নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

১৫ বছর পূর্তি!! একজন বয়োজ্যেষ্ঠ ব্লগারের সাক্ষাৎকার............

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৬

১৫ বছর ১৭ ঘন্টা!!!!


১৫ বছর !!!!!! দীর্ঘ সময়। কিভাবে যে দিন গড়িয়ে এতো বেলা হলো!!!! প্রতিবারেই বর্ষপূর্তিতে ভাবি কিছু লিখবো কিন্তু কখন যে সে দিনটা চলে যায় খেয়ালই থাকে না। এবার কোনভাবেই মিস করবো না বলে পণ করেছি। তাই এ্যালার্ম টেলার্ম সেট মেট করে বেশ আয়েশ করে বসেছিলাম। তাই মিস হয়নি! ১৫ বছর সাথে আরো কয়েক ঘন্টা প্লাস...... ব্লগে বয়োজ্যেষ্ঠ হিসাবে বিশেষ এওয়ার্ড ব্যবস্থা করবে জাদিদ এবার ব্লগ দিবসে..........হাহাহাহা।

যাহোক, এ দীর্ঘ ১৫ বছর মাটি কামড়ায়ে মানে ব্লগ কামড়ায়ে ধরে রাখা উপলক্ষ্যে কেউই আমার কোন সাক্ষাৎকারের আয়োজন করে নাই। কি আর করা, তাই নিজেই নিজের সাক্ষাৎকার এর আয়োজন করছি। চলুন তাইলে শুরু করি!

প্রশ্ন : কোন দুক্ষে ব্লগে?

উত্তর : কোন দুক্ষে বা সুখে ব্লগে আছি, কেন আসছিলাম, কিভাবে আসছিলাম তার বিশদ বিবরন দিয়েছিলাম আমার দশ বছর পূর্তির লিখায়। লিংক দিলাম আবারো। চাইলে ঢুঁ দিতে পারেন.......
সামুতে ১০ বছর....কিছু চাওয়া পাওয়ার ১০ বছরের হালখাতা!!!!!

প্রশ্ন : এতোদিন কেউ তেমন চিনতাম না আপনারে, হঠাৎই দেখি যত্রতত্র নিজ পরিচয়ে হাজির, কেন?

উত্তর : আমার দু'টো পরিচয়। এক, ব্লগার সোহানী, দুই, ব্যাক্তি সোহানী। এতোদিন আমি কখনই দুই স্বত্ত্বাকে এক করিনি। একজন ব্লগারের সাথে আমার সম্পর্ক শুধুই ব্লগার। সেখানে বড়/ছোট, জ্ঞানী/অজ্ঞানী, কেরানী/অফিসার, শিক্ষিত/অশিক্ষিত, এসবের কোন সম্পর্ক নেই। সবাই সমান। আমার কাছে সবার একটাই পরিচয় ব্লগার।

আর অপর দিকে আমার ব্যাক্তি পরিচয় সম্পূর্ন বিপরীত। সেখানে বড়/ছোট, জ্ঞানী/অজ্ঞানী, কেরানী/অফিসার, শিক্ষিত/অশিক্ষিত এর মাঝে বিশাল দূরত্ব। কোনভাবেই সবাইকে একই কাতারে বিচার করি নাই সেখানে। যেমন ধরুন, যদি আমি আমার আসল পরিচয় ব্লগে দিতাম তাহলে আমার অফিসের ক্লার্ক যে একজন ব্লগার, সে কি আমার লিখায় সহজে মন্তব্য করতে পারতো? কিংবা সে যদি ব্লগে আমার সাথে যে ভাষায় কথা বলে তা যদি অফিসে বলতো তাহলেতো পরদিনই আমি তার চাকরী খেতাম! কারন আমি অফিসে কখনই কোন তামাশা পছন্দ করি না। প্রফেশনালিজম আমার কাছে ১০০% গুড়ুত্বপূর্ন। কাজেই এ সব ঝামেলা এড়াতে দুই পরিচয়কে সবসময়ই আলাদা রেখেছি। ব্যাক্তি পরিচয়কে কখনই সামনে আনিনি।

হাঁ, এখন পরিচয় দিচ্ছি বা দেয়া শুরু করেছি কারন আমি দেশে নাই। কাউরে থাপড়া দিয়ে চাকরী খাওয়ার সুযোগ ও নাই। এছাড়াও গত বছর বই বের করা উপলক্ষ্যে পরিচয় দিতে বাধ্য হয়েছি। লুকোলুকির আর সুযোগ নেই।


প্রশ্ন : এতোদিনতো চেহারা দেখিনি ব্লগে বা অন্য কোথাও। হঠাৎ কেন নিজের ছবি দেয়া শুরু করলেন?

উত্তর : উপরের কারনতো আছেই ব্যাক্তি পরিচয় দিতে চাইনি। যার কারনে কখনই ছবি পোস্ট করিনি কোথাও। এছাড়াও আমি মনে করি আমিতো কোন নায়িকা নই। আমার লিখার সাথে ছবির কোথাও কোন সম্পৃক্ততা নেই। আর লিখার সাথে ছবি দিলে কেউই তেমন লিখাটা মনোযোগ দিয়ে পড়বে না। আমার লিখার মূল্যায়ন হবে আমার চেহারা দেখে, যা আমি কখনই পছন্দ করি না।

এখন দিচ্ছি কারন ব্যাক্তি, লেখক ও ব্লগার পরিচয় এক করতে চাচ্ছি। বয়স হচ্ছে, যে কোন সময় ধুম করে মরে যেতে পারি। তখন দেখা গেল ছ'মাস পরে কেউ জানলো যে আমি ওপারে। তাই ব্লগে যেমন ব্যাক্তি পরিচয় দিতে শুরু করেছি তেমনি ব্যাক্তি জীবনেও ব্লগ পরিচয় দিতে শুরু করেছি। ব্লগার বা লেখক বা ব্যাক্তিকে একই বিন্দুতে আনার চেস্ট করছি। তাই নিজের ছবি যোগ করছি।


প্রশ্ন : ব্লগে জেনারেল, কর্নেল বা ব্লকের রেকর্ড কেমন?

উত্তর : সত্যটা হলো আমি বরাবরেই ঝামেলা এড়িয়ে চলি বা বলা যায় ঝামেলা করার মতো যথেস্ট সময় হাতে নাই বিধায় সকল প্রকার ক্যাচাল পোস্ট থেকে দূরে থাকি। তাই জেনারেল বা কর্নেল হবার সুযোগ হয়নি। আর কাউকেই এ পর্যন্ত আমি ব্লক করিনি বা একটা ছাড়া কারো কোন মন্তব্য মুছিনি। একটা মন্তব্য মুছেছি স্পাটাকার্স ৭১ নামের একজনের। এতো যন্ত্রনা এ ব্যাক্তিটি শুরু করেছিল যে বাধ্য হয়ে বাজে একটা মন্তব্য মুছে তাকে সাবধান করেছিলাম আমার ব্লগে না আসতে। তারপরও ব্লক করিনি। তবে আমাকে একমাত্র ব্লক করেছে জনাব ঠাকুর সাহেব। কেন করেছে তা আমার জানা নেই। তবে ভালো হয়েছে উনার ব্লগে আর কখনই ঢুকিনি, সময় বেচেঁ গেছে।

আমি বাক স্বাধীনতায় বিশ্বাসী। তর্ক হবে তবে গালাগালি হবে না। যুক্তি দিয়ে তর্কে যাবো, তাই বলে কাউকে ব্লক করে তার মুখ বন্ধ করার পক্ষে আমি নই।


প্রশ্ন : ব্লগের বাইরে কি কারো সাথে পরিচয় আছে?

