নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

দু\'টি গৃহযুদ্ধের কাহিনী

২৩ শে জুলাই, ২০১৬ সকাল ১০:১৫


এটি হচ্ছে স্পেনের গৃহযুদ্ধ ।এটা বৃহত্তর অর্থে স্পেনের সাধারণ গৃহযুদ্ধ, যেটি এমন একটি গৃহযুদ্ধ যা ১৯৩৬ সাল থেকে ১৯৩৯ সালের মধ্যে সংঘটিত হয়েছিলো। এই গৃহযুদ্ধে এক পক্ষে ছিলেন প্রজাতন্ত্রীগণ যারা অনুগত ছিলেন গণতান্ত্রিক বামদিকে হেলে থাকা দ্বিতীয় স্পেনীয় প্রজাতন্ত্র এবং অন্যপক্ষে ছিলো জাতীয়তাবাদীরা ফ্রান্সিস্কো ফ্রাঙ্কোর নেতৃত্বে চালিত একটি ফালাঞ্জিস্ত গ্রুপ। এ গৃহযুদ্ধে জাতীয়তাবাদীরা জেতেন এবং তারপর ফ্রাঙ্কো স্পেনকে ৩৬ বছর শাসন করেন। ১৯৩৯ সালের এপ্রিল থেকে তার মৃত্যু নভেম্বর ১৯৭৫ পর্যন্ত শাসন করেন।
প্রজাতন্ত্রকে উৎখাত করে আবার পুরনো ব্যবস্থাকে প্রতিষ্ঠিত করবার জন্য ১৯৩৬ সালের জুলাই এ যখন ফ্রাঙ্কো তার মরক্কোর সেনাবাহিনী নিয়ে স্পেনে পৌঁছেছিলো তখন গোড়ায় ভাবা গিয়েছিলো ফ্রাঙ্কোর ফ্যাসিবাদীদের পক্ষে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হারানো সম্ভব হবে না। স্পেনের কৃষক এবং শ্রমিকগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের অধিকারকে রক্ষা করবার জন্য একজোট হয়েছিলেন এবং আশা করা হয়েছিলো যে পাশ্চাত্য গণতন্ত্রগুলো বিশেষ করে ইংল্যান্ড ও ফ্রান্স কিছুতেই মুখ বুজে ফ্রাঙ্কোর এই স্পর্ধাকে বরদাশত করবে না। কিন্তু প্রথম উত্তেজনা কেটে যেতেই দেখা গেল নন ইন্টারভেনশনের খোলসের ভেতর ঢুকে ইংল্যান্ড ও ফ্রান্স পরোক্ষভাবে ফ্রাঙ্কোকেই সাহায্য করেছে। আর ফ্রাঙ্কোকে মদত দেবার জন্য ইতালি এবং জার্মানি সরাসরি যুদ্ধে নেমে পড়েছে। ফলে গৃহযুদ্ধ চলাকালীন বোঝা গেল যে স্পেনের গৃহযুদ্ধ আসলে ছিলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি মহড়া।

মোট মৃত্যুসংখ্যা বিতর্কিত। ব্রিটিশ ইতিহাসবিদ গৃহযুদ্ধের ইতিহাসে এন্টোনি বিভোর্‌ লিখেছেন যে ফ্রাঙ্কোর শ্বেত সন্ত্রাসের ফলে ২০০,০০০ এবং লাল সন্ত্রাসে ৩৮,০০০ হত্যাকাণ্ড সংঘটিত হয়। জুলিয়াস রুজ একমত হয়েছেন যে যদিও সংখ্যা সম্পর্কে বিতর্ক আছে প্রজাতান্ত্রিক অঞ্চলে ৩৭,৮৪৩ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয় এবং ফ্রাঙ্কোর অধিকৃত স্পেনে সর্বোচ্চ ১৫০,০০০ জনকে হত্যা করা হয় আর ৫০,০০০ জনকে যুদ্ধের পরে।
Spanish Civil War grave sites. Location of known burial places. Colors refer to the type of intervention that has been carried out. Green: No Interventions Undertaken so far. White: Missing grave. Yellow: Transferred to the Valle de los Caídos. Red: Fully or Partially Exhumed. Blue star: Valle de los Caídos. Source: Ministry of Justice of Spain
২০০৮ সালে একজন স্প্যানিশ জজ বালতসার গার্জন ১৯৩৬ সালের ১৭ জুলাই থেকে ১৯৫১সালের ডিসেম্বর পর্যন্ত ১১৪,২৬৬ জন জনগণ হত্যা এবং গুম হয়ে যাওয়ার ব্যাপারে একটি তদন্ত প্রতিবেদন উন্মুক্ত করেন। সেসব হত্যার ভেতরে কবি ও নাট্যকার ফেদেরিকো গারসিয়া লোরকার হত্যার বিষয়ে তদন্ত প্রতিবেদনও ছিলো।

