নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

প্রাগৈতিহাসিক ব্লগার হিসেবে ১২ বছর সামহোয়ারে................

১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:০১

আশে পাশে যারা আছেন এবার একটু নড়েচড়ে বসেন কারন আমি সেই অল্পকিছু প্রাগৈতিহাসিক ব্লগারদের একজন যারা যুগ ধরে সামহোয়ারের মাটি কামড়ে পড়ে আছে। শত লাথি গুতা ঝড় ঝাপটাতে আমারে এখান থেকে সরাতে পারেনি। তাই ব্লগের আদু আপু হিসেবে আমার একটা নৈতিক দায়িত্ব আছে বাচ্চালোকদের উদ্দেশ্যে কিছু স্বভাবসুলভ বক্তৃতা দেয়া (আদু ভাই কে, সে গল্প আশা করি সবার জানা আছে। জানা না থাকলে আওয়াজ দিয়েন!)।

যাইহোক ব্লগের ইতিহাস, পাতিহাস, ক্যাচাল, অপবাদ, সর্বোচ্চ সর্বনিম্ন পঠিত, সর্বোচ্চ লাইক, সর্বোচ্চ মাইনাস, সর্বোচ্চ শেয়ার... এসব নিয়ে বহু পোস্ট হয়েছে তাই ওই দিকে আর গেলাম না। আর আমার ব্যাক্তিগত ব্লগিং ইতিহাসও আমি অলরেডি দশ বছর পূর্তিতে পোস্ট দিয়ে দিয়েছি তাই একই কাসুন্দি আর ঘাটালাম না (নিজের ঢোল বেশী পেটানো ভালো না)। যাদের হাতে কাজ কাম কম আছে, আর আমার বকবকানী শুনতে চান তারা চাইলে ঢুঁ দিতে পারেন.......
সামুতে ১০ বছর....কিছু চাওয়া পাওয়ার ১০ বছরের হালখাতা!!!!!

যদিও আমার চাওয়া পাওয়ার বিস্তারিত হিসাব অলরেডি দশ বছর পূর্তিতে পোস্ট দিয়ে দিয়েছি তারপরও একান্ত কিছু ক্ষুদ্র ক্ষুদ্র চাওয়া, কিছু মন খারাপ (দু:খ বল্লাম না কারন দু:খের সজ্ঞা আমার কাছে ভিন্ন) আবারো যুগ পূর্তিতে তুলে ধরলাম। যেমন:

১) সামহোয়ার কি সম্ভাবনাময় বা প্রতিভাবান ব্লগারদের মনে রাখে? আমার জানা নেই......। যার কারনে হয়তো অসংখ্য ক্ষুরধার লেখনির ব্লগার চলে গেছে অথবা বলা যায় যারা টিকে আছে তারা একান্ত নিজের ভালোবাসায় টিকে আছে। অনেকে হয়তো ইমন জুবায়ের ভাইয়ের কথা বলবেন কিন্তু উনার জীবদ্দোশায় আমরা উনাকে তেমনভাবে মনে করেছি কি? এভাবে ব্লগারদের চলে যাওয়াতে সামহোয়ার এর কিছু যায় আসে না সত্য কারন নতুন কেউ এসে সে অভাব পূরণ করে সহজেই কিন্তু আমরা সাধারন ব্লগাররা হারাই অসাধারন একজন লেখককে। অনেকে প্রশ্ন করতে পারে কিভাবে পার্থক্য করবেন এমন ব্লগারদের? খুব সহজ, সময়ই বলে দেয় কে প্রতিভাবান ব্লগার! হয়তো অনেকই বলবে সামহোয়ারের সীমাবদ্ধতার কথা। লোকবল, অর্থনৈতিক টানাপোড়া, রাজনৈতিক ধাক্কা.......... অনেক অনেক কিছুই আছে। তারপরও বলবো এরই মাঝে অনেক কিছু করা সম্ভব। এবং যা করতে খুব বেশী টাকা পয়সা বা লোকবল লাগবে বলে আমি মনে করি না। যেমন;

- ব্লগের প্রোগ্রামে খুব সহজেই ব্লগারদের কতদিন ধরে ব্লগে আছে তার লিস্ট আছে। সেখান থেকে ৫ বছর বা তারও পুরো ব্লগারদেরকে একটি শুভেচ্ছা বার্তা দিতেই পারে বর্ষপূর্তিতে। এরকম হাতেগোনা ব্লগার আছে আমার জানা মতে।

- এ ধরনের ব্লগাররা অনিয়মিত হলে একটা মেইল দিতে পারে। সেক্ষেত্রে তারা হারিয়ে যেতে চাইলে ও হারাতে পারবে না।

- অভিমান, কষ্ট, দু:খ সবই আছে আমাদের মাঝে। আর আমার মতে লেখকরা একটু বেশীই অভিমানী হয়। সেক্ষেত্রে আমরা কি জানতে চাইতে পারি না এ সব অভিমানীদের অভিমানের কথা?

- ক'দিন আগে আমরা ব্লগ দিবস পালন করেছি। যতটুকু বুঝেছি একা জাদিদ ভাই আর নীল সাধু ভাইয়ের একান্ত চেস্টায় সেটা সফল হয়েছে। সেখানে মনে হয় পুরোনো অল্প কয়েকজন ব্লগারকে দেখলাম, মনিরা, মোস্তাফা ভাই, নীল আকাশ, রাবেয়া, কাউসার, হাবিব, ছবি আপু, মুন আপু, নুরু ভাই....... (যেহেতু আমি যাইনি তাই ছবি আপার পোস্ট অনুযায়ী বললাম)। আমার শুধু একটু কথা, আমি জানি যার ইচ্ছে সেই রেজিস্ট্রেশান করেছে এবং কাউকেই বাধ্য করা হয়নি। কিন্তু কিছু পুরোনো মুখকে কি ধরে বেধেঁ আনা যেতো না, একটি মেইল করা যেত না..... মইনুল হোসেন, মুনির হাসান, মলাসইলমুইনা, আহমেদ জি এস, ডা: এম এ আলী, কান্ডারী অথর্ব, কালীদাস, জুন, করুণাধারা, শায়মা, জাহিদ অনিক, নয়ন জাহাঙ্গীর, খায়রুল হাসান, শের শায়রী, বিলিয়ার রহমান, পদ্মপুকুর, ভ্রমরের ডানা, কামরুন নাহার বীথি, নিঝুম মজুমদার, মুক্ত মানব, বোকা মানুষ বলতে চায়, সোনাবীজ, মোস্তফা পলাশ, সামু পাগলা, কি করি আজ ভেবে না পাই, হাসান মাহবুব, জেন রসি, ডি মুন, সাদা মনের মানুষ, আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম, সনেট কবি, গেম চেন্জার, ভুয়া মফিজ, চাঁদগাজী, দেশ প্রেমিক বাঙালী, রাজীব নুর, মোস্তফা সোহেল, বিজন রয়, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, নতুন, ঢাবিয়ান, ওমেরা, শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া), ল, হাসান কালবৈশাখী, কলাবাগান, আখেনাটেন,আমি তুমি আমরা, ঠাকুরমাহমুদ, জুল ভার্ন, মাহমুদুর রহমান সুজন, আমি তুমি আমরা, স্বপ্নের শঙ্খচিল সহ এমন অনেক অনেকে প্রিয় মুখ... (সরি, সবার নাম এই মূহুর্তে মনে আসছে না)। ওদেরকে একটু নতুনদের সামনে আনলে নতুনরাও ভাবতো তারা যখন পুরোনো হবে তখন তাদেরকে সবাই এমন করেই মনে রাখবে। এতে তারা ব্লগ ছেড়ে যেতে বা অভিমান করতে দু'বার ভাববে।



২) আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাই এ সামহোয়্যার ইন ব্লগঃ মুদ্রার অন্য পিঠ লিখাটিতে ব্লগের ফাইনান্সসিয়াল দিক নিয়ে প্রথম কথা বলেন। কিভাবে ব্লগকে আর্থিকভাবে সচ্ছল করা যায়। এবং সে প্রেক্ষিতে ২৩ জন ব্লগারদেরকে নিয়ে একটি কমিটি করা হয়। এবং প্রায় প্রত্যেকেই তার নিজ নিজ আইডিয়া বলার চেস্টা করেন ও প্রয়োজনীয় সাহায্যের হাতও বাড়িয়ে দেবার প্রস্তাব ও দেয়। এক পর্যায়ে সত্যপথিক সাইয়ান বেশ দৈাড়ঝাপ শুরু করে। সে পর্যায়ে সাইয়ানের বড় বড় মেইলের ভারে আমি খেই হারিয়ে ফেলেছিলাম আসলে কি হতে যাচ্ছে। আমি এখনো জানি না শেষ পর্যন্ত কি হয়েছে বা সাইয়ান কেমন ফাইনান্স জোগাড় করেছে ব্লগের জন্য। আমি বরাবরেই বলে এসেছি আমি চাই সামহোয়ার চমৎকার একটি জায়গায় দাঁড়াক এবং আমি আমার সর্বোচ্চই করার চেস্টা করবো। শুধু আমিই নয়, অসংখ্য ব্লগার আছেন যারা সামহোয়ারের জন্য কিছু করার চেষ্টায় কখনোই পিছ পা হবেন না, এমন বিশ্বাস আমার সবসময়ই।


