নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

শহুরে ফোকলোর

১৪ ই এপ্রিল, ২০১৯ সকাল ১১:০২

এয়ারপোর্টে অপেক্ষা করছিলাম । মনিটরে ইজিপ্টের একটা এয়ার সহ বেশ কিছু এয়ারের ল্যান্ডিং । ঈজিপসিয়ান মহিলা যাত্রী তার আত্মীয় সম্ভবত মেয়ে জামাই দেখা মাত্র সালাম দিয়ে উলু ধ্বনি দিল । এরআগে এয়ারবিয়ান কয়েকটা ডকুমেন্টারী, মুভিতে দেখেছি খুশিতে মিডলইষ্টের বেশ কিছু দেশের মানুষ উলধ্বনি দেয়। আমাদের চন্দ্র বিজয়ী বেরাদর তার মেলা বক্তৃতায় বলতেন ওমুক সরকার এলে মসজিদে উলধ্বনি বাজবে ।

এরমাঝে হঠাৎ করে ঘোষনা এল নুসরাত সোহাইলের যিনি আত্মীয় আছেন তাকে ইমিগ্রেশনে যেতে হবে । নুসরাত নামটা শুনেই মনে পড়ল মেয়েটার কথা । কিছু বিষয় মাথা থেকে নামানো যায়না । সেবার হিসেবের চারশ লোক নিয়ে লন্চ ডুবল । নৌমন্ত্রী তখন উজিরে আলা শাহজাহান ছাব । এক বেচে যাওয়া যাত্রী তীরে পৌছে হাউমাউ করে কান্না । বুকের পাজরে সন্তান কে আকরে ধরে ছিলেন আর স্ত্রীকে বলেছিলেন কোমরের বেল্ট ধরে রাখতে । স্রোতের টানে সন্তান স্ত্রী দুজনেই হারিয়ে যায় । কোনরকমে নিজের জীবন নিয়ে তীরে বেচে ফিরে অপেক্ষার প্রহর গুনছিলেন । যদি বুকের পাজরে আটকে রাখা সন্তান আর স্ত্রীর মৃতদেহটা শেষবারের জন্য দেখতে পান। নাহ আর দেখা হয়নি ।

হামজা রুস্তম মহাবীর নামধারী উদ্ধার জাহাজ এসেছিল কিন্তু কাজের কাজ হয়নি । সেই ডুবন্ত জাহাজ কে উঠানো যায়নি । রানা প্লাজার বুকের উপর ছাদ ধসে পড়ে তীব্র বাচার আকুতির সেই কর্মজীবি তরুনটার বাচা হয়নি ।

আর একবার রাজশাহী থেকে আম ট্রাকে করে ঢাকা আনবার সময় আমের সাথে ট্রাক সহ থানায় এরেষ্ট করে নেয়া হয় । মনের দু:খে আম ব্যবসায়ী বলেছিলেন । উড়োজাহাজে করে যখন সোনা নিয়ে যাত্রী ধরা পড়ে সেই উড়োজাহাজ কে থানায় এরেষ্ট করে আনা হয়না । এই হল এ দেশের সাধারন মানুষের জীবন । চার পয়সার মূল্য নাই ।

এই সাধারন মানুষের ও দেশের ভালর জন্য দোয়া হয় তুরাগের পাড়ে । রমনার বটমুলে, চারুকলার মংগল শোভা যাত্রায় । ফাইন টিউনিং হয়না । বন্ধুর মুখে শোনা পুরাতন সেই গল্পটার কথা মনে পড়ে ।

দুই পুলিশের কনস্টেবল শবেবরাতের রাতে ডিউটি করছে । একজন আর একজন কে বলছে পরের বছর বরাত কেমন হবে ? আর একজনের উওর ডু হবে ।
প্রথমজন - সেটা কি রকম ?
দ্বিতীয় জন - প্রথমে বরাত নির্ধারন হবে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রী, বিচারপতি, আইজি, সেনাপ্রধান, এমপি,সচিব, বিচারক, ডিসি, এসপি এইভাবে । কনস্টেবলের সিরিয়াল আসতে আসতে সকাল হবে হবে ভাব । ফেরেস্তা জিগ্যেস করবে হে মহান দয়াময় এদের কি হবে ?
দয়াময় উওর দেবে ডু মেরে যাও ।

দ্বিতীয় জন - এইবার বুঝচো ডু মারা কি ?
প্রথম জন - বুঝলাম ।

সো তুরাগ টু রমনা - রমনা টু চারুকলা সাধারন মানুষের জীবন ভবিষ্যত - সব ডু মারা হবে ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৯ সকাল ১১:২৪

করুণাধারা বলেছেন: প্রথম জনের চাইতে আমার বুদ্ধি অনেক কম :(

২| ১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:২২

রাজীব নুর বলেছেন: শুভ বুদ্ধির উদয় হোক মানুষের।
শুভ নববর্ষ। শুভ নববর্ষ।।

৩| ১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

ডু এর মাঝেই জীবন পার - - -

শুভ নববর্ষ

৪| ১৪ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৪৩

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৫৩

বাংলার মেলা বলেছেন: আওয়ামী সরকার ক্ষমতায় থাকায় মসজিদে উলুধ্বনি শোনা যায়না ঠিকই। কিন্তু মসজিদের ইমামগণ ব্যভিচারে লিপ্ত হচ্ছে - এটা কি অস্বীকার করা যাবে? বিশ্বের আর কোন দেশে আপনি শুনেছেন যে মসজিদের ইমাম ব্যভিচার করে? বাংলাদেশে করে, কারণ সরকারের পৃষ্ঠ পোষকতা ছাড়া এত ভয়ানক অন্যায় এখানে সম্ভব নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.