নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

এক উন্মাদ জাতীয়তাবাদী ব্যবসায়ীর কথা...(অনুবাদ)

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৪



১৯৮০
উপস্থাপিকা - আপনি কি ইউ এস এ-র প্রেসিডেন্ট হতে চান?
ট্রাম্প - আমি আসলে বিশ্বাস করি না যে, আমি কখনো প্রার্থী হতে পারব, কিন্তু আমি চাইব এমন কাউকে যিনি প্রেসিডেন্ট হয়ে তার দায়িত্ব পালন করবে এবং সে রকম যোগ্য লোক এই দেশে আছে।
উপস্থাপিকা - তাহলে আপনি কেন পাবলিক সার্ভিসে নিজেকে জড়িত করছেন না?
ট্রাম্প - কারণ, আমি মনে করি এটা খুব সাধারণ/গড়পড়তা জীবন, আমি চাই আমার জীবন উৎসর্গ করতে এই দেশের জন্য। কিন্তু আমি এভাবে দেখি, সাধারণ কেউ হয়তো দৃঢ় ও সঠিক মত নিয়ে আছে যদিও সেটা অজনপ্রিয়, সে হয়ত নির্বাচিত হওয়ার সুযোগ পাবে না এমন কারো সাথে যার আসলে কোন যোগ্যতা নেই শুধু একটা বিশাল হাসি ছাড়া।

১৯৮৬
অপরা উইনফ্রে - আমি জানি, মানুষ আপনাকে নিয়ে কথা বলে, আপনি প্রেসিডেন্ট হিসেবে লড়তে চান কিনা, আপনি কি কখনো ভেবেছেন?
ট্রাম্প - সম্ভবত না। কিন্তু আমি এ দেশের অবনতি দেখে ক্লান্ত।
অপরা উইনফ্রে - কেন আপনি নির্বাচনে দাঁড়াতে চান না?
ট্রাম্প - আমি মনে করি না যে, আমার সেরকম কিছু করার আগ্রহ আছে। এখন আমি যা করছি তাই আমি ভালবাসি। কিন্তু আমি এ দেশের সাথে যা হচ্ছে তা দেখে দেখে ক্লান্ত হয়ে গিয়েছি। এবং এটা যদি আরো খারাপ হয় তাহলে আমি এ দায়িত্ব নিতে চাইব না। আমি হতাশ এটা দেখে, কীভাবে আমরা অন্যদের রাজার মত বাঁচতে দিচ্ছি, অথচ নিজেদের নয়।
অপরা উইনফ্রে - আপনি আগে বলেছিলেন, যদি আপনি দাঁড়ান তাহলে আপনি জয়ী হবেন।
ট্রাম্প - আমি জানি না। তবে আমার মনে হয় আমি জয়ী হব। কারণ, আমি আমার জীবনে কখনো হারিনি। আর আমি যদি সিদ্ধান্ত নেই তাহলে আমার জেতার খুব ভাল একটা সুযোগ আছে বলে মনে করি। আমি জানি না আমেরিকার জনগণ কী ভাবছে। আমি কোন প্রতিশ্রুতি দিতে পারব না। কিন্তু আমি একটা কথা বলতে পারি - এই দেশ অনেক গুণ বেশী উপার্জন করবে ঐ দেশগুলো থেকে যারা গত ২৫ বছর ধরে আমেরিকা থেকে সুবিধা নিচ্ছে। বিশ্বাস করুন...

১৯৮৮
সাংবাদিক - আপনি কী রকম রিপাবলিকান হিসেবে নিজেকে সংজ্ঞায়িত করবেন? ধনবান রকফেলার চেজ ম্যানহাটন রিপাবলিকান, নাকি রাজনীতিবিদ বুশ রিপাবলিকান?
ট্রাম্প - আমি আসলে মনে করি, সাধারণ জনগণের জন্য কাজ করি। ধনীরা আমাকে পছন্দ করে না। কারণ, আমি সব সময় তাদের পরাজিত করি। আর আমি জিততে চাই। আমাকে নিউ ইয়র্কের ট্যাক্সি ড্রাইভার, সাধারণ শ্রমজীবিরা পছন্দ করে।

