক হিন্দু ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। কুমিল্লার ময়নামতি সেনানিবাস এলাকায় ক্যান্টনমেন্ট সুপার মার্কেটের স্বপন চন্দ্র নামের এ ব্যবসায়ী কয়েকদিন আগে মুসলমান স¤প্রদায়ের পবিত্র হজ্ব নিয়ে আপত্তিকর মন্তব্য করায় ওখানকার মুসলমানদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে । এ সময় ওই ব্যবসায়ীর উপর আক্রমনের চেষ্টাকালে সেনাবাহিনীর গোয়েন্দা ইউনিটের লোকজনসহ পুলিশ তাকে উদ্ধার করে । পরে তাকে কুমিল্লা কোতয়ালী থানায় নিয়ে যাওয়া হয়। স্থানীয় একাধিক ব্যবসায়ী ও ক্যান্টনমেন্ট নাজিরাবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সাইফুল ইসলাম জানান, কুমিল্লা ময়নামতি ক্যান্টনমেন্ট সুপার মার্কেটের কাপড় ব্যবসায়ী জননী ফ্র্যাব্রিক্সের মালিক স্বপন চন্দ্র সন্ধ্যা ৬ টায় তার নিজ ব্যবসা প্রতিষ্ঠানে বসে দোকানে আসা ক্রেতা সহ পাশ্ববর্তী দোকানের ব্যবসায়ীদের উদ্দেশ্যে পবিত্র হজ্ব নিয়ে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করে। এতে মুসলমান ব্যবসায়ীদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে স্থানীয় মুসলিমদের অনেকে স্বপন চন্দ্রের উপর আক্রমনের চেষ্টা করলে সেনানিবাস এলাকায় কর্তব্যরত বিভিন্ন গোয়েন্দা ইউনিটের লোকজন, ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মকর্তাসহ স্থানীয় নাজিরাবাজার ফাঁড়ির পুলিশ এসে তাকে উদ্ধার করে বোর্ড অফিসে নিয়ে আটকে রাখে। এ সময় উত্তেজিত লোকজন ও ব্যবসায়ীরা ক্যান্টনমেন্ট এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করলে অতিরিক্ত পুলিশ গিয়ে দোষী ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে তাদের সরিয়ে দেয়। পরে কুমিল্লা কোতয়ালী পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোরশেদ আলশ সেনানিবাস এলাকায় গিয়ে স্বপন চন্দ্রকে থানায় নিয়ে আসে। এ ব্যাপারে ভারপ্রাপ্ত কর্মকর্তা খোরশেদ আলম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান যে যার ধর্ম পালন করবে। কারো ধর্মের বিরুদ্ধে কেউ কোন কটুক্তি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো জানান, আটক স্বপন চন্দ্রের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। ব্যবসায়ী স্বপন চন্দ্রের বাড়ি বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের সমেষপুর গ্রামে। স্বপনের ভাগ্যে সর্বশেষ কী ঘটেছে, আমি জানি না। কী ঘটা উচিৎ , তা নির্ধারণ করবে আইন-আদালত। তবে এ ধরনের একাধিক ঘটনার শেষ পরিণতি আমি খুব নিরপেক্ষভাবে হতে দেখিনি। যেন এ বিষয়ের পরিসমাপ্তি হয় যথাসম্ভব বিবেকসম্মতভাবেও। শুধু আইন ও ধর্মসম্মতভাবে এসব ঘটনার সুষ্ঠু পরিসমাপ্তি নাও হতে পারে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০৫

রেজাল্টস বাংলা ডট কম বলেছেন: ওহ মাই গড!!! জসিম ভাই, আপনি ব্লগ লিখেন?? আমি তো জানতাম ই না!! আজ পেয়ে গেলাম। আমাকে চিনতে পেরেছেন? কুমিল্লা বার্তা-জামাল ভাই-ত্রিবেণী-তানভির, তারেক, সাকিব-মারধর, মাথা ন্যাড়া আরও কত্ত কি!!! (খুব কস্ট লাগে সেসব কথা মনে হলে)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

জসীম অসীম বলেছেন:

ব্লগ লেখা দক্ষতা যোগ্যতা নেই আমার। একেবারেই নতুন। টাকার অভাব দূর করতে পারিনি ভাই। কারণ আমার যোগ্যতা নেই। তাই কারো অধীনে স্থায়ীভাবে চাকুরিও করা হয়নি আমার। আমি তোমাকে কেন না চিনবো ভাই রা...। ভালো থেকো আজীবন আকাশের মতো। আর অতীতের দু:খের স্মৃতি ভুলতে চেষ্টা করো ভাই। ভালো থেকো।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৩

ইমরান আশফাক বলেছেন: আপনার যে পরিমান পোস্ট দেখতেছি এত অল্প সময়ের মধ্যে কি বলবো রীতিমত টাসৎকি খেয়ে গেলাম। সত্যি প্রচুর চিন্তা-ভাবনা করেন আপনি।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২০

জসীম অসীম বলেছেন: ভাই, যারা বেশি লিখে মানহীন লেখা, তারাই বেশি পোস্ট দেয়। আমিও সে ধরনের একজন লেখক। মতামতের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.