নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

পোস্টটি সোশ্যাল মিডিয়া মানে ফেসবুক এবং ব্লগব্যবহার কারীদের জন্য । (আমার ব্যবহারেই আমার বংশের পরিচয় ।)

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৪



সত্যিকার অর্থে কোন যুক্তি চাইলে আমি মনে করি তার সন্ধান
আমরা একমাত্র পাবো সোশ্যাল মিডিয়াতে । যেখানে একজন সভ্য
মানুষ কখনই অসভ্য আচরন বা অশ্লীন ভাষায় কথা বলেন না । যেখানে কেও কাওকে ব্যক্তিগতভাবে আক্রমন করে কোন কথা বলেন না । একজন সত্যিকারের ভালো ভদ্র ও সভ্য মানুষ কখনই আরেকজন মানুষের সাথে কখন খারাপ আচরণ করতে পারে না ।
আমাদের বাঙালিদের কথার একটি প্রভাত আছে যে ব্যবহারেই বংশের পরিচয় । একজন ভাল ও ভদ্র ব্যবহারের মানুষ কিন্তু
তার ব্যবহারেই তার বংশের পরিচয় দেন । আমাদের এখনকার এ
সময়টা হল ইন্টারনেটের সময় তাই ভাল মন্দ বিচার বিবেচনা এখন আর বেশি দূরে বা ঘরের বাহিরে যেতে হয় না । এখন ঘরে বসে কম্পিউটার ইন্টারনেট ব্যবহার করলেই অনেক ভাল মন্দ বংশের লোকের দেখা বা বুঝা যায় । প্রাকৃত ভাবে আসলে যারা ভাল তারা সবসময় যুক্তি তর্কের ভিতরে ভাল ব্যবহার এবং সঠিক যুক্তিটিই দেওয়ার চেষ্টা করে থাকেন । আর তারা কোন যুক্তিতে হেরে গেলেও রাগ করেন না বরং তার সঠিক যুক্তিটি জানার জন্য আগ্রহ দেন । আর তারা রাগ করলেও তাদের রাগটি নম্র ও ভদ্র প্রকৃতির হয়ে থাকে । আর যারা অভদ্র তারা যুক্তি তর্কে সবসময় সঠিক যুক্তিটিকে এড়িয়ে যান । আর তারা ভুল যুক্তি তুলে ধরেন এবং সব সময় খারাপ ও অশ্লীন আচারন করে থাকেন । মোট কথা তাদের আচারন দেখলেই বোঝা যায় এখন আমাদের মাঝে বা আমাদের সমাজে অশ্লীন ছড়ানোর ভাইরাসটি রয়েগেছে । বর্তমানে আমরা খুব কম লোকয়ই আছি সোশ্যাল নেটওয়ার্কের বাহিরে । তাই অনেক সময় অনলাইনে দেখা যায় একজন একটি পোস্ট দিল সেই পোস্টটি হয়ত অপর আরেকজনের ভাল লাগল না তখন সে না ভাল লাগা লোকটি তার ইচ্ছে মত পোস্টদাতাকে খারাপ ও অশ্লীন ভাষায় গালিগালাজ দেওয়া শুরু করে দেন যা আসলে কোন সমাধানের রাস্তা নয় বা প্রকৃত ভাবে সঠিক নয় । বরং সমাধানের চেয়ে ওখানে জটিলতায়ই বাড়ে । আবার এমন দেখা যাচ্ছে যুক্তির পরিবর্তে ইচ্ছে কৃতভাবে অযৌক্তিক প্রসঙ্গটেনে এনে পাল্টা আক্রমন বা অশ্লীন ভাষা ব্যবহার করছেন ।
অনেক ব্যক্তি আছেন দেখা যাচ্ছে কোন পোস্ট বা লেখা এবং কোন কমেন্ট তার মনমত না হলে সে কমেন্টে অশ্লীন ছবি বা অশ্লীন ভিডিওর লিস্ক দিচ্ছেন । বেশির ভাগ ক্ষেত্রে এই কাজগুলো ফেসবুকে হয়ে থাকছে । শুধু তাই নয় অপরের অমতে ট্যাগ করছেন মিথ্যা অসত্য তথ্য এবং অশ্লীন ছবি বা ফটো । কেও কেও কপিপোস্ট করে অন্যের লেখা চুরি করে নিজের নামেও চালিয়ে দিচ্ছেন তাকে জিজ্ঞাসা করলে সে ভালোর পরিবর্তে উল্ট অশ্লীন বাজে কমেন্ট বা তার জবাব দিচ্ছেন । যা আদও সঠিক হচ্ছে কি না সে নিজেও জানেন না ।