১৯৮৮ (ট্রাম্পের প্রথম রিপাবলিকান কনভেনশন)
সাংবাদিক - আপনি আমেরিকার ফরেন পলিসি নিয়ে নিউইয়র্ক টাইমসে নিজস্ব মতামত তুলে ধরেছেন, তাহলে কি আপনি রাজনীতিতে আসার ক্ষেত্র তৈরি করছেন?
ট্রাম্প - আসলে আমি এই দেশকে গভীরভাবে অনূভব করি। আমি এই দেশকে ভালবাসি।

১৯৮৯
ট্রাম্প - আমার অর্থনীতির কমন সেন্সে বলছে, একটা বিস্ফোরণ হবে। এই দেশ প্রতি বছর যেখানে বিলিয়ন বিলিয়ন ডলার হারাচ্ছে, অথচ অন্য দেশ বিলিয়ন ডলার আয় করছে। একটা বিস্ফোরণ হতে হবে এবং এটা শুরু হবে এখান থেকে। আমি জানি, কিন্তু প্রশ্ন হল কখন?
সাংবাদিক - আপনি কি প্রেসিডেন্ট হিসাবে লড়তে চান এবং দেশ চালানোর সাহস আছে?
ট্রাম্প - আমি বেশী করে চাইব অন্য কেউ এই দেশ চালাক। কিন্তু আমি জানি না, সে রকম যোগ্য অন্য কেউ আছে কিনা। এই দেশের দরকার ব্যপক চিকিৎসা।
সাংবাদিক - তাহলে আপনিই কেন সেই চিকিৎসক হচ্ছেন না?
ট্রাম্প - আমি এখন যা করছি(ব্যবসা) তাই আমি ভাল ভাবে করছি। কিন্তু প্রেসিডেন্সি বোধহয় না করলেই ভাল হবে। তবে আমি আশা করি যোগ্য লোক আসবে কখনো যদিও আমি দেখছিনা...



১৯৯১ (ট্রাম্প অরগানাইজেশন)
* আমি বুঝলাম না, কেউ ইউ এস গর্ভমেন্টকে কেন আদালতে নিচ্ছে না। ১০ বছর ব্যবসা করার জন্য যে ট্যাক্স দেয়া হত তা স্বল্প মাত্রার ছিল। অনেক স্বল্প আয়ের লোকজন-এর সুবিধা হত। অথচ এখন নীতি বদলের কারণে ২ বছরের মধ্যে সেই ট্যাক্স দিতে হবে। যে কারণে, অনেকে দেউলিয়া হয়ে যাচ্ছে।

২০০৬
* এখন আমেরিকাকে কেউ সম্মান করছে না। আমরা এমন এক যুদ্ধে(ইরাক) আছি যা দরকার ছিল না। সাদ্দাম হোসেন টুইন টাওয়ারে হামলা করেনি, তার কোন সংশ্লিষ্টতাও ছিল না এমনকি তার কাছে কোন মারণাস্ত্রও পাওয়া যায়নি।

২০০৭
* কেউ কথা বলে না আমেরিকার সৈন্যরা কেন হাত পা হারিয়ে দেশে ফেরত আসছে। তাদের পরিবারের সদস্যদের কান্না আমাকে ব্যথিত করে।

২০১১
* চায়না আমাদের অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে। কেউ এটা নিয়ে ভাবছে না। আমাদের পণ্য ওদের চেয়ে ভাল।

২০১৪
* কিছু দেশ তেলের মূল্য ইচ্ছাকৃত ভাবে কমিয়ে দেয় আবার বাড়িয়ে দেয়, অথচ এ দেশের কেউ এটা কমাতে বাধ্য করতে পারে না।

