নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫০


তামিম সাহেব দুবাই গেলে পিসিএলে ৮০ রান করেন । ৫২ রান করেন । ওপেনিং এ নেমে খেলা শেষ করে বেরিয়ে আসেন । দেশের হয়ে চাচ্চু আছে ম্যানেজমেন্টে ৫ রান ১০ রান করলেই চলে বাদ তো আর পড়বেন না । পায়ে লাগলে হাত পা সোজা করে আম্পায়ার কে বোঝান এই সোজা ছিল পা আর বল আউট দিতে পারেন । ২৪ ঘন্টা ৭দিন ৫মিনিট ৭ সেকেন্ড বিশ্বসেরা অলরাউন্ডার ছাকিব সাহেব আইপিএলে টিম উইনিং কনট্রিবিউশন করেন । দেশের হয়ে আউট হয়ে নিরীহ স্টাম্পে পিটান । বল চোখে দেখেন না । কিপারের পেছনে ক্যাচ দিয়ে গ্রিনরুমে যান ।

মুশফিক সাহেব সেই যে বিশ্বকাপে জ্বলে উঠেছিলেন আর পারছেন না । এত জ্বালাও পোড়াও হল ওনি জ্বলেন না । সৌম্য সাহেব খেলেন দর্শকরা আল্লাহ কে ডাকেন ছয় তো পিটাল পরের বলে যাবেন না তো । সাব্বির সাহেব শ্রীলংকার দিন বারুদ পারফরমেন্স কাল ফাইনাল এ হবার কথা এটমিক পারফরমেন্স কিন্তু তিনি বল চোখে দেখলেন না । ২৬ বলে ২৮ । তার সাথে মাহমুদুল্লাহ ৮ বলে ২৯ । তিনি ভাল সংগ পেলেন না । মাশরাফী সাহেব এর ভিনি ভিডি মন্ত্র কাজে লাগল না ।

চার ওভার চেপে ধরে রাখা গেল পেচ এটাক দিয়ে । পরে এলেন ছাকিফ তার দয়ার শরীর তিনি উজার করে দিলেন । রনি সাহেব ফাষ্ট বলিং স্লিপে ফিল্ডার নাই । রান দিলেও বল খারাপ করলেন না সম্ভাবনা তৈরি করেছিলেন । সাকিবের বদলে আনা যেত মাহামুদুল্লাহ কে, সাব্বির কে, আবার রনি কে । এলেন নাসির সাহেব যিনি কোন ম্যাচ এশিয়া কাপে খেলেন নি । বল কোথায় লেন্থ কোথায় কিছুই খুজে পেলেন না । দিত্বীয় ওভারে সেটা আরও বেশি পরিস্কার হল ।

মাশরাফী সাহেব নিজেই এক ওভার বেশি করলেন । জম্পেশ মার খেলেন । ক্যাচ উঠলে দর্শক পেলেয়ার সবাই আল্লাহ কে ডাকে । অনেকটা পরীখ্খা খারাপ দিয়ে তাবলিগে যাবার মত । ৬৩ বলে ৯৩ রান সেটা এগিয়ে দিলেন আমাদের বোলার সাহেবরা । সেটাকে ১৩ বলে ২৯ এ আনলেন । পাকস্তিানের দিন এমন ২২ বলে ১৮ রান করতে গিয়ে আমাদের বাবুদের প্যান্ট ভেজানোর উপক্রম ।

আলমিন সাহেব ধোনীকে অফ্রিদী ভেবে ফুলটাচ দিলেন আফ্রিদী পারেন নি কিন্তু ধোনি সাহেব সেটাকে জায়গা মত দিলেন । আমাদের তামিম, মুশফিক, মাহামুুদুল্লাহর, ছাকিফ, এর হাটুর বয়সী কোহলী বুঝিয়ে দিল কি করে ক্রিজে থাকতে হয় । টিম কে জেতাতে হয় ।
আমাদের ছেলেরা এশিয়া কাপের ফাইনালে খেলে তাদের আবার একজাম দিতে হবে নেদারল্যান্ড, ওমান, এদের সাথে টিটুয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফাই করার জন্য । ক্রিকেট ডিপলোমেসীতে কর্তা বাবুদের কি অবস্থা সেটাও একটু অান্দাজ কার গেল । অন্য ডিপলোমেসীতে ইন্ডিয়ান বাবুরা নাকি এজেন্ডা আনে, টারমস এন্ড কন্ডিশন আনে, মৌ আনে । আমাদের বাবুরা ফর্সা চেহারার রাজপুত দের দেখে । তাদের ইংলিশ শোনে । নিজে বলতে গিয়ে তো তো করে । তাই পানি যায় বারানসী আর খরা লাগে ছোট রুপাতে । বুড়ি গাং হয় ধুধু বালুচর । ভাজা ইলিশের গন্ধ পাওয়া যায় পার্ক স্ট্রিটে । এদিকে রহিম, করিম, সুখদেবের ছেলের নামের পাশে খোর টাইটেল লাগে ।

জিতবার পর বমি বেরুবার মত কলাম ছাপে ইন্ডিয়া টাইমস । India Show Bangladesh Who's The Daddy, Win 6th Asia Cup Title । কুদ্দুছ মাস্টার প্রতিবেশি সোলায়মান কে গালি দেয় প্রায়ইশই - সালা আগেও শুয়োর ছিল এখনো শুয়োর আছে ।

ইকবাল রোড
৭/০৩/২০১৬

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫৯

টিঙ্কু জিয়া বলেছেন: তামিম আর ওর চাচ্চু কে ওদের জন্মভূমি ফাকিস্থান পাঠিয়ে দেওা হোক ।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫১

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: আপনি আবার ভুগোল বইটা ভাল করে পড়ুন । ইনুর মত কথায় কথায় পাকিস্তান পাঠানো উচু দরের কথা না ।

২| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১২

নুর ইসলাম রফিক বলেছেন: আমাদের সব গুলি প্লেয়ারকে জাতীয় দলের বাহিরে খেলা বন্ধ করে দেওয়া হোক।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৩

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: এটা ২০১৬ আপনি বোধ ভুলে গেছেন । যা বলেছেন তা হিটলারী জমানার কথা ।

৩| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৪

সাধারন বাঙালী বলেছেন: আপনাকেই খোঁচচ্ছে বাংলাদেশ =p~ =p~

৪| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:১৪

বিজন রয় বলেছেন: হা হা হা দারুন লিখেছেন। বিশেষ করে শেষের দিকে।
আপনার ভিতরে হিউমার আছে।

৫| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২৬

একটি বালুকণা বলেছেন: //বাংলাদেশ জিতলে কিন্তু আপনি এই কথাগুলো বলতেন না।আপনাদের বড় তাড়াহুড়ো দাদা।

০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৯

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: প্রশ্নটা যতখানী জেতার আরও বেশি সমান সমান লড়াই এর ।

৬| ০৭ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৪

উদাস কিশোর বলেছেন: পেলাচ :P
++++++++++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.