নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

হাজ্বিদের মৃত্যু কি কারো গাফলতিতে হয়েছে? নাকি কেবলই দুর্ঘটনা...

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

লক্ষ লক্ষ টাকা নেয়ার বিনিময়ে হাজ্বিদের হজ্বের অনুমতি দেয়ার পরও কর্তৃপক্ষের গাফলতিতে ১০০+ হাজ্জির মৃত্য ২০০+ আহত। সুষ্ঠ তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচার চাই।
-
বলা হচ্ছে প্রচন্ড বাতাসের কারণে ক্রেন ভেঙ্গে পরেছে এখানে কর্তৃপক্ষের দোষ কোথায়?
আমার কথা হলো প্রচন্ড বাতাসে যদি মসজিদ ধ্বসে পরে মানুষ মারা যেত কোন কথা থাকতো না কিন্তু অতিরিক্ত ক্রেন কেন সেখানে ছিলো সেটা হলো প্রশ্ন। জবাবে বলা হলো: মসজিদের কিছু অংশ বর্ধীত করার জন্য কাজ হচ্ছিল যার জন্যে ক্রেন রাখা হয়েছে। শুধু তাই নয়, ইন্জিনিয়ারদের সাথে এই নিয়ে আলোচনা করা হয়েছিলো তারা বলেছে কোন সমস্যা নাই তাই ক্রেন সরানো হয় নাই। আমি বলি এখানেই সব সমস্যা। ইন্জিনিয়ারদের কাছে কেন পরামর্শ্ব চাওয়া হয়েছিলো? নিশ্চয়ই মনে প্রশ্ন এসেছিল যে, কোন দুর্ঘটনা ঘটতে পারে তাই তারা ইন্জিনিয়ারদের মুখাপেক্ষী হয়েছিল। তার মানে ইন্জিনিয়ারদের পরামর্শ ভুল ছিল..... তাহলে ইন্জিনিয়াররা কি এই পরামর্শ দায়িত্ব নিয়ে দিয়েছিল নাকি যাস্ট কথা প্রসংগে বলে ছিলো? দায়িত্ব নিয়ে বললে অবশ্যই ইন্জিনিয়ারদের কাঠগরায় দাড়াতে হবে। নতুবা সউদি রাজ পরিবার যারা এই হজ্ব পরিচালনার দায়িত্বে থাকে তারাই এর জন্য দায়ী থাকবে। কারণ, লক্ষ লক্ষ বিদেশী মেহমানদের নিরাপত্তার বিষয় যেখানে জড়িত সেখানে বিন্দু মাত্র কম্প্রমাইজ করা তাদের উচিৎ হয় নাই। এটা বলার পরই শুরু হলো আমার উপরে অভিযোগ, আক্রমন।

যারা আমাকে কুৎসিত কথা বলছেন তাদের জন্য পরবর্তী পোষ্ট হলো:

ইসলামে শহীদ দুই প্রকার।
১) হুকমি শহীদ।
২) হাকিকি শহীদ।
- হুকমি শহীদ তারা যারা কোন একসিডেন্টে, পানিতে ডুবে, ঝড়ে তুফানে কিংবা কোন ব্যক্তি দ্বারা অবৈধ ভাবে নিহত হয়। এক্ষেত্রে মৃত ব্যক্তিকে শহীদ বলা হবে তবে তার কৃত কর্মের জন্য সাস্তি পেতে হবে। শুধু তাই নয় যে ব্যক্তি অন্যায় ভাবে তাকে হত্যা করবে তাকেও বিচারের আওতায় আনতে হবে। মানে হলো: মৃত ব্যক্তিটি শহীদের মর্যাদা পেলেও তাকে হত্যাকারীর উপর কিসাস বাস্তবায়ন করতে হবে। সেই হিসেবে গতকাল মক্কা শরীফে যারা নিহত হয়েছেন তারা তাদের দৃষ্টিকোন থেকে শহীদ। তারা তাদের মর্যাদা আল্লাহর কাছে পাবেন। কিন্তু তাদের মৃত্যুর পিছনের কারণ কি ছিল সেটাও দেখতে হবে। যেহেতু তাদের মৃত্যু দুর্ঘটনার ফলে হয়েছে সেহেতু সেই দুর্ঘটনার পিছনের কারণ অবশ্যই তালাশ করতে হবে। এবং এমনটাই শরীয়তের নির্দেশ। ইসলামী শরিয়তের চেয়ে সউদি সরকার কখনো বড় না এবং তারা দুধে দুয়া তুলশি পাতা না যে তাদের বিচার দাবি করা যাবে না। বরং ইসলামী শরীয়তে আরব অনারব সবাই সমান। গতকাল বাতাসের ফলে যদি মসজিদ ধ্বসে এক হাজার মানুষও মারা যেত কোন কথা থাকত না। যেহেতু মসজিদের বাহিরের ক্রেন পরে মানুষ মারা গেছে সেহেতু এখানে কিঞ্চিত গাফলতি আছে বলেই ধরা যায়। শুধু তাই নয় সউদি সরকারও এই ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করেছে। আমার বিশ্বাস তারা দোষীদের সাস্তি দিবে এবং এই গাফলতি যদি সউদি রাজপরিবারের হয়ে থাকে তবে তারা সেটারও বিচার করবে। এটাই হলো স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সমস্যা হলো আমার এই পোষ্টেও যাদের চুলকানি উঠবে তারা কি আসলে সুস্থ মানুষ নাকি শারীরিক ভাবে অসুস্থ সেটা চিন্তার বিষয়। আর হা, চর্ম রোগ ছুয়াছে রোগ।


