নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

লোটাস কামালের প্রতিক্রিয়া কি আদৌ ঠিক ছিলো?

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪০

বাংলাদেশ দলের সাথে যেই অবিচার করা হয়েছে সেটার বিচার বাংগালি জাতি না পেলেও লোটাস কামালের এই ভুলের মাশুল আমাদের ঠিকই গুনতে হবে।

---

মউকা মউকা নিয়ে শেষ দিকে যেমন অতিরন্জিত শুরু হয়েছিল এখন আইসিসির বিরুদ্ধেও জাতি অতিরন্জিত শুরু করছে। আমরা সাধারন জনগণ যেটা করি সেটা আমাদের ইচ্ছে স্বাধীনমতই করি। কিন্তু আইসিসির সভাপতির আসলেই কিছু কোড মেনে চলা উচিত। তিনি প্রকাশ্যে এভাবে আইসিসিকে কটাক্ষ করতে পারেন না। এটা ঠিক না। খেয়াল করে দেখুন আমাদের দেশ ক্রিকেট খেলছে এত বছর হয়ে গেল আমরা দু দুবার ক্রিকেট বিশ্বকাপ সফল ভাবে আয়োজন করলাম আমাদের এত এত দক্ষ অফিসিয়াল থাকা সত্বেও বিশ্বকাপের আসরে আমাদের একজন অফিসিয়াল ও রাখা হয় নাই। নিয়ম মাফিক দুই বছরের জন্য আমরা আইসিসির সভাপতিত্ব পেয়েছি প্রয়োজন ছিল সেই সুযোগটাকে হিকমতের মাধ্যমে কাজে লাগানো। দেশের ছোট ছোট কিছু স্বার্থ উদ্ধার করা। সেটা তো হয় ই নাই উল্টা দেশ প্রেম দেখাইতে গিয়ে দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি দায়িত্ব হিনতার পরিচয় দিয়ে ফেললো। এখন যেটা হবে সেটা হলো এই সভাপতি লোটাস কামাল সাহেব কে একজন হালকা লোক মনে করে অফিসে হাসা হাসি করবে এবং তার যুক্তি পুর্ন কথাগুলোকেও অযৌক্তিক হিসেবে বিবেচনা করে ফেলে দিবে। শুধু তাই ই নয় সামনে ছোট দল গুলোর লোকজনকে কোন অফিসিয়াল দায়িত্ব দেয়ার ক্ষেত্রে আরো করাকরি আরোপ করা হবে।

