নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

CAUTIOUSLY OPTIMISTIC

বিপ্লব06

এই ব্লগের সকল লেখার স্বত্ত্ব লেখকের।

বিপ্লব06 › বিস্তারিত পোস্টঃ

ইডিয়টস জার্নি টু আম্রিকা!!! (শূন্য)

২২ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:৩১



আম্রিকা!!! স্বপ্নের দেশ! দি ল্যান্ড অফ অপরচুনিটি!!! জীবন বাজি ধরে হইলেও অনেকে এইখানে আস্তে চায়। কয়েক বছর আগেও যদি কুনু আধ্যাত্মিক ফকির বাবা কইত যে বাবা তুই কিছুদিন পর আম্রিকা যাইয়া থাকবি তাইলে আমি হয়ত তারে মুগুর নিয়া তাড়া করতাম! মাগার লাইফ জিনিসটাই আলাদা! একশ ভাগ আনপ্রেডিক্টেবল! বলতে গেলে এই আনপ্রেডিক্টেবিলিটি টাই আমাদের বাচাইয়া রাখে। যাই হউক, আজকে আমি আম্রিকায়। যেইটা কস্মিনকালেও কুনুদিন কল্পনা করি নাই, সেইটা বাস্তব হইয়া গেছে। ভোজবাজির মতন কইরাই লাইফের সব এস্পেক্ট চেঞ্জ হইয়া গেছে। কিন্তু এই চেঞ্জটা খুব সহজ ছিল না আমার জন্য। অনেক চড়াই-উৎরাই পার হইতে হইছে, অনেক কিছু শিখছি লাইফে। এই শিক্ষা চলতেই আছে, মরার আগ পর্যন্ত চলবে।

আম্রিকা একটা ইন্টারেস্টিং দেশ। লিমিটলেস ফ্রিডম আছে এইখানে। মজা করার হাজারো উপকরণ আছে, লাইফটাকে উপভোগ করার জন্য যা যা লাগে তার জন্য মোটামুটি সবকিছুই আছে। কিন্তু এরকম মজাদার একটা লাইফস্টাইলের মধ্যেও মাঝে মাঝে কাছে মনে হয় কি যেন একটা স্টিল মিসিং। অনেক খুঁজাখুঁজি করে একদিন মনে হইল এই মিসিং জিনিসটা হইল কোয়ালিটি ফ্রেন্ডের অভাব। এইখানে পথ চলতে যাইয়া অনেকের সাথে পরিচয় হয়। সবাই তথাকথিত ফ্রেন্ডও হয় (কিছু রেয়ার এক্সেপশন ছাড়া)। কিন্তু সবাই এত ব্যাস্ত থাকে যে একটু চোখের আড়াল হইলেই ফ্রেন্ডশিপ কালের অতল গহ্বরে হারায় যায়। আমি অনেকের সাথেই কর্মসূত্রে মিশছি, অনেক সময় স্পেন্ডও করছি কিন্তু আজকে তাদের অনেকেই নাই। অনেকেই যাওয়ার পথে। আমি কেউর দোষ দিচ্ছিনা, আসলে মোস্টলি এইখানকার সিস্টেমটাই এইরকম।