উত্তর : ব্যাক্তি পরিচয় যেহেতু দূরত্বে রাখতাম তাই তেমন করে কারো সাথে পরিচিত হয়ে উঠিনি। অল্প কিছুদিন হলো অল্প ক'জনের সাথেই সামান্যই কথা হয়েছে। অনেক ভালো লেগেছিল তাদের সাথে পরিচিত হতে পেরে। এর বাইরেও দু'এক জনের সাথে আলাপ আলোচনা হয়েছিল তবে তা খুব একটা সুখকর বিষয় ছিল না। তবে নিজেকে সাধু ডিক্লার করা একজনের কাজকর্মে আমি খুবই বিরক্ত হয়েছি। তার সাথে পরিচয় না হলেই ভালো হতো, তার প্রতি সন্মানটা থাকতো।


প্রশ্ন : ব্লগে দেখলাম দান খয়রাত জনিত বিষয়ে নমিনেশন এ নাম দেখছি, তো আপনি কি হাজি মহসিন নাকি গৈারী সেন?

উত্তর : আমি নিতান্ত ছাপোষা মানুষ, দিন আনি দিন খাই টাইপের, নিজের সামর্থ্য সামান্য। তেমন কিছুই করি নাই। তবে কিছু করার চেস্টা করি সবসময়ই, যদিও সেটা কোনভাবেই উল্লেখ করার মতো কোন বিষয় নয়। কিন্তু ইচ্ছে আছে বড় কিছু করার, জানি না ভবিষ্যত কোথায় পথ দেখায়। তবে আমার সমস্যা হলো, আমি এক টাকা দান করলেও তার পাই পয়সা হিসেব নেই। আমি ঢোল পিটাতে পছন্দ করি না কিন্তু দানের টাকাটা ঠিকমত পৈাছেছে কিনা তার খবর আমি ১০০% রাখি। হিসাব নিকাশের মানুষ বলুন আর যাই বলুন, হিসাব না পেলে সে দিকে আমি হাটি না। কথা সোজা।


প্রশ্ন : ফেসবুক বা স্যোসাল মিডিয়ার এ্যাকাউন্ট নিয়ে জানতে চাই। মানে এক নাম্বার দুই নাম্বার তিন নাম্বার.......... কয়টা এ্যাকাউন্ট আছে?

উত্তর : আমার দু'টো এ্যাকাউন্ট। একটা একান্ত ব্যাক্তিগত এ্যাকাউন্ট, আরেকটা পাবলিক এ্যাকাউন্ট। এতোদিন পর্যন্ত এভাবেই মেইনটেইন করতাম কিন্তু রিসেন্টেলি ব্যাক্তিগত এ্যাকাউন্ট এ ব্লগার সহ বেশ কিছু আননোন পারসন এড করেছি। কারনটা আগেই বলেছি, বয়স হয়েছে, নুরু ভাই বা আর সবার মতো হঠাৎ করে মরে গেলাম আর ব্লগে দু'মাস পর শায়মা ইনভেস্টিগেশান করে বের করবে। সেটা আমি চাই না। আজ মরলে যাতে সবাই আজকেই খবর জানতে পারে তাই এড করেছি অনেককেই। তবে তাই বলে গণহারে ব্যাক্তিগত এ্যাকাউন্টে সবাইকে এড করিনি। যাদেরকে আমি কিছুটা হলেও চিনি বা যাদের লিখা আমি পড়েছি তাদেরকে এড করেছি। তবে আস্তে আস্তে সবাইকে এড করার ইচ্ছে আছে।


প্রশ্ন : ব্লগের প্রতি কি কোন প্রত্যাশা আছে?

উত্তর : ব্লগের প্রতি প্রত্যাশা/আশা/ভরসা/নিরাশার ফিরিস্তি অনেকবার তুলে ধরেছি। তার ধার ব্লগ কর্তৃপক্ষ ধারবে কি না সেটা একান্ত ব্লগ পলিসির উপর ডিপেন্ড করে। তবে ব্যাক্তিগতভাবে আমি চাই ব্লগ যেন নিজের আলোতে আলোকিত থাকে সবসময়। তবে সত্যটা হলো ব্লগের আলো ব্লগাররা। তাদের আলোকে না জ্বালিয়ে নিভানো, ভালো কিছু বহন করে না। অর্থ্যাৎ আমি ব্যাক্তিগতভাবে চাই সবসময়ই ব্লগ ও ব্লগারদের প্রত্যেকের সাথে সর্ম্পকটা অনেক গভীর থাকবে, অনেকটা আপন বন্ধুর মতো। তাই কারো দু:খে, কষ্টে, সুখে ও আনন্দে যেন একজন আরেকজনকে পাশে পায়, একটা বৃহৎ পরিবার।


প্রশ্ন: ব্লগ কর্তৃপক্ষের নেয়া কোন ডিসিশান নিয়ে নিয়ে কি দ্বিমত বা ভিন্নমত আছে/ছিল?

উত্তর: হাঁ ছিল। যেমন, লিখালিখির প্লেজারিজম বা সূত্র উল্লেখ করা নিয়ে বেশ হাউকাউ হয়েছিল কিছুদিন। ব্যাক্তিগতভাবে আমি কোনভাবেই প্লেজারিজম এর পক্ষে না। এ্যাকাডেমিক রাইটিং এ প্লেজারিজম জিরো টলারেন্স। দেশের বাইরে গেলেতো খবরই হয়ে যায় এ নিয়ে। এমন কি ছাত্রত্ব বাতিল এর ঘটনাও আছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। কিন্তু আমাদের বুঝতে হবে ব্লগ বিশ্ববিদ্যালয় নয়। এটা একদল লেখালেখি পাগল মানুষদের খেরোখাতা। কেউ নিজের মনের কথাগুলো লিখে, কেউ অন্যের লিখা নিজের ভাষায় লিখে, কেউ কোন লিখা পছন্দ হলে সেটা সরাসরি কপি করে। কেউ লিখা কপি করে তার সূত্র উল্লেখ করে আবার কেউ এর ধার ধারে না।

এখন কথা হলো ব্লগ কর্তৃপক্ষ কি অবস্থানে যেতে পারে এ প্লেজারিজম নিয়ে। শক্ত, মাঝারি বা নরম অবস্থান। আমাকে যদি প্রশ্ন করা হয়, তাহলে আমি বলবো, যেহেতু ব্লগ কোন বিশ্ববিদ্যালয় নয় সেখানে নরম থেকে মাঝারি অবস্থানে যাওয়া যেতে পারে। কপি পেস্ট করলো বা সূত্র উল্লেখ করলো না বলে চোর চোট্টা গালি দিয়ে, ট্যাগিং করে, বিশেষ বিশেষ লিস্ট টাঙ্গিয়ে ব্লগে থেকে বের করে দেয়া কোন ভাবেই কোন সমাধান হতে পারে না। তাকে জানাতে হবে বোঝাতে হবে, প্লেজারিজম একটা অপরাধ। আজ আমি বুঝলে তারপর আমার ছেলে-মেয়ে আমার কাছ থেকে শিখবে। আমাকে ব্লগ থেকে বের করে দিলে আমিও শিখতে পারলাম না আর কাউকে শেখাতেও পারলাম না।

