নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর লিখিব আমি ........শুণ্যর্ও মাঝার

বাউন্ডেলে

বাউন্ডেলে › বিস্তারিত পোস্টঃ

তিনি প্রশ্ন তুলেছিলেন ৭.৬২ গুলি এই কোথা থেকে আসলো ?

১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৩


স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাঁকে সরিয়ে দেয়া হলো। কারণ তিনি জায়গায় হাত দিয়ে ফেলেছিলেন। তিনি বলে দিয়েছিলেন, “আন্দোলনে যারা মা*রা গেছে তাদের বেশিরভাগই পুলিশের গুলিতে মা*রা যাননি। নিহতদের বেশিরভাগের শরীরে পাওয়া ৭.৬২ গুলি, যা আমাদের পুলিশ বাহিনী ব্যবহার করেনা।”
তিনি প্রশ্ন তুলেছিলেন ৭.৬২ গুলি এই কোথা থেকে আসলো? তিনি বিষয়টি খতিয়ে দেখতে চেয়েছিলেন।
এই বক্তব্য প্রচার হওয়ামাত্রই তাঁর পদত্যাগ দাবী করতে থাকে ফান্ডেড মবের লীড-ছাত্ররা। হুঙ্কার দিতে থাকে যেভাবে সরকারে বসিয়েছি সেভাবেই নামাবো।
উনার দফতর বদল করা হলো। এখন থেকে আর কেউ কোন প্রশ্ন তুলবেনা। প্রগতিশীল নাপিতরা তো তুলবেনইনা। বিভিন্ন সময়ে গণমাধ্যমে আমরা দেখেছি নিষিদ্ধ ঘোষিত বিভিন্ন সংগঠন ও জঙ্গীরা এই ধরনের মরণঘাতী অস্ত্র ব্যবহার করে।
গোপন ফাঁস করতেই স্বরাষ্ট্র উপদেষ্টাকে সড়িয়ে দিলেন ইউনুস!
রাষ্ট্রযন্ত্রে লাগাতার পদত্যাগের পর এবার কলেজ বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বয়করাও পদত্যাগ করতেছে!!
এর মধ্যে আবার স্বরাষ্ট্র উপদেষ্টা সত্য গোপন ফাঁস করায় স্বরাষ্ট্র উপদেষ্টার পদ হারিয়েছেন।
কারণ তিনি যে স্টেটমেন্ট দিয়েছেন সেটা খুবই স্পর্শকাতর। যত ডেড বডি তাতে ৭.৬২ বুলেট যা বাংলাদেশের পুলিশ ব্যবহার করেনা।
একই কথা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বলার সাথে সাথেই মার্চ টু ঢাকা ১ দিন এগিয়ে এনে সরকার পতন ঘটানো হয়। কারণ সত্য প্রমাণিত হলে সাধারণ শিক্ষার্থীরা তখনই ওদের থেকে মুখ ফিরিয়ে নিতো।
সাবেক প্রধানমন্ত্রী বিচারবিভাগীয়, তদন্তের সাথে জাতিসংঘের তদন্ত চেয়েছিলেন এজন্যই।
যাহোক যতই সত্য বের হচ্ছে সারাদেশ থেকে এক এক করে সমন্বয়করা পদত্যাগ করছেন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সমন্বয়কদের অবাঞ্ছিত করা হচ্ছে।
একটা কথা স্পষ্ট করে বলতে চাই। মৃত্যু অনিবার্য। কাজেই ধোঁকা দিয়ে বোকা বানিয়ে রাজনীতির পক্ষে নই আমি। অন্তত কোমলতি শিক্ষার্থীদের যারা ধোঁকা দিয়ে লাশের উপর দিয়ে ক্ষমতায় এসেছে বি কেয়ারফুল।
নষ্ট আওয়ামী লীগ নেতারা পাপের শাস্তি পাচ্ছে কিন্তু ড. ইউনুস যে গেম খেলে রাষ্ট্রক্ষমতায় এসেছেন মনে হয় না শেষটা ভালো হবে।
এতোটা ডার্টি গেম বিএনপি খেলেনি বলে তাদের প্রতি রেসপেক্ট রইলো। বেগম জিয়ার প্রতি সজীব ওয়াজেদ জয়ের রেসপেক্ট সে কারণেই। কারণ বিএনপি এটলিস্ট এরকম ডার্টি গেম খেলে ক্ষমতা দখলের চিন্তা করেনা।


তদন্ত চাই!
আয়না ঘর কোথায়?
২৬ লক্ষ ভারতীয় কে কোন পদে চাকরী করতো?
৭.৬২ বুলেট কে কোথা থেকে পেল?