৩) খুব বেশি পোস্ট আমি দেইনি কারন সময়ের অভাব। যতটুকু সময় পাই তার মাঝে একটি পোস্ট লিখতে খুব বেশী সময় নেই না। কারন আমার পোস্টগুলো আমি লিখি আমার উপলব্ধি, আমার নিজস্ব চিন্তাধারা থেকে। এবং প্রতিটি পোস্টই বাস্তবতার নিরীখে নিজের অভিজ্ঞতার আলোকে লিখা তাই এর সাথে দ্বিমত থাকতেই পারে। এবং আমি বরাবরেই ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল। আমি বাইবেল লিখার চেস্টা করি না তাই এ নিয়ে পক্ষ বিপক্ষ মতামত আমি সাদরে গ্রহন করি। কিন্তু কোনভাবেই উগ্রতা আমি পছন্দ করি না। যাহোক, আমার দু'টি লিখা সামহোয়ার থেকে গায়েব হয়ে গেছে। যখন মিস্টার মন্ত্রী সাহেব ব্লগ বন্ধ করে দেন তখন আমিই একটি পোস্ট দিয়েছিলাম এবং সেখানে মন্ত্রীমহোদয়ের ক্ষোভের কারন উল্লেখ করি যা সম্পূর্ণ আমার ব্যাক্তিগত মতামত ছিল। এবং পরবর্তী দেখলাম আমার সে ধারনাই সত্য হয়েছিল। এতে আমি মোটেও দু:খিত হয়নি কারন আমার লিখার কারনে ব্লগ আবার কোন ঝামেলায় পড়ুক আমি কখনই চাইনি। আমার আরেকটি লিখাও খুজেঁ পাচ্ছিনা ব্লগে সম্ভবত ২০১৭ এর দিকে লিখা। সেখানে আমি নর্থ আমেরিকা, ব্রিটিশ আর বাংলাদেশী ইংরেজী উচ্চারন নিয়ে লিখেছিলাম। আর দেশের আইএলটিএস ব্যবসার কথা উল্লেখ করতে যেয়ে ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা লিখেছিলাম। এবং আমার অভিজ্ঞতা তুলে ধরেছিলাম যেখানে বলেছিলাম আমার কমপ্লেইন এর পর ব্রিটিশ কাউন্সিল স্পিকিং পরীক্ষার হলে শিক্ষকদের মোবাইল ফোন রাখা বন্ধ করে দিয়েছিল। যেখানে আগে শুধু ছাত্র-ছাত্রীদের মোবাইল ফোন জমা রাখা হতো পরীক্ষার হলে ঢুকার আগে শিক্ষকদের নয়। পুরো ঘটনার পর ব্রিটিশ কাউন্সিল দু:খ প্রকাশ করে আমার কাছে চিঠিও দিয়েছিল। আমার বিশ্বাস ব্রিটিশ কাউন্সিলের স্বার্থে লিখাটা গায়েব হয়নি। তবে মজা পেয়েছি, একটি লিখায় একজন জনৈক ব্লগার দাবী করেছিলেন তিনি আমেরিকার ইউনিভার্সিটির প্রফেসর এবং উনার আন্ডারে ৮/১০ পিএইচডি করছেন। সে মজার কমেন্টসগুলো দেখি উধাও। যদিও স্ক্রিন সর্ট রাখা আছে ;)

৪) অনেকে প্রশ্ন করেন কেন আমি ব্লগের ম্যাগাজিন বা বইতে আমি কেন লিখা দেইনি এ পর্যন্ত কিংবা কেনইবা আমি কোন বই বের করছি না। আমার খুব সহজ সরল স্বীকারক্তি, আমার লিখার মান নিয়ে আমার এখনো যথেষ্ট সন্দেহ আছে সেটি বই আকারে বা কোন ম্যাগাজিনে যাবার আদৈা যোগ্য কিনা। নিজের লিখার উপর এখনো যথেস্ট কনফিডেন্স আসেনি। হয়তো অদূর ভবিষ্যতে আসবে। তবে আমার জন্য বরাবরেই স্ট্রাগল হলো সময় ম্যানেজ। চাকরী, সংসার, বাচ্চা-কাচ্চা, সামাজিকতা, ঘোরাঘুরি সব ম্যানেজ করে লিখালিখিতে সময় দেয়া সত্যিই কঠিন। তারপরও হয়তো কোনদিন সে সময় সুযোগ মিললে তার দিকে মনোযোগ দিবো।

অনেক অনেক ভালো থাকুন যেখানেই থাকুন যতদূরেই থাকুন। আর যেখানেই যান আবারো ফিরে আসবেন ব্লগে... দেখা হবে, কথা হবে, ভালোবাসা হবে, খারাপবাসা হবে, ঝগড়া হবে, রাগারাগি হবে, মান-অভিমান হকে কিন্তু কোন নোংড়া কথা হবে না B:-/ ........

যথারীতি আমার কিছু তোলা ছবি সব শেষে.........


চেরী যখন পুরোপুরি ফুটে তখন খুব অল্প সময়ের জন্য স্থায়ী হয়ে। চেরী ফুলের বাগান থেকে.......



নিউইয়র্ক এর কিছু ছবি। তবে আমার সবচেয়ে ভালোলাগে টাইমস্কোয়ার। যেখানে গেলে জীবন ফিরে পাওয়া যায় ...

মন্তব্য ১০৪ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: নিউ ইয়র্কে ১৪/১৫ বছর কাটিয়ে টাইম স্কয়ারের প্রতি আকর্ষণ অনেকটাই ম্লান তবুও জায়গাটা খারাপ লাগে না। যুগপূর্তির শুভেচ্ছা রইল। ভালো থাকুন এটাই প্রত্যাশা করছি।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪২

সোহানী বলেছেন: সেটাই স্বাভাবিক কিন্তু কানাডার টাইম স্কয়ারের মতো জায়গাগুলো একেবারেই সে তুলনায় নীরব।

অনেক ধন্যবাদ ইফতেখার।

২| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৯

আমি তুমি আমরা বলেছেন: ব্লগে এক যুগ পূর্তির অভিনন্দন প্রিয় ব্লগার। সবচেয়ে পুরনো ব্লগারদের মধ্যে ব্লগে এখনো সম্ভবত একটিভ আছেন আপনি আর নতুন। আশা করব আগামীতে আরো বহুবার আপনাকে বর্ষপূর্তিরর অভিনন্দন জানানোর সুযোগ পাব।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৩

সোহানী বলেছেন: সত্যিই তাই, আমি আর নতুন ভাই আর পদ্মপুকুর ভাই, এর বাইরে কাউকে তেমন দেখি না।

অনেক অনেক ধন্যবাদ আমি তুমি.......

৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৪

কলাবাগান১ বলেছেন: আপনি আমার কথা লিখছেন.... আমি 'দাবী' করেছি আমি প্রফেসর??? তারমানে মিথ্যা বলছি???? ওকে এতে যদি আপনি খুশী থাকেন তাহলে খুশী থাকুন...। আমি মিথ্যা প্রফেসর হিসাবেই থাকব।

" উনার আন্ডারে ৮/১০ পিএইচডি করছেন।" করছেন বলি নাই ...। আমার ল্যাব থেকে এই পর্যন্ত্য ৬ জন পিএইচডি পেয়েছেন এখন তিন জন কাজ করছেন..

আপনাকে দেখি প্রায় এটা নিয়ে কটাক্ষ করেন????? কয়দিন আগেও যীশু খৃস্ট কে নিয়ে পোস্টে কুটনামি করেছেন এটা নিয়ে।

তবে আপনার মত মিথ্যা গুজব রটানো পোস্ট কারীনি নিয়ে আমার কোন মাথা ব্যাথা নাই ..। নিজের পায়ের রগ কাচে লাথি দিয়ে কাটার পর, ছাত্রীনেত্রী পায়ের রগ কেটে দিয়েছেন বলে যে পোস্ট দিয়েছিলেন তা এখনও ভুলি নাই

ও হ্যা আমাকে নিয়ে সন্দেহ না করে বাংলাদেশী এক সামুর ব্লগার যার সামু তে লিখা দেখে পছন্দ হওয়াতে (ব্যাক গ্রাউন্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ- কার্জন হল, বিভাগের নাম বললাম না প্রাইভেসীর জন্য) ফুল স্কলারশীপ দিয়ে নিজের ল্যাবে এনেছিলাম ৬ বছর আগে..। গত মাসে পিএইচডি শেষ করে, আগামী মাস থেকে পোস্ট ডক্টোরাল ফেলো হিসাবে যোগ দিচ্ছে এনআইএইচ (নেশনাল হেলথ ইনস্টিউট- ইউএস ফেডেরাল) - তাকে জিজ্ঞােস করলেই জানবেন আমি কি করি...এখনও মাঝে মাঝে সে সামুতে পোস্ট করে...

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন আর ব্লগ ছেড়ে যাবে না যেন!

