নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

বড় অদ্ভুত পথিবীর কিছু সীমান্ত

১৮ ই মে, ২০১৬ দুপুর ১:১৫


একটা সীমানা রেখায় ভাগ হয়ে যায় দুটো দেশ। এই তো মনে হয় সেদিনও একসঙ্গেই ছিলো ভারত ওপাকিস্তান এবং আমাদের বাংলাদেশ। একটি সময় সীমানার মাঝে একটা রেখা টেনে ভাগ হয়ে গেল সব কিছু। সীমান্ত মানেই কাঁটাতার। সীমান্ত মানেই এবং প্রান্তে কিছু না দেখা যাওয়া দুটো দেওয়াল। কিন্তু এমনও কিছু সীমান্ত রেখা আছে যাটে দুটো দেশকে আলাদা করে দিয়েছে বড় অদ্ভুতভাবে। কখনো বাড়ির ভেতরে ঢুকে পড়েছে সীমানা রেখা কোথাও আবার ছোট একটা জলাশয়ের এদিক ওদিক হয়ে গেছে দুটো দেশ। আবার পৃথিবীতে এখনো এমন কিছু সীমান্ত আছে যেখানে নেই কোনো কাঁটাতার বা নেই কোন বেড়া । নেই কোন সীমান্তরক্ষীও। কোথাও কোথাও নদী বিভক্ত করেছে একাধিক দেশকে আবার কোথাও শুধু কাগজে কলমে আছে বিভক্তকারী রেখা। কখনো আবার সীমান্তের এপারে ওপারে দাঁড়িয়ে খেলা যায় দুই দেশের সীমানয়। কখনো এক সঙ্গে বসেই আবার কেহ চা পান করছেন । কিন্তু দুজনই বসে আছেন ভিন্ন ভিন্ন দেশে! কখনো কখনো এক পা একদেশে আবার অন্য পা আরেক দেশে । অবাক করা এমন অনেক সীমান্ত আছে এ বিশ্বজুড়ে।
তেমনি উপরে যে ছবিটি দেখছেন সেটা হলো ঘরের মাঝ বরাবর বয়ে গেছে দুদেশের সী মান্ত রেখা। বাচ্চা কোলে নিয়ে স্ত্রী বসে আছেন আমেরিকায় আর অদূরেই সোফায় গা এলিয়ে মেক্সিকোতে বসে আছেন স্বামী।

উপরের দুই নম্বর ছবিটাতে যে জায়গাটি দেখছেন তা দুপাশ থেকে ঘণ গাছে ভরা বনটি চলতে চলতে মুখোমুখি এসে হঠাৎ যেনো থেমে গেছে। মাঝখানে তাদের সম্মানসূচক দূরত্ব। এ দূরত্ব রেখাটিই হলো সুইডেন এবং নরওয়ের সীমান্ত রেখা। এর বাম পাশে সুইডেন ও ডান পাশে নরওয়ে।

উপরে যে বাড়িটির দৃশ্য দেখছেন সেটা হলো বাড়িটির মাঝ বরাবর পড়েছে দুটি দেশেরই সীমান্ত। সাদা চুনকাম করা অংশটি পড়েছে বসনিয়াতে আর বাদামি অংশটি ক্রোয়েশিয়াতে। বাড়িটিতে বসবাসকারীরা একই সঙ্গে তারা দুই দেশেই বসবাস করছেন।

উপরের ছবিটিতে দেখা যাচ্ছে পাড়ার ছেলেরা বেশ মজা করে ভলিবল খেলা জমিয়ে তুলেছেন। আর তাদের ভলিবল কোটের মাঝখানে যে নেট টানানো আছে সেটি কিন্তু দুটি দেশের সীমান্ত বরাবর। বাম পাশে আমেরিকা আর ডান পাশে মেক্সিকো। বল বেচারা একবার আমেরিকা যায় পরক্ষণেই আবার তাকে মেক্সিকোতে ছুটতে হয়।


উপরে ঘরের যে চেয়ারগুলোর পাশে NL লেখা অংশটি নেদারল্যান্ডসের। মাঝখানে + চিহ্ন বয়ে গেছে সীমানা। তার ওপাশে B লেখা অংশটি বেলজিয়ামের।

