নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

থার্টিফার্স্ট নাইট - দেশে বা প্রবাসে

০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৮:২৯

যা কইতেছিলাম, থার্টিফার্স্ট নাইট এ কি করি আমরা এইখানে মানে প্রবাসে। দেশে থাকতে বিদেশী থার্টিফার্স্ট নাইট উদযাপনের বিভিন্ন ছবি ভিডিও দেইখা ভাবতাম আহা কি আনন্দ বিদেশের আকাশে বাতাসে। খালি ফুর্তি আর ফুর্তি B:-/ । লোকজন আতশবাজি ফুটায়, গলাগলি করে, নাচানাচি গানাগানি করে, পার্টি করে আর মদ খায় B-))। আর তাই চিন্তা কইরাতো আমরা ও শুরু করছি লাফালাফি। যাক, যা শুরু করছিলাম.......



এই দুইটা ছবি হলো গিয়া টরেন্টোর নাথান ফিলিপস্ স্কোয়ারের। সবাই ওইখানেই জমায়েত হই সাধারনত। ওপেন স্টেজ প্রোগ্রাম, মিউজিক, আতশবাজি....... সবই আছে। তয় প্রত্থম প্রত্থম দুই তিন বছর হাজার হাজার লোকজনের ভীড় ঠেইলা ঠান্ডা উপেক্ষা কইরা গাদাগাদি লোকজনের মাঝে দাড়াঁয়ে আতশবাজি দেখতাম কিন্তু এখন ক্ষেমা দিসি। কারন বুড়া হইছি, কোমরে সয় না..... লোকজনের ভীড় ঠেইলা মাইনাস দশ ঠান্ডায় আতশবাজি দেখার চাইতে ঘরে শুইয়া মুভি দেখন ভালা B:-/ । তার উপ্রে আমার মাইয়া আধা ঘন্টা না যাইতেই চেঁচায় মা ক্ষিদা লাগছে :( । তারপর কোটি কোটি লোকের পিছনে লাইনের দাঁড়ায়ে এক প্যাকেট পিজ্জা কেনার পর সমুদ্র পাড়ি দিয়া স্কোয়ারে আসার পর দেখা গেল সবই শেষ :( । তাই মাপ ও দোয়া চাহিয়া এখন আর ওইপথে পা দেই না।

কানাডায় থার্টিফার্স্ট নাইট কেন যেকোন পাবলিক অনুষ্ঠানেই বাস ও ট্রেন কর্তৃপক্ষ যাবতীয় রাইড ফ্রি করে দেয়। এবং পুলিশ সহ সকল সেচ্ছা সেবক সর্বোচ্চ সতর্ক অবস্থায়। কোনভাবেই পাবলিকলি এ্যালকোহল এ্যালাউ করে না। প্রতি মোড়ে মোড়ে গাড়ি থামিয়ে ড্রাইভার মদ খেয়ে গাড়ি চালায় কিনা তা পরীক্ষা করে। হাজার হাজার লোকের ভীড়ে আমরা বাস ট্রেনে চড়ি, গাদাগাদি লোকের মাঝে দাড়িঁয়ে অনুষ্ঠান উপভোগ করি কিন্তু এ পর্যন্ত কেউ গায়ে ধাক্কা দেয়নি কিংবা ভিড়াভিড়িতে কেউ গায়ে হাত দেবার চেস্টা করেনি (না মানে আমিতো বুড়া আমার কথা বাদ দিলাম, অন্য ইয়ং মেয়েও আমার সাথে ছিল :-0 )।

মনে পড়ে সেই বাধঁনের কথা যারে বিশ্ববিদ্যালয় এরিয়ায় থার্টিফার্স্ট নাইটে বন্ধুর সাথে ঘুরতে বের হবার অপরাধে ন্যাংটো কইরা ছাড়ছে পোলাপান। হাঁ, তারপরও এখানে কিছু অপ্রিতিকর ঘটনা হয়তো ঘটে কিন্তু সাথে সাথে ৯১১ এর পুলিশ হাজির হয়ে যায়। কারো ইচ্ছের বিরুদ্ধে এখানে কিছু করা মানে খবর আছে :-< । যে যার মতো আনন্দ করে... কেউ নাচে কেউ কাঁদে কেউ লাফায় আর আমার মতো অধিকাংশই তামাশা দেখে। কিন্তু দেশে সমস্যা হইলো গিয়া আমি ফুর্তি করুম ভালো কথা কিন্তু আশেপাশে দশজনরে জ্বালাইয়া ফুর্তি করুম। মাইকে হিন্দি গান বাজায়ে, সারারাত নাচাকুদা.. হৈহুল্লোড়। এখনতো শুনি কি জানি সব ডিজে পার্টি জায়গায় জায়গায় ভাড়া করা হয়.... মদ নারী গাজা ইয়াবা ক্যাসিনো ছাড়া থার্টিফার্স্ট নাইট পার্টিই নাকি পানসে। আহ্ দেশেইতো দেখি লোকজন ভালো আছে B:-/ কি আনন্দ আকাশে বাতাসে।

