নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান

ব্লগ সার্চম্যান › বিস্তারিত পোস্টঃ

দুর্ধর্ষ সন্ত্রাসী জ্যাক দ্য রিপারের আবির্ভাব যেভাবে ঘটেছিল

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০০


জ্যাক দ্য রিপার হল এক অজ্ঞাত পরিচয় ক্রমিক হত্যাকারী যার সর্বাধিক পরিচিত নাম হল জ্যাক দ্য রিপার হল । সাধারণভাবে জানা যায় ১৮৮৮ সালে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন শহরের হোয়াইটচ্যাপেল ডিস্ট্রিক্ট এবং তৎসংলগ্ন এলাকায় এই খুনি সক্রিয় ছিল। জনৈক ব্যক্তি একটি চিঠিতে নিজেকে হত্যাকারী বলে দাবি করেছিল। গণমাধ্যমে প্রচারিত সেই চিঠিটিতেই জ্যাক দ্য রিপার নামটি সর্ব প্রথম উঠে আসে। অধিকাংশের মতে সেই চিঠিটি ছিল একটা ফান মাত্র। খুনের ঘটনা সম্পর্কে জনগণের আগ্রহ এবং সংবাদপত্রের কাটতি বাড়াতে সাংবাদিকরাই সেই চিঠিটি লিখেছিলেন। সেই হত্যাকারীকে অপরাধ কেস ফাইলে হোয়াইটচ্যাপেলের খুনি এবং লেদার অ্যাপ্রন নামেও অভিহিত করা হয়। সেই নামদুটি সমকালীন অনেক সাংবাদিকদের লেখাতেও পাওয়া যায়।জ্যাক দ্য রিপার কৃত যে হত্যাকাণ্ডগুলির কথা জানা যায় সেগুলিতে সাধারণত ইস্ট এন্ড অফ লন্ডনের বস্তি এলাকার অধিবাসী এবং সেই এলাকায় কর্মরত নারী যৌনকর্মীরা জড়িত ছিল। তাদের গলার নলি কেটে হত্যা করার পর পেট চিরে ফেলা হয়েছিল। অন্তত তিন জনের ক্ষেত্রে দেখতে পাওয়া যায় শরীরের অভ্যন্তরের অন্ত্রগুলি কেটে দেয়া হয়েছিল। আর সেগুলো দেখেই নির্নয় বা অনুমান করা হয় হত্যাকারীর শারীরতত্ত্ব বা শল্যচিকিৎসা সংক্রান্ত কিছু জ্ঞান ছিল। ১৮৮৮ সালের সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে হত্যার গুজবগুলি ঘনীভূত হয়। এক বা একাধিক পত্রলেখক গণমাধ্যমে বা স্কটল্যান্ড ইয়ার্ডে চিঠি দিয়ে নিজেকে বা নিজেদের হত্যাকারী বলে দাবি করতে থাকেন। হোয়াইটচ্যাপেল ভিজিলেন্স কমিটির জর্জ লাস্ক যে ফ্রম হেল চিঠিটি যে পেয়েছিলেন
তাতে দাবি করা হয়েছিল পত্রলেখকের কাছে জনৈক নিহতের বৃক্কের অর্ধ্বাংশ সংরক্ষিত আছে।আর তা থেকেও জনসাধারণ বিশ্বাস করতে
শুরু করেন যে জ্যাক দ্য রিপার নামধারী কোনো একজন হত্যাকারী ব্যক্তি এই হত্যাকাণ্ডগুলি ঘটাচ্ছে। এই বিশ্বাসের কারণ ছিল হত্যাকাণ্ডগুলির নৃশংস চরিত্র এবং সেই সম্পর্কে গণমাধ্যমের প্রতিক্রিয়া।

সংবাদপত্রে জ্যাক দ্য রিপারকে নিয়ে ততকালীন প্রচুর লেখালিখি হয়েছিল। রিপার আন্তর্জাতিক খ্যাতি অর্জন করে এবং সেই সঙ্গে কিংবদন্তিটিও দৃঢ় ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়। ১৮৯১ সাল পর্যন্ত হোয়াইটচ্যাপেলের ১১টি নৃশংস হত্যাকাণ্ড নিয়ে পুলিশ তদন্ত করেন। কিন্তু সেগুলির সঙ্গে ১৮৮৮ সালের হত্যাকাণ্ডগুলির কোনো যোগসূত্র খুজে পাওয়া যায়নি। পাঁচ জন নিহত মেরি অ্যান নিকোলস, অ্যানি চ্যাপম্যান, এলিজাবেথ স্ট্রাইড, ক্যাথরিন এডোয়েস এবং মেরি জেন কেলি,প্রধান পাঁচ যা ক্যাননিক্যাল ফাইভ নামেও পরিচিত। তারা খুন হয়েছিল ১৮৮৮ সালের ৩১শে অগস্ট থেকে ৯ই নভেম্বরের মধ্যে। সাধারণত মনে করা হয় সেই হত্যাকাণ্ডগুলি পরস্পর সম্পর্কযুক্ত। তবে সেই হত্যাকাণ্ডগুলির কোনো কিনারা হয়নি। সেগুলিকে ঘিরে যে কিংবদন্তি প্রচলিত তা গড়ে উঠেছে খাঁটি ঐতিহাসিক গবেষণা, লোককথা এবং ছদ্ম-ইতিহাসের সংমিশ্রণে। রিপারের ঘটনাগুলি অধ্যয়ন এবং বিশ্লেষণের জন্য রিপারতত্ত্ব বা রিপারোলজি নামে শব্দের প্রচলন ঘটে। বর্তমানে একশোরও বেশি তত্ত্ব আছে রিপারের পরিচয় সম্পর্কে। সেই হত্যাকাণ্ডগুলিও কথাসাহিত্যে একাধিক রচনার অনুপ্রেরণা জুগিয়েছে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ভালো পোস্ট।রিপারের বিষয়ে অনেক আগ্রহ আছে আমার। ধন্যবাদ

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৩

ব্লগ সার্চম্যান বলেছেন: পোস্টে আসার জন্য অনেক ধন্যবাদ।

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: জানলাম।
ভালো বিষয়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ !

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

ঠ্যঠা মফিজ বলেছেন: একটা ভালো বিষয় জানা হলো।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

সনেট কবি বলেছেন: ভালো বিষয়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

ব্লগ সার্চম্যান বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.