নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

০৬ ই নভেম্বর, ২০১৮ সকাল ৭:৫৫

জুইস হলোকাষ্টের মাষ্টারমাইন্ড আইখম্যান শেষজীবন পার করছিলেন আর্জেন্টিনা তে । ভালই কাটছিল জীবন গোপনে । নিজের নাম বদলে ফেলেন । আর্জেন্টাইন নাগরিক হয়ে যান । স্ত্রী ও সন্তানের নাম বদলান নি । বাধ সাধে ছেলের বান্ধুবী । বান্ধুবীর সামনে আইখম্যানের ছেলে জানায় তার বাবার পূর্বের পরিচয় । ছেলের বান্ধুবীর মুখ থেকে গল্প চলে যায় বান্ধুবীর বাবার কাছে । বান্ধুবীর বাবা ও জুইশ ছিলেন । জুইশ ক্যাম্প থেকে কোন রকমে জীবন বাচিয়েছিলেন । তিনি মোসাদ কে চিঠি লেখেন সেই নর খেকো আইখম্যান আর্জেন্টিনাতে ।

ইজরাইল আর্জেন্টিার ১৫০ বছর পুর্তি অনুষ্ঠানে একটা কালচারাল টিম পাঠায় মোসাদ কে যুক্ত করে । মোসাদ আইখম্যান কে ধরে আর্জেন্টাইন তাদের সেফ হাউজে রেখে সেই কালচারাল টিমের ক্রু হিসেবে ড্রাগ দিয়ে অসুস্থ বানিয়ে বুয়েন আয়ার্স এয়ারপোর্টে আনে ফ্লাইট ছাড়তে ৩০ মিনিট ডিলে হয় । মোসাদ ভেবেছিল তারা ধরা পড়বে বিমান থেকে অথরিটি তাকে নামিয়ে নেবে । ফাইনালি তারা তেলআবিবের মাটিতে আইখম্যান কে নামাতে পারে । বিচারের মুখোমুখি হয় আইখম্যান তাকে ফাসি দেয়া হয় । বিচারিক রিভিউ তে যে বিষয়টি আসে তা হল হাজার হাজার মানুষ কে হত্যা করার জন্য নিজেকে বিভস্য চেহারার হতে হয়না টেবিল চেয়ারে বসা ছা পোষা মানুষ ও এই কাজ করতে পারে । হুুকমের বলে, চরিত্রের বলে ।

৬৯-৭০ এর নির্বাচনে আওমিলীগ পেয়েছিল ১৬৮ টি আসন দুটি বাদে । দুটির একটিতে জিতেছিল নুরুল আমিন গ্রেটার ময়মনসিংহ থেকে আর একটিতে রাজা ত্রিদিব রয় চৌধুরী বর্তমান রাজা ব্যারিষ্টার দেবাশীষ এর বাবা । নুরুল আমিন সাহেব বিশিষ্ট তংখায়ে পাকিস্তানী প্রেমিক হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন ।

ত্রিদিব রয় চৌধুরী সাহেব যে দেশকে স্বীকার করেননি সেই দেশের মাটি থেকে চিরতরে আবাস গাড়েন পাকিস্তানে । কিছুদিন আগে মারা যান তার ছেলে চেষ্টা করেছিল ডেডবডি আনবার কিন্তু যেদেশ কে স্বিকার করেন নি সেই দেশে তার ডেডবডি যাবেনা । পরে পাকিস্তানেই শেষকৃত্য সমাধা হয় ।

আইখম্যানের বাংলা ভার্ষন সদ্য প্রয়াত অাজম সাহেব । যিনি শিখ্খক ছিলেন উওরের বিদ্যাপিঠ কারমাইকেল কলেজে । করতেন তাবলীগ জামাত । মানুষ কে ধর্মের পথে আসতে বলতেন । সেখান থেকে তিনি দাওয়াত কবুল করেন মওদুদীর মতাদর্শের জামাতের । চাকুরী ছেড়ে দিয়ে জামাতে যোগদান করেন । মোটামুটি এ থেকে বোঝা যায় ধর্ম, রাজনীতি, ব্যবসা সব এক সুত্রে গাথা । গোলাম আজম চাকুরী ছেড়ে দিলেন তার পরিবারের ভরনপোষন কি করে হবে? এটা তার কাছে গৌন হয়ে যায় ।

