নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

২৫ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৫৯

শহর জুড়ে ফরমালিন বিহীন নির্ভেজাল জ্যাম । তিনবেলা ভাতের এক বেলা খাওয়া মিস হতে পারে কিন্তু জ্যাম খাওয়া মিস হবেনা । বৃষ্টি হলে জ্যাম বৃষ্টি না হলে জ্যাম , রোদ উঠলে জ্যাাম, মেঘ হলে জ্যাম । স্কুল খোলা থাকলে জ্যাম, বন্ধ থাকলে জ্যাম । ভিআইপি এলে জ্যাম , গেলে জ্যাম । কখনো রাত গভির হয় জ্যাম গভির হয় । এবার রোজার ঈদ থেকে সেই যে জ্যাম লাগল আর খোলেনা । খুলতে খুলতে সানি লিওন হল, খুলনা হল জ্যাম আর খোলেনা । রোজার ঈদে একজন করে মানুষ বাড়ী গেছে সাথে করে দুজন কে এনেছে ।

এক কাপ চা খাবেন আসেন ঢাকা, চাকুরী নেবেন, পেনশন নেবেন, বুদ্ধিজীবি কবরে দাফন হবেন, রাষ্ট্রীয় মর্যাদাতে মরবেন, বিদেশ যাবেন, টেকনাফ মালয়শিয়ান এয়ারপোর্ট দিয়া ব্যাংকক, কুয়ালালামপুর, ইন্দোনেশিয়া, অষ্ট্রেলিয়া যাবেন আদম হবেন। ৩০০০ হাজার টাকা বেতনের চাকুরী থেকে ৩০০০ হাজার কোটি টাকা ব্যাংক থেকে লোন নিয়ে মেরে দিয়ে লাপাত্তা হবেন, ভিখ্খা করে কোটি পতি হবেন, ডন, ছোটা শাকিল, দাউদ ইবরাহিম, হবেন, এমফিল করবেন, পিএইচডি করবেন, বুদ্ধিজীবি হবেন, বিশ্ববিদ্যালয়, পত্রিকার মালিক হবেন, রানা প্লাজায় মরে বিশ্বের সংবাদ শিরোনাম হবেন, রাজনীতি করতে করতে রাজপথের বৈশ্যা হবেন, এমপি , মন্ত্রী হবেন, দরকারী হুযুর, সরকারী হুযুর, বড় হুযুর, ছোট হুযুর, খতিব হুযুর হবেন , মাদক ব্যবসায়ী থেকে কোটিপতি হবেন তাহলে আসেন ঢাকা ।

ঢাকা ভার্সিটির ঈশা খা আবাসিক থেকে বের হতে চিন্তা করি নীলখেত না শাহবাগ । ভিসির বাসার সামনে আসতে দেখি নীলখেতের জ্যাম ফুলার রোড ছুই ছুই । রিকশা হোন্ডা সব উল্টা লেনে যাচ্ছে । ওকে তাহলে শাহবাগ দিয়ে যাই । লেকচার থিয়েটারের সামনে দিয়ে মধুর ক্যান্টিন হয়ে সামনে যাবার পর জ্যাম ছবির হাট পর্যন্ত ঠেকেছে ।

এইবার যাবে কোথায় বাছাধন ? সব বাইকার রা একে একে রং ওয়ে আমিও পেছনে । মনে মনে উওর রেডি করে রাখি কেউ ধরলে বলব ওনারা গেল তাই আমিও গেলুম । এ রকম একটা গল্প আছে । ইউনিভার্সিটির হলের কুক মাংস বাটিতে কম দেয় । একদিন এক ছাত্র বল্ল তুমি যে নিয়মিত মাংস কম দাও রোজ কিয়ামতের দিন তোমাকে যখন জিগ্গেস করা হবে তখন কি উওর দেবে ?

কুক অম্লান বদনে বল্ল । দেখেন হেইদিন আমি একা না আমার মত হাজারো কুকের আলাদা লাইন হইবো যারা মাংস কম দিছে, আমি তো আর সবার আগে থাকমু না আমার আগে আরও কুক থাকবো হেরা যেটা উওর দিব আমিও সেটাই দিমু ।

মাঝে এক ক্লায়েন্ট এল অফিসে গল্পের মাঝে এক পর্য়ায়ে বল্লেন তিনি অষ্টেলিয়া যাচ্ছিলেন । বিমানে তার পাশের সিটে বসেছিল একজন অষ্ট্রেলিয়ান । ওই দেশের একজন হাই অফিসিয়াল । আমার ক্লায়েন্ট তাকে জিগ্গেস করল কেমন লাগল বাংলাদেশ ? অষ্ট্রেলিয়ান ভদ্রলোকের উওর তোমাদের কোএকজিসটেন্স সারা পৃথিবীর জন্য অনুকরনীয় ।

সেটা কেমন ?

তোমাদের ঢাকাতে একি রাস্তায় একশ কিলোমিটার গতির গাড়ীও চলে ৫ কিলোমিটার গতির রিকশাও চলে । মজার বিষয় খুব বেশি একসিডেন্ট হয়না । অষ্ট্রেলিয়াতে হলে কত মানুষ মারা যেত একদিনে । তোমার শহরের সিগন্যালে লাইট জ্বলুক বা না জলুক ট্রাফিক থাক বা না থাক সিগনাল পার হওয়া যায় । আর লাল বাতিতে গাড়ী চলে সবুজ বাতিতে থামে । সো তোমাদের কাছে শিখবার আছে অনেক কিছু শুধু অষ্ট্রেলিয়ার না সারা বিশ্বের ।

তাহলে আসুন সবাই মিলে কোরাশ করি ।

প্রাউড টু বি এ বাংলাদেশী ।
সিডনি টু ঢাকা
গাজীপুর টু ক্যানবেরা
এডিলেড টু নীলখেত
ডার্লিং টু শীতলখ্খা ।

আশা করছি টনি এবট সাহেব ভিডিও কনফারেন্স করে সুর মেলাবেন

ইকবাল রোড
মোহাম্মদপুর
ঢাকা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.