নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন ও বাস্তবতাকে পাশাপাশি নিয়ে চলা নিতান্তই সাধারন একজন মানুষ।

ফাহাদ জুয়েল

ফাহাদ জুয়েল › বিস্তারিত পোস্টঃ

বইকথাঃ রবার্ট ব্লকের বিখ্যাত থ্রিলার সাইকো\'র দ্বিতীয় কিস্তি (সাইকো ২)

২৬ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৭


বইয়ের নামঃ সাইকো ২
লেখকঃ রবার্ট ব্লক
রূপান্তরঃ Md Fuad Al Fidah
প্রকাশনীঃ আদী প্রকাশন
মুদ্রিত মূল্যঃ ২৫০ টাকা মাত্র
-
নরম্যান বেটস কে চিনেন তো?

রবার্ট ব্লকের সাইকো পড়া থাকলে সেই বিনম্র,লজ্জাবনত মোটেল পরিচালক নরম্যান বেটস কে অবশ্যই মনে থাকার কথা! আর না চিনে থাকলে, এই বই পড়ার আগে 'সাইকো' বইটা পড়ে নিবেন অবশ্যই।

মাল্টিপল পার্সোনালিটি ডিজঅর্ডারে ভোগা বেটস কে ভর্তি করা হয়েছিল স্টেট হসপিটালে,মানসিক চিকিৎসা চলছিল ডাঃ ক্লেইবর্ন এর অধীনে।তার চিকিৎসায় অনেকটাই সুস্থ হয়ে উঠিছিল সে, ডাঃ ক্লেইবর্নও নিজেকে সফল ভাবতেন।আর সে সফলতার গল্প নিয়ে লিখতে চেয়েছিলেন একটা বই,ভেবেছিলেন এই বইটাই তাকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে!

নরম্যান বেটস নিজেও ভাবতেন সে এখন সুস্থ, মানসিক হাসপাতাল ছেড়ে বাইরের পৃথিবীতে স্বাভাবিক জীবন যাপনের অধিকার রাখে সে এখন।কিন্তু যেতে দেওয়া হচ্ছে না তাকে,বরং অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে।অবশেষে এক সন্ধ্যায় এক সুযোগে হসপিটাল ছেড়ে পালায় সে!পেছনে পড়ে থাকে রক্তের দাগ!

কিন্তু যে ভ্যানে করে পালাচ্ছিল সে দূর্ঘটনায় পুড়ে কয়লা হয়ে যায় সেটি,ভেতর থেকে উদ্ধার করা হয় পুড়ে যাওয়া দুটি লাশ।ধারনা করা হয়,লাশ দুটির একটি নরম্যান বেটস এর!সত্যিই কি মারা গেছে নরম্যান?

নাকি প্রতিশোধ নিতে ফিরে গেছে পুরনো চরিত্রে? মারা যাওয়ার ব্যাপারটি বিশ্বাস হয় নি ডাঃ ক্লেইবর্নের!কিন্তু কিসের ভিত্তিতে?

ওদিকে হলিউডে নরম্যান বেটস এর জীবনীকে ভিত্তি করে সিনেমা তৈরির প্রস্তুতি চলছে।ডাঃ ক্লেইবর্নও রওনা দেয় হলিউডের পথে,উদ্দেশ্য নরম্যান বেটস এর হত্যাযজ্ঞ থামানো!কিন্তু তা কি পারবে সে?অজানা বাধার পরও কি চলবে সিনেমা বানানো?নাকি অন্য কিছু অপেক্ষা করছে আমাদের সামনে?

পাঠ প্রতিক্রিয়াঃ
-
রবার্ট ব্লক 'সাইকো' লেখার ২৩ বছর পর এর সিকুয়েল 'সাইকো ২" লিখেছিলেন।প্রথম বইটা যেভাবে ঝড় তুলেছিল,সে রকম দ্বিতীয় বইটার প্রতিও আলাদা একটা প্রত্যাশা ছিল হয়তো।লেখক সে চেষ্টাও করেছেন।কিন্তু সাইকোতে যে গতি ছিল, সে তুলনায় 'সাইকো ২' অনেকটাই ধীরগতির।শুরুটা ঝড়ের গতিতে হলেও মাঝখানে এসে তা থেমে যায়,বিস্তৃত করতো যেয়ে অনেক ডিটেইলিং করতে হয়েছে।অনেকগুলো চরিত্রের সন্নিবেশ করা হয়েছে,করা হয়েছে চরিত্রের বিশ্লেষন।তবে মাঝখানের এই অংশটুকু পার হবার পর আপনাকে আর থেমে থাকতে হবে না!ফোরজি গতিতে এগিয়ে যাবেন আপনি!আর এই গতির কারনেই হোক,কিংবা অন্য কারনে,শেষে এসে আপনাকে বেশ বড় কয়েকটি ধাক্কা খেতেই হবে!ধাক্কার খাওয়ার ইচ্ছা থাকলে হাতে নিন বইটি,হ্যাপি রিডিং! :-D

আর অনুবাদের প্রসঙ্গে বললে,বলতে হবে সহজবোধ্য, সাবলীল অনুবাদ হয়েছে।আর অনুবাদককে বিশেষভাবে একটা ধন্যবাদ দিতেই হয়, কারন রবার্ট ব্লচ কে উনি শুদ্ধ করে রবার্ট ব্লক করেছেন।এ বিষয়টা নিয়ে খটকা ছিল।শুভ কামনা রইল। :-)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.