নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

ব্যানানা রিপাবলিক অফ হানুলুলু - এয়ারফোর্স ওয়ান টু বিজয় ওয়ান ।

০৫ ই মে, ২০২০ রাত ১০:৫৪


হেনরী কিসিন্জার দুটো দেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিলেন । একটা ব্যানানা রিপাবলিক অফ হানুলুলু আর একটা বাংলাদেশ । বাংলাদেশ তার সুযোগ্য নেতৃত্ব দিয়ে তলাবিহীন ঝুড়ি থেকে তলায় তালি বা তলা পুর্ন ঝুড়িতে রুপান্তরীত হয়েছে । কিন্তু হানুলুলু পারেনি । বহু কিছুতে হানুলুলু বাংলাদেশের পেছনে পড়ে গেছে ।

যেমনটা ধরা যাক, হানুলুলুতে কদিন আগে ভোট হল । বরাবরের মত প্রেসিডেন্ট শাহ আবজেল মোহাম্মদ প্রায় ৯৮% ভোট পেয়ে নির্বাচিত হলেন । মানুষ তাহাজ্জুদের ওয়াক্ত থেকে ভোট দেয়া শুরু করেছিল । হানুলুলুর কোতোয়ালরা, উর্দিওয়ালারা , গোয়ারমেন্ট অফিসাররা আগের রাতেই ব্যালট বাকস ভরিয়ে রেখেছিলেন । হানুলুলুতে ভোটের উপর যে একটা ঠুনকো বিশ্বাস ছিল মানুষের,
সেটার কফিনে শেষ পেরেক মারলেন শাহ আবজেল মোহাম্মদ । মানুষ আর ভোট সেন্টারে যাচ্ছেনা ভোট দিতে ।

সকলের বক্তব্য - হানছুলু ভালাতু মুচুলু ভুটু ভুটু । বাংলা মানে হল ভোট দিলেও যা না দিলেও তা ।
হানুলুলুর সাধারন মানুষ বলছে দেশের রাজনৈতিক ব্যাক্তিরা হায়েনা হয়েছে । টাকা দিয়ে নমিনেশন কিনছে রক্তচোষা গুন্ডারা । মানুষের মতামতের কোন মূল্যায়ন নাই । এটার দীর্ঘমেয়াদী ফল কি দাড়াবে কে জানে ?

পুরাতন নুতন কিছু উপসম দেখা যাচ্ছে হানুলুলুর কোথাও কোন ব্যবস্থপনা ঠিক নাই । গত কদিনে আগুনে আর সড়ক দূর্ঘটনায় প্রায় দুই আড়াইশো মানুষ প্রান হারিয়েছে । কেউ বলছে এগুলো হত্যা । হত্যা হিসেবে বিচার হওয়া উচিত । ঘটনার পর ফেসবুকে পোস্ট, দুচার দিন মানব বন্ধন তারপর আগের মত ।

কোথাও কোন আইনের শাসন নেই । জোড় যার মুল্লুক তার । কোথাও কোন বিচার নেই । কোন নারী লান্চিত হবার পর তার বিচারের জন্য মানুষ কে রাস্তায় দাড়াতে হয় । কোন বিচার হয়না । মানুষের ট্যাকসের টাকায় আইন বিভাগ, বিচার বিভাগ, পুলিশ বিভাগ এরা মানুষ কে হয়রানী করা ছাড়া কাজের কাজ আর কিছু করেনা । কোন ঘটনার তদন্ত শেষ হতে সময় লাগে ২০ বছর । আদালতের দুয়ারে দুয়ারে ঘুরতে সময় যায় ২০ বছর । এমন চল্লিশ বছর পর দেখা যায় আসামী,সাখ্খী মোটামুটি সবাই মরা শেষ । মাঝখান থেকে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা হানুলুলুর কোতোয়াল আর চোতোয়াল মানে উকিল, মসরুয়াল মানে বিচারক, আর সাংগাতোল মানে ছামবাদিক শ্রেনীরা ।