মদ গান্জা নারী পর্টি এইখানেও হয় (তার উপ্রে আবার গান্জা এখানে বৈধ)। কিন্তু কাউরে জ্বালায়ে নয়। একটু শব্দ হইবো তো সোজা পুলিশ কল। কেউ এরকম পার্টি দিলে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকে যেন প্রতিবেশীকে ডিস্টার্ব না করা হয়। ক্রিসমাস আর নিউ ইয়া ইভ মিলে এখানের সবচেয়ে বড় বন্ধ। বন্ধের আগে অফিসে অফিসে চলে ক্রিসমাস ডিনার আর গিফট্ আদান প্রদানের আনন্দ (আমার অফিস আমারে ক্রিসমাস লাঞ্চের পর এক প্যাকেট মিস্টি আর ১০০ ডলারের গিফট্ ভাউচার দিসে B:-/ )। স্কুলের বাচ্চারাও স্কুল বন্ধের আগে ক্রিসমাস ক্যারল গেয়ে অনুষ্ঠান করে। একজন আরেকজনকে কার্ড ও গিফ্ট্ দেয়। টিচারদেরকে ও এ সময় বাচ্চারা গিফট দেয়। আনন্দ মুখর পরিবেশ। অনেক চ্যারিটি আছে যারা বাচ্চাদের জন্য বিভিন্ন খেলনা নিয়ে শপিং মল বা লোকজনের গেদারিং এ বসে বাচ্চাদেরকে খেলনা দেয়। প্রতিটি বড় বড় নামী দামী দোকানে থাকে ছাড়ের কম্পিটিশান। আমাদের মতো না যে ঈদ মানেই জিনিসের দাম ১০০ গুন X(( । বরং উল্টো এখানে, যেকোন উৎসব মানেই দাম কমিয়ে দেয়া। আলোকসজ্জায় শপিং মল সহ বাড়িঘরগুলো দেখার মজাই আলাদা।

ভার্সিটি জীবনে ছিলাম রোকেয়া হলে। সে এক এলাহি কান্ড হতো থার্টিফার্স্ট নাইটে। সারা ভার্সিটির হলের পোলাপানগুলা ভীড় জমাইতো হলের গেইট এর সামনে নতুবা এক্সটেনশান বিল্ডিং এর কোনায়। কারন ওইটাই একমাত্র জায়গা ছিল যেটা দেয়াল ঘেষা। আর ওই কর্নারের রুমে যারা ছিল তারাতো তখন ভিআইপি B-) । সবাই ভীড় করতো লাইট নিভায়ে(যাতে চেহারা দেখা না যায় B-)) ) ওই কোনায় পোলাপাইনের নাচাকুদা দেখার জন্য। যাহোক ফ্রিতে আমরা তখন পোলাপানের নাচ গান কৈাতুক সবই শুনতাম ও দেখতাম =p~ । সেই রাইতেই মনে হয় পোলাপাইনের প্রতিভা বিকোশিত হইতো রোকেয়া আর সামসুন্নাহার হলের আশেপাশে......... আহারে আমাগোরে বিনদুনের লাইগা এই শীতের রাইতে পোলাপাইন কতই না কষ্ট করতো... B:-/

সকলে ভালো থাকেন নতুন বছরে। আর মারামারি কাটাকাটি বাদ দিয়া ফেইসবুকে দেশ ও জাতি উদ্ধারে আগায়ে না আইসা সত্যিকারের উদ্ধারের চিন্তা করি। এবার আসেন কোলাকুলি করি, সব চিন্তা বাদ ;), হ্যাপি নিউ ইয়ার।


উপরের প্রথম দুইটা ছবি গুগল মামার আর বাকিগুলা আমার তোলা.............

মন্তব্য ৭৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৮:৪৪

ইসিয়াক বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইলো আপু ।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৪

সোহানী বলেছেন: হ্যাপি নিউ ইয়ার ইসিয়াক....

২| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৮:৫৮

মলাসইলমুইনা বলেছেন:
আমাদের এখানে কাল রাত থেকে সারা দিনের প্রচন্ড স্নো ফলে বাইরের নিউ ইয়ার্স ইভের প্রোগ্রাম সব পন্ড ।
মুভি দেখতে দেখতে সবারই হ্যাপি নিউ ইয়ার সেলিব্রেট করতে হবে ।
হ্যাপি নিউ ইয়ার !!

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৮

সোহানী বলেছেন: আমাদের এখানে এ সপ্তাহে স্নো নেই সত্য কিন্তু বাতাস বৃষ্টিতে প্রচন্ড ঠান্ডা। আমি স্কোয়ারে যাইনি কারন বন্ধু-বান্ধবদের সাথেই উদযাপন করেছি।

হ্যাপি নিউ ইয়ার নাইমুল ভাই। সারাটা বছর কাটুক আনন্দে।

৩| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের শুভেচ্ছা, ভালো থাকুন।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ৯:৫৯

সোহানী বলেছেন: অনেক ভালো থাকুন প্রিয় গাজী ভাই।

হ্যাপি নিউ ইয়ার।

৪| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা !

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:০০

সোহানী বলেছেন: আপনাকে ও নতুন বছরের শুভেচ্ছা বিশুদ্ধানন্দ ভাই।

৫| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
শুভ নববর্ষ সোহানী আপু। ভালো থাকুন।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:০২

সোহানী বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা সৈারভ ভাই।

৬| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে নববর্ষের শুভেচ্ছা।






ভালো থাকুন নিরন্তর।।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:০৩

সোহানী বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা দেশ প্রেমিক ভাই। অনেকদিন আপনার দেখা নেই.......