২০১৫ (প্রেসিডেন্সির জন্য প্রথম ঘোষণা)
* আমাদের দেশ ভয়ানক সমস্যার মধ্যে আছে। আমাদের ট্রিলিয়ন ডলার লস হচ্ছে। অথচ চায়না এগিয়ে যাচ্ছে। কারণ, আমাদের নেতারা দুর্বল এবং অযোগ্য। চীনারা আমাদের চাকুরি নিয়ে নিচ্ছে। অন্য কোন দেশ আমাদের নেতাদের সম্মান করে না। অন্য কোন দেশ আমাদের দেশকে সম্মান করে না। এটা খুবই সহজভাবে সমাধান করা যায় যদি শক্তিশালী অর্থনীতি থাকে।
* আফগানিস্তানে আমাদের সৈন্যরা এখনও আছে। তারা সেখানে স্কুল বানায়, আর আফগানরা ধ্বংস করে। বার বার স্কুল তৈরি করে আর ধ্বংস হয়। অথচ আপনি ব্রুকলিন, আইওয়া তে স্কুল পাবেন না। কারণ, আমাদের অর্থ আমরা ব্যয় করছি অন্যদের জন্য।
* আমরা চায়নার সাথে ব্যবসায়িক ভাবে পারছি না। অথচ আমি সব সময় চায়নাকে হারিয়ে এসেছি। আমরা জাপানকে হারিয়েছিলাম। এখন তারা আমাদের অর্থনীতিতে হারাচ্ছে। কবে 'শেভরোলেট' দেখেছেন টোকিওতে কেউ মনে করতে পারবেন? আমরা যখন মেক্সিকোকে বর্ডারে হারিয়েছিলাম, তারা আমাদের দেখে হাসছিল। এখন তারা আমাদের অর্থনৈতিকভাবে হারাচ্ছে। বিশ্বাস করুন, তারা আমাদের বন্ধু নয়। আমেরিকা এখন অন্যদের সমস্যার 'আবর্জনার ভাগাড়ে' পরিণত হয়েছে।
* মধ্যপ্রাচ্য সমস্যার কারণে আমাদের অনেক অর্থ ব্যয় হয়। তারা ক্রমেই ধনী হচ্ছে। আমরা তাদের কাছে হেরে যাচ্ছি।
* আমাদের বেকার সমস্যা এখন ১৮-২০% হয়ে গিয়েছে। আমাদের শত্রুরা ক্রমেই শক্তিশালী হচ্ছে অথচ আমরা দুর্বল হচ্ছি। আমি রাজনীতিবিদদের দেখেছি আমার পুরো জীবনে। তারা কখনোই আমেরিকাকে গ্রেট বানাতে পারবে না। তাদের সে সুযোগ নেই। আমাদের সে রকম নেতা লাগবে যে আমাদের চাকুরি ফেরত আনবে, আমাদের পন্য ফেরত আনবে, আমাদের সৈন্য ফেরত আনবে। আমরা চাই এমন নেতা, যে আমেরিকাকে তার ব্র্যান্ড ফেরত আনবে। কাজেই, আমি সিদ্ধান্ত নিয়েছি আমি প্রেসিডেন্ট হিসেবে লড়তে চাই এবং আমার দেশকে আবার শ্রেষ্ঠ হিসেবে বানাতে চাই...

মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪২

আর্কিওপটেরিক্স বলেছেন: ট্রাম্পু মামুর কথা আর কা্ক্কুর কথা....

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই লোকটাকে আমার ভাল লাগে শুধুমাত্র পল্টি না মারার কারণে। ভোট পাওয়ার জন্য মিথ্যা কথা বলে না...

২| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

শাহিন-৯৯ বলেছেন:



ট্রাম্পের চিন্তা-চেতনা একদম ফেলে দেওয়ার মত না, সে চায় তাঁর দেশের সম্পদ তাঁর দেশের জনগন ভোগ করুক পুরোপুরিভাবে অযথা কেন অন্যদের সাহায্যের নামে বিলিয়ন বিলিয়ন ডলার দিতে হবে বিনিময়ে সামন্য মোড়লগিরী।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি ভোট পাওয়ার জন্য মিথ্যা কথা বলেননি। মোড়ল হওয়ার জন্য নিজের অর্থনীতি ধ্বংস হওয়ার পক্ষে উনি নন...

৩| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

বলেছেন: বিলিভ মি---মেইক আমেরিকা গ্রেট এগেইন

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই দেশপ্রেম কয়জনের আছে?

৪| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪২

সাত সাগরের মাঝি ২ বলেছেন: ভালো লাগলো

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য...

