নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

জুকারবার্গের উপর আক্রমনে ক্ষতিগ্রস্থ হতে পারে বাংলার ফেসবুক কমিউনিটি.....

২৯ শে জুন, ২০১৫ দুপুর ১:০৬

পার্শবর্তী ভারতের মানুষ কেন গরু খায়না এইটা আমগো বাংগালীর ব্রেইনে যুক্তি দিয়া ঢুকানো যাইবো না। আবার মুসলমানরা কেন শোয়রের মাংস খায় না এইটা অ-মুসলিমদের যুক্তি দিয়ে বুঝানো যাইবো না। তবে যুক্তি দিয়ে মানা না গেলেও ধর্মকে কারণ হিসেবে ধরে নিয়ে শোয়োর কিংবা গরু খাওয়া নিয়ে কেউ তর্ক করে না। এইগুলি সামাজিক পার্থক্য। যা একসমাজের সমস্যা বা গুরুত্ব অন্য সমাজ কখনোই উপলব্ধি করতে পারবে না, তাই যুক্তিতেও বুঝে আসে না। ঠিক তেমনি ভাবে আমেরিকায় গে বিবাহ আইন পাশ হইছে, সেইটা কেন হইছে বা কেন এত দিন হইলো না এই যুক্তি আমাগো মাথায় কখনো ঢুকবো না, বা ঢুকার কথাও না। কারণ আমাদের সমাজে গে পিপলদের প্রভাব নাই বললেই চলে।
কাজেই আমেরিকার একটি সামাজিক আইন নিয়ে বাংলাদেশের মানুষের এত রিআক্ট না করলেও চলবো। এই আইন পাশ হওয়ায়কে যারা সাপোর্ট দিতাছে তাগোর ১৪ গুষ্টি উদ্ধার করা বা অশ্লিল ভাষায় তাদের গালি দেয়া কখনোই যুক্তিযুক্ত হতে পারে না। মার্ক জুকারবার্গ এই বিবাহ সাপোর্ট করায় অনেকে মার্ক জুকারের ১৪ গুষ্টি ধুয়ে দিচ্ছে, তাকে বেকুব, গাধা, চ-বর্গীয় সমস্ত গালি দিয়েই শুধু ক্ষান্ত নয় বরং তার পশ্চাদ দেশ নিয়েও কু-মন্তব্য করতে পিছপা হচ্ছে না চেতনাবাজ বাংগালিরা, তাই যদি বলা হয় ভাই, এইবার অন্তত জুকারবার্কে ক্ষান্ত দে...... সে না তোর মামু ছিল, কত আদর করে জুকার মামু ডাকতা আজ হটাৎ মামু থেকে বাইনচোৎ হইয়া গেলো? ,,,,,,,,, এখন তোমার মামু যদি কয় ভাইগ্না তুমি আমারে মামু ডাইকো না আর আমার ফেবুও ব্যবহার কইরো না তখন কেমুন কান্ড হবে কইছেন দিহি? যদি এত বড় বাপের বেটা হও তবে নিজ থেকেই জুকারবার্গের ফেসবুক লাত্থি দিয়া ফেলে দিয়ে বলো জুকারবার্গ একটা মখা, সে একটা গাঁধা, সে একটা বাইনচোৎ, বাইনচোৎ জুকারের ফেসবুকরে...ডট ডট ডট (১৮+) করি। সেটা যেহেতু পারবা না তখন জুকার মামুকে গালি দেয়ার সময় আয়নার সামনে গিয়ে গালি দিও। আর অতিত স্মরন করে দেইখো তো মামু, জুকারবার্গের বিয়ের এক ছবিতে কতিপর ভদ্রনোকের কমেন্টের কারণে বাংলার ফেসবুক ইউজাররা আজো কষ্ট ভুগ করে চলেছে। কারোরই বাংলা নিক ফেসবুক কর্তৃপক্ষ এ্যলাও করছে না। সো, সামনে আমাদের ম্যংগো পিপলদের জন্য আর বিপদ ডেকে আইনো না......

আর হ্যা, চাঁন্দে যে এক বাংগালীরে দেখা গেছিলো সেই হিস্টরি মনে আছে তো? তখন কিন্তু আমেরিকায় বসেও অনেকে সুভানাল্লাহ সুভানাল্লাহ পড়ছিলো। ইশারায় বললাম বুঝে নেন। চুরে চুরে যদি মাস্তুত ভাই হতে পারে তবে গে গে কেন মাস্তুত ভাই হতে পারবে না? সো, ভাইয়ের খুশিতে ভাই খুশি হতেই পারে, এই সব ভাইদের ভাল না লাগলে আমার মত আপনিও আনফ্রেন্ড করে দেন, তাদেরকে দৌড়ানির উপরে রেখে যেটা করছেন সেটা হলো বাংলার ছয় বৎসরের ছেলেও আজ জেনে গেছে গে কি জিনিস, খায় না মাথায় ঘসা ঘসা করে? তার চেয়ে বরং আমগো সমাজে যেই সমস্যাগুলো আছে যেমন: জনগনের ভোট ছাড়া সংসদে গেলে তাদের জনপ্রতিনিধি বলা হইবো কি না? নাস্তিক পাইলেই মাথায় কুপ মারা সামজ সাপোর্ট করবে কি না? ধর্মের উপর আক্রমন হলে তার বিচার কি হওয়া উচিত? এই সব নিয়ে বিস্তর আলোচনা করেন, এক দিন করেন দুই দিন করেন সারা বছর করেন। গঠন মুলক আলোচনা করেন বহুত ফায়দা হবে....