৪| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: যুগপূর্তিতে অনেক অনেক শুভেচ্ছা আর অভিনন্দন। সামু নিয়ে ভাবনাগুলো খুবই গঠনমূলক। জানা আপু আর আরিল্ড ভাইয়া দেশে ফিরলে অবস্থার আরেকটু উন্নতি হবে বলে আশা করতে পারি। জাদিদ ভাই নিজের খেয়ে বনের মোষ তাড়িয়ে যাচ্ছেন বলে সামু এখরো চলছে। হারিয়ে যাবার চেয়ে বেঁচে তো আছে। বাকি ব্লগগুলোর কবরে তো ঘাস আর বড় বড় বৃক্ষ জন্মে গেছে।
অ.ট. আমিও আপনার দলে। সামু ব্লগে ১১ বছর ৪ মাস পড়ে আছি।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৮

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কামাল ভাই। হাঁ, আপনিও আমার মতো আদি যুগের একজন। আর ক'দিন পরেই আপনার কাছ থেকে যুগ পোস্ট পাবো.....।

আশা করি জানা আপু আর আরিল্ড ভাইয়া দেশে ফিরলে অবস্থার রাতারাতি উন্নতি হবে।

আর জাদিদ ভাই এর মোষ তাড়ানোর কারনেই আমরা এখনো টিকে আছি। অনেক অনেক কৃতজ্ঞতা এমন একজন নিবেদিতপ্রান কর্মীর জনে।

৫| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৬

রাজীব নুর বলেছেন: আপনাকে অভিনন্দন।
আপনাকে অভিনন্দন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ রাজীব ভাই। আপনাকে নিয়ে লিখাটা এখনো শেষ করতে পারিনি।

৬| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৮

নীল আকাশ বলেছেন: সোহানী আপু,
ব্লগে এক যুগ পূর্তির অভিনন্দন রইলো প্রিয় আপু। অনেক পুরাতন ব্লগারদের মধ্যে ব্লগে এখনো সম্ভবত একটিভ আছেন আপনি সহ মাত্র হাতে গোনা কয়েকজন।
আপনার ১ নাম্বার দারুন বাস্তবতা। এটা সত্য তা না হলে আজকে এত এত পুরাতন ব্লগার এভাবেই হারিয়ে যেত না।
ছবিগুলি ভালো লেগেছে।
ভালো থাকুন আর নিয়মিত ভালো ভালো লেখা দিন ব্লগে।
শুভ কামনা রইলো।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫০

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ নীল আকাশ। আসলেই তাই, খুব কমই আছেন যারা এ্যাকটিভ। সবাই আগের মতো হোক এ প্রত্যাশা।

৭| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপি,
ক্যাচাল-প্যাচাল বাদ দেও। ম চাওয়ার সাথে আমি একমত। বর্ষপূর্তিতে যেতে না পারলেও উপস্থিত ব্লগারদের মাঝে নিজেকে দেখতে পেয়েছি। আশাকরি জাদিদ ভাউ আপনার থুক্কু যেহেতু সহমত দিয়েছি সেহেতু এই চাওয়াটা এখন আমাদের বলা যায়, দেখা যাক জাদিদ ভাই কী প্রতিউত্তর দেন।
যাদের নাম বললে তাদের মধ্যে কয়েকজন ব্লগে অনিয়মিত৷ কালিদাস ভাইয়ের সাথে আমার প্রায়ই মেইলে কথাবার্তা হয়। উনি যথেষ্ট ব্যস্ততার ফাঁকে মেইল রিপ্লে দিতে চেষ্টা করেন। স্মরণ করিয়ে দেওয়ায় আজকে আবার নক করবো ইনশাআল্লাহ।


শাইয়্যান ভাই যথেষ্ট কর্মট মানুষ। উনার সর্বশেষ প্রজেক্টটি সম্পর্কে হালকা জানতে পেরেই বুঝেগেছি উনার কর্ম স্পৃহা৷ দেশের জন্য মানুষের জন্য কিছু করার প্রতি তাঁর আলাদা টান কাজ করে। হ্যা, আমাদের মধ্যে সকল ব্লগারই হৃদয়ে এটা লালন করেন।

ব্লগ বন্দের সময় কাগুরে নিয়ে আমিও একটা লেখা লিখেছিলাম। কিন্তু প্রকাশ করিনি। রেজাল্ট প্রকাশের পূর্বে রেজাল্ট জেনে নেওয়া সবসময় খারাপ হয় না। তো ৮/১০ জন পিএইচডি শিক্ষার্থীদের মহামান্য শিক্ষকের মন্তব্যগুলো একপ্টু দেখিয়ে দিও। (এখানে না পারলে এখানে→ [email protected])

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৪

সোহানী বলেছেন: ক্যাচাল-প্যাচাল বাদ তাজুল। আমি একেবারেই অপছন্দ করি ঝামেলা। আমি আমার মতো থাকতে ভালোবাসি। আর বয়স হওয়াতে গায়ের চামড়া অনেক মোটা হয়ে গেছে ..........।

কালীদাস ভাই এর লিখা মিস করি...। গান নিয়ে উনিতো রীতিমত গবেষনা করেন।

৮| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগে এক যুগ পূর্তিতে আপনাকে অভিনন্দন। নিজের লেখার ওপর আপনার যথেষ্ট কনফিডেন্স নাই বলে আপনি যে কথাটি লিখেছেন, তার সাথে একমত হতে পারছি না বলে দুঃখিত। আপনার লেখা অবশ্যই মানসম্মত। আপনার কনফিডেন্ট হওয়া উচিৎ। সুপিরিওরিটি বা ইনফিরিওরিটি দু'রকম কমপ্লেক্সই মানুষের জন্য ক্ষতিকর। আর সৃষ্টিশীল কাজের জন্য নিজের ওপর কনফিডেন্স থাকাটা জরুরী। ব্লগার হিসাবে আপনার অভিজ্ঞতা আমাদের অনেকের চেয়েই অনেক বেশি। সুতরাং, আপনি আমাদের অনেকের কাছে শ্রদ্ধাভাজন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:২৬

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় হেনা ভাই। শ্রদ্ধাভাজন কিনা জানি না কিন্তু শ্রদ্ধেয় মানুষের সাহচার্যে এসেছি ব্লগে এসে। এটি একটি পরিবারের মতো। বড় ছোট মিলিয়ে বিশাল সংসার।

আসলে যতটুকু সময় দেয়া উচিত বলে আমি মনে করি একটি লিখা তৈরী করার জন্য তা আমার হাতে একেবারেই নেই। ব্লগে যা লিখি তা খুব অল্প সময়ে লিখি এবং ভুল শুদ্ধ হলো কিনা এ নিয়ে মাথা ঘামাই না। কারন জানি ব্লগাররাই ঠিক করে দেবে। তারপরও ইচ্ছেতো আছেই।

৯| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৬

ইসিয়াক বলেছেন: ব্লগে এক যুগ পূর্তিতে অভিনন্দন ও শুভকামনা রইলো প্রিয় ব্লগার।
শুভসকাল।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৬

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ ইসিয়াক।

১০| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: প্রথম কথা শেষে আর শেষের কথা প্রথমে অথচ সবই ঠিকটাক খিচুড়ি আছে ;)
নিজের ঢোল নিজে পিটাতে হয়, অন্যকে পিটাইতে দিলে ফাটিয়া যাওয়ার সম্ভাবনা থাকে ;)। এই গেল একটা, শেষ কথা হল, নিজের লেখায় নিজের কনফিডেন্স না থাকার কারণ হরলিক্স খাওয়ার সৌভাগ্য থেকে বঞ্চিত হওয়া?


শুভকামনা থাকলো বর্ষপূর্তিতে।
আল্লাহ তা'য়ালা হায়াতে তাইয়্যিবা দান করুন, আমীন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩১

সোহানী বলেছেন: সেই কারনেইতো ঢোল কাউকে ধার দেই না তাজুল ;).....। হরলিক্স ছাড়াই ভালো আছি। শুধু সমস্যা সময়ের স্বল্পতা।

অনেক ধন্যবাদ।

১১| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১৯

কামরুননাহার কলি বলেছেন: আপনাকে অভিনন্দন আপু ১২ বছর পুর্তি উপলক্ষে।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৭

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কলি।

১২| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২২

চাঁদগাজী বলেছেন:



আপনি আমাদের জন্য অনুপ্রেরণা, আপনাকে অভিনন্দন।
সামুসহ অনেক চেয়েছিলেন, আমি যেন "ব্লগ'ডে"তে থাকি; দু:খে বিয়স, আমার চোখের চিকিৎসা চলছে, ডাক্তার আমাকে এখন আমেরিকায় থাকার জন্য বলেছেন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:১৬

সোহানী বলেছেন: আশা করি সকল বাধাঁ পেরিয়ে একদিন ঠিকই হাজির হবেন ব্লগ ডে তে।

আপনার সুস্থতা কামনা করছি, ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ।

১৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৮

ভুয়া মফিজ বলেছেন: সামু ব্লগের প্রতি আপনার ভালোবাসা আমাদের জন্য অনুসরনীয় একটা ব্যাপার। বিশাল ডেডিকেশান না থাকলে এক যুগ কাটিয়ে দেয়া চাট্টিখানি কথা না।

আপনার চিন্তা-ভাবনা গুলোর সাথে আমি একমত। আমিও যখন কিছুতে ইনভল্ভ হই, মন-প্রান দিয়েই হই। সামু নিয়ে প্রথমদিকে আমারও অনেক চিন্তা-ভাবনা ছিল। পরিকল্পনা ছিল। সামুকে বাংলা ভাষার একটা বিশাল ওয়ান স্টপ প্রতিষ্ঠান হিসাবে দেখতে চেয়েছিলাম একসময়। বিভিন্ন কারনে এখন আর দেখি না। এখন ভাবনায় শুধুই ব্লগিং। কিছুটা হতাশা যে কাজ করে না, তা না; তবে কি আর করা! সব সময়ে সব কিছু হয় না! :(

যাকগে, অনেক কথা বলে ফেললাম। একটা কথা বলেন দেখি! প্রাগৈতিহাসিক যুগের ব্লগার হিসাবে কোন ডায়নোসরের সাথে কি দেখা হয়েছিল কোন সময়ে? :P

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২১

সোহানী বলেছেন: আমার সমস্যা হলো আমি কোনভাবেই অলস বসে থাকতে পারি না। কিছু না কিছু করা চাই ই চাই। সে সূত্রেই ব্লগে বিচরন। আর বিশেষ করে অফিসেতো বই নেয়া যায় না তাই ব্লগ পড়েই সময় কাটাতাম। আর সে কারনেই যুগ পার করতে পেরেছি। তার উপর আমার উচ্চাকাংখা একটু কম। তাই নিজেকে কেউকাটা পর্যায়ে নেবার চেস্টা করিনি কোনকালেই।

প্রাগৈতিহাসিক যুগের ব্লগার হিসাবে ডায়নোসর কেনো অনেক অনেক কিছুর সাথেই দেখা হয়েছিল্ কিন্তু ওই যে অতিকার ডায়নোসর বিলুপ্ত কিন্তু সোহানী তোলাপোকা এখনো জীবিত :P:P:P

