নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

ব্লগ ব্লগার ক্যাচালঃ

১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:১৯


ব্লগার ভাই বোনদের দৃষ্টি আকর্ষণঃ
ডেয়ার ব্লগার ভাই বোনেরা যারা এখনো ব্লগের ক্যাচাল থেকে বের হয়ে সুন্দর ব্লগীং করতে চাচ্ছেন বা চিন্তা করছেন ব্লগকে ক্যাচাল মুক্ত একটি পরিবেশ উপহার দিবেন আমি মনে করি তারা ভালো সিদ্ধান্ত নিয়েছেন এবং তাদেরকে সাধুবাদ জানাই ।একই সাথে আপনি যে ব্লগেই কাজ করেন না কেন সেখানেই একটি সুন্দর কমিনিউটি ব্লগ পরিবেশ তৈরি করতে আমন্ত্রন জানাই । দেখুন ব্লগীং করছেন এটা যেমন একটা কাজ তেমনি আপনাকে মনে করতে হবে আপনার ব্লগের ধারা যাতে রাষ্ট্র বা ব্যক্তির উপর কোন ক্ষতিকর প্রভাব না ফেলে ।বরং উল্টো আপনাকে আপনার জীবন আপনার জীবন সঙ্গীনি সহ আপনার আছে পাশে থাকা প্রতিবেশি এবং সরকার ও রাষ্ট্রকে নিয়ে এমন কিছু ভাবতে হবে এবং ব্লগে শেয়ার করতে হবে যা সকলের উপকারে আছে বা কাজে লাগে ।যাতে সকলে আপনাকে অনুসরন করে বা আপনাকে দেখে কিছু শিখতে পারে তেমন পরিববেশ তৈরি করতে হবে । আপনাকে মনে করতে হবে আপনি শুধু একজন ব্লগার বা লেখকই না আপনি সমাজে আর দশ জন দায়িত্ববাণ মানুষে মত একজন দায়িত্ববাণ মানুষও ।এবং একজন দায়িত্ববান ব্লগারও ।

একজন ব্লগার ও তার দায়িত্বঃ
একজন ব্লগারের অনেক দায়িত্ব আছে তার মধ্যে প্রধান দায়িত্ব ব্লগে সুস্থ পরিবেশ বজায় রাখা । এবং একই সাথে ব্লগে সুস্থ ও মনরোম পরিবেশ তৈরি করা । এবং অন্যকে ব্লগে সুস্থ পরিবেশ তৈরি করতে সাহয্য ও সচেতন এবং সহযোগীতা করা । একই সাথে সহ ব্লগারকে ব্লগে ভালো পরিবেশ তৈরি করতে উৎসাহী করা । ব্লগে শুধু পড়বেন লেখবেন তাই না ব্লগের আপনার অনেক দায়িত্ব আছে ।যেমন আপনি একটা লেখা পড়ছেন হয়ত সে লেখাটিতে দুই একটি বা অসংখ্য বানান ভুল থাকতে পারে আর সে ভুলের জন্য আপনি লেখককে ব্যঙ করে কটু কথা না বলে বরং তাকে ভুলটি শুদ্ধ করতে তাকে শিখিয়ে দিন বা শুদ্ধ বানানে সহযোগীতা করুন। এক কথায় আপনাকে মনে রাখতে হবে যেমন কর্ম বা কাজ শেখার শেষ নেই তেমনি
ব্লগ লেখা পড়া শেখারও শেষ নেই ।

একই সাথে অন্যকে ভালো লেখায় উৎসাহী করা । যেমনটা
আপনার পরিবারের কোন সদস্য যদি ভালো কাজ করে তখন তাকে যে ভাবে উৎসাহী করেন ঠিক তেমন ভাবে একজন সহ ব্লগারকেও ভালো লেখার জন্য উৎসাহী করুন । আপনার আমার পরিবারের মতই প্রতিটি ব্লগ প্রতিটি ব্লগারের কাছে একএকটি পরিবার ।