১১ দিনের ব‍্যবধানে ২৬ বিলিয়ন থেকে
১২ বিলিয়নে নেমে এসেছে রির্জাভ।
-এখন রির্জাভ চুরি করলো কে?

২ দিনে ২৬ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সমন্বয়কদের অবাঞ্ছিত ঘোষণা করেছে সাধারণ শিক্ষার্থীরা ।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

নয়া পাঠক বলেছেন: বিশেষ বিশেষ ব্যক্তিগণ গবেষণা করে বের করে ফেলেছেন এই গুলিগুলো কোন কোন বিশেষ বিশেষ ব্যক্তিগণের পেছন দিয়ে বের হয়। শা.....র হুজ্জতি। ১৭ বছর দেশটার রক্ত, মাংস খেয়ে পুরো ছিবড়ে করে এখন এসেছেন তার হাড্ডি চাবাইতে। কেন হাড্ডিগুলো অন্য কেউ খাবে, তারা কেন খেতে পারছে না...... ইস সত্যি অনেক কষ্ট হয় তাদের জন্য.......।

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:০৬

বাউন্ডেলে বলেছেন: কিরে ? সুদ খোরের এতোগুলো টাকায় মাত্র সাড়ে তিন লাইন গালি ? তোর প্রেতাত্মার মাগফেরাত কামনা করছি। যাহ্ জান্নাতে গিয়ে মুড়ি খা................................।

২| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:০৭

রানার ব্লগ বলেছেন: ওই প্রশ্নই কাল সাপ হয়ে দংশন করিলো।

কেউ কেউ চিৎকার করে চ্যাগাচ্ছে ১৬ বছরে যে অন্যায় হইছে তার বিচার না করে এইগুলা এখন কেনো বলে।

তো আমার প্রশ্ন হইলো ১৬ বছরে যে অন্যায় হইছে, আন্দোলন করে সেই একই অন্যায় করতে যদি হয় তো আন্দোলনের কি কাম?

৩| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২৭

নয়া পাঠক বলেছেন: লেখক বলেছেন: কিরে ? সুদ খোরের এতোগুলো টাকায় মাত্র সাড়ে তিন লাইন গালি ? তোর প্রেতাত্মার মাগফেরাত কামনা করছি। যাহ্ জান্নাতে গিয়ে মুড়ি খা..............................

ধন্যবাদ সুন্দর একটি ব্যক্তি আক্রমণের জন্য। জানি যখন আপনারা উপযুক্ত যুক্তি দ্বারা কারো প্রশ্নের উত্তর দিতে না পারেন তখনি তাদের ব্যক্তি আক্রমণ করে প্রতিহত করার চেষ্টা করেন। এটাই আওয়ামী লীগের একটা বৈশিষ্ট্য।

আরে ভাইয়া, গুলির ভিওিওগুলি দেখেননি মনে হয়, পুলিশলীগ এর সাথে সন্ত্রাসলীগ এককাতারে দাঁড়েয়ে গুলি করেছে, সেটা মনে হয় আপনার চোখে পড়েনি।

আর প্রতিটি অন্যায়ের বিচার হবে। আমার প্রথম প্রশ্নঃ আপনি কেন সুযোগ দিলেন এই সুদখোরের বাচ্চাকে ক্ষমতা দখল করার?
আগের এর উত্তর দিন..... যত্তসব, ১৯ লক্ষ কোটির ভাগিদারে ব্লগটা নষ্ট হয়ে গেল।