হ্যা, লোটাস কামাল সাহেব যেটা করতে পারতো সেটা হলো সে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলতে পারতো যে আমরা মাঠে যেটা দেখলাম তাতে আমার দেশের মানুষ সন্তুষ্ট না, আমিও সন্তুষ্ট না। আমরা একটি কমিটি করে আমাদের ম্যাচের সমস্ত অসংগতিগুলোকে একত্রিত করে আইসিসি বরাবর লিখিত অভিযোগ জানাবো। এর পরে বোর্ডের মিটিং এ বিষয়টি নিয়ে আলোচনা করতে পারতো। তারপরও যদি পজিটিভ কোন ফলাফল না আসতো সে চাইলে পদ থেকে সরে দাড়াতে পারতো। তখন সে প্রতিক্রিয়ায় বলতে পারতো: আইসিসি মানে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল। কিন্তু এখন এই কথাটা বলা তার ভুলই হয়েছে। বাংলাদেশ দলের সাথে যেই অপরাধ করা হয়েছে সেটার বিচার বাংগালি জাতি না পেলেও লোটাস কামালের এই ভুলের মাশুল আমাদের ঠিকই গুনতে হবে।মউকা মউকা নিয়ে শেষ দিকে যেমন অতিরন্জিত শুরু হয়েছিল এখন আইসিসির বিরুদ্ধেও জাতি অতিরন্জিত শুরু করছে। আমরা সাধারন জনগণ যেটা করি সেটা আমাদের ইচ্ছে স্বাধীনমতই করি। কিন্তু আইসিসির সভাপতির আসলেই কিছু কোড মেনে চলা উচিত। তিনি প্রকাশ্যে এভাবে আইসিসিকে কটাক্ষ করতে পারেন না। এটা ঠিক না। খেয়াল করে দেখুন আমাদের দেশ ক্রিকেট খেলছে এত বছর হয়ে গেল আমরা দু দুবার ক্রিকেট বিশ্বকাপ সফল ভাবে আয়োজন করলাম আমাদের এত এত দক্ষ অফিসিয়াল থাকা সত্বেও বিশ্বকাপের আসরে আমাদের একজন অফিসিয়াল ও রাখা হয় নাই। নিয়ম মাফিক দুই বছরের জন্য আমরা আইসিসির সভাপতিত্ব পেয়েছি প্রয়োজন ছিল সেই সুযোগটাকে হিকমতের মাধ্যমে কাজে লাগানো। দেশের ছোট ছোট কিছু স্বার্থ উদ্ধার করা। সেটা তো হয় ই নাই উল্টা দেশ প্রেম দেখাইতে গিয়ে দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি দায়িত্ব হিনতার পরিচয় দিয়ে ফেললো। এখন যেটা হবে সেটা হলো এই সভাপতি লোটাস কামাল সাহেব কে একজন হালকা লোক মনে করে অফিসে হাসা হাসি করবে এবং তার যুক্তি পুর্ন কথাগুলোকেও অযৌক্তিক হিসেবে বিবেচনা করে ফেলে দিবে। শুধু তাই ই নয় সামনে ছোট দল গুলোর লোকজনকে কোন অফিসিয়াল দায়িত্ব দেয়ার ক্ষেত্রে আরো করাকরি আরোপ করা হবে।

হ্যা, লোটাস কামাল সাহেব যেটা করতে পারতো সেটা হলো সে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলতে পারতো যে আমরা মাঠে যেটা দেখলাম তাতে আমার দেশের মানুষ সন্তুষ্ট না, আমিও সন্তুষ্ট না। আমরা একটি কমিটি করে আমাদের ম্যাচের সমস্ত অসংগতিগুলোকে একত্রিত করে আইসিসি বরাবর লিখিত অভিযোগ জানাবো। এর পরে বোর্ডের মিটিং এ বিষয়টি নিয়ে আলোচনা করতে পারতো। তারপরও যদি পজিটিভ কোন ফলাফল না আসতো সে চাইলে পদ থেকে সরে দাড়াতে পারতো। তখন সে প্রতিক্রিয়ায় বলতে পারতো: আইসিসি মানে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল। কিন্তু এখন এই কথাটা বলা তার ভুলই হয়েছে। বাংলাদেশ দলের সাথে যেই অপরাধ করা হয়েছে সেটার বিচার বাংগালি জাতি না পেলেও লোটাস কামালের এই ভুলের মাশুল আমাদের ঠিকই গুনতে হবে।

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪৪

মিতক্ষরা বলেছেন: "আইসিসি মানে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল। কিন্তু এখন এই কথাটা বলা তার ভুলই হয়েছে। "

আইসিসি প্রধানের এই কথাটা হয়ত এসময় এভাবে বলাটা ঠিক হয়নি। কিন্তু এরকম কথা নাকি আরো অনেকে বলেছেন।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১২:৫৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: অনেকে বলেছেন আমরাও বলছি... সেই মানুষের বলা টাকে সে কাজে লাগাতে পারতো। কিন্তু এখনতো তার কথার কতটুকু মুল্যায়ন হবে সেটা নিয়ে সন্দেহ।

২| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১:০০

ডিজ৪০৩ বলেছেন: ভাই সত্য বলার সাহস থাকলে সেই জাতিকে কেউ দমিয়ে রাখতে পারেনা । আর আজকে এই কথা বলছেন , গতকাল ত এই কথা ছিল না ? কি ভয় পাচ্ছেন যে আমাদের ক্রিকেটের সমস্যা হবে ? যে জাতি কৃষক সহ আম জনতা স্বাধীনতা ছিনিয়ে আনতে পারে সেই জাতি কারও দয়ায় বেঁচে থাকে না। আমরা কারও কাছে মাথা নত করিনি, কখনও করব না ।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:০৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ভাই, নদিতে যখন বাণ আসে তখন বানের পানিকে স্বযত্নে কৌশলে নিজেদের মত ব্যাবহার করা যায়। এই জন্য দরকার টেকনিক। আমাদের আবেগ এখন চড়মে এই আবেগটাকে দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি সমষ্ঠি দ্বারা সঠিক নিয়ন্ত্রন করতে পারলে আমরা একটা ভাল রেজাল্ট পেতাম। সেটা পাওয়ার সম্ভাবনা কমে গেল.......

৩| ২১ শে মার্চ, ২০১৫ রাত ১:০৯

মিতক্ষরা বলেছেন: আইসিসির অন্য কর্মকর্তারাই বা কি বলেছেন? ডেভিড রিচার্ডস প্রতিক্রিয়ার বিবৃতিতে ক্রিকেট খেলার 'স্পিরিট'র প্রসঙ্গ তুলে ধরে বলেন, ‘নো’ বলের সিদ্ধান্তটি পঞ্চাশ-পঞ্চাশ ছিল।

রিচার্ডসন কি করে এটা বলতে পারেন যে সিদ্ধান্তটি ৫০-৫০ ছিল? খেলা নিয়ে যথেষ্ঠ অভিজ্ঞজনরাই (যাদের মধ্যে শেন ওয়ার্ন সহ অনেকেই রয়েছেন) বলছেন যে পরিস্কার ভাবে নো বল নয়। ডেভ রিচার্ডসনের এই মন্তব্য একেবারেই পক্ষপাতসূলভ। প্রকারান্তরে তিনি বাজে আম্পায়ারিং এর পক্ষেই সাফাই গাইছেন। আয়ান গোল্ডের বিরুদ্ধে পাকিস্তান যে অভিযোগ করেছিল তার কতটুকু সুরাহা আইসিসি করেছিল? কেন আইসিসি এভাবে বিতর্কিত আম্পায়ারদের পক্ষে সাফাই গাইছে?

কামালের কথা কিছুটা আবেগী এবং প্রতিক্রিয়াশীল। কিন্তু ক্রিকেটের স্বার্থে এই প্রতিবাদের হয়তবা প্রয়োজন ছিল।

২১ শে মার্চ, ২০১৫ রাত ১:২০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ১) বল টি নো বল ছিল। কোন সন্দেহ নাই।

২) শেনওয়ার্ন সহ বাকি যত খেলোয়াড় প্রতিক্রিয়া করেছে সবাই এখন অবসরে আছে।

৩) খেলোয়াড়রা ভুল করলে সেটার সাস্তি দিবে এই লোটাস সাহেবেরা কাজেই তাদের অন্যান্য খেলোয়াড়দের চেয়ে বেশি সংযত হতে হবে।

৪) আইসিসির প্রতিক্রিয়ায় বলেছে: '৫০-৫০' ধরে সিদ্ধান্ত দেয়া হয়েছে এর মানে এই নয় যে ঐটা ৫০-৫০ ছিল। এখানে সিদ্ধান্ত দেয়ার প্রক্রিয়াটাকে ব্যাখ্যা করা হয়েছে।

৫) হ্যা, দেশের প্রত্যেকটা মানুষের আবেগের সাথে যখন ছলনা করা হবে তখন কামাল সাহেবের মত বড় ব্যাক্তিরা আবেগ দেখাবেন এবং সেই ছলনাকে ভুল প্রমাণ করে দেশের মানুষের জন্য ইনসাফ নিয়ে আসবেন সেটাই আমাদের একান্ত কাম্য। এবং এটা হচ্ছে না বলেই আমারা এত পিছনে পরে আছি। কিন্তু দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিরা দায়িত্বের ব্যাপারেও সচেতন থাকতে হবে।

যেমন আজকে শেখ হাসিনাও বলেছেন আমাদের হারানো হয়েছে, এটাও ঠিক আছে কারণ শেখ হাসিনা কোটি মানুষের প্রতিনিধি কিন্তু তিনি আইসিসির কোন কর্তা নন।