৫| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ট্রাম্পের চিন্তা-চেতনা তাদের নীতি মালার সঙ্গে মিলেনা,
শুধু মাত্র নি জ দেশের সুবিধার কথা বলে , অন্যর স্বাধীনতা
ব্যাহত করবে, এটা গ্রহনযোগ্য নয় ।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অন্যর স্বাধীনতা ব্যাহত করার চেয়েও তার চিন্তা অন্যর সমস্যা কেন আমেরিকা বহন করবে...

৬| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


আমেরিকান রাজনীতিবিদরা সাধারণ মানুষের কথা ভুলে গেছিল, ট্রাম্পকে মানুষ এনেছে হিলারী মিলারীদের অসন্মান করতে।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ২:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ট্রাম্প সেটা বুঝতে পেরেছিল আশির দশক থেকে...

৭| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ২:৪০

রাফা বলেছেন: অন্য দেশের কেউ করলে সেটা গৌরবের।নিজের দেশের হলে সেটা সৈরাচার। হিপোক্রেট আমাদের দেশে যে আছে ,এই পোষ্ট তার নিকৃষ্ট প্রমাণ।
তবে এই স্ট্যান্ড বজায় রাখলেও মন্দের ভালো।সো ডোন্ট টেক ইট অন ইউরসেল্ফ।ইট‘স মাই ওপিনিও এবাউট ফিউ বিডি পিপল।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ২:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হেতে ভোট চুরি করে জোর করে ক্ষমতায় আসেনি। বোকার মত কথা বলে উত্তর দিব কী?

৮| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:০১

রাফা বলেছেন: পপুলার ভোটে হেরেও উনি প্রসিডেন্ট। ঝাতিয়তাবাদীরা যে এত নির্বোধ হয় আমার জানা ছিলোনা।আমরা মনে হয়েছিলো আপনার আপার চেম্বারে কিছু ঘিলু আছে।কিন্তু আপনি আমাকে ভুল প্রমাণ করিলেন।
এ্যমিরিকানরা ইলোক্টোরাল ভোটিং সিস্টেমের মাধ্যমে এমন ক্যারিক্যাচার করে রেখেছেন যে যাকে খুশি নির্বাচিত করা যায়।"আলগোর" পপুলার ভোট বেশি পেয়েও 'বুশের" এগেনস্টে প্রেসিডেন্ট হতে পারেন নাই।হীলারিও সেইম ।শুধু উন্নত দেশ বলেই পার পেয়ে যায়।কারন কারোমুখাপেক্ষি নয় তারা। আর গত নির্বাচনে রাশিার হ্যাকিং ওপেন সিক্রেট।তারপরেও আপনারা গুনগান গাইতেই থাকবেন।এবং এটাই আপনাদের আত্মটুষ্টি ।

ধন্যবাদ।আশা করি এর চাইতে বেশি বুঝিয়ে বলার ,অন্ততপক্ষে আপনার প্রয়োজন নেই।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হ্যাঁ। ঐ সিস্টেমটা একটু ভিন্ন। এখন আমেরিকানরা মেনে নিলে তো আমাদের করার কিছু নেই। আমাদের সমস্যা হল, কোন দলের জনপ্রিয়তা বেশী থাকলেও সেটা যাচাই করার সুযোগ না দিয়ে জোর করে ক্ষমতায় থাকতে চাই। এখানেই ওদের আর আমাদের সাথে পার্থক্য...

৯| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:১৯

হাবিব বলেছেন: চাঁদগাজী বলেছেন: ট্রাম্পকে মানুষ এনেছে হিলারী মিলারীদের অসন্মান করতে। আসলেই কি তাই?

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিছু আমেরিকান আসলেই বিগত দিনের রাজনীতিবিদদের উপর ক্ষেপা ছিল...

১০| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৬

টারজান০০০০৭ বলেছেন: ট্রাম্পই আসলে বুঝিতে পারিয়াছে অন্যের ইয়েতে আঙ্গুল দিলে নিজের ইয়েও নিরাপদ থাকে না ! কোন না কোনভাবে ফাইট্টা যায় ! লোকটা উন্মাদ সত্যি , তবে মুনাফিক না ! ভেড়ার চামড়া পড়া শিয়াল না, শিয়ালই !

