নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৫

ভদ্রলোক কে উইলসন দাদা বলে ডাকি । ধর্মটা বদলে গেলে যা হয় আর কি । সম্পর্কটা দাদা হয় অফিসে বাবু হয় । পরিচয় বছর দশ বারো আগে । পুরো নাম উইলসন ডি কষ্টা । উইলসন দাদা আমাকেও দাদা বলেই ডাকেন । দাদার কাজের বিষয়ে আমাকে বললেন দাদা আমি কিন্তু ঈশ্বর কে খুব করে ডাকছি । যেন কাজটা হয়ে যায় । আমি উওরে বল্লাম দাদা ঈশ্বর যদি আপনার এই ওয়ারির মহাজন লেনে থাকে তাহলে ডাকেন । ওনি বনানী, বারিধারা, গুলশান থাকার কথা । সামান্য বৃষ্টিতে আপনার ওয়ারির রাস্তার পানিতে গু ভাসছে । ওনি কি থাকবেন এখন এদিকে । এমন অবষ্থায় ইশ্বর কে ডেকে দেখেন যদি শোনেন ।

উইলসন দাদা হো হো করে হাসতে লাগলেন । উওরে বললেন মজা নিলেন । আমি বল্লাম এক লেখক এমনটাই বলেছিলেন । আমি সেটাকে আমার মত করে বল্লাম ।

উইলসন দাদা ধর্মে ক্রিচিয়ান । পচিশে ডিসেম্বরে বাসায় ডেকে উদরপুর্তি করাতেন বাহারী লালপানি সহ । দাদার সাথে এমন নানাবিধ গল্প হত যদি দাদা গল্পের বস্তাটা খুলতেন । এমন এক বৃষ্টি বিধৌত দিনে দাদা গল্পের ছালাটা খুললেন । দাদা বললেন তার পুর্ব নাম ছিল উওম । আমি বল্লাম দাদা সেটা উইলসন হল কি করে ?

দাদা বলতে শুরু করলেন ৭১ এ দাদার বাবাকে পাকিস্তানী বাহিনী ধরে নিয়ে যায় । দাদার বয়স ছিল দশ বছর । দাদা ও তার মা সহ পাকিদের কাছে কান্নাকাটি করছিলেন । সাহায্য করতে এলেন উক্ত এলাকার পুলিশের ওসি । ওসি সাহেব ছিলেন দাদার বাবার বন্ধু । ওসি সাহেব পাকিস্তানী বাহিনীকে বললেন এই বেটা নীচু হিন্দু নাপিত শ্রেনীর ওকে ছেড়ে দেন । পাকিস্তানী বাহিনী নীচু শ্রেনীর হিন্দু ভেবে ছেড়ে দিয়েছিল ।

ওসি সাহেব বলেছিলেন এইবার বাচাতে পারলাম । আর পারবো কি না জানিনা । তোরা পুরো পরিবার ধর্ম বদলা । তোরা হিন্দু থেকে ক্রিচিয়ান হয়ে যা । দাদারা পুরো পরিবার হিন্দু থেকে ক্রিচিয়ান হয়েছিল । সেই সুবাদে দাদা উওম থেকে হয়েছিল উইলসন । যুদ্ধ শেষ হল । দাদা মিশনারী স্কুলে ফৃ পড়াশুনার সুযোগ পেলেন । দাদা এক সময় উচ্চ শিখ্খা নিয়ে চাকুরী পেলেন । বহু সময় পেরিয়ে গেল দাদার বাবা মারা গেলেন । বাবা মারা যাবার কবছর পর দাদার মা একদিন ফোন করে বললেন তিনি তার পুরাতন হিন্দু ধর্মে আবার ফিরতে চান । দাদা কে সহ ।

দাদা তার মাকে বললেন তুমি গেলে যাও বাকী ভাইবোনদের সহ। কিন্তু তিনি পারবেন না । কেননা দাদার ক্রিচিয়ান ধর্মের কাছে অনেক রিন হয়ে গেছে জীবনে । মাকে আরও বললেন তোমার প্রতি দায়িত্ব কর্তব্য তেমনি থাকবে । দাদা ক্রিচিয়ান থাকলেন বাকী পরিবার হিন্দুতে রুপান্তর হল । দাদা তার পরিবারের প্রতি কোন দায়িত্বে অবহেলা করেননি কোনদিন ।

দাদার বাসা থেকে বেরিয়ে আসছিলাম । মহাজন লেন, কাজীর দেউরি, উর্দুরোড,এ এখনো গু ভাসছে । ঈশ্বর দাদার ডাক শুনবেন কি না কে জানে

পহেলা আগষ্ট - ২০১৭
ইকবাল রোড - ঢাকা

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:০৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: পড়েই গেলাম, এমন একটা লেখায় মন্তব্য করার মত হয়ে উঠতে পারিনি এখনো। ধন্যবাদ, ভালো লাগলো লেখাটা।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:৩২

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ । মন্তব্য অবশ্যই করবেন । শুভ কামনা রইল ।

২| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:০৬

রাজীব নুর বলেছেন: খুব মন দিয়ে পড়লাম।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:১৯

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা ভাল লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.