৪| ২১ শে মার্চ, ২০১৫ রাত ২:৪৭

এম এ মল্লিক সোহাগ বলেছেন: আপনার কথায় যুক্তি আছে । তবে অন্যায় এর প্রতিবাদ তাৎক্ষণিক ভাবেই করতে হয় , পড়ে করলে সেটার কোন মূল্য থাকেনা । চোর কে চুরি করার সময় এই ধড়তে হয় , চোর চুরি করে চলে গেলে পড়ে পুলিশ কে দিয়ে শুধু আমরা চোর কেই ধড়তে পারি কিন্তু চূরি যাওয়া পণ্য টা কি আমরা কখন ও পাই ?? মানলাম উণী সভাপতি , তাই বলে এতো পরিষ্কার অন্যায় এর বিরুদ্ধে ও যদি উনি ওনার পরিষ্কার মতামত না দিতে পারেন তা হলে সেই সভাপতি পদ আমাদের বাঙলার জনগণের দরকার নেই । ক্রিকেট আমাদের অহংকার , ক্রিকেট আমাদের গর্ব , আমরা ক্রিকেট এ কোন অন্যায় মাথা পেতে নিতে পারিনা । ধন্যবাদ

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৪৭

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: যাইহোক, চোর ধরা পরছে এখন কিভাবে সাস্তি দেয়া যায় সেই ব্যবস্থা করতে পারলেই ভাল। এর জন্য নিজেদের আরো পরিশ্রম করতে হবে। থেমে গেলে চলবে না, আমরা আইসিসির সভাপতির পদ চাই না আমরা ন্যায় বিচার চাই।

৫| ২১ শে মার্চ, ২০১৫ রাত ২:৪৮

গণদাবি বলেছেন: এখন ত মনে হচ্ছে টস জয়ে ও আই সি সি র হাত ছিলো

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৪৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: টস জয় টা অনেক ভাইটাল বিষয় ছিল.....

৬| ২১ শে মার্চ, ২০১৫ রাত ২:৫৭

মিতক্ষরা বলেছেন: "বল টি নো বল ছিল। কোন সন্দেহ নাই। "

যারা বলছেন ওটি সঠিক বল, তারা যথেষ্ঠ অভিজ্ঞ এবং বাংলাদেশের কোন সুবিধাভোগী নয়। খোদ ইন্ডিয়ানরাই বলছে ওটি সঠিক বল। এদের সবাইকে এক কথায় না করে দিচ্ছেন কি করে?

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৫৫

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: বলটিকে যারা নো বল বলবে তারা নিশ্বন্দেহে অন্ধ অথবা খেলা বুঝে না।

১) বলটি শুধু কোমরের নিচেই ছিল না বরং যেভাবে নিচু হয়ে যাচ্ছিল বলটি স্ট্যাম্পের অর্ধেকেরও নিচে নামতো।

২) যদি স্ট্যাম্পের হিসেব না ধরে কেবল ব্যাট্সম্যানের কোমরের হাইট ধরা হয় তবুও কোমরের অনেক ছিল এমনকি ব্যাট্সম্যান হাটু বাকা করে ছিল, যদি সটান হয়ে দাড়িয়ে যায় ব্যাট্সম্যান তবে কোমড়ের অনেক নিচে বল। সো বলটি নো বল, এ ব্যাপারে কারো সন্দেহ থাকার কথা না।