ওদিকে হানুলুলুর কিছুদিন আগে বাংলাদেশেও ভোট হয়েছে । বাংলাদেশের পরিছন্ন ভোট নিয়ে সারা পৃথিবীতে আলোচনা । ইভেন আমেরিকাকে বাংলাদেশের ভোট থেকে শেখার আছে বলে বলা হচ্ছে । কেননা বেশি ভোট পেয়েও হিলারী ক্লিনটন জিততে পারেনি রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের সাথে । আমেরিকান নির্বাচন কমিশনকে বাংলাদেশের মত ঢেলে সাজানোর বিষয়ে অনেক আমেরিকান রাজনৈতিক গবেষক, ও বর্তমান রাজনৈতিক ব্যাক্তিত্ব মতামত দিয়েছেন । যাদের মধ্যে নোয়াম চমস্কি, ববি জিন্দাল, কামালা হ্যারিস অন্যতম ।

আবার হানুলুলুর মত বাংলাদেশেও আগুন লাগে । কিন্তু বাংলাদেশের ফায়ার সার্ভিসের যোগ্যতা ইকুইবমেন্ট পৃথিবী বিখ্যাত । তারা পাচ মিনিটে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে পারে । প্রতিটি বিল্ডিং এ স্মোক ডিটেক্টর আছে । যেটার কারনে যেকোন বিল্ডিং ধোয়া হওয়া মাত্র সরাসরি সেটা ফায়ার নিয়ন্ত্রন ডিপামেন্টে সংকেত চলে যায় ।

মাঝখানে নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সাথে মিটিং এ যাবার সময় এয়ারফোর্স ওয়ান থেকে বাংলাদেশের হাতির ঝিল দেখে আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লসএন্জেলিস ভেবে বিমান ল্যান্ডিং করার কথা জানিয়ে ছিলেন । পরে তাকে সিক্রেট সার্ভিস ও চিফ প্রটোকল আশ্বস্ত করে এটা পৃথিবীর চমক লাগানো দেশ বাংলাদেশ । যাদের ভোলা জেলা সিংগাপুর , ঢাকা লসএন্জেলিস, হাতিরঝিল প্যারিস । ইভেন পৃথিবীর বহু মানুষ এখন সুইজারল্যান্ড যেতে না চেয়ে বাংলাদেশে যেতে চাচ্ছে । মানে একটা দেশের মধ্যে প্রায় চারপাচটা উন্নত দেশ হয়েছে । প্রেসিডেন্ট ট্রাম্প শুনে মুগ্ধ হয়ে যান ।

প্রেসিডেন্ট ট্রাম্পের চিফ প্রটোকল আরও জানান ফেসবুকের মার্কজুকারবার্গ, গুগলের ল্যারি পেজ শনির আখরাতে ফেসবুক ও গুগলের ফিউচার টাওয়ার তৈরি করতে ঢাকা সিটি কর্পরেশনে নামজারীর কাগজ জমা দিয়েছেন । চিফ প্রটোকল বাংলাদেশের কমপিউটার মন্ত্রীকে মি: প্রেসিডেন্ট যাতে একটা ফোন দেন সে বিষয়ে সামান্য তাগিদ দিয়েছেন । কেননা কমপিউটার মন্ত্রী সম্প্রতি জুকারবার্গকে জানিয়েছেন যেকোন সময় তিনি ফেসবুক বন্ধ করে দিতে পারেন । এবার প্রেসিডেন্ট ট্রাম্প একটু ভয় পেয়ে যান । বলেন দেখ আমার কাছে তথ্য আছে আইফোনের হেড অফিস আয়ারল্যান্ডে । ট্যাকস ফাকি দেবার জন্য তারা এ ব্যবস্থা করেছে । তেমন পদখেপ আবার বাকী কোম্পানী গুলো করবে না তো । শনির আখরাতে হেড অফিস শিফট করার মাধ্যমে তেমন কোন ইচ্ছা আছে কি না ?

প্রেসিডেন্ট ট্রাম্প আনমনে কি যেন ভাবছিলেন এরমাঝে তার হঠৎ মনে পড়ল তিনি একটা সমস্যা বোধ করছেন । যেটার জন্য বাংলাদেশের মন্ত্রীর সাজেশন দরকার । চিফ এডমিন অফিসার কে প্রেসিডেন্ট ট্রাম্প তার ইচ্ছার কথা জানানো মাত্র চিফ এডমিন এয়ারফোর্স ওয়ান টু বিজয় ওয়ানে কানেক্ট করলেন ।

হানুলুলুর বিখ্যাত স্যাটায়ার পত্রিকা -
হানুলুলু হেরাল্ড পোষ্ট থেকে অনুবাদিত ।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২০ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: হানুলুলু নয়। হনুলুলু। ইংরেজি হলো- Honolulu,