১৪| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩২

ভুয়া মফিজ বলেছেন: সেখানে আমি নর্থ আমেরিকা, ব্রিটিশ আর বাংলাদেশী ইংরেজী উচ্চারন নিয়ে লিখেছিলাম। এই পোষ্টটা পড়তে খুব ইচ্ছা করছে। আপনি ট্রেভর নোয়ার কোন স্ট্যান্ড আপ কমেডি দেখেছেন। বিভিন্ন ভাষাভাষীদের ইংরেজি উচ্চারন নিয়ে তার কিছু দুর্দান্ত ভিডিও আছে ইউটিউবে। না দেখলে দেখতে পারেন। একটা দিলাম.....দেখে বলেন, কেমন লাগলো view this link =p~ =p~

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৩

সোহানী বলেছেন: ওটা পড়ার কিছু নাই... ব্রিটিশ কাউন্সিলরে একটু বাঁশ দেবার চেস্টায় ছিলঅম আর কি :P:P:P

ভিডিওটা দেখিনি, দেখবো নিশ্চয়।

১৫| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সোহানী আপু,
১২ বছর মানে ১৪৪ মাস। ৪৩৮০ দিন।
আপাতত ৪৪০০ তা গোলাপের শুভেচ্ছা নিন। (২০ টা ফ্রী !)
ভালো থাকবেন সবসময়। আপনার সামুতে কাটানো সময়ে গুনে গুনে ১২ বার সূর্যকে প্রদক্ষিণ করেছে পৃথিবী !

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৫

সোহানী বলেছেন: আ আ আ র র র ...........হিসাব দিয়ো না। আমি মাথার চুল গোনা শুরু করেছি। আর কয়টা মাথায় আছে :P

ধন্যবাদ ফ্রি টার জন্য। বাকিগুলাতো এমনিতেই দিবা .........হাহাহাহা

১৬| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:১২

কাওসার চৌধুরী বলেছেন:



অভিনন্দন, আপু।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৫

সোহানী বলেছেন: ধন্যবাদ কাওসার ভাই।

১৭| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: আমিও একপ্রকার প্রাগৈতিহাসিক ব্লগার (অন্তত পৃথিবীতে কাটানো কাল) :D


১২ বছরের শুভেচ্ছা রইলো আপুনি ! ( ১৮ হতে এখনো ৬ বাকি ;) )

আরো হাজারো বছর ব্লগে এই প্রত্যাশায়.....
আর্কিওপটেরিক্স :)

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩১

সোহানী বলেছেন: হাজারো বছর!!!!!!!! আস্তাগফিরুল্লাহ। তুমি কি চাও আমার নাতি পুতি ৫০০ বংশ ব্লগ লিখুক............... হাহাহাহাহাহা

১৮| ১৩ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: আমি বলবো অসাধারণ অর্জন । সারভাইবাল দা ফিটেস্ট একটা কথা আছে না । সেটা একদম খাঁটি কথা । এক যুগ পূর্তি সামান্য কোন ঘটনা নয় । তবে আদু মানতে নারাজ, আদু যারা বয়সে বড় আপনি যোগ্যতায় । আপনার পোস্টগুলি তার প্রমান আপনি সমাজের উৎকর্ষ সাধন চান । একজন মেয়ের পথ চলায় অনেক বাধা, সেসব যে জয় করে যারা এগিয়ে চলে তাদের লাল সালাম।

আপনার ব্লগ জীবন আরো সমৃদ্ধ হোক সুদীর্ঘ হোক এই কামনা থাকলো ।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৮

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কবি ভাই, চমৎকার কিছু কথা বলার জন্য। আপনি প্রথম থেকেই আমার সাথে আছেন। তাই আপনি যেমন আমাকে বুঝতে পারনে তেমনি অনেকটা আমিও।

একজন মেয়ের পথ চলায় অনেক বাধা, সেসব যে জয় করে যারা এগিয়ে যাওয়া অনেক অনেক কঠিন। এ বাধাঁ ঘরে বাইরে সব খানেই। আর সেকারনেই এতো এতো ব্লগারদের মাঝে মাত্র কয়েকজন হাতে গোনা। এবং পুরোনারা নেই বললেই চলে অল্প ক'জন ছাড়া।

অনেক অনেক ভালো থাকুন।

১৯| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৬

নেওয়াজ আলি বলেছেন: জয়তু সামহোয়ার ।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৮

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

২০| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৯

ফয়সাল রকি বলেছেন: অভিনন্দন। আরো কয়েকযুগ কিংবা অনন্তকাল সামুর সাথে থাকুন। তবে মাঝে মাঝে আমাদের খাওয়ার দাওয়াত দিয়েন।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৬

সোহানী বলেছেন: হাহাহাহাহা............ আমি খাওয়াবো নাকি তোমরা!!

২১| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৩২

পদ্মপুকুর বলেছেন: অভিনন্দন! রোজ অ্যান্ড প্যাটাল থেকে ফুল আনতে পাঠাচ্ছি। আমি অবশ্য ব্লগে আপনার চেয়ে ৫/৭ দিনের বড়। আশাকরি আরও অসংখ্য যুগ আপনি এভাবেই লিখে যাবেন।

পুরোনো ব্লগারদের না থাকা সংক্রান্ত বিষয়াশয় নিয়ে এবারের ব্লগডের প্রকাশনায় আমি এবার এ বিষয়েই লিখেছি। আমারও মনে হয়েছে ব্লগারদের সম্পৃক্ততা রক্ষার বিষয়ে সামুর এখন মনোযোগ দেওয়ার সময় হয়েছে।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩০

সোহানী বলেছেন: লিখাটার কিছু অংশ পড়েছি হাবিবের পোস্টে। আপনি পোস্ট দিলে পুরোটা পড়ার সুযোগ পেতাম।

আদু ভাই ব্লগার হিসেবে সবসময়ই থাকুন আমাদের মাঝে। অন্তত আমার সমবয়সী একজন না একজনতো থাকতেই হবে....... :D

২২| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপু ব্লগে এক যুগের মাইলফলক অতিক্রান্ত করার জন্য আপনাকে জানাই অশেষ ধন্যবাদ ও আন্তরিক অভিনন্দন। ব্লগে আপনাদের বয়:বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলা ভাষা চর্চার স্তম্ভ ইতিহাস সৃষ্টি করতে চলেছে।বিশ্বের প্রথম শ্রেণীর ভাষাগুলি সঙ্গে সঙ্গে আপনাদের মত ব্লগাররা যত বেশি অতিক্রম করবেন, বাংলা ভাষাপ্রেমি হিসেবে সে গর্ব আমাদের সবার।

শুভকামনা প্রিয় আপুকে।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ পদাতিক ভাই। আপনারা ওপার থেকে সাহায্যের হাত বাড়িয়েছেন সেটা কিন্তু অনেক বড় আমাদের জন্য।

ভালো থাকুন সবসময়ই।

২৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১৭

জোবাইর বলেছেন: প্রাগৈতিহাসিক ব্লগার হিসেবে ১২ বছর পূর্তিতে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন!

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৩

সোহানী বলেছেন: হাহাহাহা অনেক ধন্যবাদ জোবাইর।

২৪| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৭

শের শায়রী বলেছেন: প্রিয় বোন,

লেখালেখি সৃজনশীল মনের খোরাক। আপনি সেই মানসিকতার অধিকারী। প্রায় সাত বছর আগে যখন লিখতে আসি আপনি সহ অনেকেরই দিক নির্দেশনা আমাকে বিভিন্ন ভাবে সহায়তা করছে। এখনো করছে।

আপনি ভালো থাকুন। ভাই সন্তানদের নিয়ে সুখে থাকুন। আর মাঝে মাঝে ব্যস্ততার মাঝেও সময় বের করে লিখুন। আপনার লেখা বেশ ঝরঝরে, সুখ পাঠ্য।।

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৩৫

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ শের ভাই। আপনার নিজস্ব যোগ্যতায়ই আপনি জনপ্রিয়।

আমি সবসময়ই বলি, পেটে ভাতের জোগাড়ের ধান্দা না থাকলে পুরোদমে লেখক হবার চেস্টা করতাম..... হাহাহাহা

২৫| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৭

খোলা মনের কথা বলেছেন: প্রথমত আপনাকে ১ যুগ সামুতে পার করার জন্য অভিনন্দন। ঘাত-প্রতিঘাত সামলে ১ যুগ পার করা চারটেখানি ব্যাপার না। সামুর প্রতি ভালবাসার জন্যই সেটা সম্ভব হয়েছে।

সামু পরিবারের সদস্য বা ব্লগারদের আরও একত্রিতকরনে কাজ করা যেতে পারে সকলে মিলে। কিছু দিন আগে ব্লগ দিবসের আয়োজন দেখে ভাল লাগলো। যদিও সবাই কাজ বা সময়ের জন্য যোগ দিতে পারেনি বা পারেনা। তবে মাঝে মাঝে ই-মেইল চালাচালি করে ব্লগারদের যোগ দেওয়ার ব্যাপারে উৎসহ দেওয়া যায়। তাতে ব্লগারগন অনুপ্ররণা পাবে, একটি সুন্দর পরিবেশ তৈরি হবে, সকলের সাথে সকলের একটা চেনা জানা থাকবে এবং ভবিষ্যৎ ব্লগারদেরও এটি অনুপ্রেরণা হিসাবে কাজ করবে।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৩

সোহানী বলেছেন: হাঁ, মেইল হতে পারে মিনিমাম যোগাযোগের মাধ্যম। ব্যাক্তিগত যোগাযোগের মাধ্যম অপশান রাখার জন্য অনেক বারেই প্রস্তাব এসেছিল। আর এ ও সত্য ব্লগের চেনা পরিবেশ কিন্তু অনেক বেশী উৎসাহ যোগাবে।

