নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলনদ

মাহমুদুল হাসান কায়রো

যাযাবর, অান্তর্জাতিক যাযাবর।

মাহমুদুল হাসান কায়রো › বিস্তারিত পোস্টঃ

কুরবাণীর গরু নাকি বন্যার্তদের সাহায্য?

১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

১) প্রথমত ইসলাম/(কুরান হাদিস) অনুযায়ী কুরবাণী দেয়া ফরজ নয় ওয়াজিবও নয়, এটা সুন্নত বা মোস্তাহাব। একমাত্র ইমাম আবু হানিফার মত অনুযায়ী এটা ওয়াজিব। দীর্ঘকাল মিশরে থেকে কোনদিন মিশরীদের বাঙালির মত এত আয়োজন করে কুরবাণী করতে দেখি নাই। সেখানে ধনীরাও অনেকে মিলে এক্টা গরু কুরবাণী দেয়। অধিকাংশই নিজেদের ওয়াশরুমের ভিতর দুম্বা কুরবাণী দেয়, মানুষ জানেও না।

২) পোস্টার ব্যানার আর দেয়াল লেখনির আমাদের এই দেশে শো-অফ অতিমাত্রায় বেশি। ভন্ডামি, মিথ্যা, ভেজাল মেশানো, চাটুকারিতার মত আমাদের কালচারে ও ঢুকে গেছে কট্টরতা। রঙ্গের এই বঙ্গদেশে কুরবাণী এখন ধর্মীয় ইবাদতের চেয়ে কালচারাল উৎসবের মত হয়ে গেছে। তাই এই কালচার থেকে বের হওয়া অসম্ভবের মতো দেখা যায়। কোন ব্যবসায়ী ২ লাখ টাকা দিয়ে গরু কুরবাণী দিয়ে পরের দিন খাদ্যে ভেজাল মিশিয়ে কিংবা ওজনে কম দিয়ে ব্যবসা শুরু করে। তাহলে প্রতিবছর কুরবাণী দেয়ার প্রভাব কোথায়?? ১৪/১৫ হাজার টাকার বেতন পাওয়া পৌরসভার মেম্বারও ৬০ হাজার টাকার গরু কুরবাণী দেয়, এখানেই অনেক কিছু বুঝা যায়।

৩) এই কুরবাণীর ঈদকে উদ্দেশ্য করে দেশে শত শত গরিব মানুষ সারা বছর কষ্ট করে দুইটা, তিনটা গরু পালেন যা বিক্রি করে সংসার চালাবেন। এই বিষয়টিও বেশ গুরুত্বপূর্ণ ও মানবিক ইস্যু। অনেকে আবার গরুকে মোটাতাজা করার ঔষধ খাওয়ায়ে অল্পদিনে গরু মোটা করে ফেলেন, এই দুর্নীতির প্র্যাকটিসও কিন্তু কুরবাণীকে ঘিরেই হয়ে থাকে

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪৯

শফিক2003 বলেছেন: Qatar is muslim country and they are all reach person .so The Holy Hajj is faraj for them.In 2017 only 900 qatarian pilgrim are ready to hajj.Most surprisingly ,saudian Govt confirmto carry out the whole cost of them ( are theu poor !!!!!!) In Bangladesh this year one lac 27 thousand pilgrim are ready to Hajj.ARE THEY REACH THAN QATAR !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

২| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: কোরবানী অবশ্যই!
এবং তা বণ্যার্তদের সাহায্য করার মাধ্যেমই।
নিজের ভোগ লিপ্সাকে কোরবান বা ত্যাগ করাইতো কোরবানীর শিক্ষা!
আল্লাহর সন্তুিষ্ঠর জন্যইতো কোরবানী- তবে আল্লাহর বান্দাদের কষ্টে রেখে নিজেরা উদরপূর্তি করে
গো মাংস ভক্ষনে কি আল্লাহ খূশি হবেন?
কখনোই না। এবং এটা আমার কথা না। কোরআনে সূরা মাউনেই আছে বে-দ্বীন এর পরিচয়!
যারা ইয়াতিমকে গলা ধাক্কা দিয়ে বের করে দেয়, এবং নিরন্নকে অন্ন দেয়না তারাই বে-দ্বীন! তা যত লম্বা দাঢ়ী থাক আর
টুপি মাথায় থাক! এটাই আল্লাহর ঘোষনা!