৭| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: নতুন বছর বলে আসলে কিছু নেই ... এগুলো সব মানুষের তৈরি ..... কাজের জন্য আর হিসেব রাখার জন্য .... আসলে প্রতিটি দিনই নতুন .... প্রতিটি মুহুর্তই নতুন আর একই রকম গুরুত্বপূর্ণ ..... বাঁচুন প্রতিটি মুহুর্তে .... ভরে নিন জীবনের পেয়ালা পলে পলে অনুক্ষণ অবিরাম ।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:০৫

সোহানী বলেছেন: হাহাহা.... রাজিব ভাই, সবই ঠিক আছে। তারপরও কোন একটা দিনকে ঘিরে আনন্দ করা খারাপ কি!

আপনি ভালো থাকুন ঘরে ও বাইরে..... ছোট্ট পরী আর ভাবীকে নিয়ে আনন্দময় জীবন।

৮| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৮

কালো যাদুকর বলেছেন: এখনও ২ ঘন্টা বাকি। আগাম শুভেচ্ছা নিবেন।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:০৭

সোহানী বলেছেন: হাঁ, তা ঠিক আছে। আমি একটু দেরীতে উত্তর দিয়ে ২ ঘন্টা পূর্ণ করলাম।

হ্যাপি নিউ ইয়ার।

৯| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১০:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভ নববর্ষ আপি। আপনি দেহি আমার জামাইর মত । এসবে সে মুগ্ধ হয় না । তাই বসে বসে টিভির একশন সিনেমা দেখলো আর আমরা সবাই ছাদে গিয়ে আতশবাজি দেখেছি

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:১৪

সোহানী বলেছেন: হাহাহাহা... না আপু ঠিক না। আমি মারাত্বক ঘুরি, আতশ বাজি আমার খুব প্রিয়। কিন্তু সমস্যা হলো মাইনাস ১৫-২০ ঠান্ডা। তারউপর এতো ভিড়াভিড়ি, অনেক দূরের পথ..... ড্রাইভ করার কোন স্কোপ নেই যেতে হয় বাসে ছেলে-মেয়ে দলবল নিয়ে এতো রাতে। ফিরতে ফিরতে রাত ৩-৪ টা। সেই কারনে যেতে চাই না। তবে আমরা নিজেরাই গেট টুগেদার করি। কাল রাতে ফিরেছি প্রায় ৩ টায়।

নতুন বছরের শুভেচ্ছা ছবি আপু।

১০| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১১:২২

আহমেদ জী এস বলেছেন: সোহানী,





হুমমমমমম... যা কৈতেছিলেন হেইয়া বুজজি! বয়সটা হুদা এক্সটেন্সিত হৈয়া বুড়াকালে ঠ্যাকলেও একোত্রিশের রাইতে এ্যাহোনও রোকেয়া হলের পুলাপাইনগো দ্যাকতে মুঞ্চায়। :P

হায়রে! কোথায় বা সেই সোনা রোদের দিন!!!!!

ঠিকই বলেছেন, নতুন বছর এলেই এখন ফেবুতে ব্লগে , মিডিয়ার কোনা-কাঞ্চিতে শুধু জাতি উদ্ধারের হিড়িক। :||
এ থেকে আপনার বেরিয়ে আসার এমন আহ্বানে তাদের যেন বোধদয় হয়!

শুভ নববর্ষ আপনাকে সহ প্রবাসী সবাইকে।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:২৩

সোহানী বলেছেন: হাহাহাহা........... তা মোটেও ঠিক না। আমার মনে হতো এদের এ্যানির্জির অপচয় ঘটাচ্ছে। তবে তারুণ্য তারুণ্যই..... এদেরকে নিয়মের বেড়াজালে রাখা কোনভাবেই উচিত নয়।

আমি কিন্তু মনে করি সোনালী দিন প্রতিটি মূহুর্তে। একেক সময় একেক রকম রং..... শুধু নিজেকে সেই রংটা ধারন করতে হয়। জীবন যেখানে যেমন ;)

আর ফেবুতে ব্লগে , মিডিয়ার কোনা-কাঞ্চিতে শুধু জাতি উদ্ধারের হিড়িক দেখে মনটা খারাপ হয়। অনেক অনেক শক্তি আর তারুণ্যের নিদারুন অপচয়। আহ্ কেউই বুঝলো না, কেউই না। অথচ ওদেরকে আমরা কি চমতকারভাবে কাজে লাগাতে পারতাম....

অনেক অনেক অনেক ভালো থাকেন প্রিয় জী ভাই। হ্যাপি নিউ ইয়ার।

১১| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১১:৩০

মোস্তফা সোহেল বলেছেন: হ্যাপি নিউইয়ার আপু।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:০১

সোহানী বলেছেন: হ্যাপি নিউ ইয়ার সোহেল ভাই।

১২| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: হ্যাপি নিউ ইয়ার সোহানী আপু । এবারে হ্যাপি নিউ ইয়ার উদযাপন দারুন হয়েছে । সালমান ঘুমায়নি চারিদিকে আতশ বাজি সালমান আর আমি বারান্দায় দাড়িয়ে দেখছি , ফানুস উড়ছে দারুন শব্দ সালমান তো দারুন খুশি । তার পর কেক কাটা কেক ভক্ষণ ব্যাস । ভুলে গেলাম অতীতের সব দুঃখ ।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:০৮

সোহানী বলেছেন: ওয়াও দারুনভাবে কেটেছে দেখি বাপ ছেলের। ওদের আনন্দইতো আমাদের আনন্দ। তবে এটা কিন্তু খাটিঁ বাঙ্গালী কথা ;)