মাঝে মাঝেই মাথার মধ্যে কিছু ইন্টারেস্টিং চিন্তাভাবনা আসে, চিন্তা করি আমি কে? আমি এখানে কেন? আমার রুট কোথায়? পারপাস অফ লাইফ কিডা? ব্যাপারগুলা মাঝে মাঝেই ভাবায় কিন্তু কোন স্ট্রেইট এনসার পাওয়া যায় না। যখন দেশের কোথা চিন্তা করি তখন ইন্টারেস্টিং অনেক কিছুই স্মৃতির পাতায় ভাসে উঠে। কিন্তু মজার ব্যাপার হইল মেমরির অনেক কিছুই আমি আস্তে ভুলে যাচ্ছি। অন্যভাবে বললে ব্যাপারটা এমন দাঁড়ায় যে আমি নিজেকেই/নিজের একটা পার্টকে আস্তে আস্তে ভুলে যাচ্ছি। ব্যাপারটা বেশ আতঙ্কজনক। তাইলে কি করা যায়? ডায়েরির পাতায় নিজেকে ডকুমেন্ট করা ছাড়া কোন উপায় নাই দেখি!!! কিন্তু এইটার একটা সমস্যাও আছে। ডায়রির একটা সমস্যা হইল, এই লেখাটা নিজের জন্যই লেখা হয়, সো এইটাতে এমন কিছু লেখা থাকে যেইটা খুব পারসোনাল, সেনসিটিভ এবং কম্প্রোমাইজিংও হইতে পারে। এই সেনসিটিভ ব্যাপারগুলা মেমরি থেকে খুব সহজে ইরেজ হয় না, ইরেজ হয় কম সেনসিটিভ জিনিসগুলা। আর সবচেয়ে বড় সমস্যা হইল এই একান্ত ব্যাক্তিগত লেখাগুলা কারো হস্তগত হইলে লজাস্কর পরিস্থিতি থেকে শুরু করে ব্ল্যাকমেইল পর্যন্ত অনেক কিছুই হইতে পারে এইখান থেকে। আমি নিজে দুইবার অনেক সময় ব্যয় করে লাইফের অনেক কিছু লিপিবদ্ধ করছিলাম। পরে যখন নিজেই নিজের লেখা পরতেছিলাম তখন বাধ্য হইয়া ডায়েরি দুইটারে নিজের হাতে পুড়াইয়া দেওয়া লাগছে!!!

এই সবগুলা সমস্যার সমাধান পাইছি ফেইসবুকের নোটে আর সামু ব্লগে। এইখানে লাইফের স্টোরিগুলা নিজের মত করেই লেখা যায়। ইভেন এইখানে নিজের সিক্রেটও স্পিল করা যায় বড় ধরনের কোন রিস্ক ছাড়াই। আর সবচেয়ে বড় ফায়দাটা হইল নিজেরে/ নিজের পাস্টরে ভালোভাবে প্রিজারভ করা যায় (নন-ফিকশন লিখলে)। আমার আম্রিকা আসার স্টোরিটা আমার কাছে খুব সিগনিফিকেন্ট একটা স্টোরি। যাতে ফিউচারে চাইলেই নিজের স্মৃতিচারণ নিজেই করতে পারি এই জন্য আম্রিকা আসার কাহিনীটা নিয়া এই সিরিজটা লিখতেছি। আর বোনাস হিসাবে কিছু ফেইসবুক লাইক/ব্লগের হিট তো থাকবেই...!!!



(চলপে.....)

মন্তব্য ৩৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:৫৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
কিন্তু এরকম মজাদার একটা লাইফস্টাইলের মধ্যেও মাঝে মাঝে কাছে মনে হয় কি যেন একটা স্টিল মিসিং। অনেক খুঁজাখুঁজি করে একদিন মনে হইল এই মিসিং জিনিসটা হইল কোয়ালিটি ফ্রেন্ডের অভাব।

২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৪৩

বিপ্লব06 বলেছেন: :)

২| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:১৫

নিষ্‌কর্মা বলেছেন: জীবন ফাস্ট, একইভাবে ফ্রেন্ডশিপও সেই রকমের।

২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৪৫

বিপ্লব06 বলেছেন: ব্যাপারটারে এইভাবে র‍্যাশনালাইজ করার স্টাইলটা ভালো লাগছে!
ধন্যবাদ নিষ্কর্মা ভায়া! :)

ভালো থাকবেন

৩| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:০৯

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: আমি জানিনা আপনার আম্রিকা স্বাদ কোথায় গিয়ে দাড়াবে পর্বান্তে তবুও কিছু স্বাদ আমার কখনো বিস্বাদ হয়না বরং বেড়েই যায় দেশে থেকে দুরে থেকে ঘুরে ফিরে যখন দেশে যাই ....... যতবার যাই সে স্বাদ নতুন করে পাই যা দেশে থাকলে এতটা লাগেনা।