অক্টোবর বিপ্লব এর ঘটনা
অক্টোবর বিপ্লব অথবা নভেম্বর বিপ্লব অথবা মহান অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব অথবা বলশেভিক বিপ্লব হল রাশিয়ায় ঘটিত একটি রাজনৈতিক বিপ্লব যা ১৯১৭ সালের রুশ বিপ্লবের একটি অংশবিশেষ। এটি জুলিয়ান বর্ষপঞ্জী অনুসারে ১৯১৭ সালের ২৫শে অক্টোবর এবং গ্রেগোরিয়ান বর্ষপঞ্জী অনুসারে ৭ নভেম্বর ১৯১৭ তারিখে সেন্ট পিটার্সবার্গে একটি সশস্ত্র অভ্যুত্থানের দ্বারা সংঘটিত হয়েছিল।
অক্টোবর বিপ্লবের নেতা এবং প্রধান চালিকাশক্তি ছিলো শ্রমিক শ্রেণী এবং তারা গরিব কৃষকদের সাথে হাত মিলিয়েছিলো। সেই বিপ্লবের বিজয় রাশিয়াকে রাজনৈতিক অর্থে প্রাগ্রসর দেশে পরিণত করেছিলো। সেই বিপ্লব বিশ্বের এক ষষ্ঠাংশ ব্যাপী বিশাল একটি দেশের জনগণকে পুজিবাদী দাসত্ব থেকে মুক্ত করেছিলো। সেই বিপ্লব শ্রমিক শ্রেণী এবং মেহনতি কৃষকের জন্য শুধু সামাজিক মুক্তিই আনেনি রাশিয়ার জাতিগত এবং সাধারণ গণতান্ত্রিক সমস্যাগুলো সমাধান করেছিলো।১৯১৭ সালের ২৫শে অক্টোবর সন্ধ্যায় গর্জন করে উঠলো অরোরা যুদ্ধজাহাজের কামান শুরু হলো রুশ বুর্জোয়া সরকারের শেষ ঘাঁটি শীত প্রাসাদের ওপর বিজয়ী আক্রমণ। একই সময়ে স্মোলনির সমাবেশ হলে উদ্বোধন হলো পেত্রগ্রাদ সোভিয়েতের জরুরি অধিবেশন। চূড়ান্ত স্পষ্টতা সুনির্দিষ্টতা আর সাদাসিধে ভাষায় লেনিন ঘটনাবলীর সারসংক্ষেপ করলেন যে শ্রমিক এবং কৃষক বিপ্লবের প্রয়োজনীয়তার কথা বলশেভিকরা সর্বদা বলে এসেছে তা ঘটল। অক্টোবর সমাজতান্ত্রিক মহাবিপ্লব ছিলো সামাজিক বিকাশের একচেটিয়া পুজিবাদের পরিস্থিতিতে শ্রেণিসংগ্রামের নিয়মসঙ্গত উপায়। এর বিজয়ে দেখা দিলো পৃথিবীতে প্রথম সমাজতন্ত্র অভিমুখী রাষ্ট্র।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৬ সকাল ১০:২৫

অরুনি মায়া অনু বলেছেন: নতুন কিছু জানলাম |
তবে বর্তমানের একটাই চাওয়া ,যুদ্ধ নয় চাই শান্তি |
ভাল লেগেছে পোস্ট |

২৩ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৫৬

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ আপু সাথে থাকার জন্য ।

২| ২৩ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০৩

প্রামানিক বলেছেন: অনেক কিছু জানা হলো। ধন্যবাদ

৩| ২৩ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৩২

অশ্রুকারিগর বলেছেন: ফ্রাঙ্কোর শ্বেত সন্ত্রাস আর লাল সন্ত্রাস নিয়ে আরো কয়েক লাইন লেখেন,প্লিজ। যেহেতু আলাদা করে উল্লেখ করেছেন। আমরাও আরেকটু জানলাম।

৪| ২৩ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:২৮

সিগনেচার নসিব বলেছেন: নতুন কিছু জানলাম
ধন্যবাদ ভাই

৫| ২৩ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫১

কল্লোল পথিক বলেছেন:



অনেক কিছু জানলাম ।
ধন্যবাদ।

৬| ২৪ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৫৩

লেখা পাগলা বলেছেন: ইতিহাস সম্পর্কে বহু কিছু জানা হলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.