বাবার সাথে একটু আগেই কথা হচ্ছিল, এই বাজি ফুটানোর কথা নিয়েই আলাপ হচ্ছিল। আমাদের এখানে নির্দিস্ট জায়গার বাইরে বাজি ফুটানো বা আতশবাজি পোড়ানো নিষিদ্ধ। তাই দেখতে যেতে হলে অনেক দূরে পারি দিতে হয়। আমারো অবশ্য মন্দ কাটেনি। বাঙ্গালী কয়েকজন বন্ধু বান্ধব মিলে হৈহুল্লুর করে, গান বাজনা আড্ডা দিয়েই বাড়ি ফিরেছি।

কবির আবার অতীতের কোন দু:খ আছে নাকি???? এক কবিতায়তো সব হতাশা দু:খ শেষ....... :P

হ্যাপি নিউইয়ার ।

১৩| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১:০১

একাল-সেকাল বলেছেন: # ৭। একমত,
এই আনন্দ উচ্ছাস আমাদের কে প্রাপ্তি/ অপ্রাপ্তি কিছুই দিতে পারেনা। শুধু হিসেব রাখার জন্য সাক্ষী হয়ে থাকে। একজন নিরব সাক্ষীর জন্য দেশে দেশে এত আয়োজন, মনে হয় ভাগ্য বিধাতার আগমনী ক্ষন। তবে হাস্যকর বিষয় হচ্ছে, অবিশ্বাসীরা এই দিনে একটু আশাবাদী হয়ে ওঠে !

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১০

সোহানী বলেছেন: ব্যাপারটাকে এতো সিরিয়াসলি নিচ্ছেন কেন? রিলাক্স ম্যান। একটু আনন্দ হৈচৈ করুক না, সমস্যা কি তাতে.....

১৪| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১:০৭

করুণাধারা বলেছেন: শুভ নববর্ষ, সোহানী!

আজকাল বিদেশের মতোই এদেশেও থার্টি ফার্স্ট নাইট উদযাপিত হয় সর্বস্তরে, অর্থাৎ প্রাসাদবাসী থেকে শুরু করে বস্তি ঘরের বাসিন্দারাও নববর্ষ উদযাপন করেন। তবে আপনার প্রবাসের সাথে উদযাপনের সাথে তফাৎ আছে, এখানে অধিকাংশ মেয়েদের ঘরে বসেই ফানুস ওড়ানো দেখে নববর্ষ পালনের আনন্দ আহরণ করতে হয়। এদেশে মেয়েদের নিরাপত্তা ক্রমেই কমে আসছে...

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৩

সোহানী বলেছেন: সেটাই বার বার বলি সবসময়ই। দেশ যত আধুনিক হচ্ছে এ দেশের মেয়েদের অধিকার নিরাপত্তা ততই সংকুচিত হচ্ছে।

আমরা আনন্দটুকু ভাগ করতে জানি না। স্বার্থপরের মতো শুধু নিজেরটুকুই বুঝি। আর সে কারনেই কোনভাবেই মেয়েদের অধিকার আদায় হয় না...........

অনেক ভালো থাকেন প্রিয় করুণাধারা আপু। হ্যাপি নিউ ইয়ার।

১৫| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৬

বিজন রয় বলেছেন: দারুন!!

শুভেচ্ছা ও শুভকামনা রইল সোহনী!

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৪

সোহানী বলেছেন: অনেক ভালো থাকেন প্রিয় বিজনদা। হ্যাপি নিউ ইয়ার।

১৬| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫৮

শের শায়রী বলেছেন: শুভ নববর্ষ প্রিয় বোন। ভার্সিটিতে পড়া অবস্থায় আমি জীবনে কোন কনসার্টেও যাই নাই, কারন ওই সময়ই আমি বুড়া হইয়া গেছিলাম

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৬

সোহানী বলেছেন: হায় হায় কি কন!!!!! ভার্সিটি হলইতো হলো জীবনের সবচেয়ে আনন্দের সময়......।

হু বুঝলাম সেই কারনেই এতো কঠিন কঠিন লিখা লিখেন ;)

১৭| ০১ লা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫০

ফয়সাল রকি বলেছেন: শুভ নববর্ষ।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৭

সোহানী বলেছেন: হ্যাপি নিউ ইয়ার রকি ভাই।

১৮| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ৮:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: তাদের ভাল আমরা অনুসরন করিনা খারাপটা করি আবার পশ্চিমের ভাল কর্মকান্ডও আমরা খারাপ ভাবে পালিন করি।
নিউ ইয়ারের শুভেচ্ছা নিন ।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৮

সোহানী বলেছেন: সেটাই লিটনভাই।....

আসলে আমাদের দোষ ও দেয়া যাবে না ঠিকভাবে। কারন আমাদেরকে এভাবেই শেখানো হচ্ছে দিরে পর দিন।

অনেক ভালো থাকেন প্রিয় লিটন ভাই। হ্যাপি নিউ ইয়ার।

১৯| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:১০

ভুয়া মফিজ বলেছেন: আপনে রোকেয়া হলের? আমি ছিলাম শামসুন্নাহার হলের......মাইনে আমার দিন/রাইতের ডিউটি ওই হলেই ছিল আর কি.... =p~। আপনেরা যাদেরকে হলে দাদু কইতেন, অনেকটা সেই কিসিমেরই হয়া গেছিলাম!