যেমন, নুরু ভাই। বিভিন্ন জন্ম মৃত্যু দিবসে কোন সেলিব্রেটি নিয়ে লিখতেন। আমরা সে লিখা পড়ে উল্লেখিত সেলিব্রেটি নিয়ে জানতে পারতাম। উনি হয়তো বেশ কিছু লিখা ঘেটে লিখাটা সম্পাদনা করতেন। কিন্তু তাই বলে তাঁকে চোর বলতে পারি না। আমি এ ধরনের লিখা পছন্দ করি কারন অনেক অজানা বিষয় জানতে পারি। হয়তো উনার সূত্র উল্লেখ করা উচিত ছিল। কিন্তু আপনাকে বুঝতে হবে উনি হয়তো প্লেজারিজম সম্পর্কে তেমন কিছু জানতেন না। বা জানলেও এটা নিয়ে তেমন কোন গুড়ুত্ব দিতেন না। একজন বয়স্ক মানুষের কাছে এর চেয়ে কি আশা করতে পারি। উনিতো কোন নাম পয়সা বা কোন কিছুর আশায় ব্লগে আসতেন না। শুধুমাত্র লিখাকে ভালোবেসে ব্লগে পরে থাকতেন।

যাহোক, আমার মনে হয়েছে ব্লগ কর্তৃপক্ষ মাঝে মাঝে মিছে চিলের পিছে দৈাড়ায়। এরকম দৈাড়াদৈাড়ির আগে একটু ভাবনা চিন্তা করা উচিত বলে মনে করি।


প্রশ্ন : ব্লগে কি কোন দু:খ আছে?

উত্তর : আছে, নয়ন ও নুরু ভাই নিয়ে একরাশ কষ্ট আছে আমার। আমি নিজের অজান্তেই কেঁদেছি এ দু'জনের জন্য। নিজেকে অপরাধী মনে হয়, উনাদের জন্য কিছু না করতে পারার অপরাধবোধে ভুগি। বিশেষকরে নুরু ভাই এর কাছে ক্ষমা চাইতাম যদি কোন সুযোগ থাকতো।


প্রশ্ন : আর প্রশ্ন করা যাবে না। অনেক বড় হয়ে যাচ্ছে লিখাটা। আর কি কিছু বলার আছে সাক্ষাতকার শেষের আগে?

উত্তর : হাঁ, ব্লগ আমাকে অন্য এক জগতের ঠিকানা দিয়েছে। যে জগতটি আমাকে আনন্দ দিয়েছে, ভালোলাগা দিয়েছে, নিজেকে সমৃদ্ধ করতে সাহায্য করেছে। আর পৈাছে দিয়েছে এক দল চমৎকার মানুষের কাছাকাছি, যাদের সাথে কোথায় যেন একটা মিল আছে। সে মিলটা সাহায্য করেছে একটা আপন ভুবন তৈরী করতে।

সবাই ভালো থাকুক। হ্যাপি ব্লগিং।


সোহানী
জানুয়ারী ২০২৩

মন্তব্য ৮১ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৮১) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৪

জুল ভার্ন বলেছেন: ব্লগ এবং ব্লগের বাইরে নিজেকে, নিজের ইচ্ছা-অনিচ্ছা, প্রত্যাশা চমতকার করে তুলে ধরেছন।

শুভ কামনা নিরন্তর।

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:০২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ ব্রাদার।

২| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০১

খায়রুল আহসান বলেছেন: একজন বয়োজ্যেষ্ঠ ব্লগারের সাক্ষাৎকারটি দীর্ঘদিন ধরে ব্লগের অলি-গলি ঘোরা একজন বয়োজ্যেষ্ঠ ব্লগারের মতই হয়েছে। সোজা সাপ্টা ভাষায় তিনি সাক্ষাৎকারটি নিয়েছেন, দিয়েছেনও। প্রশ্ন এবং উত্তর, দুটোতেই কিছুটা রম্যের ছোঁয়া আছে, ভালো লেগেছে।

ব্লগে পনের বছর পূর্তি উপলক্ষে উষ্ণ অভিনন্দন এবং শুভেচ্ছা! অত্যন্ত প্রাণোচ্ছ্বল, মানবিক এবং উদ্যমী এই বয়োজ্যেষ্ঠ ব্লগারের সুদীর্ঘ, নির্ঝন্ঝাট পার্থিব এবং ব্লগীয় জীবন কামনা করছি।

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:০৮

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ খায়রুল ভাই। কি আর করা, কেউতো আর সাক্ষাৎকার নেয় না :)। তাই নিজের ঢোল নিজেই পিটাই।

পনের বছর, দীর্ঘ সময়। কিভাবে যে বেলা গড়িয়ে গেল বুঝতেই পারিনি। হিসেব করে দেখলাম ব্লগ শুরু করার পর আমি জব চেইন্জ করেছি বেশ কয়টা। দেশ থেকে বিদেশ পাড়ি দিলাম। আমার বাচ্চারা সেই ছোট্ট থেকে এখন অনেক বড়, আমার গার্জিয়ান। অনেক অনেক পরিবর্তন আমার জীবনে এসেছে যার খুব কমই আমি ব্লগে শেয়ার করেছি। আমাকে বুঝতে হলে আমার জীবনের অলিগলি দেখতে হবে। তবে শেয়ার করবো নিশ্চয় একদিন।

অনেকগুলো বিশেষনের জন্য ধন্যবাদ।

৩| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:১৫

খায়রুল আহসান বলেছেন: নিজেই নিজের সাক্ষাৎকার নেয়ার আইডিয়াটা বেশ অভিনব। দেখি, আগামীতে আমিও একবার এরকম একটা কিছু করতে পারি কিনা! :)

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:০৮

সোহানী বলেছেন: অবশ্যই। অপেক্ষায় থাকলাম এমন কিছুর।

৪| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২১

জুন বলেছেন: অভিনন্দন সোহানী ব্লগে দীর্ঘ রাজত্বের জন্য।
আপনার লেখায় নুরু ভাই আর নয়নের মৃত্যুর কথা বলেছেন। সত্যি বলতে কি নুরু ভাই এর জীবনের চুড়ান্ত সময়ে ব্লগ থেকে উনি যে ভাবে অপমান অপদস্ত হয়েছেন তা বলার ভাষা আমার নেই। আমাদের মত শিক্ষিত গোষ্ঠী চোর চোট্টা বলে সম্বোধন আমার পরিমন্ডলের কল্পনারও বাইরে। এই ঘটনা আমাকে অনেকটাই ব্লগ বিমুখ করেছে। এখানে আমারা কেউ তেমন একটা তালেবর লেখক নই। একমাত্র কবিতা আর গল্প ছাড়া সবাই বিভিন্ন সুত্র থেকে তথ্য নিয়ে থাকি এটা কেউ অস্বীকার করতে পারবে না। তার জন্য এভাবে বলা, অপমান করা আমার কল্পনার বাইরে। এসব ঠিক করার বা দেখার জন্য আমাদের কেউ নিয়োগ দেয় নি ব্লগে। আর যেন এমনটা না ঘটে এটাই কাম্য থাকলো।
অনেক অনেক শুভকামনা রইলো। ভালো থেকো

