নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

অতি ভক্তি খন্দকার মোশতাকের লক্ষ্মণ...

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩৭



১. বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হওয়াতে সংখ্যাগরিষ্ঠ ছাত্র/ছাত্রী ও অভিভাবকের প্রাথমিক বিজয় হয়েছে। তবে মিঁও মিঁও গ্রুপ এখনও আশা ছাড়ছে না এটা চালু রাখার। এদিকে এই মিঁও মিঁও গ্রুপের সাথে আরেকটা গ্রুপের আবির্ভাব হয়েছে। তাদের বক্তব্য হল - যেই স্ট্যাটাস-এর কারণে আবরার খুন হল সেই স্ট্যাটাস-এর মূল বিষয় অর্থাৎ ভারতের সাথে পানি বন্টন বিষয় থেকে ফোকাস দূরে সরে গেলে হবে না। তাহলে আর ছাত্র রাজনীতি বন্ধ করে লাভ কী হল? এখন ছাত্রদের দাবী দাওয়া কে তুলে ধরবে? ইত্যাদি...

২. আসলে এই গ্রুপটা খুব সচেতন ভাবে সুবিধাবাদী। এরা ছাত্র রাজনীতির কুফল জানার পরও এক ঘটনার সাথে আরেক ঘটনা জুড়ে দিয়ে কৌশলে সমস্যা জিইয়ে রাখতে চায়। ভারতের সাথে পানি বন্টন একটা জটিল, আন্তর্জাতিক ও রাজনৈতিক সমস্যা। তার সাথে ছাত্র রাজনীতি বন্ধের উদ্দেশ্যকে মেলালে হবে না। ক্যাম্পাসে শান্তি আনতেই হবে, রেগিং বন্ধ করতেই হবে, অভিভাবকদের দুঃশ্চিন্তা থেকে মুক্তি দিতেই হবে...

৩. প্রসঙ্গত এখানে শিরোনামে খন্দকার মোশতাককে টেনে আনলাম। ১৯৭১ সালে বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দী থাকা অবস্থায় যখন সৈয়দ নজরুল, তাজউদ্দিন রা দেশ চালাচ্ছিলেন, তখন দলের শীর্ষস্থানীয় নেতা খন্দকার মোশতাক প্রস্তাব করে বসলেন, আমাদের আন্দোলন কীসের জন্য হবে? বঙ্গবন্ধুর মুক্তির জন্য, নাকি স্বাধীনতার জন্য? আওয়ামী নেতারা বললেন, দুই টাই। এই বিষয়ে বর্তমানের নেতারা বিশ্লেষণ করে থাকেন, খন্দকার মোশতাক পাকিস্তান পন্থী হওয়াতে দলের মধ্যে এই ভ্রান্তি তৈরি করেন...

৪. ছাত্র রাজনীতি চালু রাখার জন্য যে বা যারাই যত ভাবেই চেষ্টা চালিয়ে যাবে তাদের ব্যপারে সবাইকে সতর্ক থাকতে হবে। মনে রাখতে হবে, কোন নেতার ছেলে মেয়ে রাজনীতি করছে না ছাত্রাবস্থায়, কোন নেতার ছেলে মেয়ে মাইর খাচ্ছে না, রেগিং-এর শিকার হচ্ছে না। এটা বন্ধ করতেই হবে। ল্যান্ড ফোনের দিন শেষ...


ভিডিওর শেষে মহিউদ্দিন আহমেদ-এর বক্তব্য শুনবেন সবাই...

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫০

ডার্ক ম্যান বলেছেন: raging এর জন্য একসময় কুখ্যাত ছিল জাহাঙ্গীরনগর আর এখন পুরোপুরি সব ভার্সিটি ।
ছাত্র রাজনীতি বন্ধের চেয়ে সংস্কার প্রয়োজন বেশী । বাংলাদেশের শিক্ষাঙ্গন সামনের দিনগুলিতে আরও অস্থির হয়ে উঠবে ।
ভারতকে শিক্ষা দেওয়ার কৌশল বাংলাদেশ হাতছাড়া করছে।
খন্দকার মোশতাক মুক্তিযুদ্ধকালীন বিতর্কিত ভূমিকার পরও দলে টিকে ছিলেন। অবশ্য সব ক্ষেত্রে এমন হয়েছে। ১৫ আগস্ট শুধু পাক-মার্কিন চক্রান্ত ছিল না বরং বড় একটা গেম প্লে করেছে ভারত।

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কোন আবরণেই ছাত্র রাজনীতি রাখা যাবে না। খুলনা বিশ্ববিদ্যালয় কি ভাল চলছে না? বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে কি শান্তি বিরাজ করছে না?

২| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: মীরজাফরদের চেয়ে বেশি খারাপ মোস্তাকেরা।

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যুগে যুগে এদের পাওয়া যায়...

৩| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: ছাত্র রাজনীতি বন্ধ করার কোনো বিকল্প অপশন নেই। এবং এখানে কোনো বিতর্কও থাকা উচিত না। বাকী থাকে র‌্যাগিং - র‌্যাগিং হচ্ছে এক ধরণের নিচু মন মানসিকতার নিম্ন রুচির পরিবারের সন্তা্নদের কাজ, যারা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে কাজটি করে যাচ্ছে। বেসরকারী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং আছে নর্থ সাউথ, আহসানুল্লাহ র‌্যাগিংয়ের জন্য ছাত্ররা পড়ালেখা ছেড়ে বিদেশের বিশ্ববিদ্যালয়ে চলে গেছে।

বাংলাদেশের তথকথিত ফেসবুক ডক্টরেট ছাত্রছাত্রী সমাজের উচিত ভারত বিদ্বেষ থেকে বিরত থাকা।

ক। পাকিস্তান জঙ্গিবাদ নিয়ে ভারত যে পরিমান ফিল্ম, শর্ট ফিল্ম, নাটক, পোষ্টার, লেখালেখি করেছে - করছে এখন পাকিস্তান যদি নিজ দেশের জঙ্গি মেরে সাফা করে অথবা জ্যান্ত কবর দিয়েও দেয় তারপরও ভারত তাদের জঙ্গিনামা সিরিয়াল হতে মুক্ত দেবে না। শুধু মাত্র সিনেমার কারণেই সমগ্র বিশ্ব পাকিস্তানকে জঙ্গি দেশ হিসেবে চেনে।

খ। বাংলাদেশের উচিত বাংলাদেশে ভারত বিদ্বেষ তৈরি করতে না দেওয়া। ভারত বিদ্বেষ যতো বাড়বে তার ফলাফল ততো ভয়ংকর হবে। যেটা তথাকথিত ফেসবুকার ব্লগার যদু মধু কদুদের ধারণার বাইরে।


১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব ফেসবুক বিপ্লবীদের বোঝা উচিত আগে নিজে সৎ হতে হবে। তারপর দায়িত্বে গিয়ে অথবা নিজের অবস্থানে সৎ থেকে বিপ্লব ঘটাতে হবে। ফেসবুকে ট্রল করে, সারাক্ষণ লিটনের ফ্ল্যাটে যাওয়ার চিন্তা করে, টিক টক নিয়ে পড়ে থাকলে এরা নেতৃত্ব কীভাবে দিবে?

৪| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ছাত্র রাজনীতি এদেশে রক্ত আর লাশ ছাড়া আর কিছুই দিতে পারছে না। ছাত্র রাজনীতি বন্ধ হোউক। সাথে বন্ধ হোক ছাত্রছাত্রীর সকল প্রকার অপকর্ম।

১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত...

৫| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


কেবলমাত্র বুয়েটের ছাত্ররা বুয়েটের ক্যাম্পাসে রাজনীতি করতে পারবে না, এই পদক্ষেপ গ্রহন করা হয়েছে এই মহুর্তে; এখন দেখা যাক, বুয়েটের ছাত্রলীগের ছেলেরা, শিবিরেরা ও ছাত্রদলের ছেলেরা ও কোটা-বিরোধীরা কি করে সামনের দিনগুলোতে।

১০ দফা মেনে নেয়ার পর, বুয়েটের ক্যাম্পাসে এখন কারা আন্দোলন চালিয়ে যাচ্ছে? এরা কোন দলের ছাত্র?

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বুয়েটের বেশীরভাগ বাইরে চলে যায়। এখন আন্দোলন শিথিল। দুই পক্ষই উইন উইন সিচুয়েশনে আছে...

৬| ১৩ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মোশতাক আহমদ ছিলেন মানুষরুপী ধূর্ত কাল সাপ। আইন করে মোশতাক আহমদের জন্য মরণোত্তর সাজার ব্যাবস্থা করা উচিত। ছাত্র রাজনীতি বাংলাদেশে কখনো কোনো সুফল দেয়নি, যেটা আলোচনায় সম্ভব হতো, আন্দোলন করে তারা তা বিগড়ে দিয়েছে - - - - -

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তিনি ছিলেন শেখ কামালের উকিল বাবা...

৭| ১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১০

ঢাবিয়ান বলেছেন: ছাত্র রাজনীতির পক্ষে কারা বক্তব্য দেয়, কেন দেয় তাতো কারো অজানা নয়। যাই হোক এখন আর রেখে ঢেকে বক্তব্য দেয়া বন্ধ করে দিয়েছে ছাত্ররা। জাতীয় যাদুঘরের সামনে উদিচি শিল্পগোষ্ঠির বক্তব্য এখন ফেসবুকে ভাইরাল। না শুনে থাকলে ইউটিউবে গিয়ে শুনে নিন।

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখনও পাইনি। হয়তো পেয়ে যাব...

