নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন ও বাস্তবতাকে পাশাপাশি নিয়ে চলা নিতান্তই সাধারন একজন মানুষ।

ফাহাদ জুয়েল

ফাহাদ জুয়েল › বিস্তারিত পোস্টঃ

আহমদ ছফা\'র লেখা "যদ্যপি আমার গুরু"

০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৪৮



আহমদ ছফা নামের সাথে আমার প্রথম পরিচয় ঘটে আরেক জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এর মাধ্যমে। এরপর বহু জায়গায় এ নামটি পেয়েছি, তবে আমার দূর্ভাগ্য হলো উনার কোন লেখা আমার আগে পড়া হয় নি। আমি এখনো প্রাথমিক পর্যায়ের পাঠক, নয়তো এমনটা হতোনা। যাই হোক, এমন চমৎকার একটি বইয়ের মাধ্যমেই উনার লেখার জগতে আমার প্রবেশ। আর শুরুটাই আমাকে উনার লেখার প্রেমে পড়তে বাধ্য করেছে!

"যদ্যপি আমার গুরু" বইটি বাংলাদেশের অন্যতম শক্তিমান কথাসাহিত্যিক ও বিশিষ্ট চিন্তাবিদ আহমদ ছফা বিরচিত স্মৃতিচারণা মূলক গ্রন্থ। এমন তৃপ্তিদায়ক, শক্তিশালী একটা বইয়ের রিভিউ কিংবা পাঠ প্রতিক্রিয়া লেখা আমার মতো একজন আনাড়ি পাঠকের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ ব্যাপার। আবার এমন একটা বইয়ের সাথে সবার পরিচয় না করিয়ে দেওয়াটাও অপরাধবোধে ভোগাবে। সে দায় থেকেই লিখছি! অবশ্য আরো একটা কারন আছে, সে কারনটা কি? সে কারনটা বইয়ের মাঝেই পেয়েছি!

"পড়ার কাজটি অইল অন্যরকম। আপনে যখন মনে করলেন, কোনো বই পইড়্যা ফেলাইলেন, নিজেরে জিগাইবেন যে বইটা পড়ছেন, নিজের ভাষায় বইটা আবার লিখতে পারবেন কিনা। আপনার ভাষার জোর লেখকের মত শক্তিশালী না অইতে পারে, আপনের শব্দভান্ডার সামান্য অইতে পারে, তথাপি যদি মনে মনে আসল জিনিসটা রিপ্রোডিউস না করবার পারেন, ধইরা নিবেন, আপনের পড়া অয় নাই।"

কথাটা একজন গুরুর, একজন শিক্ষকের, একজন বুদ্ধিজীবির। সেই মহীরুহের গল্প নিয়েই এই বই। একজন বহুমাত্রিক, ব্যতিক্রমী, প্রচার বিমুখ সাদাসিধে মানুষের গল্প। সেই মানুষটি হল জাতীয় অধ্যাপক প্রয়াত ড. আবদুর রাজ্জাক। উনার সাথে লেখকের দীর্ঘ ২৭ বছরের সংস্পর্শে পাওয়া কিছু অমলিন স্মৃতিকথাই ফুটে ওঠেছে এখানে।

এই স্মৃতিচারণা পড়তে গিয়েই বিমোহিত হয়েছি বারবার। শুধু লোমহর্ষক থ্রিলার কিংবা টানটান উত্তেজনার ফিকশন বই-ই পাঠককে শেষ পৃষ্ঠা পর্যন্ত আকর্ষিত করতে পারে, এ বইটা পড়ার পর আমার সেই ভুল ভাঙলো। নন-ফিকশন হওয়ার পরও শেষ পৃষ্ঠা পর্যন্ত মোহাচ্ছন্ন হয়ে ছিলাম!