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৭

সোহানী বলেছেন: আপু, আমার কষ্টটা হলো এ মানুষটি নিরবে অভিমানে আমাদের অপমান সহ্য করেছে। একবার ও আমাদের বুঝতে দেয়নি কি কঠিন সময়ের মাঝে উনি যাচ্ছিলেন। এর নামই মানুষ, আসল মানুষ। যারা হাউকাউ করে না, নিজের কষ্ট গুটিয়ে রেখে হাসিমুখ দেখায়। খুব কমই পেয়েছি এমন মানুষ। তাইতো খুব খারাপ লাগে উনার জন্য। একটু যদি জানতে পারতাম, অবশ্যই পাশে দাঁড়াতাম, ক্ষমা চাইতাম। আর আমার ভুল ছিল, তখন এসব নিয়ে প্রতিবাদ না করাটা। এতো বেশী ব্যাক্তি পর্যায়ে ব্যাস্ত ছিলাম যে ব্লগে দেখেছিলাম কিন্তু লিখার মতো সময় ছিল না। তাই অনুশোচনাটা বড্ড পীড়া দেয়।

আপনি ব্লগ বিমুখ হবেন না। কারন আপনাদের মতোগুটি কয়েকজন বাকিদের পথ দেখাবে। বাস্তবের জটিলতা বোঝা বা অনুধাবন করার মতো মানসিকতা নেই বেশীর ভাগই মানুষের। একটি বিষয় চারদিকে দেখে বিচার সবাই করতে পারে না। সে ম্যাচুরিটি সবার থাকে না। তাই আমি দোষ দেই না তাদের। আমাদেরই উচিত ছিল বিষয়টাকে থামানোর। যা করিনি। যখন সময় হলো তখন বড্ড দেরী হয়ে গেছে। এভাবে হুট করে যে এমন কিছু ঘটে যাবে তা বুঝিনি। তাই বেশী মন খারাপ হয়।

৫| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৩

গেঁয়ো ভূত বলেছেন: লেখাটা সত্যিই অসাধারণ হয়েছে! লেখার অনেক জায়গায় আমার ব্যাক্তিগত মনোভাবের সাথে মিলে গিয়েছে। কত সুন্দর ভাবে কত মানুষের না বলা কথাগুলো বলে দিয়েছেন অবলীলায়!

ব্লগে অনেকের মতো আমিও মনে করি ব্যাক্তি আক্রমণের কারণ গুলো কি কি এবং তা প্রতিরোধ সমূহের উপায় গুলো নিয়ে ব্লগ কর্তৃপক্ষের কাজ করা উচিত।

হ্যাপি ব্লগিং।

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৯

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভুত ভাই। একজন পজিটিভ মানুষই আরেকজন পজিটিভ মানুষকে বুঝতে পারে।

আমি মনে করি কর্তৃপক্ষ বলে কিন্তু ব্লগে কিছু নেই এসব নিয়ে। আমি আপনিই পারি সব কিছু ঠিক করতে।

৬| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৬

কামাল১৮ বলেছেন: সাচু ভাই এই নিয়ম মানে না।তিনি ব্লক করে রেখেছেন আমাকে।আমার কি আপরাধ তাও বলেন না।তার সুন্দর সুন্দর লেখায় মন্তব্য করতে পারি না।ব্যাপারটা ভুলেও হতে পারে।
আরো দীর্ঘদিন থাকুন ব্লগে এই কামনা।

১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:২০

সোহানী বলেছেন: সাচু ভাই নীচে উত্তর দিয়েছেন। আশা করি মিটমাট হয়ে যাবে B:-/

৭| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:


সেলফ ইন্টারভিউ।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:২৬

সোহানী বলেছেন: জ্বী সেলফ ইন্টারভিউ।

৮| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন আপু।

সে কি কম কথা ১৫ বছর সগৌরবে ব্লগে টিকে আছেন ! যাক আরও অনেক সময় কেটে যাক আপনি থাকুন ব্লগে। যুগ যুগ জিও।

ভাল থাকবেন।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:২৮

সোহানী বলেছেন: সেটাই কথা। তবে এটা সত্য যে আমার সাথে খুব কম মানুষেরই আড়ি হয়েছে বাস্তব জীবনে। আমি সম্পর্ক ধরে রাখতে পছন্দ করি। আর যাদেরকে ধরে রাখতে পারিনি বুঝতে হবে সেখানে কোনভাবেই সম্ভব হয়নি।

৯| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:০০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- অভিনন্দন আপনাকে।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:২৮

সোহানী বলেছেন: ধন্যবাদ।

১০| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১২

সোনাগাজী বলেছেন:



১৫ বছর ব্লগিং, অভিনন্দন!

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৩০

সোহানী বলেছেন: হাঁ ১৫ বছর। দীর্ঘ সময়। প্রায় ব্লগের বয়সের কাছাকাছি। যদিও শুরু থেকেই পড়তাম। পরে রেজিস্টার করি।

১১| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৮

একলব্য২১ বলেছেন: নয়ন আর নুরু ভাই ছাড়া আরও একজনের জন্য মন কাঁদে তিনি আমাদের আড্ডাঘরের গুরুজি হেনা ভাই।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৩০

সোহানী বলেছেন: হেনা ভাইকে মিস করি কিন্তু উনার জন্য নুরু ভাই এর মত কষ্ট নেই। উনি ব্লগে পরিপূর্ণ ছিলেন।

১২| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: ১৫ বছর অনেক লম্বা সময়। দীর্ঘদিন টিকে থাকা বিশাল ব্যাপার। যাইহোক, নিজের মনের কথা গুলো সহজ সরল করে বলে গেছেন। আর একটা কথা, যারা নুরু ভাইকে চোর চোর বলে চিৎকার করেছিলেন, তাদের উচিৎ ছিলো ক্ষমা চাওয়া। সবচেয়ে দুঃখজনক হলো- আমরা যখন জানতে পারলাম নুরু ভাই মারা গেছেন, সবাই দুঃখ প্রকাশ করেছেন। কিন্তু চোর চোর বলা লোকজন সামান্য দুঃকঝ প্রকাশ করেনি। ইহা নিম্ম মানসিকতার প্রকাশ।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৩২

সোহানী বলেছেন: আসলে হয়তো তাদেরও বুকের মাঝে রক্ত ক্ষরণ হচ্ছে কিন্তু কিছু বলতে পারছেন না। উনাদের কষ্ট আমাদের চেয়েও বেশী।

১৩| ১২ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সোহানী আপু , প্রথমে অভিনন্দন জানাই। ১৫ বছর অনেক দীর্ঘ সময় , দীর্ঘ অভিজ্ঞতা। আপনি আমার প্রিয় ব্লগারদের একজন। আপনি ব্লগিংয়ের পাশাপাশি ব্লগারদের খবর রাখেন , নিয়ে থাকেন। কোথাও লিখেছিলেন স্বপ্নবাজের ছেলেটা অসুস্থ। সেটা দেখে আবার মনে হয়েছিল , আমি যেখানে লিখি , সেখানে সময় কাটাই সেই জায়গাটা তুচ্ছ নয় ।

ভালো থাকবেন আপনি। এই ব্লগে বেশ কয়েকজন কে অভিভাবক মনে করি। আপনি তাঁদরেই একজন।
শুভকামনা সবসময়।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৩৯

সোহানী বলেছেন: ওওও সৈারভ, মন ছুয়ে যাওয়া কথামালার জন্য ধন্যবাদ। আসলে সত্যটা হলো, ব্লগ বা ব্লগের মানুষগুলো একটা পরিবার। সুখে দুখে তাদের পাশে দাঁড়াতে পারাটা পরিবারের সবারই কর্তব্য।

তবে আমার কাছে সম্পর্ক জিনিসটা অনেক মূল্যবান। অনেক কাঠখড় পুড়িয়ে যে সম্পর্ক তৈরী হয় সেটা আমাকে ভালো থাকতে সাহায্য করবে। তেমনি সামহোয়ারের সাথে দীর্ঘদিনের তৈরী সম্পর্কটা বিশাল কিছূ। আমি মরে যাবো সেটাই সত্য, কিন্তু একটি মানুষ যদি মন থেকে আমার জন্য কাঁদে সেটাই সেটাই যে সবচেয়ে বড় পাওয়া।

১৪| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৯

ফ্রেটবোর্ড বলেছেন: খুব ভালো আইডিয়া।
প্রশ্ন এবং উত্তর পড়ে আপনার সম্পর্কে বেশকিছু জানা গেল।

অভিনন্দন রইল।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪০

সোহানী বলেছেন: ধন্যবাদ ফ্রেটবোর্ড । আপনার কোন লিখা পড়েছি বলে মনে পড়ছে না। সময় করে পড়বো।

১৫| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অভিনন্দন আপা , আরও ৩০ বছর ব্লগ এই ব্লগকে আপনার আলোয় ভাস্বর করুন এই কামনা রইল ।

আচ্ছা নতুনদের জন্য কিছু বলবেন না !!!