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:৫৭

বাউন্ডেলে বলেছেন: ১৮ সালের কোটা বাতিলের নির্বাহী আদেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে ‘২৪ এ হাইকোর্ট। সরকার সাথে সাথে রিট করেছে । হাইকোর্টের নিষেধাজ্ঞাকে অমান্য করে আবারো নির্বাহী আদেশ দেয়ার বৈধতা সরকারের নাই। আদালত অবমাননার দায়ে ইমরানের দশায় পড়তো হাসিনা।
বাহ্ !! কি চমৎকার প্লান রাজাকার শাবকদের !!!!!!
২য় স্তরের আওয়ামী নেতাদের ভুল বকাবকী ,, অনেক অঘটনের জন্মদাতা। মেধাহীন এই নেতৃত্ব কোটা আন্দোলন সামাল দিতে পারে নাই। এটা তাদের দায়িত্বের মধ্যে পড়ে।
আদালতের রায়ের অপেক্ষা না করে “কমপ্লিট শাটডাউন” কেন দেয়া হলো ? নিজের বিবেক কে প্রশ্ন করেন
আয়না ঘর কোথায়?
২৬ লক্ষ ভারতীয় কে কোন পদে চাকরী করতো?
৭.৬২ বুলেট কে কোথা থেকে পেল?
১১ দিনের ব‍্যবধানে ২৬ বিলিয়ন থেকে
১২ বিলিয়নে নেমে এসেছে রির্জাভ।
-এখন রির্জাভ চুরি করলো কে?

৪| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৯:০৪

নয়া পাঠক বলেছেন: দুঃখিত ভাইয়া পুনরায় ফিরে এসে মন্তব্য করতে হল সেজন্য। আসলে আমি রাজনীতি বুঝি না, রাজনীতি করিও না, তবে চোখে যা দেখি সেটিই সঠিকভাবে বলার চেষ্টা করি। আমার কাছে মনে হয়েছে গত ১৭ বছর কেবল নয় তার পূর্বের ১০ বছরও আমরা ভাল ছিলাম না, যে পরিবারতন্ত্রের রাজনীতি এদেশে চলছে তাতে কোন সাধারণ জনগণের উপকার হচ্ছে বলে চোখে দেখছি না, কেবল আমলা, প্রশাসন, দলীয় লোকজনের অস্বাভাবিক সাফল্য চোখে পড়ছে, রাতারাতি পাল্টে যাচ্ছে তাদের আর্থিক অবস্থা যেন আলাদিনের চেরাগ পেয়েছে তারা। আর তাদের মতের বিরুদ্ধে কোন কথা কেউ বললেই তাদের গলা টিপে ধরা হচ্ছে, এসব কি সঠিক বলে আপনি মনে করেন? যদিও আপনার চোখেও এগুলো পড়ার কথা কিন্তু মনে হয় বিশেষ কোন দলের সাপোর্টার বলে আপনার চোখে কেবল অন্যের দোষত্রুটিই চোখে পড়ছে, এটা ঠিক নয়। আমি এখানে কেবল আওয়ামীলীগ এর অন্যায়ের প্রতিবাদ করছি না, আমি সকল অন্যায়ের বিরুদ্ধে কথা বলার চেষ্টা করছি। তা সে আম্লীগ, বিএনপি, শিবির, ইউনুছ যেই হোন, আমার কাছে অন্যায় মানে অন্যায়, অন্যায় কে আমি বৈধ করার পক্ষে কোন পক্ষের দালালী করি না। ধন্যবাদ।

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৩০

বাউন্ডেলে বলেছেন: আপনি ঘটনাবলী গভীরভাবে তথ্য-উপাত্ত যাচাই পুর্বক বিশ্লেষন ও বিশ্বাষ করুন। প্রজাতন্ত্রের কর্মচারীদের দায়িত্ব জনগনের জানমাল রক্ষা করা। দেশের সকল মানুষ তাদের পিতা-ভ্রাতা-সন্তানসম। তারা কারো দুশমন নয়। বে-আইনি জনতাকে নিয়ন্ত্রনের জন্য তাদের সরন্জাম ব্যবহারের অনুমতি সংবিধান সম্মত। পরিস্থিতি তাদের বাধ্য করে। ১৭ তারিখের পর থেকে সংবিধান অনুযায়ী রাজপথ দখলকারীরা “ অবৈধ বা বে-আইনি” জনতা । আপনাকে ইতিহাস জানতে হবে- সত্য/মিথ্যা যাচাই পুর্বক। আবেগ-ভালোবাসা প্রকাশ ভঙ্গী যৌক্তিক হওয়াটা শিক্ষা ও জ্ঞান থেকে প্রসুত হয়।

