নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহরে ফোকলোর

২৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:২৫





এক বাবার অখমতা । মানুষ চাদে গিয়েছে । কত কি অাবিস্কার করেছে । আর একদিকে আমরা মানুষ বন্য পশুর চেয়ে হিস্র হয়েছি । বন্য পশুর হাতে যত মানুষ মারা না যায় তার চেয়ে বেশি মরে মানুষ মানুষের হাতে । ২০০৯ বা ১০ সালের আলোচিত ঘটনা ছিল । ড্রাগ ডিলার বাবাকে টংগিতে ছোট্ট ছেলের সামনে পুলিশ পিটিয়ে মেরে ফেলেছিল । ড্রাগ ডিলার বাবা প্রান বাচাতে পুকুরের পানিতে ঝাপ দিয়েছিলেন । কিন্তু বাচেন নি ।


পিনাক ৬ ডুবে গেলে বাবা তার সন্তান কে বুকের পাজরে আটকে ধরে পানির উপরে ভেসে উঠেছিল । উঠার পর দেখে প্রিয় সন্তান বুকের পাজরে নেই । স্ত্রীকে বলেছিল প্যান্টের বেল্ট ধরে রাখতে । ভেসে উঠে দুজন প্রিয় মানুষ কে আর পাননি বাবা । তীরে খুজে ফিরেছেন ।


তালাশ মুভিতে আমির খান রানী শুয়ে আছে পার্কে । ছেলে এসে বলে বাবা আমি খেলতে যাই । ছেলে খেলতে গেল আর এক বাচ্চার সাথে । ওই বাচ্চাটি স্পিডবোট স্টার্ট দিয়ে পাশের পানিতে যায় সেখানে আমির খানের ছেলেটা মারা যায় স্পিট বোট উল্টে । আমির খানের বারবার প্রশ্ন ছিল যদি বলতাম যেওনা । বা আমার সাথে খেল, বা আমি সাথে যাই তাহলে বোধ হয় ছেলেটা বেচে থাকত ।


তিউনিশিয়াতে প্রেসিডেন্ট বেন আলী কে খমতাচ্যুত করার পর সেখান থেকে শত শত মানুষ পালাচ্ছিল । বহু মানুষ কে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছিল জাহাজে করে । এরি মাঝে দুজন বাংগালী জাহাজ থেকে লাফিয়ে পড়লেন বরফ সাগরে বাচবার জন্য । টাকা রোজগার করে স্বপ্ন কে বাচাবার জন্য । কিন্তু বাচেন নি ।

গতকাল লিবিয়াতে জাহাজে করে স্বপ্নের খোজে বেড়িয়ে পড়া শতশত মানুষ মৃত্যুর মিছিলে বাংগালীও আছে তাদের ছোট ছোট সন্তান আছে । দুবছরের বাংগালী মৃত শিশুকে পাওয়া গিয়েছে । বাংলাদেশ এমবেশির বাবুরা সকাল পর্যন্ত নিশ্চিত হতে পারেনি তাদের পরিচয় । মানচিত্রের কোথায় শোকের ছায়া নামবে কে জানে ।


মিজাইল ম্যান ড: কালাম সাহেবের কোটেশন ছিল স্বপ্ন সেটা যা তোমাকে ঘুমাতে দেয়না । আজ মনে হচ্ছে স্বপ্ন সেটাও যা বাচতে দেয়না ।

ফটো : হিউম্যান রাইটস ওয়াচ

২৯/০৮/২০১৫
ইকবাল রোড
ঢাকা ।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৩

মামু১৩ বলেছেন: এগুলো কি রাজনৈতিক খেলাধুলা, না কি মানব জাতির অক্ষমতা?

২| ৩০ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩২

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: লোভী, দুনীতিবাজ, লুটেরা রাজনীতির ফসল এগুলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.