তুলনা দিয়া লাভ নাই। আমরা বিদেশের খারাপটা নেই, ভালোটা আমাগো কাছে ভালা না। যেমন, বিদেশের মতো পার্টি করবো, কিন্তু শালীনতার ধারে কাছে দিয়াও যাবো না। বেশী কিছু কমু না। তাইলে আবার কেউ কেউ কইবো, আমি বিদেশের গুনগান গাই। তার চেয়ে গানই গাই....আমি তো ভালা না, ভালা লইয়াই থাইকো! ও! ও! ও! ও! :P

হ্যাপি নিউ ইয়ার ২০২০।।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:২৪

সোহানী বলেছেন: তাইতো কই কেন যেন চেনা চেনা ঠেকে B:-/ । হুম সেই যুগেতো আর মোবাইল ছিল না তাই দাদুরাই ছিল সব :P:P। দয়া কইরা ডাকলে ভালো না ডাকলে আপুরাই ছিল ভরসা...।

ভাইরে তুলনা দিতে চাই না কিন্তু মনের অজান্তেই চইলা আসে। কি করুম কন!! আমি অবশ্য তাদের দোষ দেই না কারন এটা রাষ্ট্রের ব্যার্থতা। রাস্ট্র চাইলেই তাদেরকে টাইট দিতে এক মিনিট লাগবে।

অনেক ভালো থাকেন প্রিয় মফিজ ভাই। হ্যাপি নিউ ইয়ার।

২০| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
Happy new year.
Best wishes for you and your family.

০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৩

সোহানী বলেছেন: হ্যাপি নিউ ইয়ার সাজ্জাদ ভাই।

২১| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১০:২৩

ডঃ এম এ আলী বলেছেন:
নব বর্ষের শুভেচ্ছা নিলাম ও দিলাম

০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা........... আমি ও নিলাম শুভেচ্ছা। নতুন বছরে আরো অনেক চমৎকার লিখা নিয়ে আসবেন এ প্রত্যাশায়।

২২| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১১:১১

নতুন বলেছেন: হ্যাপী নিউ ইয়ার সবাইকে।

মাইনষের নিউ ইয়ার পাটিকে কামলা দিয়া রাত ৪টায় বাড়ী ফিরছি, আজ দুপুর ১টায় ঘুম ভাঙ্গছে :) নিউ ইয়ার শেষ...

নতুন বছর সবাই সুখী জীবন জাপন করুক এই আশা করছি।

০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৬

সোহানী বলেছেন: তাও ভালো জনগনের সেবা করে নিউ ইয়ার পার করেছেন সাথে বোনাস লম্বা ঘুম :#)

অনেক অনেক ভালো থাকেন সারাটি বছর নতুন ভাই।

২৩| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৪

নীল আকাশ বলেছেন:
পাব্লিক বেহুদাই এই দেশে নিউ ইয়ার নিয়া লাফালাফি করে।
নিজের পকেটের পয়সায় বোমা ফুটাইয়া আম পাব্লিকের ঘুমের ১২টা বাজায় দেয়।
দেশে এখন অবৈধ টাকার ছড়াছড়ি। মদ নারী বা পার্টি যা বলেন তা সবই এই অবৈধ টাকায় চলে।
নতুন বছর যেন আপ্নার আগের বছরের চেয়ে ভালো কাটে।
শুভ রাত্রী।

০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৮

সোহানী বলেছেন: ডোন্ট বি সিরিয়াস ভাইজান ;) । সেইজন্যইতো কইলাম আনন্দ করো তবে আরেকজনের ঘুমের বারোটা না বাজায়ে....

হ্যাপি নিউ ইয়ার...........

২৪| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইলো আপু :)

০২ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৯

সোহানী বলেছেন: অনেক ভালো থাকো নতুন বছরে। হ্যাপি নিউ ইয়ার........

২৫| ০৩ রা জানুয়ারি, ২০২০ রাত ৩:০৬

আকতার আর হোসাইন বলেছেন: চমৎকার পোস্ট
নতুন বছরের শুভেচ্ছা জানবেন আপু।নতুন বছরের শুভেচ্ছা জানবেন আপু।

০৩ রা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫২

সোহানী বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা আকতার ভাই।

২৬| ০৩ রা জানুয়ারি, ২০২০ সকাল ১০:৪৭

জুন বলেছেন: আমি রোকেয়া হলে এটাচড ছিলাম। নানা কারনে হলে যাইতে হৈতো তার মধ্যে প্রধান ছিল সেইখানের ক্যান্টিনের অসাধারণ সিংগাড়া আর চা খাওয়া। তবে বর্ষবরনে বা কোন অবস্থাতেই হলে থাকার সৌভাগ্য হয় নাই আমার আব্বার জন্য :(
নববর্ষের শুভেচ্ছা সোহানী।

০৪ ঠা জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫১

সোহানী বলেছেন: আপু, হলে থাকেননি মানে জীবনের বড় আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন ;)

আমরা দুই চক্ষে দেখতে পারতাম না এই সিঙ্গারা। কারন ওইটা খাইতে খাইতে জীবন পুরাই আন্ধার ছিল :(

হ্যাপি নিউ ইয়ার....

২৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ সকাল ৭:৫৯

ডঃ এম এ আলী বলেছেন:
হাতে সময় কম ছিল বলে সেদিন কোন কথা বলতে পারিনি। ছবিগুলি সুন্দর হয়েছে । দেশে বিদেশে রাত্রিটি উদযাপিত হয়েছে দারুনভাবে । ঢাকার থার্টিফার্স্ট নাইটে নাকি বিটের তালে তালে কাঁপছিলো চার দেয়ালে বদ্ধ বাতাস। সঙ্গে লেজার লাইটের ঝলকানি। হাতে হু’ইস্কি ও ম’দের গ্লাস। বেজেছে হিন্দি-ইংরেজি মিশেল গান। স্টেজে স্বল্প বসনা ডিজে তরুণীর নাচ। আলো-আঁধারে মা’তাল তরুণ তরুণীরা জ’ড়িয়ে ধ’রছিলেন একে অ’পরকে। এ নাকি ছিল অন্য এক দুনিয়া। উ’ল্মা’তাল রা’ত।
ইংরেজী নববর্ষ-২০২০ সালকে বরণ করে নিতে এমন চিত্রই নাকি ছিল রাজধানীর বেশ কিছু তারকা হোটেলে। ইংরেজী নববর্ষ-২০২০ সালকে বরণ করে নিতে আগে থেকেই প্রস্তুত ছিল রাজধানীর সবকটি তারকা হোটেল। প্রতিটা হোটেলেই ছিল ভিন্ন ভিন্ন আয়োজন। ঢাকা রিজেন্সিতে ছাদ, বার এবং সেলিব্রেশন হলে ডিজে পার্টি, ফায়ারবক্স, ফ্যাশন শো এবং মিউজিক্যাল নাইটের ব্যবস্থা ছিল। সর্বনিম্ন ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা প্রবেশ মূল্য ছিল। ৫ হাজার টাকার প্রবেশ টিকেটের সঙ্গে খাবার ও ড্রিং’কস ফ্রি দেয়া হয়। এই টিকেটে তিনটি স্থানেই অনুষ্ঠান দেখার সুযোগ নাকি ছিল। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিশেষ বুফের আয়োজনের পাশাপাশি মিউজিক্যাল নাইটের ব্যবস্থা ছিল। এছাড়া ডি’জে পা’র্টিসহ বারবিকিউ স্পেশাল ছিল। সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত সোনারগাঁও হোটেলে থার্টিফাস্ট নাইটের আয়োজন চলে।
একাধিক ডি’জে গা’র্লরা স্ট্রেজ থেকে হিন্দি-ইংরেজী গানের সঙ্গে নেচে নেচে তরুণ-তরুণীদের নাকি উৎসাহ দিচ্ছিলেন। ডি’জে গা’র্লদের নাচের তালে তালে বেসা’মাল হয়ে নাচছিলেন যুবকরাও। তাদের কারো হাতে ছিল হুইস্কির বোতল, কারো হাতে অ্যালকোহল। শিক্ষার্থী, ব্যবসায়ী, চাকরিজীবি, তারকা, মডেল, শিল্পী, খেলোয়াড়সহ নানা শ্রেণী পেশার ও বয়সের অতিথিদের সেখানে নাকি দেখা মেলে (সুত্র Click This Link)

অন্যদিকে সাধরণ মানুষের অতিসাধারণ আনন্দ প্রকাশের জায়গাগুলিতে ছিল প্রশাসনের কড়াকড়ি নিয়ন্ত্রন যেন অপ্রিতিকর কিছুনা ঘটে । কোনটা প্রীতি আর কোনটি অপ্রীতি বুঝাই মুসকিল হয়ে গেছে কান্ডকারখানা দেখে ।

যাহোক, শুভ হোক নতুন বছরের দিনগুলি ।

০৪ ঠা জানুয়ারি, ২০২০ সকাল ১০:৫৫

সোহানী বলেছেন: ভাইরে দেশে যে লাক্সারিয়াস লাইফ লিড করে কিছু মানুষ তা কানাডা আমেরিকার সবচেয়ে ধনীরাও তা চিন্তা করতে পারে না। আমরা নিজেদের ভোগকেই প্রধান্য দেই, তার উপর হিন্দি ছবির প্রভাবে আরো তা বাড়ে বহুগুন। মদ নারী ডিজে এটাতো এখন খুব সাধারন বিষয়। হাতে টাকা আছে অঢেল, চাইলেই যেকোন কিছু পেতে পারে তাই ভোগতো খুব স্বাভাবিক এখানে। আর সবচেয়ে বড় কথা এ টাকা উপার্জন করতে কোন কষ্ট করতে হয় না, তাই টাকা খরচের প্রতিও কোন মায়া নেই। ঠিক তার বিপরীতে কানাডা আমেরিকায় প্রতিটি টাকা উপর্জনে অনেক কষ্ট করতে হয় তাই এর খরচ নিয়েও সবাই সাবধান থাকে। এখানে সবচেয়ে বেশী ভালো লাগে একটু টাকা পয়সা আসলে সবাই দান করতে ব্যাস্ত থাকে বিশেষ করে আমাদের মতো গরীব দেশগুলোকে। অথচ দেখেন সেই টাকায় আমরা বলতে গেলে ডিজে পার্টি করি।

স্পষ্টত দেশে দুই শ্রেণী। মাঝে কিছু নেই। প্রশাসন, আইন, নিয়ম নীতি নিয়ন্ত্রন সবই এক শ্রেণীর জন্য। কোনটা প্রীতি আর কোনটি অপ্রীতি তা নির্ভর করে কোন শ্রেণীর জন্য প্রয়োগ হবে। যাহোক, এসব চিন্তা করে মাথা নষ্ট করার কোন মানে নাই........ দেশ চলছে আপন গতিতে।

পুনরায় ফিরে এসে মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনাদের ওখানে ঠান্ডা কেমন? আমাদের এখানেতো ভয়াবহ যাচ্ছে। একবার বরফ আবার বৃষ্টি আবার বাতাস.......। আগামী মাসে নাকি মাইনাস ৬৫ হবে :(( :((