৫| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৯:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশের প্রায় প্রতিটি আইন প্রয়োগকারী সংস্থা ও তিন বাহিনীর সবগুলোতেই কিছু আগ্নেয়াস্ত্র আছে যা ৭.৬২মি.মি. রাউন্ড গুলি ব্যবহার করে। সুতরাং এটা খুব একটা স্পর্শ কাতর বিষয় নয় বলে আমার ধারনা। ৭.৬২মি.মি. রাউন্ড ব্যবহার করে এমন সাব-মেশিনগান, এ্যাসাল্ট রাইফেল ও সেমি অটোমেটিক বন্দুক রয়েছে। সাব-মেশিনগান ও রাইফেলটি মূলত তিন বাহিনীও বি.জি.বি. ব্যবহার করে আর সেমি অটোমেটিক বন্দুকটি মূলত ব্যবহার করে পুলিশ বাহিনী (স্পেশালাইজ ফোর্স নয়)। মনে রাখা জরুরী এই রাউন্ডগুলো বাংলাদেশ তৈরী (বাংলাদেশ অর্ডিন্যান্স ফ্যাক্টরি) করে। আমি জানি না কেন উপদেষ্টা সাহেব এতে অবাক হয়েছেন তবে এগুলো আন্দোলনরত সাধারণ জনগণের (অপরাধী নয়) উপর ব্যবহার করা কতটুকু যুক্তি সঙ্গত সেটা নিয়ে আলোচনা হতে পারে। ধন্যবাদ।

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১০:১০

বাউন্ডেলে বলেছেন: রাবার বুলেটের বদলে এই বুলেট যারা ব্যবহার করেছে-তাদের চিহ্নিত করা হোক। তারা প্রসাশনের নাকি সিভিলিয়ান নাকি কোন পক্ষের কিলিং গ্রুপ।

৬| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৩০

কামাল১৮ বলেছেন: প্রশ্নগুলি যৌক্তিক।এর মীমাংসা হওয়া দরকার।

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১০:১১

বাউন্ডেলে বলেছেন: এগুলোর জবাবতো গুজব সৃষ্টিকারীদের জানা নেই।

৭| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১০:০৭

বাউন্ডেলে বলেছেন:

৮| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১০:১৬

বাউন্ডেলে বলেছেন: ব্যাংকিং খাতে এক অবিশ্বাস্য ঘটনা...
দুর্বার গতিতে ৪৫ হাজার কোটি টাকার ঋণ! =p~

৯| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১০:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: রানার ব্লগ বলেছেন: ওই প্রশ্নই কাল সাপ হয়ে দংশন করিলো।

কেউ কেউ চিৎকার করে চ্যাগাচ্ছে ১৬ বছরে যে অন্যায় হইছে তার বিচার না করে এইগুলা এখন কেনো বলে।

তো আমার প্রশ্ন হইলো ১৬ বছরে যে অন্যায় হইছে, আন্দোলন করে সেই একই অন্যায় করতে যদি হয় তো আন্দোলনের কি কাম?


বিএনপি যখন ক্ষমতায় ছিল তারা ফেরেস্তার মত ছিল। কিচ্ছু করেনি। একেবারে ধোয়া তুলসীপাতা। জিয়া আমল - খালেদার ১২ বছর মিলিয়ে লীগ ও বিম্পি মিলে বঙ্গমাতাকে দল প্রতি ১৫ বছর করে ধর্ষণ করেছে। বিম্পি-জামাত এর আওয়ামী দুর্নীতি নিয়ে কথা বলার আগে তারা কি করছিল উহা স্মরণ করতে হবে।

১০| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১১:৩৬

ঊণকৌটী বলেছেন:
কেউ কেউ চিৎকার করে চ্যাগাচ্ছে ১৬ বছরে যে অন্যায় হইছে তার বিচার না করে এইগুলা এখন কেনো বলে।

