নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

ব্যানানা রিপাবলিক অফ হানুলুলু

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪৩



হানুলুলুর স্যাটেলাইট মহাকাশে উৎখেপন হল । সকল পত্রিকার সংবাদের শিরোনাম । এমন শিরোনামের নীচের এক খবরে দেখা গেল এক প্রসুতি হাসপাতালে জায়গা না পেয়ে হাসপাতালের বারান্দায় সন্তান প্রসব করল । যাক এমন খবরে কারও মাথা ব্যাথা নাই । কিন্তু অনেকের পশ্চাতদেশ ব্যাথা হয়েছে । মহাকাশে স্যাটেলাইট সারা শহর সারা দেশের প্রেসিডেন্ট আবজেল মোহাম্মদের সমর্থকরা বিজয় মিছিল করেছে । রাজধানী হানুলুলু সিটিতে লাখ লাখ অাবজেল মোহাম্মদের কর্মীরা বিজয় মিছিলে যোগ দিয়েছে । কিন্তু যারা সাধারন মানুষ তারা অফিস থেকে বাড়ী ফিরতে কিংবা দরকারী কাজে বাড়ী থেকে বের হয়ে দীর্ঘখন বাসের সিটে বসে থেকে পশ্চাদদেশে ব্যাথা নিয়ে গন্তব্য পৌছেছে । জ্যামে আটকে থাকা এক যাত্রী দু:খে বলেই ফেললেন
চ্যাডেলাইট গেল আকাশে সেইটা বুঝলাম না
কিন্তু হোগার ব্যাথাটা বুঝলাম ।

ওদিকে হানুলুলুর বিরোধী দলীয় নেতা ম্যালাউ মোহাম্মদের মেয়ে যিনি সুইজারল্যান্ডের জুরিখ শহরে পলাতক হিসেবে আছেন । তিনি সেখানে প্রবাসী হানুলুলুর মানুষদের এক নৈশ ভোজে জানিয়েছেন তার দাদা কি করে আশির দশকে স্বপ্ন দেখেছিলেন স্যাটেলাইট বানানোর । এই গল্প শুনবার পর ভোজ সভায় সুইজারল্যান্ডের এক ইউনিভার্সিটির ছাত্র হানুলুলু থেকে যাওয়া সে প্রশ্ন করেন আশির দশকে আপনার দাদা যদি স্যাটেলাইটের স্বপ্ন দেখেন তবে আপনার বাবা পরবর্তী প্রায় পনের বছর খমতায় ছিলেন তিনি কেন স্যাটেলাইট এর বিষয়ে উদ্যগ নিলেন না । বা আপনি নিজেও নিলেন না । আপনি তো আপনার বাবা খমতায় থাকবার সময় দেশে টাকা কামাই করার মাতরু ভবন বা অকসিজেন ভবন খুলেছিলেন যেটা সারা দেশের মানুষ জানে ।

পরে সেই গবেষক ছাত্রকে গলা ধাক্কা দিয়ে বের করে দেয়া হয় সেই নৈশভোজ থেকে ।

আবার স্যাটেলাইট উৎখেপনের পর প্রেসিডেন্ট আবজেল মোহাম্মদের মেয়ে আম্রিকাতে একটি প্রেস কনফারেন্স করেন । সেখানে তিনি জানান কি করে তিনি গুগলের আগে তিনি সার্চ ইন্জিন তৈরি করেছিলেন ।
পরে গুগল এসে সেটাকে কি করে মার দিল ।
এমন কনফারেন্সে হানুলুলুর থেকে যাওয়া এ গবেষক শাহ আবজেল মোহাম্মদের মেয়েকে প্রশ্ন করেন সিলিকন ভ্যালিতে আপনার কোন সফটওয়ার ফার্ম আছে কি না ? আর হানুলুলুতে আপনি যে বর্তমানে কমপিউটার ডিপামেন্টের উপদেষ্টা হয়েছেন এই দায়িত্ব নেবার আগে আপনি পৃথিবীর কোন কমপিউটার টেক প্রতিস্ঠানে কাজ করেছেন যেমন গুগল, মাইক্রোসফট, আ্যমাজন, ফেসবুক, বা টুইটার, স্যামসং, ইনটেল, ভার্জিন, আইবিএম ? প্রশ্ন শোনা মাত্রই আবজেল মোহাম্মদের অনুসারীরা সেই গবেষক কে গলা ধাক্কা দিয়ে বের করে দেন করফারেন্স থেকে ।

দুটো গলা ধাক্কা মোটামুটি একি সময়ে একটা জুরিখে একটা নিউইয়র্কে ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: দুটো গলা ধাক্কা মোটামুটি একি সময়ে একটা জুরিখে একটা নিউইয়র্কে ।
......................................................................................................
গরীব বিশ্বের এটাই পাওনা ।
ক্ষমতার কাছে সবাই অসহায় ।

২| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:১৩

মা.হাসান বলেছেন: Choron bariye den, pennam kori.

B-))

৩| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আরেকটি গলাধাক্কার ঘটনা উপরে উল্লেখ করা হয় নাই | হানুলুলুর বিখ্যাত অভিনেতা জিরো খাইলামকে অভিনেতা ফোরামের ভোট কেন্দ্র থেকে গলা ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়েছে | বিশ্বাস না হয় তবে কিউটুবে ঘটনাটি দেখতে পারেন |

৪| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ১২:২৭

যোখার সারনায়েভ বলেছেন: অনেক গভীর! বানান ভুল চক্ষে লাগে!

৫| ০২ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৫:১৮

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: যুক্ত খ টা লিখতে পারিনা ।

৬| ০২ রা জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৩৩

রাজীব নুর বলেছেন: রসিকতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.