নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

বেকারত্ব- একটি অভিশাপ কিন্তু এর জন্য আমি আপনি কতটুকু দায়ী.. পর্ব-৩

১৯ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:৫৮

প্রতি বছর লক্ষ লক্ষ ছেলে মেয়ে কলেজ/ইউনিভার্সিটি থেকে পাশ করে বের হয়, একবার ও কি চিন্তা করেছে এই ছেলেমেয়েগুলো কোথায় যায় বা কি করে বা কিভাবে তাদের পরবর্তী জীবন গড়ে তুলে???? একবার ও কি সরকার ভেবেছেন তাদের কথা??? বা তাদের জন্য কি করেছে বা করার চেস্টা করেছে??? এ যে লক্ষ লক্ষ ছেলেমেয়েগুলো পাশ করে বের হচ্ছে প্রতি বছর, কি বিপুল জনশক্তির অপচয় হচ্ছে তার কথা কি কেউ একটুও ভেবে দেখেছে???? এদেরকে কাজে লাগানোর কথা কি কেউ ভেবেছে??

একবার ভেবে দেখেন, এদেরকে যদি কাজে লাগানো যেত তাহলে আমাদের জিডিপি কোথায় যেত, আমারে দেশের উৎপাদন কত বেড়ে যেত?????? কেন দিনের পর দিন সরকার নির্লিপ্ত বিহেব করছে ওদের সাথে। কোন সংগঠন, কোন এনজিও বা বুদ্ধিওয়ালা সুশীল সমাজ ওদেরকে নিয়ে কেন কোন কথা বলে না???? কন সরকার কোন প্রোগ্রাম হাতে নেয় নেয় না তাদের জন্য?????

একটি ছেলে বা মেয়ে গ্রাজুয়েশোন করার পর কি ভয়াবহ চাপের মধ্যে থাকে ফ্যামিলি বা চারপাশ থেকে... তার হিসেব কি কেউ রাখে??? কত কষ্টের টাকায় তারা পাশ করে বেকার জীবন কাটাচ্ছে তার কথা কি কেউ বলে??? কিন্তু কেন বলে না??? বাবার টাকায় বা নিজের টিউশনির টাকায় পাশ করার পর কেউ কি এগিয়ে আসে ওদের কে একটু পথের দিশা দিতে????

দিনের পর দিন টক শোগুলুতে চা পানের মাঝে বড় বড় কথার বুলি চলে... কেউ কি একটি বারের জন্য ও কি ওদের প্রসঙ্গ তুলেছে???

কেন ইউনিভার্সিটিগুলুতে অস্থিরতা, কেন ছাত্ররা টেন্ডারবাজীতে ঝাপিয়ে পড়ছে, কেন তারা পড়া ছেড়ে অস্রবাজি করছে, কেন তারা বন্ধুর বুকে ছুড়ি বসাচ্ছে?? তার উত্তর কি আমরা জানি???

হাঁ, উত্তর আমরা জানি...............................। আজ তাদের ভবিষ্যত অনিশ্চয়তার জীবনই তাদের বাধ্য করছে এমন জীবনের পথে আসতে..... আজ যদি আমরা তাদেরকে ইউনিভার্সিটি পাশের পর একটা নিশ্চিত জীবন তুলে দিতে পারতাম আমার বিশ্বাস কখনই তারা এপথে আসতো না....... তাদের মনুষ্যত্ব মরে যেত না..... তাদের হাতে অস্র দেখা যেত না..........

খুব মন খারাপ করে লিখাটা লিখলাম........ পরের লিখায় ভালোভাবে আসবো আশা করি.....

আমার আগের লিখা..........
http://www.somewhereinblog.net/blog/belablog/29907228

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:১১

অপ্রচলিত বলেছেন: সবাই ডাক্তার ইঞ্জিনিয়ার হতে চায়। ব্যতিক্রমী কিছু করে নিজে উদ্যোক্তা হওয়ার কেউ নেই। সুযোগ সুবিধাও পর্যাপ্ত নেই, এটাও ঠিক।
আর শুনতে খারাপ শোনালেও এটিই সত্য যে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা হল সৃজনশীলতা গলা টিপে হত্যা করার একটি মাধ্যম।
এর ফলে কেউ একটি নির্দিষ্ট গণ্ডির বাহিরে চিন্তা করে না। করার সাহসও পায় না।

২৪ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪০

সোহানী বলেছেন: কিন্তু সে চিন্তাটাই আমাকে আপনাকে করতে হবে নতুবা আমরা এ অভিশাপ থেকে মুক্তি পাবো না............................

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪১

ইখতামিন বলেছেন:
সুন্দর পোস্ট

২৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৩০

সোহানী বলেছেন: ধন্যবাদ........

৩| ১৮ ই মে, ২০১৪ সকাল ৯:৫৪

শাহরিয়ার নীল বলেছেন: ভাল কিছু কথা বলেছেন

১৮ ই মে, ২০১৪ সকাল ১১:৫২

সোহানী বলেছেন: কিন্তু ভালো কথা কেউ শুনে না। আমরা শুধু তলিয়ে যাচ্ছি....... শুধু তলিয়ে যাচ্ছি দিন দিন .................

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩১

খায়রুল আহসান বলেছেন: আমাদের ছেলেমেয়েরা মাস্টার্স করেও ক্লারিকাল জব করতে কুন্ঠিত নয়, কারণ তারা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি চায়। অথচ দেশে পর্যাপ্ত কর্ম সংস্থানের ব্যবস্থা নেই।
কারিগরি শিক্ষাকে দেশে আরও ব্যাপকভাবে বিস্তৃত করতে হবে। হাতে কলমে কাজের অভিজ্ঞতাকে মূল্য দিতে হবে। স্বনির্ভর উদ্যোগকে উৎসাহিত করতে হবে।

১৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩৮

সোহানী বলেছেন: প্রিয় খায়রুল ভাই, অনেক কিছুই করতে হবে। কিন্তু কেউ কি কিছু ভেবেছে? কিছু কি করছে?............ না কিছুই এ পর্যন্ত দেখিনি? কোন প্রকল্প? সরকারী কোন উদ্যোগ্? ব্যাক্তি বা এনজিও?............. না কোথাও কিছু নেই। কিছুই নেই।

আমরা নিজের একটাকা লাভের জন্য সরকারী লাখ টাকা নষ্ট করি। সোনার ডিম পাড়া হাঁসটাকে মেরে এক রাতেই বড়লোক হতে চাই। তাই সে শূণ্যতেই থেকে যাই। হয়তো বলবেন দেশের বাইরে থাকি বলে বড় বড় কথা বলি। ভাই, অনেক চেষ্টা করেছিলাম। নিজের সর্বোচ্চ দিয়ে। কিন্তু পারিনি। এমন কি জীবনটাই প্রায় সংশয়ে ছিল।............. থাক আর মন খারাপ করতে চাই না বা আপনার মনটাও খারাপ করাতে চাই না।

অনেক অনেক ভালো থাকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.