৮| ১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: যেমনটা বুঝলাম, ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, ছাত্র ইউনিয়ন, কোটা সংস্কার আন্দোলনকারীরা ছাত্ররাজনীতি বন্ধের বিপক্ষে।

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব উপরের মহলের নির্দেশে চলছে। টাকা পয়সা না থাকলে এসব রাজনীতি কেউ করত না। আচ্ছা এখন ইমরান এইচ সরকার কোথায়?

৯| ১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


সিআইএ যখন মানুষ ভাড়া করে, হয় সেই মানুষটি সিআইএর হয়ে কাজ করতে হবে, না হয়, গোপনীয়তা রাখার জন্য তারা তাকে হত্যা করে। মোস্তাক ও জেনারেল জিয়ার সাথে সিআইএর লোকদের যোগাযোগ অনেক আগের থেকেই ছিলো।

১৩ ই অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জ্বি, তা অবশ্য ঠিক...

১০| ১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:১৮

সুপারডুপার বলেছেন: বাংলাদেশের প্রেক্ষাপটে, ছাত্র রাজনীতি মানেই পিটাপিটি , ভাঙা ভাঙি , টর্চার , মেরে ফেলা ইত্যাদি বিধ্বংসী কাজ। তাই বাংলাদেশে ছাত্র রাজনীতি বন্ধ হওয়া উচিত। কিন্তু সুষ্ঠ রাজনীতি ( যা বাংলাদেশ প্রায় অসম্ভব ) হলে, ছাত্র রাজনীতি ভার্সিটিতে থাকা উচিত ।

বাংলাদেশে ছাত্র রাজনীতি বন্ধ হবে না, কারণ ক্ষমতাসীন ও বিরোধী দলের বিধ্বংসী কাজগুলো কে করবে !!!

বুয়েট ছাত্র হত্যার আসামিরাও ধীরে ধীরে ছাড়া পাবে , কারণ তাদের ছাড় দেওয়া না হলে , ভবিষ্যতে কেউ-ই উপরের মহলের নির্দেশে পেটা পেটি / মার্ডার করতে যাবে না।

ক্ষমতাসীন ও বিরোধী দল গুলোর নেতারা মাথা থেকে কবে বিধ্বংসী কাজ সরাবেন !!!

১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটাই সমাধান। নেতাদের ছেলে মেয়েদেরকেও ছাত্র রাজনীতি করতে হবে। দেশে পড়ালেখা করতে হবে...

১১| ১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ৮:৩৫

সাইন বোর্ড বলেছেন: গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা, ভাল লাগল ।

১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে...

১২| ১৪ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: যুগে যুগে এদের পাওয়া যায়...


দুষ্টলোক সব জাগায় আছে। মক্কা মদিনায়ও আছে।

১৪ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধু মক্কা/মদীনায় না। আমাদের নবীজি'র(ﷺ) আমলেও ছিল...

১৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

খায়রুল আহসান বলেছেন: অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলামের কথাগুলো আমার কাছে বেশী যুক্তিগ্রাহ্য বলে মনে হয়েছে। ছাত্র রাজনীতি নয়, লেজুড়বৃত্তির রাজনীতি বন্ধ করতে হবে। সবার আগে বন্ধ করতে হবে শিক্ষকদের রাজনীতি। বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্ররা যেমন নিজেদের স্বার্থ রক্ষায় কর্তৃপক্ষের সাথে আলোচনার জন্য নিজেদের মধ্যে ভোটাভুটির মাধ্যমে একটি সংগঠন পরিচালনা করে, তেমন একটি সংগঠন রাখা যেতে পারে। তবে তা দেশের রাজনীতি নিয়ে কোন কথা বলতে পারবে না, অন্ততঃ বিশ্ববিদ্যালয় চত্বরে তো নয়ই।

০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি জানেন আমাদের জাতীয় চরিত্র কেমন? ছাত্রাবস্থায় পদ পেলে আমাদের কী অবস্থা হয় সেটা তো প্রমাণ হয়ে গিয়েছে। তাই বিদেশের ফর্মূলা আমাদের এখানে চলবে না। বিদেশে শ্রমিক ইউনিয়ন হয় শ্রমিকদের স্বার্থে আর আমাদের দেশে হয় মালিকের স্বার্থে আবার কখনো কখনো অন্য মালিকের হীন স্বার্থে। অথচ শ্রমিক ইউনিয়ন একটা ভাল বিষয়। ছাত্র/শিক্ষক রাজনীতি বন্ধ করতেই হবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.