সাবধানে থাকেন ও অনেক অনেক ভালো থাকেন সবসময়ই।

২৮| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:১৯

ইউসুফ হাওলাদার শাওন বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা দিতে পারছি না কারণ
যতদিন একটি বুলেট থাকবে ততদিন পৃথিবীর কোন প্রাণ নিরাপদ নয়, সুস্থ থাকুন কর্মে, জীবনে ও মনে

০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৭

সোহানী বলেছেন: বুলেট থাকবে বুলেটের জায়গায়। এটি ছিল এবং থাকবে......... এর মাঝেই আমরা থাকবো, এ নিয়েই আমাদের জীবন।

২৯| ০৮ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১১

নীল-দর্পণ বলেছেন: ঢাকায় থাকলে মাইকে ওয়াজ, ধুমধাম গান, ফটাশ ফটাশ পটকা ফটকার আওয়াজে বুঝতাম নতুন বছর এসেছে। ৩১ তারিখ রাতে শ্বশুর বাড়ি যাওয়ার জন্যে বাসে থাকায় কিছু আর টের পাইনি। :P

নতুন বছরের শুভেচ্ছা আপু। !:#P

০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৭

সোহানী বলেছেন: নতুন বছরে নতুন জীবনে অনেক অনেক শুভেচ্ছা নীল.......

৩০| ০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: শুভ জন্মদিন আপুনি :)

সময়মত কেকু দিয়ে যাবো ;)

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:০৫

সোহানী বলেছেন: থ্যাংকু ....... ওকে ওয়েটিং ফর কেক..... ;)

৩১| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:০১

আর্কিওপটেরিক্স বলেছেন: কেক চলে এলো !!!!


দিস ওয়ান ফর বেবিস :)

০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৮

সোহানী বলেছেন: পরেরটা বেশী পছন্দ হয়েছে.............। মেনি মেনি থ্যাংস।

৩২| ০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:০২

আকতার আর হোসাইন বলেছেন:

ফেসবুক সূত্রে জানলাম আজ আপনার জন্মদিন।


আগামীর পথচলা হোক শুভ্র ও সুন্দর।

জন্মদিন এর ফুলেল শুভেচ্ছা।

০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:০৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।... বুইড়া বয়সে জন্মদিনের হিসাব রাখা আতংকের নাম.....হাহাহাহাহা

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৫০

অনেক কথা বলতে চাই বলেছেন: আপনি রোকেয়া হলে ছিলেন! বাহ। রোকেয়া হলের সব ইট আমার চেনা। ওখানে ছোটবেলা থেকেই আমার বিচরণ ছিলো। হলের আন্টিরা (পরে বড় হয়ে যাওয়াতে, আপুরা, এর পরে আরও বড় হয়ে যাওয়াতে, ছোট বোনরা), হলের মামারা (মেয়েরা ডাকত "দাদু";), গাছপালা, বাগান, খেলার মাঠ, ... মাঠগুলো আগে অনেক বড় ছিলো। পাচতলা বিল্ডিং-এর পাশে ব্যাডমিন্টন space-এ মেয়েদের সাথে অনেক খেলেছি। আর, visiting room-এর পাশে বড় মাঠে বিকেল হলেই আমরা (মূলত কিশোর) football, cricket খেলতে যেতাম। আমাদের সাথে এখনকার celebrity তাহসানও খেলত। আয়্যুব বাচ্চু, James, কুমার, এনাদের পাচতলা বিল্ডিং-এর নিচে concert হলে আমরা মেয়েদের মাঝেই একেবারে সামনের সারিতেই বসতাম!

কি করে ওসব সম্ভব হয়েছিল তা বিস্তারিত এখানে বলা যাবে না। PM option থাকলে বলতাম। আহ, memory!

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৯

সোহানী বলেছেন: আপনি কি কোন হাউজ টিউটর ম্যাডামের ছেলে?? একমাত্র তাইলেই তা বলছেন তা সম্ভব.. ;) । visiting room-এর পাশে বড় মাঠ এখন আর নেই। ওটাতো এখন আরেকটা হল. তাই নয় কি?.......

হাহাহাহা পাচতলা বিল্ডিং মানে মেইন বিল্ডিং -এর নিচে মেয়েদের মাঝেই একেবারে সামনের সারিতেই বসতেন মানে আপনি হাউজ টিউটরদের বাংলোতে ছিলেন নির্ঘাত ;) । যাক্ কোন ম্যাডামের ছেলে আপনি???

৩৪| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৫

অনেক কথা বলতে চাই বলেছেন: আপনি smart! ঠিক ধরতে পেরেছেন। আমি অনেক আগের কথা বলছিলাম। এখনকার ৪০ বছরের তাহসান তখন ছিলো ১৩ বছরের কিশোর।

নাম বললে আপনি চিনবেন না ওনাকে। ২০০৮-এ রিটায়ার করেছিলেন। এখনও রোকেয়া হল এলুমনাই এসোসিয়েশনে উনি active।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ২:০২

সোহানী বলেছেন: আমি বলতে গেলে ওই সময়কার সব ম্যাডামদেরকেই চিনি। আমি লাস্ট ২০১৩ এর এ্যালামনাই এসোসিয়েশনে এর পর আর যাওয়া হয়নি। একটিভ বলতে মাকসুদা আপা সহ.......... সরি হঠাৎ নাম ভুলে গেছি। সবার সাথেই দেখা হয়েছিল।

