নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহরে ফোকলোর

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২১


বেনানা রিপাবলিক অফ হানুলুলুর একজন পদ মর্যাদার গোয়ারমেন্ট অফিসার কে দুর্নীতির দায়ে থাইল্যান্ডের রাজা ভুমিবলের কাছে নির্বাসনে পাঠাল হল । রাজা গোয়ারমেন্ট অফিসার কে বল্লেন তোকে কোন কাজে দেব? তোকে যেখানে দেব তুই তো সেখানেই চুরি করবি বেনানা রিপাবলিক অফ হানুলুলুর মত । গোয়ারমেন্ট অফিসার মসজিদের কোনা ছুয়ে কসম খেয়ে বল্ল রাজা মশাই আমি আর জীবনে এই কাজ করবো না ।


রাজা বল্লেন তুই তো মসজিদ কোনটা ? প্যাগোটা কোনটা ? তাও চিনিস না । প্যাগোটার কোনা ছুয়ে মসজিদ বলছিস । যা তুই এক কাজ কর তুই কোয়াই নদীর ঢেউ গুনবি । আদেশ মত গোয়ারমেন্ট অফিসার ঢেউ গোনা শুরু করল । প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোয়াই নদীর ঢেউ গোনে ।


নদীতে প্রা্য়শই নৌকা চলে । একদিন চার পাচ জন নৌকাওয়ালাকে ডাক দিল গোয়ারমেন্ট অফিসার । কাছে আসার পর নৌকা ওয়ালাদের বল্ল রাজা মশাই আমাকে দায়িত্ব দিয়েছে নদীর ঢেউ গুনতে । তোরা যখন নৌকা চালাস তখন ঢেউ গুনতে সমস্যা হয় । তোরা এপথে আর নৌকা চালাস না । অন্য পথে ঘুরে যা ।

নৌকাওয়ালারা বল্ল মান্যবর অন্য পথে ঘুরে গেলে প্রায় ১০ মাইল নৌকা বেশি চালাতে হবে । তাতে তেল খরচ বেড়ে যাবে আমাদের পোষাবে না । আর বাপ দাদাদের আমল থেকে এই পথে নৌকা চালাই ।

গোয়ারমেন্ট অফিসার বল্ল তাহলে প্রতিবার যাবার সময় আমাকে কিছু দিয়ে যা । তাহলে আমি আর রাজা মশাইয়ের কাছে রিপোর্ট করবো না । যে ঢেউ গুনতে সমস্যা হচ্ছে ।


০৬/০৯/২০১৫
ইকবাল রোড ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে। দারুণ রম্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.