নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

কেন জাতীয় সমস্যাকে আমাদের কাছে এত বড় মনে হয়?

২৩ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫০

১) এক লোক বড় এক বোয়াল মাছ নিয়ে গ্রাম দিয়ে যাচ্ছিল। লোকজন তাকে জিজ্ঞেস করলো, ভাই এত বড় মাছ কই থেকে ধরেছেন? সে সোজা উত্তর দিলো, তোমাদেরই গ্রামের পিছনের নদিতে বড়শী দিয়ে মাত্র ধরে আনলাম। সাথে সাথে লোকজন দৌড়ে গিয়ে মাছ ধরতে নেমে গেলো, অনেকে পাইলো অনেকে পাইলো না।
২) আরেক লোক বোয়াল মাছ নিয়ে যাচ্ছিল লোকে প্রশ্ন করলো ভাই, এত বড় মাছ কোথা থেকে ধরেছেন? সে বল্লো: এইটা বোয়াল মাছ, সবাই ধরতে পারবে না। এইটা ধরতে অভিজ্ঞতা লাগে। সব বড়শীতে এই মাছ আটকায় না, বড়শী চিনতে হবে। সব খাবার এই মাছ খায় না, খাবার চিন্তে হবে বুঝতে হবে। ভড়া দুপুরের আলোতে এই মাছ ধরা যায় না, কখন এই মাছ ধরা যায় সেটা শিখতে হবে। বেশী কিনারায় এই মাছ আসে না আবার বেশী গভিরেও থাকে না এগুলো সব বুঝতে হবে। লোকজন বললো, ঠিকই বলছেন ভাই... এত বড় মাছ সবাই ধরতে পারলে তো কাজই হইতো।
-
উপরোক্ত দ্বিতীয় ব্যক্তি হচ্ছে রাজনীতিবীদ। তারা জেনে বুঝে কৌশলে মানুষকে তাদের সমস্যার কথা এমন ভাবে বলে যে মানুষ মনে করে এই সমস্যা শহজেই সমাধান করা সম্ভব নয়, সবার দ্বারা সমাধান সম্ভব নয়, অল্প দিনে সম্ভব নয়, সব লোক সাথে থাকলে সম্ভব নয়, বেশী কথা বললে সমাধান সম্ভব নয়, কথা না শুনলে সম্ভব নয়। রাজনীতিবীদরা তারা ভাল করেই জানে সংলাপে বসেই যদি মুহুর্তে সমস্যা সমাধান করে ফেলি তাহলে এই ১৬ কোটি মানুষকে আর বোকা বানানো যাবে না, গোলাম বানিয়ে রাখা যাবে না। সমাধান এত শহজ জানলে সবাই সমস্যা সমাধানে এগিয়ে আসবে সবাই রাজা হতে চাইবে। তখন আমাদের স্বপ্ন পুরন হবে না, পেট চলবে না, মাতব্বরি চলবে না পরিশেষে আমগো কথায় কেউ উঠবেও না বসবেও না।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

আহমেদ জী এস বলেছেন: মাহমুদুল হাসান কায়রো ,




বেশ বলেছেন রাজনীতিবিদদের নিয়ে ।

এই সহজ কথা তারা বুঝবেন না । ওনাদের মতো ঘুরিয়ে পেঁচিয়ে বললে হয়তো তারা বুঝতে পারতেন ।

শুভেচ্ছান্তে ।

২| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ১০:৩১

নিলু বলেছেন: লিখে যান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.