তো আমার প্রশ্ন হইলো ১৬ বছরে যে অন্যায় হইছে, আন্দোলন করে সেই একই অন্যায় করতে যদি হয় তো আন্দোলনের কি কাম?
আপনার সাথে সহমত কারণ 1971 এরের পরে বাংলাদেশ এই চক্রবৃহ থেকে বের হতে পারছে না কারন প্রথমত বড় অংশের জনগণ অশিক্ষিত,দেশের কেউই শিক্ষার জন্য ভাবে নি কোনদিন, এলিট সম্প্রদায়ের চাহিদা মানুষ যাতে সবসময়ই অশিক্ষিত, অসহায় থাকে বাকি রইলো নিউ জেনারেশন কিন্তু তাদের শিক্ষার বেস কি জ্ঞান বিজ্ঞানের? ভবিষ্যতে এর নূতন প্রজন্ম এর চিন্তা ভাবনায় লালিত পালিত না কি ছাত্র দের প্রস্তু ভাষায় বলে তালিবান, সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নূতন প্রজন্ম? সবকিছুর শেষে আশা একটাই অল্প কিছু সাধারণ মানুষের দরকার যারা প্রকাশ্যে বলতে পারে এইটা অন্যায়, এইটা ঠিক না, ভালো বা খারাপ বলার ক্ষমতা রাখে, সবশেষে জনগণের ক্ষমতা অসীম যার শেষ নাই

১১| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১১:৪১

পাইকার ১.১.২ বলেছেন: হ্লা* পু* নিজে গুজব ছড়াইয়া অন্যরে জ্ঞান জ্ঞান দ্যাস। গুজব ছড়ানোর আগে যে নূন্যতম পড়াশোনা করা লাগে সেটাও তো করস নাই। বিশেষায়িত ফোর্স ছাড়া সকল বাহিনীর রাইফেলের প্রধান কার্টিজ হলো ৭.৬২।

একে ৪৭ এর কপি/ আপগ্রডেড ভার্সন - পুলিশের কাছে এগুলা কম আছে - কার্টিজ ৭.৬২

এসকেএসের চাইনিজ ভার্সন - চাইনিজ রাইফেল নামে পরিচিত ( লম্বা রাইফেল গুলা, বিজিবি + তিন বাহিনীর হাতেও দেখা যায়)- কার্টিজ ৭.৬২

এলএমজিগুলার কার্টিজও ৭.৬২।

এসভিডি স্নাইপার রাইফেল - র‍্যাব + সেনাবাহিনীর কাছে আছে - কার্টিজ ৭.৬২

ছাত্ররা অত্যাধুনিক স্নাইরপাসহ একটা সরকারি গাড়ি আটক করছিল। গুগল করে জানা গেল ওটার নাম এম চব্বিশ। ওটার কার্টিজও ৭.৬২।

১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৫১

বাউন্ডেলে বলেছেন: অর্ধ-মুর্খের অশেষ দোষ। অভিযুক্ত পুলিশ ও হাসিনা গং ৭.৬২ ব্যবহার করে না এবং প্রমানও নেই। ফলে মামলা গুলি অসার এবং ভুয়া উদ্দেশ্য প্রনোদিত।

১২| ১৯ শে আগস্ট, ২০২৪ রাত ১২:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: ...১১ দিনের ব‍্যবধানে ২৬ বিলিয়ন থেকে ১২ বিলিয়নে নেমে এসেছে রির্জাভ। এখন রির্জাভ চুরি করলো কে?

রিজার্ভ ব্যালেন্স সম্পর্কে আপনি কতটুকু ধারনা রাখেন জানি না। তবে আপনার উপরের বক্তব্যে একটা বিষয় পরিষ্কার হয়েছে যে আপনি বিষয়টি সম্পর্কে স্বচ্ছ ধারনা রাখেন না। আপনি কিছু বিষয় গুলিয়ে ফেলছেন। যাইহোক, মনে রাখবেন যে গ্রস, নেট ও আই.এম.এফ. প্রবর্তিত বিপিএম৬ পদ্ধতি অনুযাীয় রিজার্ভ ব্যালেন্স ভিন্ন হয়ে থাকে। যেমন জুন ২০২৪ পর্যন্ত বাংলাদেশের নেট রিজার্ভ ছিলো ১৬.০৩ বিলিয়ন, গ্রস রিজার্ভ ছিলো ২৬.৮১ বিলিয়ন ও বিপিএম৬ অনুযাীয় রিজার্ভ ছিলো ২১.৮৩ বিলিয়ন। এ বছরের ৪ঠা জুলাই-এ আকুর দায় শোধের পর বিপিএম৬ অনুযায়ী তা ২০.৪৬ বিলিয়ন এ নেমে এসেছে কয়েকদিনের ব্যবধানে।