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪১

সোহানী বলেছেন: ধন্যবাদ।

এখানে নতুন পুরাতন কোন ভেদাভেদ নেই। সবাই সমান। আমি শিখছি যেমন তেমনি আপনারাও শিখছেন। সবাই একই প্লাটফর্মে আমরা।

১৬| ১২ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন:




সোহানীর আত্ম কথা
(সামু ব্লগে পনর বছর পুর্তি উপলক্ষ্যে)

সোহানী! এক অদ্ভুত শিহরন আজ
বিরাজে হৃদয়পুরে। পনের বছর
কেটেছে সামুর ব্লগে। দিবস-প্রহর
এখানে অনেক ছিল অতি মধুময়।
আরিল্ড ক্লকার জানা রানী-মহারাজ
সামুর বাগান মালী। অতি মনোহর
হয়েছে তাঁদের কাজ। ব্লগ সহচর
এখানে অনেক আছে খুশির সঞ্চয়।

এত বেলা জুড়ে হেথা এলাগেলো কত
স্মৃতি কথা কত হলো করিনি হিসাব
নতুন স্মৃতির যোগ হয় অবিরত
গেঁথে রাখি তাদেরকে যতটা সম্ভব।
চাই আরো দেখে যাই সামুর গোলাপ
চাই আরো সাথীদের সুমিষ্ট আলাপ।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৫১

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ চমৎকার এ কবিতাটি লিখার জন্য। আপনি আসলেই ভালো লিখেন। এবং মূহুর্তেই লিখতে পারেন যা অসাধারন।

১৭| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

ঢাবিয়ান বলেছেন: প্রথমেই অভিনন্দন জানাই ১৫ বছর পূর্তিতে। সাক্ষাৎকার পড়তে গিয়ে দেখি কিছু প্রশ্নের উত্তর একেবারে হুবুহু আমার সাথে মিলে গেছে। যেমন আমিও কাউকে কমেন্টে ব্লক করিনি কিন্ত আমাকে কমেন্টে ব্লক রেখেছেন জনাব ঠাকুর সাহেব। ব্লগার অনল চৌধুরীও ব্লক করেছিলেন , ইদানিং আনব্লক করেছেন :`>

ব্লগের প্রতি প্রত্যাশা এবং ব্লগ কতৃপক্ষের কোন ডিসিশনের ব্যপারে ভিন্নমত আছে কিনা প্রশ্নের জবাবে আপনি যা আবলেছেন তা আমারো মনের কথা। বিভিন্ন সময়ে আমি সেটা প্রকাশও করেছি। আর শেষ প্রশ্নের উত্তরে আপনি যা লিখেছেন সেটাও আমার মনের কথা । এই ব্লগ আমাকে এক আপন ভুবন তৈরী করে দিয়েছে যেখানে আমি মন খুলে নিজেকে প্রকাশ করতে পারি যা অন্য আর কোন প্লাটফর্মে পারি না।



১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:০১

সোহানী বলেছেন: ধন্যবাদ ঢাবিয়ান। আমি জানি, আপনার বলতে গেলে সব মতকেই আমি সমর্থন করি। তেমনি আপনিও করেন। তাই উত্তর মিলে যাওয়াই স্বাভাবিক।

কেউ কমেন্ট ব্লক করলে সেটা একান্ত তার নিজস্ব মতামত। অযাচিত মন্তব্য ঠেকাতে অনেকেই করে কিন্তু বিনা কারনে বা অন্যের মত গ্রহনের মানসিকতা না থাকলে ব্লগে আসা ঠিক না।

জনাব ঠাকুর সাহেব মনে হয় শুধু আমাকে আপনাকেই না, মিরোরডল সহ অনেককেই করেছে। উনি সম্ভবত ভিন্নমত সহ্য করতে পারেন না কিংবা কারো সাথে বিতর্ক সহ্য করতে পারেন না। যাহোক, সেটা উনার সমস্যা।

সত্যিই তাই, এই যে আপনাদেরকে পেলাম, একটা বিষয় নিয়ে তর্কে গেলাম, কিছু জানলাম................ এটাইতো বিশাল কিছু।

১৮| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মোঃআনারুল ইসলাম বলেছেন: অভিনন্দন আপু মণি

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:০১

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

১৯| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: পঞ্চদশ বর্ষপূর্তিতে আপনাকে অভিনন্দন। আত্ম সাক্ষাৎকার ভালো লেগেছে। ব্লগিং সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গির দ্বারা অন্য ব্লগাররাও উপকৃত হবে বলে মনে করি।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:০২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সাচু। পজিটিভনেসই সবচেয়ে বড় কথা.............

২০| ১২ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




নিজেই নিজের সাক্ষাৎকার ? তাহলে তো "প্রশ্নফাঁস" জেনারেশান এর নমুনা হলো! :P
করবেনই বা কি ? আপনার বর্ষপূর্তি নিয়ে যদি ব্লগাররা কেউ সাক্ষাৎকার না নেয় তবে থাকলোটা কি!!!!! " একলা চলো.. একলা চলো রে...." তো করতেই হয়। :((
তবে এমন বয়োজ্যেষ্ঠর কোষ্ঠ পরিস্কার করে লেখায় " সোহানী "কে আবার নতুন করে চেনা হলো। কি ব্লগার , কি ব্যক্তি হিসেবে !!!!

এই ছোট্ট জীবনে ১৫ বছর কম সময় নয়। সে সময়টুকু ব্যয় করে ব্লগকে আপনার মতো যারা যারা অলংকৃত, সুবাসিত, চৈতন্যময় করে গেছেন তাদের ভুলে যাবার কথা নয় একজন নিবেদিত ব্লগারের। সে প্রত্যাশা রইলো।

ব্লগে ১৫ বছর পূর্তির শুভেচ্ছা। ১৫ বছর গড়িয়ে যাক ৫১ বছরে.....................


১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:১৬

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... কি করবো কেউ যখন প্রশ্ন তৈরী করছে না তাহলে নিজেই তৈরী করে "প্রশ্নফাঁস" জেনারেশান এর অর্ন্তভূক্ত হলাম। আর তাই বয়োজ্যেষ্ঠর কোষ্ঠ পরিস্কার করা লিখা লিখতে বাধ্য হলাম।

আসলেইরে ভাই, এই ছোট্ট জীবনে ১৫ বছর কম সময় নয়। কিভাবে যে সময় পেরিয়ে গেল, বৃদ্ধ হয়ে গেলাম।

এই তো সেদিন মাত্রই ব্লগে লিখা শুরু করলাম। আবোল তাবোল লিখা। প্রথম প্রোফাইল ছবি ছিল আমার টবের কলমি ফুল। পরের ছবি ছিল ভাইবোন মিলে দুস্টুমি করে ভুতের মাস্ক পরা ছবি। সেটা নিয়ে সবার কি হাসাহাসি। দাঁড়ান ছবিটা খুঁজে বের করি........