এর মধ্যে একবার দেশে গিয়েছিলাম, কয়দিন রেষ্ট নিয়ে গাড়ি চেপে চলে গেছি ঢাকা থেকে সোজা নীলফামারী জলঢাকা। একদম অচেনা এক মানুষের বাড়ি উঠেছি।যারা আমাকে চেনেনা জানেনা,এবং আমিওনা,নিজেই গিয়ে একজনকে বললাম আমি থাকতে চাই দুদিন আপনার সাথে,অবাক বিষ্ময়ে সাদরে আপন করে নিলো আমাকে, আর আমিও ওদের বুঝতে দেইনি আমি তাদের কেউনা।ওদের সাথে একদম মিশে গিয়ে ৩দিন ছিলাম।সকালে উঠে শীতের পিঠা তাদের সাথে মাঠে ময়দানে ঘুরে বেড়ানো,মাছ ধরা,ধানের মাঠে খালি পায়ে হাটা এসবের মজাই আলাদা। দেশে থাকতেও এমন করতাম কিন্তু এখান থেকে গেলে মায়াটা আরো বেড়ে যায়।

আর এই দেশের কথা যদি বলতে হয় তো বলবো- সব কিছুর পরেও ভালো আছি, শারীরিক চাপ আছে বৈকি কিন্তু মানসিক চাপ মোটেও নেই ।আর আমার দেশে উলটো,বিছানায় শুয়ে থাকলেও মানসিক পেইন থেকে রেহাই পাওয়া যায়না।সেসব নিয়ে আবার নাহয় কিছু বলা যাবে। এখন কিছুটা ক্লান্ত আছি।

পরের পর্ব গুলো আসুক :)

২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:৪৪

বিপ্লব06 বলেছেন: আপনার কমেন্টটা ভালো লাগলো। অনেক সুন্দর করে লিখেছেন। আম্রিকা স্বাদ বিষাদ হবার সম্ভাবনা কম। আর কিছু জিনিস সহজে বিস্বাদ হয় না। এই যেমন দেশে যাবার ব্যাপারটা।

আপনার এক্সপেরিয়েন্সটা সুন্দর হয়েছে জেনে ভালো লাগলো। আর এখন রেস্ট নেন, ডাইরেক্ট টু দ্যা হার্ট!

ধন্যবাদ কমেন্টের জন্য। :)

৪| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:১২

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
@Direct to the Heart, Apni kemon achen?

৫| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:১৬

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: জী আমি ভালো আছি আলহামদুলিল্লাহ@ স্বর্ণা। ধন্যবাদ

৬| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:০২

মায়াবী রূপকথা বলেছেন: শুরু করেন ভাইয়া। আপনার লেখা পড়ে মজা পাই। :)

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩০

বিপ্লব06 বলেছেন: শুরু তো করেই ফেল্লাম! আপনি মজা পান না মজা নেন কে বলতে পারে!!! :)
ধন্যবাদ!!!

৭| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:২৩

বোকামানুষ বলেছেন: পড়ের পর্বের অপেক্ষায় রইলাম

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩১

বিপ্লব06 বলেছেন: আপনাকে বেশিদিন অপেক্ষা করতে হবে না।
আপনাকে ধন্যবাদ বোকামানুষ!

৮| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৭

গোল্ডেন গ্লাইডার বলেছেন: সাথে আছি :)

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩১

বিপ্লব06 বলেছেন: সাথে থাকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি!

৯| ২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

শতদ্রু একটি নদী... বলেছেন: সিরিজে হাজিরা দিয়া গেলাম ভাই। আমিও সাথেই আছি। :)

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩২

বিপ্লব06 বলেছেন: বান্দা হাজির দেখছি!!!
ধন্যবাদ ভায়া!