উপর থেকে দেখা যাচ্ছে বিস্তৃত মাঠে বিশাল আকৃতির দুটি মাছের চিত্র। মাছ দুটিকে মাঝ বরাবর বিদ্ধ করেছে একটি রেখা। এই রেখাটি হলো পোল্যান্ড ও ইউক্রেন সীমান্ত রেখা। রেখার বাম পাশে পোল্যান্ড ও ডান পাশে ইউক্রেন।

উপরে সেতুটির বাম পাশে সৌদি আরব আর ডান পাশেই অবস্থিত বাহরাইন। নীল কাচের মতো স্বচ্ছ পানির বুক চিরে এঁকে বেঁকে চলে যাওয়া সেতুটি দুই দেশের সীমান্ত রেখা হিসেবে ব্যবহৃত হয়েছে।

উপরে ছবির দুটি নদীর ত্রিমোহীনিতে মিলেছে তিনটি দেশের সীমান্ত। নদীর বাঁয়ে আর্জেন্টিনা ও ডানে প্যারাগুয়ে আর মধ্যভাগে ব্রাজিল।

রাস্তাটির মাঝ বরাবর সাদা কালিতে লেখা দুই দেশের সীমান্তের কথা। এক ব্যক্তি মজার ভঙ্গিতে দুদেশের সীমান্তে পা রেখেছেন। তার ডান পা সুইডেনে আর বাম পা নরওয়েতে।

স্পেন এবং পর্তুগালের মাঝ বরাবর বয়ে গেছে একটি ছোট্ট নদী। এ নদীটিই দু দেশের মধ্যে সীমান্ত রেখা। মজার ব্যাপার হলো ভিসা-পাসপোর্ট ছাড়াই একটি দড়িতে ঝুলে এক দেশ থেকে অন্যদেশে যাতায়াত করতে পারেন নাগরিকরা। ছবিটিতে দেখা যাচ্ছে এক ব্যক্তি দড়িতে ঝুলে স্পেন থেকে পর্তুগালে পাড়ি দিচ্ছেন।
ছবিসূত্রঃ ইন্টারনেট থেকে সংগ্রহ করা

মন্তব্য ৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৬ দুপুর ১:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আর আমাদের প্রতিবেশীরা ফেলানীদের কাটাতারে ঝুলে আমাদের চোখে আঙুল দিয়ে দেখায় সীমান্ত কাকে বলে!!!!!

১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৩৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভাই । এটাই প্রতিবেশি দেশের সিস্টেম কালচার । বন্ধুপূর্ণ দেশ বলে কথা আছে না ।
আসলে সীমানায় কাঁটাতার কোন ফ্যক্টর না মন যদি বন্ধুত্বপূর্ণ না হয় ।

২| ১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ক্রমাগত যদি কেউ কপি পেষ্ট পোস্ট প্রকাশ করে থাকেন এবং দ্রুত প্রয়োজনীয় সংশোধন না আনেন, তাহলে উক্ত ব্লগারের স্বাভাবিক ব্লগিং সুবিধা স্থগিত হতে পারে।

১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৪১

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ বিষয়টি অবগতি করার জন্য ।
অবশ্য আপনি জানানোর আগে পোস্টে ছবি সূত্রের কথা উল্লেখিত করে দিয়েছি ।
সাইটে অ্যাডিত ও পোস্ট করতে প্রেসে অনেক সময় নিচ্ছে ।
তাই একটু দেরি হয়ে গেছে । আবারো ধন্যবাদ ।

৩| ১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৩৬

সুমন কর বলেছেন: আগেও মনে হয় দেখে ছিলাম। মজার পোস্ট।

১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৪৫

ব্লগ সার্চম্যান বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ সুমন ভাইয়া ।

৪| ১৮ ই মে, ২০১৬ দুপুর ২:০৩

যোগী বলেছেন:
আমেরিকা মেক্সিকোর ছবিটা ফেক মনে হচ্ছে। তাদের মধ্যে এই রকম হওয়ার চান্স নাই বললেই চলে।

১৮ ই মে, ২০১৬ দুপুর ২:০৭

ব্লগ সার্চম্যান বলেছেন: পৃথিবীতে জীবন্ত মানুষই আজ কাল দেখা যাচ্ছে ফিইক হয়ে যাচ্ছে আর ওটাতো সাধারণ সীমানা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.