মাত্র ১১০ পৃষ্ঠা আর দুই মলাটে ভর করে যেন ফিরে যাওয়া যায় সেই সময়ে, ড. আবদুর রাজ্জাক স্যারের সামনে! যেন চোখ বন্ধ করলেই শোনা যায় ঢাকাইয়া ভাষায় একজন মানুষের জ্ঞানগর্ভ আলোচনা! একজন মানুষের জানার পরিধি কত বিস্তৃত হতে পারে তা এই বই না পড়লে জানতাম না। ইতিহাস, সমাজ, রাজনীতি, দর্শন, শিল্প-সাহিত্য সবকিছুই আলোচিত হয়েছে এখানে। বইয়ের নাম আর লেখকের নাম সহ রেফারেন্স দিয়ে আলোচিত হয়েছে অনেকগুলো বই। পড়া শেষে যা আপনার জানার তৃষ্ণা বাড়িয়ে দিবে, বাড়িয়ে দিবে জ্ঞানের পরিধি।

"একটা কথা খেয়াল রাখন খুব দরকার। যখন একটা নতুন জায়গায় যাবেন, দুইটা বিষয় পয়লা জানার চেষ্টা করবেন। অই জায়গার মানুষ কি খায় আর পড়ালেখা কী করে। কাঁচাবাজারে যাইবেন কি খায় হেইডা দেহনের লাইগ্যা। আর বইয়ের দোকানে যাইবেন পড়াশোনা কি করে হেইডা জাননের লাইগ্যা।....কী খায় আর কী পড়ে এই দুইডা জিনিস না জানলে একটা জাতির কিছু জানন যায় না।"

একজন মানুষের দৃষ্টিভঙ্গি কতটা প্রখর আর দূরদর্শী হলে এমন ভাবনা মাথায় আসতে পারে, ভাবতে পারেন?

পৃষ্ঠার পর পৃষ্ঠা লিখলেও এই বই নিয়ে আমার অনূভুতি প্রকাশ হয়তো শেষ হবে না। এবং তাও হয়তো যথেষ্ট হবেনা। তাই পাঠকের বিরক্তবোধ চলে আসার আগেই লেখা শেষ করছি!

সবশেষে, একটা কথা। একটা বই কখন স্বার্থক হয়ে ওঠে জানেন? যখন তা পাঠককে প্রভাবিত করার ক্ষমতা রাখে, যখন তা পাঠকের মনে চিন্তার উদ্রেক ঘটাতে পারে, যখন তা পাঠকের দৃষ্টিভঙ্গিকে বিকশিত করতে পারে।

আমার মতে, এই বইটা তেমন একটা বই। পড়ার অনুরোধ রইল!

হ্যাপি রিডিং!

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১৬

সোহেল ওয়াদুদ বলেছেন: দারুন বই এটা আছে

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৬

ফাহাদ জুয়েল বলেছেন: সত্যিই দারুন একটা বই

২| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১:১৭

আহা রুবন বলেছেন: ছফার রচনাবলীতে পড়েছি। এসব মানুষের কথা জানলে মনটা কিছু সময়ের জন্য হলেও বড় হতে চায়। ধন্যবাদ আপনাকে।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৭

ফাহাদ জুয়েল বলেছেন: ভালো লাগলো। আপনাকেও ধন্যবাদ।

৩| ০৮ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৩৩

হাতুড়ে লেখক বলেছেন: সংগ্রহে রয়েছে। পড়েছি। অল্প কথায় সুন্দর রিভিউ।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৭

ফাহাদ জুয়েল বলেছেন: ধন্যবাদ।

৪| ০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:০০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আরেকটু বিস্তৃত আলোচনা হলে রিভিউটা আরো চিত্তাকর্ষক হইত।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৮

ফাহাদ জুয়েল বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ।

৫| ০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:১১

জেকলেট বলেছেন: আমার পড়া অন্যতম সেরা বই। যেমন গুরু তেমন শিষ্য।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৯

ফাহাদ জুয়েল বলেছেন: আমার পড়া সেরা বইয়ের তালিকায়ও আছে বইটি।

৬| ০৮ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৮

সানহিমেল বলেছেন: বইটা এখনো পড়া হয়নি তবে পড়ার ইচ্ছা আছে। রিভিউ ভাল লাগল, ধন্যবাদ।

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৯

ফাহাদ জুয়েল বলেছেন: পড়ে নিবেন, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.