আপনি যে ২৬ বিলিয়ন (গ্রস) উল্লেখ করেছেন তা সাম্প্রতিক কিংবা গত বছরের বিপিএম৬ অনুযায়ী ব্যালেন্সও ছিলো না। কিন্তু বিগত সরকার বরাবরই গ্রস রিজার্ভ পরিমাণ জানিয়ে এসেছে মানুষকে আশ্বস্ত করতে বা দেশের প্রকৃত রিজার্ভ ব্যালেন্স (কম) এর দুর্বলতা ঢেকে রাখতে। সাধারণত আই.এম.এফ. এর সদস্য রাষ্ট্রগুলো নিজ নিজ দেশের নেট রিজার্ভ এর পরিমাণ সংবাদ মাধ্যমকে জানিয়ে থাকে। সে অনুযাীয় বাংলাদেশের নেট রিজার্ভ জুন ২০২৪ এ ছিলো ১৬+ বিলিয়ন ডলার যা আগস্ট ২০২৪ এ নেমে এসেছে ১২ বিলিয়নের আশে-পাশে।

২০২৩ সালের জানুয়ারিতে আই.এম.এফ এর লোন পাওয়ার পর বাংলাদেশকে বিপিএম৬ পদ্ধতি অনুসরণ করতে বলা হয় যা বিগত সরকার জুলাই ২০২৩ থেকে জানিয়ে আসছে বাধ্য-বাধকতার কারণে। সে সময় সাংবাদিকরা তৎকালীন গর্ভনর আব্দুর রউফকে নেট রিজার্ভের পরিমাণ জিজ্ঞেস করলেও তিনি তা জানাতে অস্বীকৃতি জানান। ভুলে গেলে চলবে না যা ইতোমধ্যেই জুলাই ও আগস্টের দায়-দেনা পরিশোধ করার পর নেট রিজার্ভ ১২ বিলিয়নে এসেছে।

আশা করি বুঝতে পেরেছেন। অনুরোধ থাকবে বিষয়গুলো বুঝে আলোচনা করার তা না হলেও অনেকেই এ নিয়ে বিভ্রান্ত হবেন, বিশেষ করে যারা বিষয়গুলো নিয়ে কম ঘাঁটাঘাঁটি করেন। ধন্যবাদ।

১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৫৭

বাউন্ডেলে বলেছেন: গত ৫ বছরে রিজার্ভ এতো নিচে নেমে এসেছিলো কি ?

১৩| ১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:৪৫

আদিত্য ০১ বলেছেন: সাখাওয়াত সাহেব কয়দিন আগে নিরপেক্ষভাবে সাংবাদিকদের সামনে বলেছেন, আন্দোলনে যাদেরকে গুলি করা হয়েছে, সে অস্ত্র পুলিশের কাছে থাকে না, কারা ব্যবহার করেছে বা আসলো কোথা থেকে? এইটা উনি তদন্ত করে বের করতে চাইছিলেন, এতগুলা মানুস মারা পিছনে কারা লেঞ্জা দুদিনেই বের হইতো, এই ভয়ে তাকে, স্বরাষ্ট্র উপদেষ্টা থেকে সরানো হয়েছে, কারন এই আন্দোলনে অনেক গুলি অন্য কোন পক্ষ করেছে,