২| ০৬ ই মে, ২০২০ রাত ১:৪১

হাসান কালবৈশাখী বলেছেন:
এতদিন যারা হন্ন হয়ে পঙ্গপাল খাওয়া হালালের হাদিস তালাশ করে পঙ্গপাল খাওয়ার জন্য বসে ছিলেন তাদের জন্য দুঃসংবাদ:
- জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও সদর দপ্তরের সিনিয়র লোকাস্ট ফোরকাস্টিং অফিসার ‘কিথ ক্রেসম্যান’ চ্যানেল আই এর সঙ্গে একান্ত সাক্ষাতে বলেছেন ‘বিভিন্ন কারনে বাংলাদেশে পঙ্গপাল আক্রমণের আশংকা ‘শুন্য’।

আহা কত শখ ছিলো লকডাউনে পঙ্গপালের সাথে নুডলস দিয়ে 'পঙ্গপাল রেসিপি' ...

৩| ০৬ ই মে, ২০২০ রাত ২:৪১

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশের কৃষক জুড়ি ভরে ফসল রাখে। ওই দেশে রাতের ভোট কি আমাদের থেকে শিখলো । তবে এখন আমাদের পুলিশ ডাক্তার জীবনবাজি রেখে কাজ করতেছে।

৪| ০৬ ই মে, ২০২০ ভোর ৫:২৪

শের শায়রী বলেছেন: সিম্পলি আসাম। আপাতত হনুলুলু বেড়াতে যাবার ইচ্ছা আছে ;)

৫| ০৬ ই মে, ২০২০ ভোর ৬:১০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: "হ্যানচু কভিডিও মুতু মুতু বেড়াতিস মুচলু কুটু কুটু " অর্থাৎ 'কারো কোভিড হলে চিন্তা করার কিছু নেই, যত ইচ্ছা ঘুরে বেড়াও' । এটাই হচ্ছে এই দুর্যোগে শাহ অবজেল মোহাম্মদের বাণী ।

@রাজীব নূর ও শের শায়েরি: এই 'হানুলুলু' একটি কল্পিত রাষ্ট্র বলেই আমার ধারণা । এটা যুক্তরাষ্ট্রের পঞ্চাশতম স্টেট্ 'হনুলুলু' নয় ।

০৬ ই মে, ২০২০ সকাল ৯:১৩

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: পড়বার জন্য বলে দেবার জন্য অনেক ধন্যবাদ । ভাল থাকবেন ।

৬| ০৬ ই মে, ২০২০ দুপুর ১:১১

পদ্ম পুকুর বলেছেন: স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: "হ্যানচু কভিডিও মুতু মুতু বেড়াতিস মুচলু কুটু কুটু " অর্থাৎ 'কারো কোভিড হলে চিন্তা করার কিছু নেই, যত ইচ্ছা ঘুরে বেড়াও' । এটাই হচ্ছে এই দুর্যোগে শাহ অবজেল মোহাম্মদের বাণী [/sb
=p~ =p~ =p~

অসাধারণ সেন্স অব হিউমার, কিন্তু আপনার এই লেখাটা আপনি গত ০৭ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:২৮ মিনিটে একবার পোস্ট দিয়েছিলেন। আপনার আরও বেশ কয়েকটা পোস্ট এ রকম রিপোস্ট হয়েছে। কোনো কি বিশেষ কারণ আছে এর?

৭| ০৯ ই মে, ২০২০ রাত ১১:২৩

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: লেখাটা একি সাথে ফেসবুকেও ছিল । তো ফেসবুকে পুরাতুন পোস্ট হিসেবে চলে এসছিল । ভেবেছিলাম সামুতে দেইনি । তাই দিয়েছিলাম । মনে ছিলনা । বৃদ্ধ হয়ে গেছি সব মনে রাখতে পারিনা ।

৮| ০৯ ই মে, ২০২০ রাত ১১:২৫

কিবরিয়া জাহিদ মামুন বলেছেন: সময় নিয়ে পড়বার জন্য ধন্যবাদ । ভাল থাকবেন ।

৯| ০৯ ই মে, ২০২০ রাত ১১:৪৮

আমি সাজিদ বলেছেন: উন্নয়নের মহাসড়কে এখন সময় শুধুই এগিয়ে যাওয়ার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.