গৌন এ কারনেই হয় যখন রাজনীতি থেকে সেটার ফয়সালা আসে । ? আজও যা সব পার্টিতে বিদ্যমান । কি করেন আওমীলীগ করেন ? কি করেন বিম্পী করেন ? সংসার চলে কি করে ? কেন রাজনীতি ভিষন সহজ উওর । গোলাম আজম কিলিং মিশনে অংশ নিয়ে পরে পাকিস্তানে পাড়ি জমান । সেখান থেকে লন্ডন গিয়ে পুর্বপাকিস্তান পুনরুদ্ধার আন্দোলন শুরু করেন । পরে মিশন নিয়ে চলে যান মিডলইষ্ট সেখান থেকে আবার বাংলায় । আজম সাহেব যে মাটিকে স্বীকার করেননি সেই মাটিতে তাকে সমাহিত হতে হল । ত্রিদিব চৌধুরীর জায়গায় থাকতে পারলেন না । কিন্তু আইখম্যানের থিউরি এপ্লাই ঠিকি করেছিলেন জাতির উপরে ।

মজার বিষয় হল আজম সাহেবের তাত্বিক গুরু মওদুদী সাহেব তার সন্তান কে আমেরিকার বিখ্যাত হসপিটালের ডাকতার বানিয়েছেন । সমাহিত হয়েছেন আমেরিকায় । একই পথে হেটেছেন আজম সাহেব । ৫ সন্তান কে লন্ডনে সেটেল করেছেন । আজম সাহেবের নাতী লন্ডনে বিখ্যাত ফোর্ড গাড়ীর হিউম্যান রিসোর্স এডভাইজার । তাহলে রহিম, করিমের সন্তান কে ধর্মের ট্যাবলেট খাইয়ে রাস্তায় মিছিল করানোর মানে কি ? ইহুদী নাসারাদের ষড়যন্ত্র এসব শেখানোর মানে কি ? উওর ব্যবসা । বিম্পি, আমলিগ কমিউনিষ্ট রা করাচ্ছে আমি করালে দোষ কোথায় ?

মানুষ হত্যার আর এক কুশিলব ভুট্টো কে দেশ স্বাধীন হবার পর একদা লাল গালিচা সর্ম্ধনা দিয়েছিলেন শেখ মুজিব । ১৯৭১ এ যে পাকিস্তানী আর্মী নারকীয় হত্যা কান্ড ঘটিয়ে ছিল তাদের সবাই কে উঠিয়ে দেয়া হয় ভারতের কাছে প্রিজন অফ ওয়ার হিসেবে । প্রথম সারির অন্তত দশজন আর্মী অফিসার কে বাংলাদেশে আটকে রেখে ফাসি দেবার মত সামর্থ্য বা চিন্তা সে সময়ে হয়নি যারা স্বাধীনতার নেতা ছিলেন । অথবা সারেন্ডার অনুষ্টান দুটো করবার মত । একটা ভারতীয়দের কাছে একটা বাংলাদেশীদের কাছে । সব প্রশ্নের উওর মেলেনা এদিকে জাতীয় মসজিদে হল গোলাম আজমের জানাজা । যিনি এই দেশকে স্বীকারই করেন নি । মুখোশ পড়া সব দালালরা নীরব ।

উওরটা কি ব্যবসা ।

২৫/১০/২০১৪
ঢাকা




মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১১

খাঁজা বাবা বলেছেন: ভাল লেখেছেন
ভিউ ও অনেক, কিন্তু পক্ষে বিপক্ষে কোন মন্তব্য নেই।
কিছু একটা ঝামেলা আছে। B:-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.