শিবির জামাত পূর্ব পরিকল্পিত ভাবে কোটা আন্দোলন ঢাল হিসেবে ব্যবহার করে সরকার পতন করতে চেয়েছে। তারা অনেকদিন ধরে সুযোগ খুজতেছিলো। আন্দোলনকে উত্তপ্ত করতে এবং দেশ বিদেশের জনতাকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলতে লাশের প্রয়োজন ছিলো। অন্যদিকে সরকারের প্রয়োজন ছিলো আন্দোলন থামিয়ে দেশ ও জনজীবনে স্বস্তি ফিরিয়ে আনা। তাই সরকার প্রথমে ঢিলেমি করলেও অবস্থা বেগতিক দেখে আন্দোলনকারীদের দাবি মেনে নেয়। সরকারকে দাবি মেনে নিতে দেখে সমন্বয়করা সন্তুষ্টি প্রকাশ না করে উল্টো আরো দাবি বাড়াতে থাকে। আন্দোলন থেকে যেনো কিছুতেই সাধারণ মানুষের সমর্থন কমে না যায় এবং তাদের হাত থেকে যেনো আন্দোলন হাতছাড়া না হয়ে যায় সেজন্য "আমার ভাই মরলো কেনো আর আমার ভাইদের জেল থেকে মুক্ত করতে হবে" বলে নতুন করে আন্দোলনের বেগ বাড়িয়ে দেয়। জামাত শিবির জানতো পুলিশ যাদের ধরেছে সরকার তাদের এমনি এমনি ছাড়বেনা। কারণ তারা আসলেই ছাত্র কিনা প্রসাশন অন্তত এইটুকু তো যাচাই করবেই। কিন্তু সেসব যাচাই বাছাই করতে গেলে "কেঁচো খুঁড়তে গিয়ে কেউটে বেড়িয়ে যাওয়ার" মতো অবস্থা তৈরী হবে। তখন সমন্বয়কদের মাধ্যমে সাধারণ ছাত্রদের ক্ষেপিয়ে তোলা হল "আমার ভাই মরলো কেনো জবাব চাই" বলে আওয়াজ । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার অবশ্যই কঠোর হবে এটা জামাত শিবির জানতো। তখন তারা সাধারণ ছাত্রদের পুলিশের সামনে দাঁড় করিয়ে দেয়। আর শিবির আন্দোলনে মিশে সাদা পোশাকে স্নাপিং ও ৭.৬২ বুলেট ব্যবহার করে লাশ ফালায়, কারণ যতো লাশ পড়বে সরকার ততো কোণঠাসা হবে মানুস ক্ষেপে উঠবে।

এইটা দীর্ঘ পূর্ব কল্পনার ছক আকা ছিলো শিবির ও জামাতের। তারা সুযোগের অপেক্ষায় ছিলো, সময় মত ইমপ্লিমেন্ট করেছে।

১৪| ১৯ শে আগস্ট, ২০২৪ দুপুর ১২:৫১

পাইকার ১.১.২ বলেছেন: চাটার দল যেভাবে পিঁপড়াকে হাতিতে পরিণত করে

১৫| ১৯ শে আগস্ট, ২০২৪ বিকাল ৩:১৯

এক্সম্যান বলেছেন: ব্রো, আপনার মাথা এখনো ঠিক হয় নাই?

আচ্ছা ফেডারেল রিজার্ভের টাকা কোথায় কেমনে থাকে তা কি জানেন? আপনি মনে হয় ভাবছেন কোনো ভল্টে আছে সেখান থেকে বস্তায় করে চুরি করা যাবে তাই না? ব্লগার ইফতেখার ভূইয়া খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলেছে কিন্তু মনে হয় না আপনার মাথায় ঢুকেছে।

লেখক বলেছেন: গত ৫ বছরে রিজার্ভ এতো নিচে নেমে এসেছিলো কি ?

রিজার্ভ আরো কমে যাবে কারন বিগত সরকার যে লোন গুলো নিয়েছে সেগুলোতো আর সাবেক প্রধানমন্ত্রী শোধ দেবেন না, আমাদেরকেই শোধ করতে হবে। এছারা প্রয়োজনীয় পন্য আমদানী ব্যায় আছে। আপনার মাথায় এই সামান্য বিষয়টা ঢুকলে আজগুবি প্রশ্ন করতেন না।

লোন করে ঘী খাওয়ার মজা বুঝতে পারবেন কিছু দিন পর, কিন্ত আপনারা দোষ দেবেন রানিং সরকারকে। দেশ গোল্লায় যাক, দল ক্ষমতায় থাক, এই নীতি আপনাদের।

ওহহ আর একটা কথা, আয়না ঘর কোথায় তা এখন জিয়াউল আহসান বুঝতেছে, উনি নিজেই বলেছেন ৭ আগস্টের পর নাকি ওনাকেও আয়না ঘরে রাখা হয়েছিল। ওনার কাছ থেকে জেনে নিয়েন আয়না ঘর কোথায়। হা হা =p~

১৯ শে আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

বাউন্ডেলে বলেছেন: আপনি বলতে চাচ্ছেন বিগত সরকার লোন করতো কিন্তু লোন শোধ করতো না । লোন শোধ না করলে আইএমএফ লোন কেমনে দেয় ? মানসিক রোগীরা চেয়ারে বসলে যা করে আর কি। ট্যাক্স চোর এখন রিজার্ভ চোর।

