নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

চলুন ব্যক্তিগত আক্রমণকে আমরা না করি !!

০৩ রা জুলাই, ২০১৬ রাত ১০:১০


আপনি যে বিষয়টি পড়ছেন আপনার মন্তব্যটিও ঠিক সে বিষয়বস্তুর ওপরেই রাখুন । লেখকের ওপরে না। কাউকে কোন প্রকার ব্যক্তিগত আক্রমণ করে কোনো মত প্রতিষ্ঠা করা তো সম্ভব হয়ই না বরং ব্লগ পরিবারের পক্ষে তা অত্যাধিক ক্ষতিকারক। আর এই ধরনের আক্রমণের ফলে যে কোন ধরনের ভালো একজন লেখককে অনেক সময় ব্লগ লেখা থেকে বঞ্চিত করে দেয় । তাই আসুন আমরা ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকি এবং ব্লগ ও সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোকে আমাদের পরিবারেরি সদস্য মনে করি । একটি ভাল মানের ব্লগ পরিবার বানানোর প্রচেষ্টা কেবল আপনার আমার মন্তব্য ও লেখার মধ্যমেই প্রতিষ্ঠ হতে পারে।

কেন ব্যক্তিগত আক্রমণ করবেননা
শহর গ্রাম ও বিভিন্ন সম্প্রদায় এবং অঞ্চলের লেখকেরা তাদের লেখা নগর সংবাদ এবং বিভিন্ন ধরনের তথ্য দিয়ে অনেক লেখা শেয়ার বা লেখা পোস্ট করে আজকে ততনগদ অনেক তথ্য হালনাগাদ করছেন । নগরের ঘটে যাওয়া নানা ধরনের ঘটনা সঙ্গে সঙ্গে জানতে সক্ষম হচ্ছি একমাত্র এ ব্লগ ও খুদে সামাজিক যোগাযোগ গণ মাধ্যমগুলোর জন্য । সে জন্য ওই সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে অবহেলা নয় বরং তাদের কাছে আমাদের কৃতজ্ঞতা থাকা উচিৎ । নতুন নতুন যে সকল ব্লগার বা লেখক সামাজিকমাধ্যমগুলোতে লেখছেন আজ হয়ত তারা ভুল কিছু করছেন আর সে ভুলের জন্য আমরা অনেক সময় দেখা যায় অনেককে ব্যক্তিগত আক্রমণ চালাই যা আসলে মোটে শুভনিয় নয় । আমরা কেন ভুলে যাই মানুষ মাত্রই ভুল তাই আজ যারা ভুল করছে তারা ঠিকি একদিন নিজেদের সংসোধনে আনবে এবং একটি সময় তাদের লেখায় তাদের দর্শন ফুটে উঠতে পারে। তাই ব্যক্তিগত কোন আক্রমণ কারী এবং যাকে করছেন উভয়ের জন্য ক্ষতিকর এবং এটা একটা অমঙ্গল বিষয় ।তাই কোন লেখক বা ব্লগার ভুল করলে তাকে ব্যক্তিগত আক্রমণ না করে তাকে শেখা বা বোঝার মত সুযোগ দেয়া উচিৎ । কেননা একজন মানুষ ভুল করবেই আর সে জন্যই তাদেরকে সেই ভুল থেকেই শিক্ষা নিয়ে পথ পরিবর্তনের জন্য উৎসাহ দিতে হবে।তবেই একজন ভালো ব্লগারের দায়িত্ব পালন করা হবে ।
একটি বিষয় আমাদের মনে রাগতে হবে ব্যক্তিগত আক্রমণ ব্লগ স্পৃহার বিপরীতে অবস্থান করে এবং একই সাথে এ কাজটি ব্লগ বা একটি সামাজিক গণমাধ্যমের পরিবেশ নষ্ট করে এর উন্নয়ন বাধাগ্রস্থ করে। তাই চলুন ব্যক্তিগত আক্রমণকে আমরা না করি ।

মন্তব্য ৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৬ রাত ১০:৩৪

অতৃপ্তচোখ বলেছেন: ভালো পোষ্ট। কিন্তু কয় জনে পড়ে কে জানে!

আমি শেয়ার করে রাখলাম প্রিয়'তে। আমাদের সকলেরই সহনশীলতা দেখানো উচিৎ।

০৪ ঠা জুলাই, ২০১৬ সকাল ১১:৪৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ০৪ ঠা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২০

ডঃ এম এ আলী বলেছেন: খুবই সময়োপযোগী একটি লিখা পোষ্ট করেছেন ।
অনেক ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

ব্লগ সার্চম্যান বলেছেন: আপনাকেও এম এ আলী ভাই অনেক ধন্যবাদ । ঈদমুবারক

৩| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:৩৪

মহসিন ৩১ বলেছেন: জিহভা হচ্ছে সবচাইতে আসঙ্গ যত ; এটারে সামলান আসলেই মুশকিল! তাইনা। তবে মানুষ সুধু বয়সেই বড় হয় না জ্ঞানেও বড় , যুগ বলেই কথা; সুতরাং চাপাতির ভাষার ভয় রাখলেও হবেনা। ... আপনি আমি চাইলেও আল্লা নেমে আসেনা। বরং চাপাতির ভাষাটা কি এবং কেন সেটা বুঝাটাই দরকার এখন ।

০৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো বলেছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.