২৬| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৮

ঢাবিয়ান বলেছেন: এক যুগ পুর্তির অভিনন্দন আপু। ছবিগুলো সেইরকম হয়েছে।
একটা অনুরোধ যে আম্রিকার প্রফেসর সাবের কমেন্টগুলোর স্ক্রীনশট থেকে জাতিকে বঞ্চিত করবেন না প্লিজ। !:#P

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ ঢাবিয়ান।

২৭| ১৩ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




সোহানী আপা,
ব্লগে আপনার ১২ বছর পূর্তিতে একটি জমকালো অভিনন্দন গ্রহণ করুন। বোন রে, আপনি যুগের পর যুগ ব্লগে থাকুন, সময় ও অবসরে কিছু লিখুন - আমরা পড়ছি। আমিও আছি অবসরে যা লিখি আপনারা পড়ছেন - সব মিলিয়ে “লাইফ ইজ বিউটিফুল”।

ধন্যবাদ বোন, ভালো থাকুন।


১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৪

সোহানী বলেছেন: সত্যিই “লাইফ ইজ বিউটিফুল”... এ সত্যটা যে বুঝে তার কোন দু:খবোধ হওয়ার কথা নয়।

২৮| ১৩ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৯

কলাবাগান১ বলেছেন: গুজব ছড়ানো @ঢাবিয়ান,

স্ক্রীনশট যাতে নিতে পারে তাই আবার সেইম কমেন্ট করলাম।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৫

সোহানী বলেছেন: ধন্যবাদ

২৯| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৫

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




শত লাথি, গুতা, ঝড় ঝাপটা সয়েও একযুগ ধরে সামহোয়ারের মাটি কামড়ে পড়ে থাকা প্রাগৈতিহাসিক এক ব্লগারের কম পেটানো ঢোলের শব্দ কানে এসে লাগতেই নড়েচড়ে বসতেই হয়।

ব্লগের ইতিহাস, পাতিহাস, ক্যাচাল, অপবাদ, সর্বোচ্চ সর্বনিম্ন পঠিত, সর্বোচ্চ লাইক, সর্বোচ্চ মাইনাস, সর্বোচ্চ শেয়ার... এমন সব স্মৃতির সাগর পাড়ি দিয়ে মনের যে কথাগুলো বলে গেলেন তা ব্লগ ও ব্লগারদের চমৎকৃত করবে নিঃসন্দেহে। এ যে নিশিতে পাওয়া এক ব্লগারের ডাক। লেখার প্রতি, লেখক ব্লগারদের প্রতি সর্বোপরি সামুর প্রতি এ তার অবিচ্ছেদ্দ বন্ধনের এক অনন্য স্মারকলিপি।

যুগপূর্তির শুভেচ্ছা সামুর পক্ষ থেকে সোহানী,


একটি যুগের পথ ধরে প্রাগৈতিহাসিক সোহানীর যাত্রা যেনো মিশে যায় আরও অনেক যুগের মেলবন্ধনে........

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৮

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ জী ভাই। ফুলটা কি আপনার টবের?

আপনার সাথে আছেন বলেই সহজ হয়েছে পথ চলা। ............. ভালো থাকুন নিরন্তর।

৩০| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৫

নতুন বলেছেন: ১ যুগ পূতি`তে শুভেচ্ছা।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ নতুন ভাই।

৩১| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৫৬

রাতুল_শাহ বলেছেন: যুগপূর্তির শুভেচ্ছা

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ রাতুল।

৩২| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৯

করুণাধারা বলেছেন: সামু ব্লগে ১২ বছর কাটানো সোজা কথা নয়! দেখেছি কেউ কেউ মন্তব‍্যের আকারে বিদ্বেষের তীর ছুঁড়ে মারছেন, অসীম সাহসে সেগুলো ফিরিয়ে দিয়েছেন, ব্লগ ছেড়ে যাননি বরং আমরা যারা আপনার পোস্ট পড়তে ভালবাসি তাদের জন্য এই বারো বছরে অনেক চমৎকার পোস্ট উপহার দিয়েছেন! অভিনন্দন... আর ধন্যবাদ।

আসলেই, যারা পাঁচ বছর বা তার চাইতে বেশী সময় ধরে সামুতে লিখে চলেছেন, তাদের অনুপ্রেরণা দেওয়ার জন্য একটা সিস্টেম থাকা দরকার। ফেইসবুক যেমন কারো জন্মদিন স্মরণ করিয়ে দেয়, সামুও তেমন ভাবে স্মরণ করাতে পারে। যারা ব্লগে এক দশক বা এক যুগ কাটিয়েছেন, তাদের নিককে বিশেষভাবে চিহ্নিত করা যেতে পারে। এই সবকিছুই ব্লগারদের অনুপ্রাণিত করবে ব্লগে থেকে যেতে...

আগামী দিনের জন্য শুভকামনা, সোহানী।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৬

সোহানী বলেছেন: একদম আমার মনে কথাই বলেছেন। এ ধরনের উদ্যোগ নতুন পুরোনো সবাইকেই অনুপ্রাণিত করবে ব্লগে থেকে যেতে। কিন্তু সে রকম কিছু করার মতো লোকবল আছে কি সামহোয়ারের? উত্তর আমার জানা নেই।

আপু, আপনি দেখি অনেক কিছুই মনে রেখেছেন। আমি অন্যায়ের কাছে মাথানত করতে রাজি নই। নিজে যেহেতু অন্যায় করি না তাই মোকাবেলাতে আমি ভয় পাইনা ।

অনেক অনেক ভালো থাকুন প্রিয় করুণাধারা আপু।

৩৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক কিছু বলার থাকে - বলিনা
না রাখার কষ্ট ভয়ে
অনেক স্বপ্ন দেখার ইচ্ছে -দেখিনা
অপূর্ণতার শংকা লয়ে - -

নির্মোহতার চাঁদর গায়
দৈবিক দৃষ্টি পাথর চোখে
শুধু দেখে যাই, শুনে যাই মহাকালে মাথা পেতে;

আপন মনের আলপনাতে
মনের ভাবনা লেখনিতে
নিজেকেই নিজে খুঁজে বেড়াই - জনম জনমের স্রোতে।

যুগ পূর্তির শুভেচ্ছা :)



১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৩৯

সোহানী বলেছেন: আপন মনের আলপনাতে
মনের ভাবনা লেখনিতে
নিজেকেই নিজে খুঁজে বেড়াই - জনম জনমের স্রোতে।.......... অসাধারন ভৃগু। তুমি কি সহজেই মনের কথাগুলোকে ছন্দের যাদুতে বাধোঁ আমার খুব হিংসে হয়।

৩৪| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪৩

জাহিদ অনিক বলেছেন: সোহানী আপু, ১২ বছর ! লট অফ টাইম! অনেক স্মৃতি নিশ্চয়ই।
অনেক কিছুই দেখেছেন। আরও অনেক পথচলা বাকী।

বিদেশ বিভূঁই-এ বসে বাংলা ব্লগটাকে ভালোবেসে যেন ঘ্রাণ পাও দেশের মাটির। শুভেচ্ছা রইলো আপু।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৪১

সোহানী বলেছেন: হুম, ঠিক তাই জাহিদ। সে কারনেইতো ছেড়ে যাওয়া হয় না।

৩৫| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১১:৪৪

জাহিদ অনিক বলেছেন: ওহ, বলতে ভুলে গেছি, চেরী ফুলের ছবিটা অসম্ভব সুন্দর।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৩

সোহানী বলেছেন: আরো কিছু ছবি এড করেছিলাম চেরী বাগানের কিন্তু কেন যেন ছবিগুলো ঠিকভাবে আসেনি তাই মুছে দিয়েছি। মাত্র এক সাপ্তাহ থাকে চেরী ফুল। এবং এ পার্কটি আমার বাসা থেকে অনেক অনেক দূর। তারপরও যাই প্রতিবারেই... খুব ভালো লাগে।

৩৬| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৭:১৬

ডঃ এম এ আলী বলেছেন:

ব্লগে এক যুগ পুর্তিতে রইল প্রাণ ডালা শুভেচ্ছা
ও ফুলেল অভিনন্দন

ব্লগে এত দীর্ঘদিন জনপ্রিয়তা বজায় রেখে টিকে থাকা চাট্টি খানি কথা নয়। ব্লগ জগতটি বড়ই শ্পর্শ কাতর একটি জায়গা ।
এখানে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিস্তৃত পরিসরে বিভিন্ন মতাবলম্বী লক্ষাধিক ব্লগারের মাঝে পোষ্ট কিংবা মন্তব্যের কথায় কখন যে কিভাবে একশন রি একসন হয় তা সহজে বুঝা যায়না । এখানে কারো কোন লেখায় তাৎক্ষনিক মন্তব্য দানের অপুর্ব সুযোগ রয়েছে , এমন একটি পরিবেশে ব্লগে দীর্ঘকাল নিয়মিতভাবে লেখা লেখিতে সচল থাকা একটি বিশাল কৃতিত্বের দাবীদার । শুধু নীজের লেখাই নয়, আমি দেখেছি ব্লগের প্রায় সকলের পোষ্টেই আপনি বিচরণ করে মুল্যবান মতামত রেখেছেন ।
পারস্পরিক মিথক্রিয়া যে ব্লগের প্রাণ সেটা আপনাদের মত পুরাতন ও জেষ্ঠ অনেকের কাছ হতে দেখে আমরা নতুন ব্লগারগন অনুপ্রাণীত হয়েছি ।

আপনার মুল্যবান লেখাগুলিতে আমি সমাজের ক্ষয়ে যাওয়া দিকগুলি নিয়ে গুরুত্বপুর্ণ অনেক লেখা দেখতে পেয়েছি বিশেষ করে
নারী জাগরণের বিষয়ে পোষ্টগুলি এ ব্লগের জন্য একটি বিশেষ দিকও বটে ।