১৬| ১৯ শে আগস্ট, ২০২৪ বিকাল ৫:০৯

অক্পটে বলেছেন: খুনী লীগ সক্রিয় আপনার বয়ান থেকে স্পষ্ট হয়ে গেছে।

২৩ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:৫২

বাউন্ডেলে বলেছেন: জন্মান্ধ জামাত-শিবির গং এখন ব্লগারও নিয়োগ দিচ্ছে- বোঝা যাচ্ছে।

১৭| ১৯ শে আগস্ট, ২০২৪ রাত ১১:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: গত ৫ বছরে রিজার্ভ এতো নিচে নেমে এসেছিলো কি ?

উত্তর একটাই পড়াশোনা করুন। না বুঝে বা জেনে আবোল-তাবোল কথা লিখে মানুষের সামনে আপনি নিজেকেই ছোট করছেন, এর চেয়ে বেশী কিছু হচ্ছে না। ধন্যবাদ।

২৩ শে আগস্ট, ২০২৪ সকাল ১১:৫০

বাউন্ডেলে বলেছেন: আপনি কিন্তু আমার প্রশ্ন এড়িয়ে গেলেন । করোনা কালীন সময়েও রিজার্ভ এতো নিচে নেমে আসেনি। চোরের সাফাই গাওয়ার যথেষ্ট কু-শিক্ষিত লোক একন সক্রিয়।

১৮| ২০ শে আগস্ট, ২০২৪ রাত ১:৩৬

এক্সম্যান বলেছেন: লেখক বলেছেন: আপনি বলতে চাচ্ছেন বিগত সরকার লোন করতো কিন্তু লোন শোধ করতো না । লোন শোধ না করলে আইএমএফ লোন কেমনে দেয় ? মানসিক রোগীরা চেয়ারে বসলে যা করে আর কি। ট্যাক্স চোর এখন রিজার্ভ চোর।

ইফতেখার ভূইয়া বলেছেন:
উত্তর একটাই পড়াশোনা করুন। না বুঝে বা জেনে আবোল-তাবোল কথা লিখে মানুষের সামনে আপনি নিজেকেই ছোট করছেন, এর চেয়ে বেশী কিছু হচ্ছে না। ধন্যবাদ।

আপনার জন্য ইফতেখার ভূইয়ার উত্তরটাই পার্ফেক্ট। আপনি না বুঝে হুদাই লাফাচ্ছেন। আগে জানেন সরকারের নেয়া বিভিন্ন লোন যেমন জাইকা, বিশ্ব ব্যাংক, আইএমএফ ইত্যাদি লোন দেয় কিভাবে, লোন ছারের কত বছর পর থেকে কিস্তি শুরু হয়, এবং বাংলাদেশের কিস্তি কবে থেকে শুরু। এগুলো জানা না থাকলে বা না বুঝলে হুদাই লাফায়েন না, তবে আপনি যে কেন কোটার পক্ষে ছিলেন তা বোঝা যাচ্ছে।

২৩ শে আগস্ট, ২০২৪ দুপুর ১২:০০

বাউন্ডেলে বলেছেন: উপযুক্ত তথ্য মগজে না থাকলে যা হয় আর কি ? লোন আছে, শোধ করার সিস্টেমও আছে । চোরের সাফাই গাওয়ার জন্য আপনাদের নিয়োগ দেওয়া হচ্ছে- এটা স্পষ্ট। এতো কিছু আপনারা জানেন, অথচ চোখের সামনে ৬৬৬ কোটী টাকার ট্যাক্স চোর ঘুরে বেড়াচ্ছে - আপনারা নির্লজ্জ ভাবে তাকে সমর্থন করছেন। ধিক্কার।

১৯| ২৩ শে আগস্ট, ২০২৪ দুপুর ১২:০৭

রানার ব্লগ বলেছেন: আদিত্য ০১ বলেছেন: এইটা দীর্ঘ পূর্ব কল্পনার ছক আকা ছিলো শিবির ও জামাতের। তারা সুযোগের অপেক্ষায় ছিলো, সময় মত ইমপ্লিমেন্ট করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.