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৫ দুপুর ১:২৬

অন্তু নীল বলেছেন: রাইট। সমাজ পরিবর্তনশীল, মানুষও পরিবর্তনশীল। হইতেইপারে। আদম (আ) এর আমলে তো ভাই বোন বিয়া হইতো। তা সেটা একটা পরিস্থিতিতে। আম্রিকা যদি হেইডা করে তো করুক না, আপ্নের এত চুলকায় ক্যা ? আপনি ঠিক থাকলে আর আপনা আসেপাশের গো ঠিক রাখলেই হইবো।

২৯ শে জুন, ২০১৫ দুপুর ১:৪৮

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: গে প্রেম কোন সাধারণ প্রক্রিয়া বলে আমি মনে করি না। তাদের প্রথম থেকে কাউন্সিলিং করে ঠিক করা যেতে পারে বলেই এখন পর্যন্ত আমি মনে করি। সেক্ষেত্রে কাউন্সিলিং করা প্রয়োজন, গালাগাল করা কেবল কুফলই বয়ে আনবে সুফল কখনো নয়। আমার এই ধারনা আমাদের সমাজের সকল মানুষেরই প্রায়। তাহলে কি এই বুঝটা আমেরিকার সাধারণ মানুষদের নাই? অবশ্যই আছে। যারা আমেরিকার ডাক্তার তাদের বুঝ আছে আমাদের চেয়ে অনেক বেশি। কাজেই সাধারণ ভাবে যেটা বুঝা যায় সেটা হলো আমরা সাধারণ মানুষরা যেই যুক্তি বুঝি সেটা এনাফ না, তার চেয়েও বেশি কিছু একটা আছে যার যুক্তির উপর ভর করে আমেরিকা এই আইন পাশ করছে। সে যাই হোক, আমার বিবেকের সাথে সেটা মিলে না। কিন্তু তাই বলে তাদের গালি দেয়াটাও আমার বিবেক সাপোর্ট করে না। কারণ, নিজের মতের বিপরীতে গেলেই সেটা না মানতে চাওয়া ভাল কিছু না।

২| ২৯ শে জুন, ২০১৫ দুপুর ১:২৭

অন্তু নীল বলেছেন: আপনে বলতে হজ্ঞলরে বুঝাইছি।

৩| ২৯ শে জুন, ২০১৫ বিকাল ৪:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমাদের দেশের সবাই চলে হুজুগে। গতকাল হুজুগে রেইন বো প্রোফাইল পিক দিয়েছে, ঘটনা শোনার পর এখন দেখা যাচ্ছে, জুকার রে গালি দিতাছে, এই হল অবস্থা। সত্যি কথা কি জানেন ভাই, এতকাল মানুষ সকল নিজের মতামত (সেটা যে লেভেলেরই হোক না কেন) দিতে পারে নাই। এখনো সোশ্যাল মিডিয়া পাওয়ার পর সবাই একেকটা মহা পণ্ডিত হয়ে গেছে। কোন একটা বিষয় পেলেই ঝাঁপিয়ে পড়তে হবে যেন। দেখি আর মজা পাই। এক ওয়াক্ত নামাজ পড়ে না এমন লোক দেখি ব্লগারদের সমানে নাস্তিক ট্যাগ দিতে ব্যস্ত। কি করবেন, এর নামই বুঝি হুজুগে বাঙালী!

২৯ শে জুন, ২০১৫ রাত ৮:১১

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: বোকা মানুষ যা বলতে চায় তা আমরা বুঝেছি, এবং তিনি ভাল কিছুই বলতে চান সেটাও আমরা বুঝেছি,,,,,,,, :)

৪| ২৯ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

ইমরান আশফাক বলেছেন: খুবই যৌক্তিক কথা, সহমত।

২৯ শে জুন, ২০১৫ রাত ৮:১৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: সবাই স হ ম ত হলেও কিছু পুলাপাইন স হ ম ত হওয়ার পরও তেরামি কইরা মাইনষেরে গালাগাল করবো...... :/

৫| ২৯ শে জুন, ২০১৫ রাত ৮:২২

শতদ্রু একটি নদী... বলেছেন: গালি দিক, সমস্যা কোথায়? গালি দিলে জুকারমামু আরো ভাবনাচিন্তা কইরা দেখবেন গালিগালাজ ক্যামনে বন্ধ করা যায়। মঙ্গলের দিকে যাইতে বাধ্য করবেন আমাদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.