সাম্প্রতিক কালে ব্লগের কঠীন দিনগুলিতে যারা সর্বক্ষন বিচরণ করে ব্লগটিকে প্রাণবন্ত রাখার সৈনিক হিসাবে কাজ করেছেন তাদের মধ্যে আপনাকেও দেখেছি। বন্দী দশা হতে ব্লগ মুক্তির জন্য আপনার আকুলতা ছিল চোখে পড়ার মত ।

পোষ্টে অনেক গুণী ব্লগারের সাথে আমার নামটি যুক্ত আছে দেখে কৃতজ্ঞতা জানাচ্ছি।
বিষয়টি নিয়ে আপনার অনুভব প্রসংসনীয় ।

পোষ্ট এর ছবিগুলি সুন্দর হয়েছে । টিউলিপ গাছ গুলিতে নিশ্চয়ই অনেক সুন্দর সুন্দর ফুল ফুটেছে
তবে গাছে ফুল যেমনই ফুটুক ব্লগে আপনার সুন্দর সুন্দর লেখার যে ফুলগুলি ফুটছে
তা টিউলিপ হতে কোন অংশেই কম নয় কিন্তু । লেখাটি প্রিয়তে তুলে রাখলাম ।

ব্লগীং সুখী ও সমৃদ্ধ হোক এ কামনা রইল ।





১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০৩

সোহানী বলেছেন: প্রিয় আলী ভাই, গত বছর ব্যাক্তিগত ঝামেলায় গাছের যত্ন ঠিকভাবে নিতে পারিনি। তাই টিউলিপ বাল্বগুলো ঠিকভাবে সংরক্ষন ও হয়নি তাই টিউলিপও ফুটেনি। তবে কিছু গোলাপ ও বণ্য ফুলের বীজ লাগিয়েছিলাম সেগুলো কিন্তু দারুনভাবে ফুটেছিল। এই সামারে একটা জম্পেশ বাগান করার ইচ্ছে B:-/ । সময় হলে ছবি দিবো।

সত্যিই তাই ব্লগ জগতটি বড়ই শ্পর্শ কাতর একটি জায়গা। নিজের উপর কন্ট্রোল ও ম্যাচিউরিটি না থাকলে যেকোন সময়ই সেখান থেকে ছিটকে যেতে হয়। এই মূহুর্তে একটি নাম মনে পড়ছে বিলিয়ার ও বৃশ্চিক রাজ। একটি কবিতার পোস্ট সূত্র ধরে বিলিয়ার ব্লগ ছেড়ে দেয়। তেমনিভাবে অসাধারন ভ্রমণকাহিনীর লেখক বৃশ্চিক রাজও কিছু কমেন্টের কারনে ব্লগ ছেড়ে দেয়। আমি বারবার তাদেরকে বলার চেস্টা করেছি বি ম্যাচিউরড্। সবার তোমার লিখার সাথে একমত হবে তা কোনভাবেই সম্ভব নয়। তাহলে সে বিপরীত মতগুলোকে সহ্য করার নামই ব্লগ। সেগুলো সহ্য করতে হবে, পাল্টা মতামত দিতে হবে, ভালো না লাগলে ডিলিট বাটনতো আছে...........। তাহলে ছেড়ে যাওয়া কেন? ছেড়ে যাওয়া মানে পলায়ন করা। যুদ্ধ ময়দান থেকে নিজেকে গুটিয়ে নেয়া।

নীচে সোনাবীজ ভাই ব্লগে স্বর্ণযুগের স্রষ্টার কথা বলেছেন। আমি উনার সাথে সহমত। ঠিক আপনিও এরকম একজন। এ সময়কার শ্রেষ্ট ক'জনের মধ্যে আপনিও একজন। আপনার লিখার আদলে আরো একজন ব্লগার ছিলেন জাফরুল মবীন ভাই। উনিও আর লিখেন না। মায়ের অনুরোধে লিখালিখি ছেড়ে দিয়েছেন। এভাবে করেই চলে যায় সবাই। তাইতো আমার এমন আকুতি। আমি কাউকেই হারাতে চাই না, সবার সাথে মিলে মিশে থাকতে চাই।

নারী ও শিশু বিষয়টি আমার মনের পুরো জায়গা জুড়ে আছে। খুব খুব কষ্ট হয় এদেশের মেয়ে ও শিশুদের এমন কষ্ট অবহেলা অত্যাচার দেখে। আমি ইউনিভার্সিটি থেকে পাস করে মাঝারি পজিশান থেকে দেশের সর্ব্বোচ্চ পজিশান কাজ করেছি। বলতে গেলে আমি প্রতি মূহুর্তে যুদ্ধ করেছি। আমার সর্ব্বোচ্চ ব্যাকগ্রাউন্ড থাকার পর ও এ অবস্থা সেখানে সাধারন মেয়েদের কি হাল তা সহজেই অনুমেয়। আর সে কারনেই নারী ও শিশুই আমার প্রথম পছন্দের বিষয়।

আমার কাছে দু'টি অপশন ছিল, এসব দিকে না তাকিয়ে নিজের জীবন উপভোগ করা অথবা সংগ্রাম করা। আমি দ্বিতীয়টিই বেছে নিয়েছি। যাক্, অনেক কথা বলে ফেল্লাম। আবার কোন সময় কথা হবে। ভালো থাকুন সবসময়ই।

৩৭| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৫৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অনেক ধন্যবাদ রাজীব ভাই। আপনাকে নিয়ে লিখাটা এখনো শেষ করতে পারিনি।

বোন সেদিন ওই পোষ্টে ছেলেদের রান্না ঘরে যাওয়া নিয়ে আমি যা বলেছি - আমি কিন্তু সেই রকম না। আমার মানসিকতা কিন্তু এই রকম না। আপনাকে রাগাতে চেয়েছিলাম।

আমি সহজ সরল জীবনযাপন করি। কোন ঝামেলায় যাই না। বাজে কোনো নেশা নেই। দুষ্টলোকদের সাথে মিশী না। কারো ক্ষতি করি না। আপন মনে থাকি। কন্যা, স্ত্রী নিয়ে আমার আনন্দময় জীবন।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০৫

সোহানী বলেছেন: আপনি কি জানেন আমি মাইন্ড রিড করতে পারি সহজেই ;) । অবশ্য সবাইকে নয়, কিন্তু আপনাকে পারি।........ আমি জানিতো।

৩৮| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রাগৈতিহাসিক ব্লগার হিসাবে সুদীর্ঘ এক যুগ অতিক্রম করায় অনেক অনেক অভিনন্দন রইল সোহানী আপু। এই ব্লগ ও নতুন পুরোনো সব ব্লগারের প্রতি আপনার আন্তরিকতা আমার ভালো লাগলো।

ম্যাভেরিক নামক একজন ব্লগার ছিলেন। আমার অ্যাসেসমেন্ট অনুযায়ী তিনি হলেন এই ব্লগের সর্বকালের সেরা ব্লগার। তিনি আমাদের সমসাময়িক ব্লগার, কিন্তু ২০১৩ সালের পর তাঁকে আর ব্লগে দেখা যাচ্ছে না। এরকম আরো অনেক জিনিয়াস ব্লগার ব্লগ থেকে দূরে চলে গেছেন। ব্লগ থেকে এভাবে সরে যাওয়ার কারণ হিসাবে আমার কাছে মনে হয়েছে ফেইসবুক, টুইটার, ইউটিউবসহ অসংখ্য বাংলা ব্লগের আবির্ভাব। যখন সামহোয়্যারইন ব্লগ শুরু হয়, তখন এটাই ছিল একমাত্র বাংলা ব্লগ। দেশের প্রসিদ্ধ অনেক লেখক, সাংবাদিক, সেলিব্রেটি এখানে ব্লগিং করতেন। লেখালেখির জন্য এর চাইতে সেরা প্লাটফর্ম আর হতে পারে না। যারাই এর সন্ধান পেয়েছেন, লেখালেখি ও মতবিনিময়ের একটা সুবর্ণ পথের সন্ধান পেয়ে উৎসাহ ও উদ্দীপনা নিয়ে ব্লগে সময় কাটাতেন। এরপর ফেইসবুক শুরু হয় এবং ধীরে ধীরে আরো অনেক বাংলা ব্লগের আবির্ভাব ঘটে। এগুলো ছিল এই ব্লগের উপর একটা আগ্রাসন। অন্যদিকে, নতুন যে-কোনো কিছুতেই উৎসাহ বেশি থাকে। কেউ কেউ উৎসাহ হারিয়ে ফেললেন, কেউ কেউ ফেইসবুকে স্থায়ী বসতি গড়ে তুললেন, কেউ কেউ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় চলে গেলেন, প্লাস, পেশাগত ব্যস্ততা তো ছিলই। এর ফলে, গুণী ব্লগারদের সংখ্যাও কমে যেতে থাকে।

অমি রহমান পিয়াল, ফিউশন ফাইভ, কৌশিক, দ্য এ-টিম, এবং এর একটু পরে রেজওয়ানা, রাইসুল জুহালা, এক্সটা টেরেস্ট্রিয়াল স্বর্ণাসহ আরো বেশ কয়েকজন ব্লগার কমেন্টের মাধ্যমে পুরো ব্লগ প্রাণবন্ত রাখতেন। অনেক বাক-বিতণ্ডা, সিন্ডিকেটবাজি চলতো, জ্ঞানগর্ভ আলোচনাও চলতো।

