নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

বিল গেটস এর সবচেয়ে বড় ভুল কি ছিল ?

২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:০৬


এক টানা ২৫ বছর মাইক্রোসফটের সিইও হিসাবে দায়িত্ব পালন করেছেন বিল গেটস। ২০০০ সালে এই পদ থেকে সরে পড়ার আগে শত শত বিলিয়ন ডলারের প্রতিষ্ঠান উপহার দিয়ে যান প্রযুক্তি বিশ্বকে। তিনি বিশ্বের ধনীদের শীর্ষে একজন ছিলেন অনেক দিন।
তবে মানুষ মাত্রই ভুল। পৃথিবীর সেরা সব সিইওরা ভুল করেন। বিশেষজ্ঞ ব্রাড সিলভারবার্গ ১৯৯০ সাল থেকে মাইক্রোসফটের এসভিপি হিসাবে কর্মরত ছিলেন। তিনিই একদম বিলের ভুলগুলো কাছ থেকে দেখেছিলেন। সিইও থাকাকালীন গেটস দুটো বড় ধরনের ভুল করেন। যা প্রতিষ্ঠানের ব্যবসাকে নানানভাবে ক্ষতিগ্রস্ত করে। প্রাথমিক অবস্থাতেই ইন্টারনেটের সুবিধা না নেওয়া এবং দুর্বল তদবিরের কারণে এমনটা ঘটেছে। ব্রাডের মত অনুযায়ী বিলের সবচেয়ে বড় ভুল ছিল প্রথম দিক থেকেই যথেষ্ট পরিমাণে রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত না থাকা। যখন গোটা মাইক্রোসফট সরকারের সঙ্গে কিছু বিষয় নিয়ে তদবিরে ব্যাস্ত তখন বিলের গেটসের ভাবটা এমন ছিল যে মাইক্রোসফটকে একা থাকতে দাও।

সোশাল মিডিয়া কুয়োরাতে এক প্রশ্নের উত্তরে এই তথ্য দেন ব্রাড। সিলভারবার্গ লিখেছেন গেট সরকারের সঙ্গে খাতির করে চলতেন না বা সে সরকারের সাথে সু সমপর্ক গড়ে তুলেননি । এবং আরো লিখেন তিনি বিল গেটস রাজনীতিবিদদের সঙ্গে সাখ্যাতও রাখতেন না। কারণ তার বিশ্বাস ছিল মাইক্রোসফট স্বচ্ছভাবে বাজারে প্রতিযোগিতা করে যাচ্ছে। ক্রেতাদের কাছে তার যথেষ্ট মূল্য রয়েছে। কিন্তু এই মনোভাব ছিল প্রতিষ্ঠানের জন্যে ধ্বংসাত্মক। একটা পর্যায়ে যেন মার্কিন সরকার এবং ইইউ রীতিমতো মাইক্রোসফটের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেন।২০০০ সালে বিচাকর থমাস পেনফিল্ড জ্যাকসন এক রায়ে বলে দেন মাইক্রোসফট অ্যান্টিট্রাস্ট 'ল' ভঙ্গ করেছে। তারা অবৈধভাবে উইন্ডোজের সঙ্গে ইন্টারনেট এক্সপ্লোরার যোগ করেছে। যদিও ২০০১ সালে প্রতিষ্ঠানটি ডিপার্টমেন্ট অব জাস্টিসের সঙ্গে এই নিয়ে সমাধানে যেতে সক্ষম হন। অনেকের বিশ্বাস এই ঘটনায় বাজারে প্রতিষ্ঠানটির আধিপত্য নষ্ট হয়।

সিলভারবার্গ আরো বলেছেন ইন্টারনেটের উত্থানে বিল এর প্রতি উদাসীন ছিলেন। তিনি তার উইন্ডোজকেই রক্ষা করতে চাইছিলেন। কিন্তু সুযোগের সদ্ব্যব্যাবহার তিনি করতে পারেননি। নব্বুইয়ের দশকে উইন্ডোজ থাকা মানে আর কিছু চাই না। কিন্তু ইন্টারনেটের ভবিষ্যত দেখতে পাননি বিল। মাইক্রোসফটের গোটা সিস্টেম এবং উইন্ডোজ নিয়েই এগোতে চেয়েছিলেন তিনি। ফলে ২০০০ সালের দিকে উইন্ডোজের জনপ্রিয়তা মারাত্মকভাবে কমে যায়।

এই দুটো ভুলের দায় মাথায় নিয়েই মূলত বিলকে সিইও পদ থেকে সরে দাঁড়াতে হয়। তবুও ব্রাডের চোখে বিল গেটস সর্বকালের সেরা সিইওদের মধ্যে অন্যতম একজন।গেটসের পরিকল্পনায় ছিল এমন এক প্রতিষ্ঠান যা হবে সফটওয়্যারের সাম্রাজ্য। এটা হবে বিশাল এক ব্যবসায়ী প্লাটফর্ম। সূত্র : বিজনেস ইনসাইডার

তথ্যসূত্রঃ ইন্টারনেট ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৫

সিদ্ধার্থ. বলেছেন: আপনার কাছে কি "Quora Session Recap" থেকে মেইল এসেছিলো ?আপনার কাছে কি "Quora Session Recap" থেকে মেইল এসেছিলো ?

২৬ শে এপ্রিল, ২০১৬ রাত ১:১২

ব্লগ সার্চম্যান বলেছেন: বুঝি নাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.