তাহার আমলে আমেরিকার অর্থনীতি উন্নতি হইবে সত্যি , তবে আমেরিকার পরাশক্তির ব্র্যান্ড ভ্যালু কমিয়া যাইবে ! বিকল্প চীন, রাশা আরো খারাপ ! আমেরিকা, ইউরোপ তাহাও তাহাদের ল্যাংটা চেহারা কাপড় দিয়া ঢাকিয়া রাখার চেষ্টা করে, বাকিরা পুরোপুরি উলঙ্গ এবং ইহা লইয়া তাহাদের লাজসরমও নাই !

সমস্যা হইবে আমাদের বুদ্ধুজীবীদের !! মহান (!) মেরিকা , ইউরোপ , চীন , রাশা , ভারতের ক্রমাগত ল্যাংটা হইয়া যাওয়া চরিত্র তাহারা কি দিয়া ঢাকিবে তাহা খুঁজিতে থিসিস করিয়াও লাভ হইবে না ! (পাকিস্তানের কথা বলিলাম না ! উহারা কাপড় পিন্দাই শিখে নাই !!)

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তবে তেনাকে লবিস্ট ও অন্য খেলোয়াড়রা কতদূর যেতে দিবে সেটাই দেখার বিষয়...

১১| ২২ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৮

ভীতু সিংহ বলেছেন: টারজান০০০০৭ বলেছেন: তাহার আমলে আমেরিকার অর্থনীতি উন্নতি হইবে সত্যি , তবে আমেরিকার পরাশক্তির ব্র্যান্ড ভ্যালু কমিয়া যাইবে ! বিকল্প চীন, রাশা আরো খারাপ ! আমেরিকা, ইউরোপ তাহাও তাহাদের ল্যাংটা চেহারা কাপড় দিয়া ঢাকিয়া রাখার চেষ্টা করে, বাকিরা পুরোপুরি উলঙ্গ এবং ইহা লইয়া তাহাদের লাজসরমও নাই !

চীন এবং রাশিয়া কত খারাপ সেটা আমরা রোহিঙ্গা ইস্যুতেই বুঝে গেছি। শয়তানের দুই শিং এই দুই রাষ্ট্র।

পাকিস্তানের কথা বলিলাম না ! উহারা কাপড় পিন্দাই শিখে নাই

এই জন্যই আপনে বনের রাজা। আপনার কমেন্ট ভালা পাই।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যর জন্য ধন্যবাদ...

১২| ২২ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকে ধন্যবাদ...

১৩| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:২৭

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য...

১৪| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ ভালো লাগলো পোস্টটি। ধন্যবাদ প্রিয় তালগাছভাইকে। পাশাপাশি টারজানভাইয়ের কমেন্ট পড়ে মজা পেলাম। ।

শুভকামনা জানবেন।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকেও ধন্যবাদ। অামাদের দেশের ব্যবসায়ীরা দেশের চেয়ে বেশী চিন্তা করে নিজের ও নিজের পরিবারের। এখানেই পার্থক্য...

১৫| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: একবার ক্লাস ফাইভের এক ছাত্র বলেছিল- বোমার ড্রাম (শুনবেন ডোনাল্ড ট্রাম্প)। সত্যিই উনি কিছু পিকুলিয়ার পদের মানুষ তবে নিজের দেশের স্বার্থটা বোধহয় অন্যান্য আমেরিকানদের মতোই। ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনাকেও ধন্যবাদ পাঠ ও মন্তব্যর জন্য...

১৬| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:২৩

আখেনাটেন বলেছেন: খবিশ হলেও ট্রাম একজন ঝানু ব্যবসায়ী। সে ভাবেই নিজেদের স্বার্থকেই প্রাধান্য দিচ্ছে। এ ব্যাটার অতীতের কথার সাথে কাজেও মিল আছে দেখছি।

২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাইতো সাধারণ পাবলিক তেনাকে পছন্দ না করলেও জনপ্রতিনিধিরা তেনাকে নির্বাচিত করেছে...

১৭| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৭

মায়াবী ঘাতক বলেছেন: বাংলাদেশের জন্য আসলে এরকম লোকই দরকার।

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেরকম একজন থাকলে তো দুই পরিবারকে সাইজ করে দিত...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.