২) হাকিকি শহীদ: যারা সরাসরি কাফেরদের সাথে ইসলামের পথে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৫

সজীব মোহন্ত বলেছেন: সব আল্লার ইচ্ছা।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:

উনাদের মৃত্যু ওভাবেই লেখা ছিল; কোন তদন্তের দরকার নেই।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইসলামী শরিয়তের চেয়ে সউদি সরকার কখনো বড় না এবং তারা দুধে দুয়া তুলশি পাতা না যে তাদের বিচার দাবি করা যাবে না। বরং ইসলামী শরীয়তে আরব অনারব সবাই সমান।

গত কদিন বালুঝড় চলছে আমাদের চেয়ে আপনারই ভাল জানার কথা। আর সেই হিসাবে কর্তৃপক্ষেরতো আরও বেশী সতর্কতা অবলম্বন করা উচিত ছিল! কিন্তু তা যে হয়নাই ঘটনাই তার প্রমাণ!

সউদি সরকারও এই ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করেছে। আমার বিশ্বাস তারা দোষীদের সাস্তি দিবে এবং এই গাফলতি যদি সউদি রাজপরিবারের হয়ে থাকে তবে তারা সেটারও বিচার করবে। এটাই হলো স্বাভাবিক প্রক্রিয়া।

আশা করি স্বাভাবিক প্রক্রিয়াতেই সব ঘটবে!

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১০

নতুন বলেছেন: হাজীদের মৃত্যু যদি লেখা থাকে তবে এখানে সৌদি সরকারের দোষ খোজার দরকার কি?

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৪

ফাহাদ মুরতাযা বলেছেন: হজ্জ এর সময় কেন সংস্কার কাজ চলবে??

সউদির বদমাইশ গুলারে কঠিন শাস্তি দেয়া হোক।

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৫

প্রামানিক বলেছেন: সবই আল্লার ইচ্ছা।

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৯

নতুন বলেছেন: সৌদি সরকারের দোষ দিচ্ছেন কেন সবাই?

যদি আল্লাহ চাইতেন তবে ঐ ক্রেন পড়তো না... আর পড়লেও অলৌকিক ভাবে সবাই উদ্ধার পেতো এবং কেউই আহত/নিহত হতো না।

এখানে কেন অলৌকিক কিছু হলোনা তাই চিন্তা করছি যে এটা আল্লাহের ইচ্ছাই ছিলো।

এটা নিয়ে কাউকে দোষ দেওয়া ঠিক হবে কি?

৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৪

গুরুর শিষ্য বলেছেন: গোয়ালাকে প্রশ্ন করা হল : গরু কয় লিটার দুধ দেয়? বললো ৫ লিটার...

বিক্রি করো কয় লিটার...জবাব ৮ লিটার...

ক্যামনে?...সবই আল্লাহর ইচ্ছা...

বাস্তবতা হল সৌদি রাজ পরিবারের শরীরে অতিরিক্ত চর্বি জমছে এটার তদন্ত অবশ্যই হওয়া উচিত...যাচ্ছেতাই করবে তারা আর আমরা আল্লাহর ইচ্ছা বলে ছেড়ে দেব এমনটা ঠিক না...

৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

পলাশমিঞা বলেছেন: বলা হচ্ছে প্রচন্ড বাতাসের কারণে ক্রেন ভেঙ্গে পরেছে এখানে কর্তৃপক্ষের দোষ কোথায়?

সব দোষ তাদের।
কারণ, হজের সময় লাখ লাখ মানুষ জমায়েত হন। মানুষের ধাক্কায় মানুষ মরেন। সেখানে এমন দানব বস্তু দাড়া করিয়ে রাখার মানেই অঘটন ঘটানো। হজের সময় ওসব সরিয়ে রাখার কথা। ওরা তা করেনি। তারোপর ওসব কতদিন পুরাতন তা একমাত্র আল্লাহা ভালো জানেন। বাতাসের ধাক্কায় ক্রেইন ভেঙ্গে পড়ার কথা নয়! নড়বড়ে ছিল। ওদেরকে সু করতে হবে। এটা নতুন নয়। প্রতি বছর এমন হয়। নিরাপত্তার জন্যই ইসলাম। উদাসিনতা ইসলাম ধর্মে নেই।

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫০

ঢাকাবাসী বলেছেন: ওদেশে তদন্তটা আমাদের দেশের মত হয়না, যে তদন্তের নামে বছর কাটিয়ে দেয়! তদন্ত হয় আর শাস্তিটা নিশ্চিত। ওটা বাংলাদেশ না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.