তবে, আমরা অতীতকেই মনে হয় সবচাইতে বেশি ভালোবাসি। আর ভালোবাসি মানুষ মরে গেলে। আপনার কথাই ঠিক। জীবিত অবস্থায় আমরা ইমন জুবায়েরকে চিনি নি, তার পোস্টগুলো ঘুরে দেখুন- কমেন্টসংখ্যা থেকেই এর প্রমাণ মেলে। আমিই প্রথম ইমন জুবায়েরের একটা লেখা আমার এক সংকলনে প্রকাশ করি (এই ঢোল পেটানোর জন্য আমি দুঃখিত আপু)। এই কথাটা বললাম যে কারণে তা হলো, আমাদের স্বর্ণযুগ হারিয়ে যায় নি। আহমেদ জী এস-এর মতো বুদ্ধিদীপ্ত ব্লগার তো আমাদের সময়েই ব্লগিং করছেন। তিনি একাই একটা স্বর্ণযুগের স্রষ্টা। এই ব্লগটা কিছুদিন বন্ধ থাকার পর চালু হয়েছে, আমার কাছে মনে হচ্ছে ব্লগের প্রাণচাঞ্চল্য আবার নতুন করে শুরু হয়েছে। আমি কয়েকজন ব্লগারের নাম বলি (যদিও সবার সাথে আমার দহরম-মহরম সম্পর্ক নেই, বরং কারো কারো সাথে মনোমালিন্য আছে, তবুও বলছি), দেখবেন, আজ থেকে ৫ বছর পর আমরা এদের জন্য হাহাকার করবো, যদি এরা ব্লগ ছেড়ে চলে যান, যেমন, ব্লগার নতুন, উদাসী স্বপ্ন, শের শায়রী, আমি তুমি আমরা, নূর মোহাম্মদ নুরু, ড: এম এ আলী, আবু হেনা আশরাফুল ইসলাম, জুলভার্ন, এ টি এম মোস্তফা কামাল, জুন, মলাসইলমুইনাম, হাসান কালবৈশাখী, হাসান মাহবুব, সোনালি ডানার চিল, খায়রুল আহসান, জাহিদ অনিক, শায়মা, কাল্পনিক ভালোবাসা/জাদিদ, রাজীব নুর, মোহাম্মাদ সাজ্জাদ হোসেন, কলাবাগান, আখেনাটেন, ঠাকুরমাহমুদ, রেজাঘটক, অপু তানভীর, মোস্তফা কামাল পলাশ। এদের লেখাগুলো ব্লগের সম্পদ। আমি যাদের নাম বললাম, আমাদের স্বর্ণযুগের ব্লগারদের চেয়ে এরা কোনো অংশেই কম নন, এবং একটা দীর্ঘসময়ের ফ্রেমে এরাও যুগস্রষ্টা ব্লগার।

তবে, আপনার পোস্টের আক্ষেপের বিষয়টাই হলো গুরুত্বপূর্ণ- এদের ব্লগে আটকে রাখার জন্য আমরা কী কী করছি। এ বিষয়ে আমি ততটা অ্যাগ্রেসিভও নই, অপটিমিস্টিকও নই। প্রাকৃতিক নিয়মেই ব্লগাররা আসবেন, ব্লগ আলোকিত করবেন, কেউ থাকবেন, কেউ চলে যাবেন অন্য ভুবনে, যিনি যেখানে আনন্দ পান। যাদের নাম উপরে বলেছি, এদের বেশিরভাগ ব্লগারেরই ফেইসবুক ও টুইটার আছে। ব্যস্ত জীবনের সময়টুকু ভাগ হয়ে যাচ্ছে। কেউ চলে যাচ্ছেন অতি-ব্যস্ত পেশায়, যেখানে লেখালেখির চাইতে টিকে থাকাটাই জরুরি। ফলে, ব্লগ আলোকিত করা অনেক ব্লগার নীরবে প্রস্থান করেন। আশার কথা হলো, শূন্যস্থান প্রাকৃতিকভাবেই পূরণ হতে থাকে।

আপনি সেই জিনিয়াস ব্লগারদের একজন, যাকে আমি খুব সমীহ করি। আপনিও স্বর্ণযুগ স্রষ্টাদের একজন।

আমার কমেন্ট দেখি একটা পোস্টই হয়ে গেলো :) পুরোটা পড়তে পেরেছেন? :)

শুভেচ্ছা আবারো আপু।

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৬

সোহানী বলেছেন: প্রিয় সোনাবীজ ভাই, আমি অবশ্যই স্বীকার করি "প্রাকৃতিক নিয়মেই ব্লগাররা আসবেন, ব্লগ আলোকিত করবেন, কেউ থাকবেন, কেউ চলে যাবেন অন্য ভুবনে, যিনি যেখানে আনন্দ পান।" কিন্তু এর বাইরেও অনেক ব্লগার অভিমান করে বা অন্য কারনে চলে গেছেন। যে যেভাবেই যাক আমরা যদি ওদের সাথে কথা বলতে পারতাম তাহলে দেখা যেত এ সংখ্যা অর্ধেকের ও কম। আমি কিন্তু অলওয়েজ অপটিমিস্টিক। প্রকৃতির বাইরেও আমাদের অনেক কিছুই করার আছে। সে কারনেইতো বিজ্ঞান ;)

হাঁ, স্বর্ণযুগ হারিয়ে যায় না। এটি শুধু রুপ পরিবর্তন করে। কাউকে হারিয়েছি নতুন কাউকে পেয়েছি। বর্তমানে যাদের নাম বললেন তারা যেমন এ সময়কার শ্রেষ্ট ব্লগার এবং এক সময় এদের নামই সবাই নিবে। তেমনি যারা চলে গেছেন তারা সবসময়ই ব্লগের স্মৃতিতে থাকবে। কিন্তু চাওয়া এ যাওয়াকে রুখে দেয়া। আমি সবসময়ই বলি আমরা খুব ইমোশনাল জাতি। আমাদের মতো এতোটা দু:খ কষ্ট পেতে কম মানুষকেই দেখেছি। অল্পতে আমরা রাগ করি, দু:খ পাই, কষ্ট পাই ও ব্লগ ছেড়ে চলে যাই। আর আমরা এমন ব্লগারদেরকে কিন্তু সহজেই ফিরাতে পারি। আমি তাদের কথাই বলছি।

যদি সত্যিই বলি ম্যাভেরিক বা ইমন ভাইয়ের খুব কম লিখাই আমি পড়েছিলাম সেই সময়ে যা এখন পড়ি। যদি তারা পোস্ট সরিয়ে না নেন। কিন্তু এ ধরনের লিখাগুলো কিন্তু ব্লগের সম্পদ। আমার আরেকটা প্রস্তাব ছিল এ ধরনের লিখাগুলোকে বাছাই করে কোন বাড়তি উদ্যোগ নেয়ার কথা। আমি জানি সামহোয়ারের জন্য এটা খুব কঠিন একটি কাজ।

যাহোক অনেক কথা বলে ফেল্লাম এরকম একটা সুযোগ পেয়ে। আর আপনাদের মতো পুরোনো ও জ্ঞানী ব্লগারদের সাথে মত বিনিময় আমি পছন্দ করি। নিজের ভাবনাগুলো মন খুলে শেয়ার করা যায়।

অনেক অনেক ভালো থাকেন সবসময়ই।

৩৯| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:১৫

জুন বলেছেন: প্রাগৈতিহাসিক ব্লগারকে গুটি গুটি পায়ে অনুসরণ করা এক সাধারণ ব্লগারের আন্তরিক শুভকামনা !:#P
আমারও ৯ বচ্ছর ৮ মাস! কম না কিন্ত B-)

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৭

সোহানী বলেছেন: আর মাত্র কিিদিন তারপর আপনার দশ বছর পূর্তির পোস্ট পাবো।

৪০| ১৪ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:৩২

রূপম রিজওয়ান বলেছেন: পুরো এক যুগ! অভিনন্দন!

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৮

সোহানী বলেছেন: ধন্যবাদ রুপম।

৪১| ১৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:১৫

কামরুন নাহার বীথি বলেছেন:

বারো বছর পুর্তিতে অনেক অনেক শুভকামনা আপু!!

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:১১

সোহানী বলেছেন: ধন্যবাদ বিথী আপু। গোলাপটা দারুন। ফান ফ্যাক্ট শেয়ার করি, আমি স্কুল জীবনে প্রথম প্রেমের প্রস্তাব পাই হলুদ গোলাপ সহকারে............হাহাহাহাহা

৪২| ১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৫২

ভ্রমরের ডানা বলেছেন:


বার বছর দীর্ঘ সময়! অভিনন্দন জানবেন!

১৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:১১

সোহানী বলেছেন: ধন্যবাদ ডানা ভাই।

৪৩| ১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:২৫

মা.হাসান বলেছেন: যুগপুর্তীর শুভেচ্ছা।
আমার অবশ্য কমেন্ট-জবাব, অপ্রাসঙ্গিক বক্তব্য, বাণী এসব দেখে ব্লগ ছাড়তে ইচ্ছে করে না, ব্লগের কবিদের কবিতা পড়লে ব্লগ ছাড়তে ইচ্ছে করে।
ব্লগের উন্নয়নের জন্য কি করা যায় এ বিষয়ে অনেক সুন্দর লেখা পড়েছি, মডারেটররা সম্ভবত 'কানে দিয়েছি তুলো' এই নীতি অবলম্বন করেছেন।
ভালো থাকুন। মাসে দু-মাসে হলেও লিখতে থাকুন।

১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:০২

সোহানী বলেছেন: তুমার কবিগো উপ্রে এতো রাগ কেন /:) ? কবি না থাকলে ব্লগ খা খা করবে.........

মডারেটররা হয়তো বহুত বিজি, এইগুলা শোনার সময় নাই............

৪৪| ১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:৪০

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন আপু :)

১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:০২

সোহানী বলেছেন: ধন্যবাদ মনিরা......

