নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য ব্যক্তি জর্জ গর্ডন বায়রন

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৯


জর্জ গর্ডন বায়রন সাধারণত লর্ড বায়রন নামেই তিনি পরিচিত।তিনি একজন ব্রিটিশ কবি এবং রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য ব্যক্তিও। বায়রনের বিখ্যাত কাজে মধ্যে রয়েছে দীর্ঘ বর্ণনামূলক কবিতা Don Juan এবং Childe Harold's Pilgrimage, এবং ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে She Walks in Beauty । তিনি একজন বিখ্যাত এবং প্রভাবশালী ব্রিটিশ কবি হিসাবে ছিলেন। সে গ্রীকদের স্বাধীনতা যুদ্ধে উসমানীয় সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধে যান আর সে জন্য গ্রীকরা তাকে জাতীয় বীর হিসাবে শ্রদ্ধা অনুকূলে স্মরণ করেন।৩৬ বছর বয়সে গ্রীসের মেসলঙ্গি থাকা অবস্থায় সে জ্বরে আক্রান্ত হয়ে মারা যায়।বায়রন অপরিমিত অভিজাত জীবনযাপন করতেন যার মধ্যে রয়েছে তার প্রচুর ঋণ, বহুসংখ্যক প্রণয় ঘটিত সম্পর্ক, তার সৎ বোনের সাথে অজাচারী যৌন সম্পর্কের গুজব এবং নিজ থেকে নির্বাসিত হওয়া। অনুমান করা হয় যে বায়রন বাইপোলার আই ডিসঅর্ডার এবং ম্যানিক ডিপ্রেশনে ভুগতেন।বায়রনের নাম সারা জীবন পরিবর্তন হয়েছে। সে ক্যাপ্টেন জন ম্যাড জ্যাক বায়রন এবং তার দ্বিতীয় স্ত্রী সাবেক ক্যাথরিন গর্ডন কার্ডিনাল বিটনের বংশধর এবং স্কটল্যান্ডের অ্যাবার্ডিনসায়ারের গাইট এস্টেটের উত্তরাধিকারিণী এর ছেলে।বায়রনের বাবা পূর্বে কারমার্থেন নামক এক বিবাহিত মহিলাকে ভ্রষ্ট করে। পরে কারমার্থেন তার স্বামীকে তালাক দিয়ে বায়রনের বাবা জন ম্যাড জ্যাকবায়রনকে বিয়ে করেন। তার স্ত্রীর প্রতি তার আচরণকে বর্বর এবং বিদ্বেষপূর্ণ হিসাবে বর্ণনা করা হয়েছে। কার্মারথেন দুই কন্যা সন্তান জন্ম দেওয়ার পর মারা যান যার মধ্যে একজন বেঁচে ছিলো বায়রনের সৎ বোন অগাস্টা লেই।বায়রনের দাদা ছিলেন ভাইস অ্যাডমিরাল জন ফাউলউইদার জ্যাক বায়রন এবং দাদি ছিলেন সোফিয়া ট্রিভেনিয়ন।ভাইস অ্যাডমিরাল জন বায়রন জলযানে পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন এবং তার ছোট ভাই ছিল পঞ্চম ব্যারন বায়রন, যে দুষ্ট লর্ড নামে পরিচিত।তাকে খ্রিস্টধর্ম মতে সেন্ট ম্যারিলেবন প্যারিশ চার্চে তার নানা গাইটের জর্জ গর্ডনের নামানুসারে জর্জ গর্ডন বায়রন নাম দেয়া হয়। তার নানা স্কটল্যান্ডের জেমস I এর বংশধর যে ১৭৭৯ সালে আত্মহত্যা করেছিল।
বায়রনের বাবা স্কটল্যান্ডে তার দ্বিতীয় স্ত্রীর এস্টেট পাওয়ার উদ্দেশ্যে তার নামের শেষে গর্ডন যুক্ত করেন এবং তার নাম হয় জন বায়রন গর্ডন। সে মাঝে মধ্যে জৌলুস করে গাইটের জন বায়রন গর্ডন ব্যবহার করতো। জর্জ বায়রনও কিছু সময়ের জন্য এই বংশনাম ব্যবহার করে এবং সে এবার্ডিনে স্কুলে জর্জ বায়রন গর্ডন নামে নিবন্ধিত হয়েছিল। দশ বছর বয়সে সে ইংরেজ Barony of Byron of Rochdaleএর উত্তরাধিকার পান এবং তিনি হন লর্ড বায়রন। এর ফলে তিনি তার দুইটি বংশনাম বাদ দেন ।
১৮২২ সালে যখন বায়রনের শ্বাশুরি জুডিথ নোয়েল মারা যান তখন তার উইলে বায়রনের বংশনাম নোয়েল এ পরিবর্তনের প্রয়োজন হয় তার শ্বাশুরির অর্ধেক এস্টেটের উত্তরাধিকারী হওয়ার জন্য। তাকে মাঝেমধ্যে লর্ড নোয়েল বায়রন হিসাবে উল্লেখ করা হতো যেন নোয়েল তার টাইটেলের অংশ এবং একই ভাবে লর্ড বায়রনের স্ত্রীকেও মাঝে মধ্যে লেডি নোয়েল বায়রন নামে ডাকা হতো। লেডি বায়রন অবশেষে Barony of Wentworth এর উত্তরাধিকারিণী হন এবং তিনি হন লেডি ওয়েন্টওয়ার্থ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৪

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

২৯ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৭

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.