ব্লগ ক্যাচালঃ
দেখুন যেমন সম্প্রতিক কদিন ধরে আমরা লক্ষ করছি ড.জাকির নায়েক আমাদের মোস্ট ইমপডেন্ট একজন ব্যাক্তি হয়ে দাঁড়িয়েছেন যে কারনে বাংলা ব্লগ সাইট বা নিউজ পোটাল গুলো খুললেই দেখছি একএকজন ড.জাকির কে নিয়ে কত ধরনের লেখা লেখছেন । এরকম উদাহারন স্বরুপ অনেক সময় দেখা যায় যে একটি দূর ঘটনা ঘটলো
আর সে দূরঘটনার কেউ আছি ভালো দিকগুলো তুলে ধরার চেষ্টা করি আবার কেউ আছি আগুনের ভিতর কেরাশিন তেল ঢেলে দিয়ে আগুনকে আরো বাড়িয়ে দিই । বা ওই ভালোর বিপরীতে তার যত খারাপ গুনাগুন আছে তা নিয়ে লেখী এক কথায় ওই ব্যক্তির খারাপ সমালোচনা করি যাকে আমরা ব্লগারদের ভাষায় ব্লগ ক্যাচাল বলি ।আমাদের লক্ষ ব্লগ ক্যাচাল নয় আমাদের লক্ষ হওয়া একতা সমবদ্ধতা মিলেমিছে কাজ একটি ব্লগ প্লাটফরমে কাজ করা দেশ এবং দেশের মানুষকে ও নতুন প্রজম্মকে ভালো কিছু উপহার দেয়া ।তাই আসুন আমরা ব্লগ ক্যাচাল পরিহার করি ।
আজ এ পযন্তই আগামী পাঠে এ সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা করবো ।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:২৬

অরুনি মায়া অনু বলেছেন: একমত পোষণ করছি

১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৩৮

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ আপু পাশে থাকার জন্য ।

২| ১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৩৬

জোবায়ের হোসাইন জামীল বলেছেন: ধন্যবাদ আপনাকে এমন একটি লেখা লেখার জন্য,
আর আমাদের এটা একটি বড় ভুল যে আমরা কারো বানান ভুল দেখলে তাকে ব্যঙ্গ করে বসি

১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৩৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই সাথে থাকার জন্য ।

৩| ১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৩৮

প্রথমকথা বলেছেন: সহমত।

১৭ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৪৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ আপা শুধু সহমত নয় আমদের এসব বাস্তবায়ন করতেও হবে ।

৪| ১৭ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:১২

খায়রুল আহসান বলেছেন: খুব ভালো এবং ইতিবাচক কথা বলেছেন। আপনি যা যা বলেছেন, সেগুলোর প্রায় সবগুলোই আমার নিত্যদিনের লেখায় অনুসরণ করি। তবে বানান ভুলের ব্যাপারে আমার একটি পৃথক দৃষ্টিভঙ্গী রয়েছে।
বাঙলা হলো আমাদের প্রাণের ভাষা, আমাদের মাতৃভাষা। এ ভাষায় সঠিক বানানে লিখতে শেখাটা আমাদের একটা প্রাথমিক এবং অবশ্য পালনীয় কর্তব্য। তবে অনেকে সেলফোন থেকে ব্লগিং করাতে সঠিক বানান জানা থাকা সত্বেও সঠিকভাবে লিখতে পারেন না, তাও বুঝি। তার পরেও কথা থেকে যায় যে ভুল বানানের কারণে অনেক উচ্চমানের লেখাকে দেখতে কদাকার লাগে এবং সে লেখাটা পড়তে অত্যন্ত পীড়াদায়ক মনে হয়। কেউ যখন ভুলগুলোর প্রতি লেখকের দৃষ্টি আকর্ষণ করেন এবং শুদ্ধ বানানগুলো বাৎলে দেন, তখন লেখকেরও উচিত যত দ্রুত সম্ভব সেগুলোকে ঠিক করে নেয়া। আর তিনি যদি মনে করেন যে তার বানানই সঠিক, তবে তিনি সেটাও বলতে পারেন। যিনি কষ্ট করে লেখার গুণের প্রতি সুবিচার করে ভুল বানানগুলো ধরিয়ে দেন, তিনি এর পেছনে যথেষ্ট শ্রম ও সময় ব্যয় করে থাকেন। এজন্য তাকে যথাযথ সম্মান জানিয়ে ভুলগুলো দ্রুত শুধরে নেয়া সমীচীন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.