২১| ১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:২১

শাহ আজিজ বলেছেন: শুভেচ্ছা সোহানী ।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:১৭

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ

২২| ১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:২৪

ডঃ এম এ আলী বলেছেন:



সামুতে সুদীর্ঘ ১৫ বছর পারি দেয়ার জন্য উঞ্চ অভিনন্দন রইল ।
বেশ প্রাণপন্ত সেল্‌ফ মেইড সাক্ষাতকার । একজন সিনিয়র ব্লগার
হিসাবে আপনি ইতোমধ্যেই অন্যান্য অনেক নতুন ব্লগারদের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন।
সামুতে আপনার এই উপভোগ্য সাক্ষাতকারের জন্য ধন্যবাদ। পোষ্টটি প্রিয়তে তুলে রাখলাম ।
সামুতে সাক্ষাতকার প্রকাশের পর অশাকরি এটা ফেসবুকেও ভাইরাল হয়েছে , এর ফলে জীবন
আপনার কেমন হয়েছে বলতে পারেন?

যাহোক সেল্‌ফ মেইড এই সাক্ষাতকারের প্রেক্ষিতে সত্যিকারের একটি সাক্ষাতকার হয়ে গেলে কেমন হয় :)
নীচে কতিপয় সহজ প্রশ্ন রাখা হলো: আশা করি সাক্ষাতকারে অংশ নিবেন ।

১) আপনি কিভাবে এই সামু ব্লগে যাত্রা শুরু করতে পারা যায় সম্পর্কে জানলেন?

২) আপনার ব্লগ আপনার বর্তমান পাঠকদের কাছে আপনাকে কিভাবে আকর্ষণীয় করে তোলেছে?

৩) যদি ব্লগিং না হতো, তাহলে আর কি ভাবে নীজকে তুলে ধরতেন?

৪) সামুর বর্তমান গতিধারা ও কালচারের সাথে তাল মিলিয়ে চলার জন্য আপনি কি করবেন?

৫) সামুর ব্লগিং এর ভবিষ্যত সম্পর্কে আপনি কি মনে করেন? আপনি কি মনে করেন যে
এটি দীর্ঘমেয়াদে তার শ্রেষ্টত্বের আসনটি ধরে রাখতে পারবে ?

৬) আপনার পরিবার আপনার বিনা পয়শার দীর্ঘ সময় ব্লগিং এ ব্যয় সম্পর্কে কি মনে করে?

৭) একজন বয়োজেষ্ঠ ব্লগার হিসাবে অন্যান্য উদীয়মান ব্লগারদের আপনি কি পরামর্শ দেবেন?

সাক্ষাতকারে অংশ নিবেন বিবেচনায়
অগ্রীম ধন্যবাদ রইল

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:২৬

সোহানী বলেছেন: হাহাহা আলী ভাই। ভাইরাল এর দিকে ছুটাছুটি করি না। এইটা ইয়ং জেনারেশান এর কাজ। আমি বুড়া মানুষ, কোন রকমে চলি।

তবে আপনার প্রশ্নের বেশীরভাগেরই উত্তর দশ বছর পূর্তির লিখায় দিয়েছি। তারপরও আপনি প্রশ্ন করেছেন সেটার উত্তর দিতে আমি বাধ্য। তবে আপনাকে চুপি চুপি বলি, ব্লগের কয়েক জনের সাথে আমার খুব দেখা করার ইচ্ছে। তাদের মাঝে অন্যতম আপনি। যদি সুযোগ থাকে তাহলে ঠিকানাটা মেইল করে দিবেন। আমি সময় সুযোগমত দেখা করবো। আমার ইমেইল আইডি আপনাকে দিবো শীঘ্রই।

প্রশ্নোত্তর নীচে দিলাম।

১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৪৬

সোহানী বলেছেন: যাহোক সেল্‌ফ মেইড এই সাক্ষাতকারের প্রেক্ষিতে সত্যিকারের একটি সাক্ষাতকার হয়ে গেলে কেমন হয় :)
নীচে কতিপয় সহজ প্রশ্ন রাখা হলো: আশা করি সাক্ষাতকারে অংশ নিবেন ।

১) আপনি কিভাবে এই সামু ব্লগে যাত্রা শুরু করতে পারা যায় সম্পর্কে জানলেন?

উত্তর: আমি তখন কাজ করতাম ইউএন এর একটা প্রজেক্টে। কিন্তু প্রজেক্ট ফান্ড তখনো পাইনি। অফিসের ঘড়ি ধরে ৯-৫টা আসতে হয় কিন্তু তেমন কোন কাজ নেই। তখন একদিন অফিস সেক্রেটারিকে কিছু পড়ে হাসতে দেখে জানতে চেয়েছিলাম কি পড়ে হাসো। সে বললো সামহোয়ার ব্লগ পড়ি। সেই থেকে শুরু আমার। প্রথমে শুধু পড়তাম, তার বেশ কিছুদিন পর রেজিস্ট্রেশান করি।

২) আপনার ব্লগ আপনার বর্তমান পাঠকদের কাছে আপনাকে কিভাবে আকর্ষণীয় করে তোলেছে?

উত্তর: সেটার উত্তর বর্তমান পাঠকরা দিবে। আমার কাছে আমার ব্লগ আকর্ষণীয় নয় বিকর্ষণীয় মনে হয়। :D

৩) যদি ব্লগিং না হতো, তাহলে আর কি ভাবে নীজকে তুলে ধরতেন?

উত্তর: আমি সবসময়ই লিখালিখি করি। ফেসবুকের শুরু থেকেই আমি। আমি আগে নিয়মিত সাপ্তাহিক যায় যায় দিনে লিখতাম। ব্লগে না লিখলে অনেক আগেই হয়তো বই বের করতাম । কিংবা পত্রিকাতে লিখতাম।

৪) সামুর বর্তমান গতিধারা ও কালচারের সাথে তাল মিলিয়ে চলার জন্য আপনি কি করবেন?

উত্তর: হাহাহাহা, সামু সবসময়ই চলমান। এর সাথে এমনিতেই তাল মিলে যায়। আলাদাভাবে মানিয়ে চলার দরকার হয় না।

৫) সামুর ব্লগিং এর ভবিষ্যত সম্পর্কে আপনি কি মনে করেন? আপনি কি মনে করেন যে এটি দীর্ঘমেয়াদে তার শ্রেষ্টত্বের আসনটি ধরে রাখতে পারবে ?

উত্তর: সামুর ব্লগিং যেভাবে আছে সেভাবেই চলবে যুগের পর যুগ। তবে আমার মনে হয় কিছু একটা করা উচিত কর্তৃপক্ষের যাতে ব্লগকে যেন পলিটিক্যালি ট্যাগিং করতে না পারে। সেটা কিভাবে করবে সেটা কর্তৃপক্ষ বুঝবে।

৬) আপনার পরিবার আপনার বিনা পয়শার দীর্ঘ সময় ব্লগিং এ ব্যয় সম্পর্কে কি মনে করে?