৩৫| ১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:১৫

অনেক কথা বলতে চাই বলেছেন: উনি আপনাদের মরিয়ম আপা। চিনতে পেরেছেন? উনি বিদেশে গিয়েও প্রাক্তন ছাত্রীদের দেখা পেয়েছেন কয়েকবার। কি করে হতো আমি জানি না। কানাডাতেও পেয়েছিলেন।

১০ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৬

সোহানী বলেছেন: চিনবো না কেন আমি সেই প্রাগেতৈহাসিক যুগের মানুষ। অনেক ঠান্ডা মেজাজের ছিলেন। উনি আমাদের ব্যাচের ডাইরেক্ট হাউজ টিউটর ছিলেন। উনি আমাকে হয়তো চিনবেন না কারন আমি এমন কোন কেউকাটা ছিলাম না হলের।

তুমি করেই বলি, আমি সম্ভবত তোমার সাথে ব্যাডমিন্টন খেলেছি। সেই বড় আম বাগান মাঠে বিকাল হলে শীতের সময় খেলতাম। যদিও আমি কোনদিনই ভালো খেলোয়ার ছিলাম না। আর আমি সাধারনত বাকি সবার মতো গেইটে আড্ডা দিতে পছন্দ করতাম না। আমার একটা গ্রুপ ছিল। আমরা হলে ঘুরে বেড়াতাম, খেলতাম, হলের ভীতরেই আড্ডা দিতাম।

উনাকে সালাম দিবে। যদি কখনো কানাডায় আসেন আমাকে জানাবে। দেশে যাই খুব কম সময়ের জন্য। তখন কারো সাথে দেখা করার মতো অবস্থা থাকে না।

৩৬| ১১ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৫

আমি তুমি আমরা বলেছেন:

প্রিয় ব্লগার, সামুতে এক যুগ পূর্তির অভিনন্দন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৪

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আমাকে মনে করিয়ে দেবার জন্য। সবসময়ই ভালো থাকুন প্রিয় আমি তুমি।

৩৭| ২০ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৯

বোকামানুষ বলেছেন: আমরা এখন বিদেশ থেকেও এগিয়ে গেছি। বাইরের অনুষ্ঠান পালন থেকে শুরু করে আধুনিক অনেক কিছুই আমরা করতেছি শুধু তাদের থেকে সভ্যতা, ভদ্রতা এগুলা শিখতে পারে নাই আফসোস :(

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সোহানী বলেছেন: আর সে কথা বলতে রে ভাই। কি আর বলবো বলেন, অঅমরা শুধু অন্ধের মতো অনুকরণ করেই গেলাম কিন্তু শিখতে পারলাম না....

৩৮| ১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫০

খায়রুল আহসান বলেছেন: আপনি যখন এই পোস্টটি লিখেছিলেন, তখন আমি অস্ট্রেলিয়ায় ছিলাম। সেখানেও দেখেছিলাম নরনারীর একে অপরের সাথে অবাধ সান্নিধ্যের মাঝে শীতের মাঝেও পারস্পরিক উষ্ণতায় নতুন বছরকে স্বাগত যাপন ও উদযাপনের দৃশ্যাবলী, কিন্তু সবকিছুই শালীনতা ও শৃঙ্খলার মাঝে সম্পন্ন হয়েছিল। ইয়ারা নদীতীরে দাঁঁড়িয়ে আতশবাজি দেখার পর ট্রেনে করে বাড়ী ফিরতে কিছুটা দেরি হয়েছিল বটে, তবে পুলিশ ও স্বেচ্ছাসেবীদের সুনিয়ন্ত্রণের কারণে সবকিছুই প্রায় স্বাভাবিক গতিতেই চলমান ছিল।

এ পোস্টে মন্তব্য করতে করতে আরও দুটো নিউ ইয়ার পার হয়ে গেছে, তবে অন্য এক নববর্ষের আমেজ এখনো তরতাজা আছে, কারণ ১৪২৯ এর বাংলা নববর্ষ কেবল একদিন হলো, পার হয়ে গেছে। তাই শুভেচ্ছা তো এখনো জানানো যায়ই--- শুভ নববর্ষ!

আপনার "লিখাটি দেশের সবচেয়ে অবহেলিত প্রাণির জন্য.........." (১৭ অগাস্ট ২০১৯) এর ১৬ নং মন্তব্যটির উত্তর অদ্যাবধি পাওয়া যায় নি!

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:০৪

সোহানী বলেছেন: দেশের নিউ ইয়ার এর চেয়ে পহেলা বৈশাশ আমার অনেক বেশী ভালো লাগে। যদিও ইদানিং এতো এতো ভীড়ে বের হতেই কেউ পারে না। তারপরও ভালো লাগে সবার আনন্দ দেখতে।

আর বিদেশের নিউ ইয়ার পালন এর কথা কি বলবো, আপনি নিজেই বলছেন। এখানকার লোকজন কম, সবাই সুশৃংখল, আইন মেনে চলে......................... তাই যেকোন অনুষ্টানই সুন্দরভাবে শেষ হয়। যা দেশে ভাবতেই পারি না।

এবার নাকি আতশবাজিতে মানুষ জীবিত থাকতেই পারছিল না। ওই যে পরিমীতবোধটুকুর অভাব। নিজেরটেুকুই শুধু বোঝে, অন্যেরটুকু বোঝার ক্ষমতা যে নেই অনেকেরই।

উপস্!!! খেয়াল কিরিনি...............

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.