১০| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

এস কাজী বলেছেন: আমিও হাজিরা দিলাম। ওয়েটামু সিরিজ দেখার জন্য B-)

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৩

বিপ্লব06 বলেছেন: আপ্নেও হাজির!!! ধন্যবাদ আপ্নেরেও!!!

১১| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১:২৪

কেএসরথি বলেছেন: সাথে আছি! পরের পর্বের অপেক্ষায়।

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৪

বিপ্লব06 বলেছেন: থ্যাঙ্ক ইউ। আসিতেছে......।।

১২| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ২:২৩

মহান অতন্দ্র বলেছেন: ভাল লেখা। একজন আমেরিকাবাসী হয়ে আপনার সিরিজটি পড়বার অপেক্ষায় থাকলাম, নিশ্চয় অভিজ্ঞতা গুলো একরকম হবে, তবে অনুভূতিগুলো কিছুটা আলাদা হলে হতেও পারে ।

২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৭

বিপ্লব06 বলেছেন: মহান অতন্দ্র, ধন্যবাদ আপনাকে। অভিজ্ঞতা অনেকটা সিমিলার হইতে পারে, তবে পারসোনাল লেভেলে প্রত্যেকটা গল্পের এক্সপেরিয়েন্সই ইউনিক। দেখেন কেমন মনে হয় আপনার কাছে। আস্তে আস্তে পোস্ট করবো...।
শুভকামনা থাকলো। :)

১৩| ২৪ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:২৬

মায়াবী রূপকথা বলেছেন: দুটোই ভাইয়া :P

২৭ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫৮

বিপ্লব06 বলেছেন: ওহহ আচ্ছা......।!!!

১৪| ২৫ শে আগস্ট, ২০১৫ রাত ১:২৮

মোহাম্মদ জামিল বলেছেন: স্বপ্নের দেশ আমেরিকায় বন্ধু শুণ্য আমরা কয়েকজন। হালার দেশে থাকতে আমার ফোন এ ২৪ ঘন্টায় ১৮ ঘন্টায় কথা বলা লাগতো, প্রফেশন এর খাতিরে। এই দেশে সারাদিন এ ১ টা ও ফোন নাই..আজব একখান দেশ-- সবাই সুখি সুখি ভাব নিয়া চলে, আসলে সব ফাও...ভিতরে ভিতরে সবাই অসুখি। এখানকার লাইফ মানে রোবটিক..সকাল এ ঘুম থেকে উঠা.্ সাবওয়ে ট্রেন ধইরা অফিস যাওয়া- বাসায় ফেরা, খাওয়া, ঘুম - এই জীবন। নো বন্ধু নো আড্ডা...এই সব এখন শুধু স্মৃতি। হাহা

২৭ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০২

বিপ্লব06 বলেছেন: ব্যাপারটা সত্য কিন্তু এতটা মনে হয় খারাপ না। "সকাল এ ঘুম থেকে উঠা, সাবওয়ে ট্রেন ধইরা অফিস যাওয়া- বাসায় ফেরা, খাওয়া, ঘুম" এই শিডিউলটার বাইরে একটু বাইর হন তাইলে একটু বেশি মজা পাইবেন। ধইরা নিলাম আপনি নিউইয়র্কে থাকেন, সিটিতে কিন্তু দেখার মত অনেক কিছু আছে.........।।

অনেক ধন্যবাদ আপনাকে।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:১২

অগ্নি সারথি বলেছেন: চালান....

২৭ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

বিপ্লব06 বলেছেন: হুম...।। চালাইতেই আছি, ভালোই লাগতেছে।

থ্যাংক ইউ!