৪৫| ১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:৪০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আদু আপু?
আর নাম পাইলেন না! কেমন পানসা এক্টা নাম। আদু ভইন হইলেও নাইলে এক্টা কথা আছাল।

যুগপূর্তির শুভেচ্ছা জানাইয়া যাই।
কাম্যনা করি আরো এক যুগ সামুতে টিকে থাকেন।

১৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:০৪

সোহানী বলেছেন: ওকে আদু ভইন :P ..

হায় হায় আরাে মাত্র এক যুগ :(( । তারপর আমার হি হপে?? কবরে যামু নাকি অবসরে যামু সামু থেইকা :(

৪৬| ২০ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন:

B:-/ B:-) :-B

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৭

সোহানী বলেছেন: হাহাহাহা.......... আগেই বুঝে নিয়েছি ।

৪৭| ২৪ শে জানুয়ারি, ২০২০ সকাল ৮:১৫

খায়রুল আহসান বলেছেন: এই ব্লগে এক যুগ পূর্তিতে আন্তরিক অভিনন্দন এবং প্রাণঢালা শুভেচ্ছা!
আপনি সবকিছু সামলিয়ে নিয়ে ব্লগের জন্য নিয়মিত একটানা একযুগ ধরে সময় বরাদ্দ রেখেছেন। এর জন্য অবশ্যই আমাদের সবার ধন্যবাদ এবং প্রশংসা আপনার একান্ত প্রাপ্য।
নামের তালিকায় আমাকেও রেখেছেন বলে ধন্যবাদ, যদিও আমি আপনাদের তুলনায় মোটেই পুরনো নই, আবার একেবারে নতুনও নই।
ছবিগুলো খুব সুন্দর। থ্যাঙ্কস ফর শেয়ারিং।
+ + + + +

০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৮

সোহানী বলেছেন: ধন্যবাদ প্রিয় খায়রুল ভাই। সবার ভালোবাসা আর উৎসাহে টিকে আছি দিনের পর দিন এভাবে।

৪৮| ২৪ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৪

খায়রুল আহসান বলেছেন: আপনার "মন্তব্য করা" এবং "মন্তব্য পাওয়া" এর পরিসংখ্যানটি চোখে পড়ার মত, করাটা পাওয়ার চেয়ে ২৫% এরও বেশি। অন্যের পোস্ট পড়া এবং সেখানে মন্তব্য করার ব্যাপারে আপনি বেশ উদার।
যারা ব্লগে এক দশক বা এক যুগ কাটিয়েছেন, তাদের নিককে বিশেষভাবে চিহ্নিত করা যেতে পারে - করুণাধারা এর এ প্রস্তাবের (৩২ নং মন্তব্য) সাথে আমি একমত। এটা করা যেতেই পারে, এবং শীঘ্রই।
চমৎকার একটি মন্তব্যের জন্য সোনাবীজ; অথবা ধুলোবালিছাই কে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি (৩৮ নং মন্তব্য)। ওনার সাথে আমার এক দিনের জন্য চাক্ষুষ পরিচয় ঘটেছিল, কিন্তু তার আগে থেকেই আমি এই ব্লগে ওনার কিছু লেখা পড়ে তার ভক্ত হয়ে গিয়েছিলাম। পরে বইমেলা থেকেও আমি ওনার বই ক্রয় করে পড়েছি। ওনার এই মন্তব্যে আবেগ এবং যুক্তি, দুটোই আছে।



০৯ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

সোহানী বলেছেন: আমার ব্লগ পড়তেই বেশী ভালো লাগে। কিন্তু সময় আমার জন্য বিশাল ফ্যাক্টর।

আমার প্রস্তাবগুলো এ সকল ব্লগারদেরকে ধরে রাখার প্রচেস্টা মাত্র। করুণাধারা আপুর প্রস্তাবের সাথে আমিও একমত।

আর সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই একজন অন্য মাত্রার লেখক। আমি বরাবরেই উনার লেখার ভক্ত। যদি ও ব্লগের বাইরে উনার লেখা আমার সংগ্রহে নেই। আর দীর্ঘদিন ব্লগে সক্রিয় আছেন বলে অনেক কিছুই উনি বুঝেন বা অনুভব করেন।

৪৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৩২

অভি চৌধুরী বলেছেন: ১২ বছর !!!!!!!!!!!!! মানে এক যুগ!!!!!!!!!!!!!!!!! মারহাবা :)

অভিনন্দন আপনাকে

পোস্টের বিষয় বস্তুতে সমর্থন।

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৩

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ অভি ভাই......

৫০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৪৯

সি পি জি বলেছেন: অভিনন্দন, ব্লগ দাদী :P

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৪

সোহানী বলেছেন: হাঁ সে ব্যাপারে আমার আপত্তি নেই B-))

৫১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৫৩

সি পি জি বলেছেন: ঘুইরা গিয়া দেখি আমার নয় বছর দশ মাস!

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৪

সোহানী বলেছেন: অগ্রিম অভিনন্দন ব্লগ দাদা ১০ বছরের জন্য...................

৫২| ০১ লা মার্চ, ২০২০ রাত ৮:১০

মলাসইলমুইনা বলেছেন: সোহানী,
ব্লগে আপনার প্রাগৈতিহাসিক অস্তিত্ব সম্পর্কিত পোস্টে মন্তব্য করে আমিও ইতিহাসে অমর হবার একটা সুযোগ পেয়ে গেলাম ! শুকরিয়া ।

আপনি আমাদের সবারই খুব প্রিয় ব্লগার ।সেটা আপনার নিজের গুনেই কিন্তু -মানে কোনো স্বজনপ্রীতি নেই এই প্রিয়তায় । আমার নিজের একটা কথা বলি আপনার প্রসঙ্গে । ব্লগে আমি কাউকে ছেলে ব্লগার বা মেয়ে ব্লগার হিসেবে দেখিনা সেটা সত্যি । লেখাটাই এখানে বিবেচনার ।কিন্তু অনেক মেয়ে ব্লগারই কিন্তু খুব কনজরভেটিভ পোস্টে কমেন্ট করার ব্যাপারে । যেমন বেশিরভাগ মেয়ে ব্লগারই রাজনীতি, ধর্মীয় পোস্টগুলো এড়িয়ে যান অনেক সময় দরকারি পোস্ট হলেও (এখানে কুণ্ঠার সাথে বলি আমি নিজেও এড়িয়ে যাই অনেক সময় আর তাছাড়া অনেক কারণেই অনেকের লখা এড়িয়ে যাই । আমার এটা চির রোগ ।) কিন্তু আপনি সম্ভবত একমাত্র মেয়ে বগার যিনি এই লিমিটেশনটা থেকে একেবারেই মুক্ত । আমার নিজের সীমাবদ্ধতা থেকেই আমি জানি এটা একজন ব্লগারের এটা বড় গুন্ সব ধরণের লেখায় কন্সট্রাকটিভ মন্তব্য করা । আপনার ব্লগিং সেজন্য আমার কাছে বিশেষভাবে ভালোলাগার । ব্লগকে আপনি নিজের সব্যসাচী ব্লগিং দিয়ে অনেক বেশি সুন্দর করেছেন সেটা আমি কোনো সিন্সিয়ারলিই বলছি ।

ব্লগে অক্ষয় হোন,অব্যয় হোন । আপনার যুগোত্তর ব্লগিং শতবর্ষী হোক সেই কামনা সব সময় ।ভালো থাকুন । ও আরেকটা কথা, আলী ভাইয়ের দুর্ধর্ষ সুন্দর ফুলগুলোর শুভেচ্ছা আমার থেকেও রইলো কিন্ত আপনার জন্য ।

০৩ রা মার্চ, ২০২০ রাত ২:৫৮

সোহানী বলেছেন: ওএমজি, আমি লজ্জায় কোথায় মুখ লুকাই। আপনাদের মতো গুণী লেখকদের ভালোবাসায় আমার মতো খুব সাধারন ও টিকে আছি সামহোয়ারে যুগের পর যুগ।

যদি সত্য বলি, তাহলে বলবো আমাদের মেয়েরা চার চারপাশের দেয়ালের বাইরে চোখ রাখার ক্ষমতা খুব কমই রাখে কারন চারপাশের অসহনীয় চাপে তারা অনেক কিছুর সাথে কম্প্রোমাইজ করে নতি স্বীকার করতে বাধ্য হয়্ যার কারনে দিব্য চক্ষু মেলে তারা দেখতে পায় না সংসারের বাইরে তেমন কিছু। তাই তাদের ব্রেন সেলগুলো একটি নির্দিস্ট প্রকোষ্ঠে গুরপাক খায়। চারপাশের শিক্ষিত বা অশিক্ষিত রমনীকূলদের দেখে এ ধারনা হয়েছে।

আর আমার নিজের কথা বলি, এটা অনেকটা আমার বাবার গুন বা বলা যায় উনার চেষ্টার ফসল.....আমি বরাবরেই চেস্টা করি একটি বিষয়কে চর্তুদিক থেকে বিশ্লেষন করতে। যেমন একজন খুনী কেন খুন করেছে তার দিক থেকে যেমন ভাবার চেস্টা করি তেমনি যাকে মেরেছে তার দিক থেকেও ভাবার চেস্টা করি। আমি মানুষকে বিশ্লেষন করি একদম তার জায়গায় নিজেকে দাঁড় করিয়ে। যার কারনে যেকোন ঘটনার বিশ্লেষন করতে যেয়ে অনেক বড় মন্তব্য হয়ে যায়।

উফ: অনেক কথা বলে ফেল্লাম ... নিজের ঢোল পিটালাম আর কি :P

শতবর্ষীর বদ দোয়া দিয়েন না। এতো বছর বেচেঁ থেকে নাতি পুতিকে আর জ্বালাতে চাই না....হাহাহাহা

অনেক অনেক ভালো থাকেন সবসময়ই..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.