উত্তর: এইটা খুব মজার বিষয় কারন কেউই জানে না যে আমি ব্লগিং করি। এমন কি আমার বাবা-মা ভাই-বোন কেউই নয়। ব্লগিং পরিচয় আমি খুব লুকিয়ে রাখতাম। বেশীরভাগ সময়ই অফিসে যাওয়া আসার পথে গাড়িতে বসে ব্লগিং করতাম। কিংবা অফিসে বা বাসায় হাতে সময় থাকলে। তাই কেউই জানতো না।

৭) একজন বয়োজেষ্ঠ ব্লগার হিসাবে অন্যান্য উদীয়মান ব্লগারদের আপনি কি পরামর্শ দেবেন?

উত্তর: বি পজিটিভ, বি রেসপেক্টফুল। আপনি সন্মান দিবেন, সন্মান পাবেন। পজিটিভলি দেখবেন, সবকিছুর সমাধান পাবেন। অন্যকে অসন্মান করে, খোঁচাখুচিঁ করে নিজের জন্য কখনই ভালো কিছু আনতে পারবেন না।


সাক্ষাতকারে অংশ নিবেন বিবেচনায়
অগ্রীম ধন্যবাদ রইল

ধন্যবাদ ড: আলী ভাই সাক্ষাতকারটি নেয়ার জন্য।

২৩| ১২ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ কামাল ১৮ - আপনি আমার ব্লগে মন্তব্য করতে পারেন। শর্ত হল আমাদের রসূলকে (সা) নিয়ে ব্যাঙ্গ বিদ্রুপ করা যাবে না এবং অসম্মানজনক কোন কথা বলা যাবে না।

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৪৯

সোহানী বলেছেন: 8-|

২৪| ১৩ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:১৩

নূর আলম হিরণ বলেছেন: ১৫ বছর দীর্ঘ সময়! শুভেচ্ছা আপনাকে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৪৯

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ

২৫| ১৩ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৫

হাসান জামাল গোলাপ বলেছেন: ভালোই লাগলো সাক্ষাৎকারটি।

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫০

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ।

২৬| ১৩ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:০৩

রানার ব্লগ বলেছেন: প্রথমে আপনাকে অভিন্দন। আমার একটা প্রশ্ন আছে। ব্লগার পরিচয় কি কখনো আপনাকে বিব্রত করেছে বা ব্লগার পরিচয় দিতে গিয়ে কারো উপহাসের পাত্রী হয়েছেন?!

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৩

সোহানী বলেছেন: আসলে সে উত্তাল সময়ে আমার ব্লগার পরিচয় কেউ জানতো না। তখন পরিচয় দিলে হয়তো ঝামেলা হতো। মাত্র গত বছর থেকেই পরিচিতজনরা জানে যে আমি ব্লগিং করি। তাই তেমন কোন ঝামেলা বা প্রশ্নের সম্মুখীন হতে হয়নি।

অনেক ধন্যবাদ।

২৭| ১৩ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: বুদ্ধিটা ভালো লেগেছে। ভাবছি এইরকম আমিও একটা লিখব। ‌

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৩

সোহানী বলেছেন: দ্রুত লিখে ফেলুন। আমরাও জানতে চাই আপনার মনের কথাগুলো।

২৮| ১৩ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা দেখতে। জানতে।

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৪

সোহানী বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২৯| ১৩ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: পনেরো বছর পূর্তিতে অভিনন্দন। নিরন্তর শুভ কামনা।

১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫৪

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ কামাল ভাই।

৩০| ১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৫৭

ডঃ এম এ আলী বলেছেন:



প্রশ্নের উত্তর দানের জন্য ধন্যবাদ ।
প্রশ্নোত্তরে একশতে একশ।
মারহাবা কোন রাখডাক না করে
বেশ খোলা মেলা উত্তর দিয়েছেন ।
তবে নীজের ব্লগে বিকর্ষন হলেতো
আমাদের জন্য সর্বনাশ, কোথায়
পাব এমন অভিজ্ঞতাপ্রসুত সুন্দর
সুন্দর সুন্দর লেখা। তাই কামনা
করি নীজ ব্লগের প্রতি আকর্ষন
বাড়োক দুর্বার গতিতে ।

দেখা করার ইচ্ছার কথা শুনে খুশি হলাম ।
দেখা সাক্ষাতে জন্য অপেক্ষায় থাকলাম ।
তারাহুরা করে ইমেইল আইডি না দিয়ে
আপনার ভ্রমনের প্রা্কালে জানালে দেখা
সাক্ষাতের ব্যবস্থা হয়ে যাবে ইনসাল্লাহ ।


১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫০

সোহানী বলেছেন: ধন্যবাদ আলী ভাই। আমার লিখা পড়লে আমার মনে হয় কোথায় যেন কিছু একটা মিসিং, আরো ভালো হতে পারতো। কিন্তু আরো ভালো কিছু লেখার জন্য সময় হয়ে উঠে না। একটি লিখা আমি ১০/১৫ মিনিটে শেষ করি।

আমি ভার্জিনিয়াতে যেতে পারি এই বছরে কোন এক সময়। আপনি কোন সিটিতে থাকেন সেটা না জানলে আগে থেকে প্লান করা সুবিধা হবে। মাথায় হাজারটা প্লান, কিন্তু কয়টা আসলেই ইম্লিমেন্ট করতে পারবো তা জানি না। তার উপর ছুটি, বাচ্চাদের ক্লাস..... বহু কিছু ম্যানেজ করতে হয়। তবে ইউএসএ যাওয়ার সম্ভাবনা আছে।

আমার ইমেইল: [email protected]

৩১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৩২

শেরজা তপন বলেছেন: সাক্ষাতকারটা আগেই দেখেছি কিন্তু মন্তব্য করা হয়ে ওঠেনি।
চমৎকার একটা ইন্টারভিউ। নিজেকে নিজের চুলচেরা বিশ্লেষন! অনেক কিছুই নতুন করে জানলাম আপনার সন্মন্ধে।
লেখাটা আরো বড় হতে পারত- পড়তে ভাল লাগছিল বেশ।
ব্লগে আপনি আমার ১১ মাসের সিনিয়র। পুরনো ব্লগারেরা পাশে থাকলে অনেক ভাল লাগে।
অভিনন্দন- ভাল থাকুন সুস্থ্য থাকুন সুন্দর থাকুন নিরন্তর।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫২

সোহানী বলেছেন: তাহলেতো আপনিও আপনার সাক্ষাতকার নিয়ে আসছেন ১১ মাস পরে। অপেক্ষায় থাকলাম।

আর বিরক্ত করতে চাইনি বলে লিখাটা বড় করিনি।

অনেক ভালো থাকুন।

৩২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৬

ইসিয়াক বলেছেন: দারুণ কনসেপ্ট। নিজেকে নিয়ে নিজের ই সাক্ষাৎকার।প্রশ্নকর্তা আর উত্তর প্রদানকারী মধ্যে চমৎকার সমন্বয় সাধন করেছেন। প্রিয় ব্লগার আপনার স্বরচিত সাক্ষাৎকারটি পড়ে ভীষণ ভালো লাগলো।আবারও প্রমাণিত হলো আপনি স্ব-আলোয় আলোকিত।

অভিনন্দন এবং শুভকামনা।
ব্লগে আপনার পদচারণা আরো দীর্ঘ থেকে দীর্ঘতর হোক।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৪

সোহানী বলেছেন: আরে এটাইতো ফাঁকিবাজি। নিজের সাক্ষাৎকার নেয়। যাতে উল্টাপাল্টা প্রশ্ন করার সুযোগ না থাকে..............হাহাহাহাহা

অনেকটা বড় বড় নেতাদের সাংবাদিক সম্মেলনের মতো। আগেই প্রশ্ন হাতে ধরিয়ে দেয়.........