এবার ভাবুন আল্লাহর প্রিয় কাজ করবেন? না গরু কেটে বে-দ্বীন হবেন? ;)

৩| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:০৬

অদৃশ্য প্রতিভা বলেছেন: কি আর হবে ভাবিয়া,
দিমুনা সাহায্য বন্যার্তদদের!!!!
কোরবানি দিয়া গোশত ফ্রিজে রাখমু আর সারা বছর খামু!!!

বর্তমান ভাবধারা!!!

৪| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের সমাজে অনেকে মনে করে বিয়ে করা ফরজ। অথচ এটা সুন্নত (ক্ষেত্র বিশেষে ওয়াজিব)। ঠিক কোরবানীকে অনেকে মনে করে ফরজ। আসলে এটা সুন্নাত ও ওয়াজিব(আমি যতদূর জানি)। উদ্দেশ্যটা ভালো। কিন্তু এই টাকা যে সরকারের লোকেরা মেরে দিবে না তার কোন নিশ্চয়তা আছে? আমাদের সামাজিক কালচার টাই তো চুরির আর চোরদের। সেই সমাজে ভালো কিছু প্রস্তাব আসলেও সেটাতে মানুষ অংশ নিতে ভয় পায়। আবার এই কোরবানকে ঘিরে অর্থনীতিটাও মাথায় রাখতে হবে। সব মিলিয়ে সরকারই পারে অন্য কোন খরচ থেকে কমিয়ে বন্যার্তদের সাহায্য করতে। কিন্তু সরকারকে কে বিশ্বাস করবে?

৫| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪০

চেংকু প্যাঁক বলেছেন: হে জ্ঞানী, কোরবানীর গোসত বন্যার্তদের মাঝে বিতরন করার বদলে কোরবানির টাকা দুস্থদের দেওয়ার নামে ঠকবাজদের হাতে তুলে দিয়ে চুশলামি দেখানোর মধ্যে কোন মহত্ব নাই।

বিউটি পার্লারে যাওয়া, বিয়ে শাদিতে হেন্দুয়ানী রীতি অনুযায়ী গায়ে হলুদ, বৌভাত ইত্যাদি করার সময় নাস্তিক চুশিলদের বন্যায় আক্রান্ত লোকের কথা মনে হয় না, খালি কোরবানির সময় আসলে চুলকাইতে আরম্ভ করে।

৬| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪০

চেংকু প্যাঁক বলেছেন: হে জ্ঞানী, কোরবানীর গোসত বন্যার্তদের মাঝে বিতরন করার বদলে কোরবানির টাকা দুস্থদের দেওয়ার নামে ঠকবাজদের হাতে তুলে দিয়ে চুশলামি দেখানোর মধ্যে কোন মহত্ব নাই।

বিউটি পার্লারে যাওয়া, বিয়ে শাদিতে হেন্দুয়ানী রীতি অনুযায়ী গায়ে হলুদ, বৌভাত ইত্যাদি করার সময় নাস্তিক চুশিলদের বন্যায় আক্রান্ত লোকের কথা মনে হয় না, খালি কোরবানির সময় আসলে চুলকাইতে আরম্ভ করে।

৭| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চেংকু প্যাঁক - শুধু কি তাই? বি পি এল - কত টাকা দিয়ে খেলোয়াড় কেনা হয়? কত টাকা দিয়ে উদ্ভোধন অনুষ্ঠান করা হয়? কত টাকা দিয়ে ভারতীয় শিল্পীরা এসে নেচে যায়?

৮| ২০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৮

চেংকু প্যাঁক বলেছেন: মংগল শোভাযাত্রা, পহেলা বৈশাখের নামে যেইসব বালছাল উৎসবে পয়শা নষ্ট করা হয়, সেইগুলির কি হবে?

৯| ২০ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:০৪

নীল আকাশ ২০১৬ বলেছেন: সব সুশীলদের সব মহত্ব মানবতা কেবল কোরবানি আসলেই উথলে ওঠে। সুপ্রিম কোর্টে মূর্তি বানাতে ও সরাতে যে কোটি কোটি টাকা শ্রাদ্ধ হল - তার হিসাব কে নেবে? প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের টাকা যে বিচারপতি খায়রুল হককে দেয়া হল তত্ত্বাবধায়ক সরকার আইন বাতিল করতে - তা কি বন্যার্তদের ত্রাণ দেবার জন্য যথেষ্ট ছিলনা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.