অনেকে আছে অল্প জেনে সঠিক তথ্য না জেনেই অযথাই পোস্ট দিয়ে থাকে আর এতে অপজনের মধ্যেও বিব্রত বা কোন অসঠিক ভুল ধারনা জম্ম ও সেই লেখাটির সম্পর্কে ভুল কিছু শেখা হল । তাই আমরা যখন কোন পোস্টদিব তার সঠিক ব্যখ্যা এবং তার সম্পর্কে সম্পূর্ণ ধারনা নিয়ে যেন দেই ।

অপ্রয়োজনে সত্য মিথ্যা যাচাই না করে যেন কোন পোস্ট শেয়ার ও লাইক না করি । এবং ব্লগে বা ফেসবুকে যারা যে পোস্টই দেই না কেন সবসময় যেন চেষ্টা করি তার সঠিক তথ্য এবং সঠিক ব্যখ্যা দেওয়ার জন্য । প্রয়োজনে পোস্টর সাথে অবশ্যই তথ্যের লিস্ক অ্যাড করে দিতে হবে ।যাতে আপনার সম্পর্কে এবং লেখা সম্পর্কে অপরের কোন ভুল ধারনা বা কোন রেশারেশির সৃষ্টি না হয় ।

আমরা যেন কখন অন্যায়ের পক্ষ না নেই এবং অশ্লীন আচারন কারী বা অশ্লীন পোস্টের পক্ষ না নেই । আমরা যখন লেখালেখী
করি তখন যেন আমাদের লেখাটি এ সমাজ দেশ ও জাতির ভাল কোন কাজে লাগে আমাদের সে বিষয়টি যেন লক্ষ থাকে ।
ভাই আমরা যারা সাধারন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন টুইটার ফেসবুক ব্লগ ইত্যাদির মাধ্যমে যারা লেখালেখী করি তারা যেন তাদের মধ্যে কিছু দায়ত্ব বজায় রাখি এ দেশ জাতি ও সমাজের জন্য । ভাই আপনের আমার একটি লেখাই অনেক কিছু পরিবর্তন করে দিতে পারে । এ দেশ জাতি ও সমাজের প্রতি আপনার আমার দায়ত্বও কিন্তু অনেক বেশি । আসুন আমরা সাধারন মানুষগুলো সকলে মিলে নিজেদের অশ্লীন আচার আচরন বাদ দিয়ে দেশ ও সমাজ জাতির সার্থে ভাল কিছু করার চেষ্টা করি ।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:২১

সুমন কর বলেছেন: আসুন আমরা সাধারন মানুষগুলো সকলে মিলে নিজেদের অশ্লীন আচার আচরন বাদ দিয়ে দেশ ও সমাজ জাতির সার্থে ভাল কিছু করার চেষ্টা করি ।

পোস্ট ভালো হয়েছে। প্লাস।


* টাইপে সচেতন হতে হবে।

২০ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:২৬

ব্লগ সার্চম্যান বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ ভাই সুমন কর ।

২| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩৫

প্রামানিক বলেছেন: আমরা যেন কখন অন্যায়ের পক্ষ না নেই এবং অশ্লীন আচারন কারী বা অশ্লীন পোস্টের পক্ষ না নেই । আমরা যখন লেখালেখী
করি তখন যেন আমাদের লেখাটি এ সমাজ দেশ ও জাতির ভাল কোন কাজে লাগে আমাদের সে বিষয়টি যেন লক্ষ থাকে ।


আপনার বক্তব্যর সাথে সহমত। ধন্যবাদ

২০ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:২৭

ব্লগ সার্চম্যান বলেছেন: সুন্দর কমেন্টের জন্য আপনাকে অসংখ ধন্যবাদ ভাই প্রামানিক ।

৩| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৪৭

মোগল সম্রাট বলেছেন: না-জানার, না-মানার আছে অধিকার................!

২০ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:২৯

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনার বিবেককে প্রশ্ন করুন তাহলে সঠিক উত্তরটি পেয়ে যাবেন ।

৪| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:২৯

আমি মিন্টু বলেছেন: ভালো বলেছেন চালিয়ে যান ব্রাদার । :)

২০ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৩০

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই মিন্টু ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.