৩৩| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৪

মিরোরডডল বলেছেন:



অভিনন্দন মুরুব্বি :)

সেলফ ইন্টারভিউ অভিনব আইডিয়া।
ব্লগে তোমার বিশ বছর পূর্তিতে নিশ্চই ইন্টারভিউর আয়োজন করা হবে।

এছাড়াও আমি মনে করি আমিতো কোন নায়িকা নই।

এখন ছবি শেয়ার করছো, তার মানে এখন নায়িকাসম :)
খেপে যেওনা, মজা করলাম।
লেখাটা মন দিয়ে পড়েছি।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০০

সোহানী বলেছেন: আরে নায়িকা না, এখন নায়িকার খালা/চাচী/ফুফু এর চরিত্রে.........হাহাহাহাহা।

নায়িকা যখন ছিলাম তখন হাইবারনেশান এ ছিলাম, গর্ত থেকে বের হয়ে এখন খালার চরিতে আছি।

৩৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০০

মিরোরডডল বলেছেন:




আপু অফলাইন থেকে পড়েছিলাম, তুমি পোস্ট এডিট করার আগে লিখেছিলে জনাব ঠাকুর সাহেব আমাকেও ব্লক করেছে কিন্তু আমার কাছে এরকম কোন ইনফো নেই। কারণ ওনার সাথে আমার একদিন আর্গুমেন্ট হয়েছে তাও ওয়ান সাইডেড ফ্রম হিম্। কোন এক কারণে উনি খেপে আমাকে নিয়ে বিরূপ মন্তব্য করে। সেদিনের পর আমি আর কখনো ওনার পোষ্টে যাইনি। ওনার সাথে ফারদার কোন কমিউনিকেশন করিনি।

তার সাথে পরিচয় না হলেই ভালো হতো, তার প্রতি সন্মানটা থাকতো।

হা হা হা ..... এটা আবার কে? ব্লগে এখনো একটিভ আছে, নাকি নেই?
:)

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৫

সোহানী বলেছেন: যাই হোক, আমিও আর জনাব ঠাকুর সাহেব এর ব্লগে যাইনি। ওই একদিনই ঢুকতে যেয়ে ধাক্কা খেয়ে ফেরত এসেছিলাম।

হাঁ, এ্যাকটিভ। তবে নাম বলছি না। কাঁদা ছুঁড়তে ভালো লাগে না। সে থাক তার মতো। করুক ধান্ধাবাজি। তবে ধান্ধাবাজরা বেশীদিন এভাবে চলতে পারে না। ধরা সে খাবেই। তবে আমার সাথে যাদের কিছুটা যোগাযোগ আছে তারা তার নাম জানে ও তার থেকে দূরে থাকে।

৩৫| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

বীরশ্রী বলেছেন: আমি ২০১৪তে ব্লগ এ রেজিস্টেশন করছি। ৫/৭টা ব্লগও লিখেছি। আইডি ও পাসওয়ার্ড দুটাই ভূলে গেছি।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৬

সোহানী বলেছেন: ব্লগ এডমিনের সাথে যোগাযোগ করুন। আশা করি ঠিক হয়ে যাবে।

৩৬| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৯

সেজুতি_শিপু বলেছেন: সোহানি, তোর লেখালেখি দেখে -কী আর বলব! চমৎকার অভিনব এক আইডিয়া! নিজের ইন্টারভিউ! নিজেকে বিশ্লেষন! চেনা- জানার চেষ্টা। দারুন! অনেক শুভ কামনা রইল।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৮

সোহানী বলেছেন: তুমি যে ব্লগে লিখো আমার জানা ছিল না। তবে আমিও যে লিখি তা কখনই জানাইনি। মাত্রই গত বছর থেকে জানালাম। কারন দেশে আমি যে জব করতাম সেখানে সবাই জানলে নিজেই অপ্রস্তুত হতাম। আর অফিসে আমি ১০০% প্রফেশনাল। তাই কাউকেই জানাইনি।

৩৭| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: অত্যন্ত সুন্দর সাক্ষাৎকার মনে ধরেছে।++

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১০

সোহানী বলেছেন: ধন্যবাদ ব্রো।

তবে আপনার অভিজ্ঞতা বা বৈাদির হাতে ধরা খাওয়ার গল্প নিয়ে সাক্ষাৎকার হবে একদিন...........

৩৮| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: নুরু ভাইয়ের মৃত্যুতে ব্যথিত হয়েছি খুব। মৃত্যু বিষয়টা কেমন চাইলেও এখন আর কোনভাবেই নুরু ভাইকে পাওয়া যাবে না । ওনার মেয়ের বিয়েতে যেতে পারিনি । আপনার সুদীর্ঘ ব্লগ জীবন । আপনাকে তাই অভিবাদন জানাই। আরও কয়েক পনেরোবছর ব্লগ জীবন হোক আপনার এই শুভকামনা থাকলো। আপনি ব্লগে অত্যন্ত প্রিয় একজন মানুষ। দানখয়রাতেও আপনার হাত অনেক লম্বা। লিখেনও বেশ। ভালো থাকুন সবসময় হ্যাপী ব্লগিং ।

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১৩

সোহানী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় কবি ভাই। আপনি ও আমার প্রিয় একজন মানুষ। এবং একজন প্রতিভাবান।

নুরু ভাইয়ের কাছে আসলে ভীষন অপরাধ করেছি আমরা। যেটা আর শোধরানোর সুযোগ নেই কোনভাবেই। সেটাই আমাকে বেশী পীড়া দেয়। উনার ছেলে-মেয়েদের সাথে কি যোগাযোগ আছে আপনার? আমাকে যদি পারেন জানাবেন। আমি কথা বলবো।

৩৯| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১:১০

িসজার বলেছেন: অভিনন্দন, সুদীর্ঘ সময় ধরে ব্লগিং করে প্রাণবন্ত সব লিখা উপহার দেয়ার জন্যে! আপনার আর আমার ব্লগের পথচলা প্রায় সমসাময়িক হলেও লিখার ধরনে এবং পরিমানে যোজন যোজন এগিয়ে আপনি! বেশ কিছু বছর আমি নীরব পর্যবেক্ষক হিসেবে ব্লগ এ বিচরণ করেছি আর সবার লিখা পড়েছি। সময়ের অভাবে লগইন করে আর মন্তব্য করা হয়ে উঠে নি! আশাকরি আরো অনেকদিন আপনার লিখার মাধ্যমে ব্লগ কে ঋদ্ধ করবেন! শুভেচ্ছা নিরন্তর!

২৩ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৫:২২

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ সিজার ভাই। আমি আপনার লিখা পড়েছি, আপনি চমৎকার লিখেন।

গাড়ি নিয়ে কি এখনো আপনার আগ্রহ আছে? আমি নিউইয়র্কে যাই মাঝে মাঝে। নেক্সট কার শো কবে, জানাবেন। দেখি ঢুঁ দিতে পারি কিনা।

৪০| ২৮ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৭:১৩

নীল-দর্পণ বলেছেন: অভিনন্দন আপু ১৫বছর পূর্তির। সাক্ষাতকারতো দারুন হয়েছে রম্যের মাঝ দিয়ে খুব বাস্তব, সত্যি কিছু কথাও বলা হয়ে গেছে!
আরো ১৫ বছর এভাবেই কাটান ব্লগে এই কামনা করছি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫২

সোহানী বলেছেন: আরে দর্পণ যে... কেমন আছো??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.