৭| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:১০

মিতক্ষরা বলেছেন: ইনকিলাব থেকে তুলে দিলাম।


"সবচেয়ে দুঃখজনক ব্যাপার হচ্ছে বর্তমানে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ভারতের শ্রীনিবাসন যিনি তার দেশে আয়োজিত আইপিএল এ ম্যাচ ফিক্সিং ও আর্থিক দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়ে সাজাপ্রাপ্ত। ক্রিকেটে নানা অনৈতিক কর্মকা-ে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় শাস্তিস্বরূপ এই শ্রীনিবাসনকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকেও অপসারণ করা হয়েছিল। শুধু তাই নয়, ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট বোর্ডের যেকোনো পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতাও হারিয়েছেন তিনি সারা জীবনের জন্য। আইসিসির পরিবর্তিত বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনের সকল নির্বাহী কর্মকা- পরিচালনার ক্ষমতা একচ্ছত্রভাবে এখন চেয়ারম্যান শ্রীনিবাসনের। গঠনতন্ত্র অনুযায়ী আইসিসির প্রেসিডেন্ট বাংলাদেশের লোটাস কামালের শুধুমাত্র বিশ্বকাপের ফাইনালে পুরস্কার প্রদান করা ছাড়া আর কার্যত কোনো ক্ষমতা নেই। "

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৫৭

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: গঠনতন্ত্র অনুযায়ী আইসিসির প্রেসিডেন্ট বাংলাদেশের লোটাস কামালের শুধুমাত্র বিশ্বকাপের ফাইনালে পুরস্কার প্রদান করা ছাড়া আর কার্যত কোনো ক্ষমতা নেই। "


এটাই ১০০% সঠিক কথা। এই জন্যই হয়তো লোটাস কামাল কিছুটা আইন ভঙ্গ করেছেন।

৮| ২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:১৫

প্রবাসী ভাবুক বলেছেন: লোটাস কামালের কথা সম্পূর্ণ যুক্তিযুক্ত৷ তার এই কথায় পুরো ক্রিকেট বিশ্বেই তোলপাড় তৈরি হয়েছে এবং পরবর্তীতে নিশ্চিতভাবেই এরকম পক্ষপাতমূলক ম্যাচ তৈরির ক্ষেত্রে দুবার ভাববে৷ আর যদি এরকম প্রতিবাদ না করত বিষয়টি ধামাচাপা পড়ে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকত৷

২১ শে মার্চ, ২০১৫ রাত ৩:৫৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: লোটাস কামালের কথা সঠিক কিন্তু দায়িত্বের কারণে কিছুটা সংযত হওয়া দরকার ছিল আমি মনে করি.... এর জন্য হয়তো তাকেও সাস্তি পেতে হতে পারে....

৯| ২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:০৫

মিন্টুর নগর সংবাদ বলেছেন: আমরা আইসিসির সভাপতির পদ চাই না আমরা ন্যায় বিচার চাই।


আপনার একথার সাথে একমত।

২১ শে মার্চ, ২০১৫ ভোর ৪:৫০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: হুমমমমমমমম

১০| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৮:৫১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আমরা আইসিসির সভাপতির পদ চাই না আমরা ন্যায় বিচার চাই।

১১| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ৯:৩৬

সুখাভিলাষ বলেছেন: আমাদের প্রবলেম হলো আমরা সবসময় ভুল ভাবে রিয়েক্ট করি। মোস্তফা কামালের প্রতিক্রিয়া প্রথমবার শোনার পরই বন্ধুদের বলেছিলাম চরম আনপ্রফেশনাল রিয়েকশন

১২| ২১ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লোটাস কামালের কথা সম্পূর্ণ যুক্তিযুক্ত!
তবে কথাটা এমন ভাবে বলা হয়েছে যা
দায়িত্বহীনতার প্রকাশ।

১৩| ২১ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১০

শতদ্রু একটি নদী... বলেছেন: জোর যার মুল্লুক তার। শেষ পর্যন্ত দেশের কোন কাজেই আসবেনা এইসব। উল্টা আরো ঝামেলায় পড়বো আমরা। ক্রিকেট ওই ৩ মোড়লই চালাবে। তবু ভাল্লাগছে। কিছু অন্তত বইলা তো আসছে।

১৪| ২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৫

অন্ধের যষ্ঠী বলেছেন: লোটাস কামাল বাংলাদেশের একজন মন্ত্রী। তাকে কি শাস্তি দিবে ইন্ডিয়ান চোট্টা লীগ? আর আমরাই বা কেনো আছি এই লীগে? সাউথ আফ্রিকা কয়েক দশক নিজের সাথে নিজে ক্রিকেট খেলেছে। তাদের কি কোন সমস্যা হয়েছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.