১৬| ২৭ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৭

মোহাম্মদ জামিল বলেছেন: ভাই আমি বন্ধুর কথা বলছি..আড্ডার কথা বলছি.... এগুলো কে অনেক মিস করি।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৪৯

বিপ্লব06 বলেছেন: হারিকেন দিয়া খুঁজলে ওইটারেও পাইবেন......। জ্যাকসন হাইটসের কথা না হয় বাদই দিলাম...।

১৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৯

সায়েদা সোহেলী বলেছেন: আম্রিকা!!! স্বপ্নের দেশ! দি ল্যান্ড অফ অপরচুনিটি!!! আমার ত মাঝে মাঝে ইচ্ছে করে জীবন বাজি রেখেও হলে দেশে ফিরে যাই :|
আসলে আমরা মানুষে রা প্রযুক্তির বাতাসে পুরপুরি ভার্চুয়াল হয়ে যাচ্ছি !!! সব কিছুরই সুফল কুফল থাকে , কিন্তু আল্লাহ্‌ মালুম শেষ পর্যন্ত সব কোথায় গিয়ে দাড়ায় , বাস্তব বলেই কিছু অবশিষ্ট থাকে কিনা .।। !!!

এনিওয়ে , ইডিয়টের ইডিয়টিক রাইটিং বেশ ইন্টারেস্টিং , :P চলুক . ....... আমরা উপভোগ করি । =p~
আফসোস !! কেন যে নিজ নামে , নিজ চরিত্রে এলাম , একটা কাল্পনিক নিক / চরিত্রে আবিরভাব হলে মন্দ হত না . বিপ্লবের মত মনের আনন্দে অনেক কিছু লিখে ফেলতে পারতাম 8-|

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:০৮

বিপ্লব06 বলেছেন: আমার মনে হয়, আপনার পুরা দেশে যাবার হাহাকারটা এত্ত "মজার" মধ্যে থাকার পরেও লোনলি মনে হওয়ার কারনে তৈরি হইতে পারে। এইখানে কারো কথা শুনার মত কারো টাইম নাই। আর লোকজনের হাসিমাখা ফেসবুকের ছবি আমাদের হাসিকে মলিন করে দেয়। মনে হয় এহহ... ও অনেক মজা করতেছে। মাগার ওই লোকের হাসিটা ছবিটা তুলার জন্য হবার সম্ভাবনা শতকরা আশি ভাগ।

মনের আনন্দে যদি না লিখেন তাইলে কার জন্য লিখবেন? জোর করে কি লিখা যায়?

****সবার ভিত্রেই একজন করে ইডিয়ট আছে। ***

১৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫১

সায়েদা সোহেলী বলেছেন: ***
রেখে হলেও

১৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১৫

সায়েদা সোহেলী বলেছেন:
****সবার ভিত্রেই একজন করে ইডিয়ট আছে। *** ১০০% খাটি কথা রে ভাই । যে যত বুদ্ধিমান ই হোক না কেন ., কোথাও না কোথাও. গিয়ে কোন না কোন ভাবে আমরা ভয়ংকর রকম বোকা থাকি , হয়ে যাই ।


ফেসবুক কে অনায়াসেই ফেকবুক বলা যায় /:) কি সুখ আর কি দুঃখ , বেসির ভাগই ফেইক । বাস্তবতা টা খুব কম ই প্রকাশ পায়! !

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪৪

বিপ্লব06 বলেছেন: কথা সত্য!! :)

২০| ২১ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৫৮

পাঠক মানব বলেছেন: "সো এইটাতে এমন কিছু লেখা থাকে যেইটা খুব পারসোনাল, সেনসিটিভ এবং কম্প্রোমাইজিংও হইতে পারে। এই সেনসিটিভ ব্যাপারগুলা মেমরি থেকে খুব সহজে ইরেজ হয় না, ইরেজ হয় কম সেনসিটিভ জিনিসগুলা।"

২৩ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:২৮

বিপ্লব06 বলেছেন: এই আকাম কইরেন না! লোকে টের পাইলে সিঁধ কাইটা আইটেমটা চুরি কইরা পইড়া লাইবে! সুতরাং সাবধান!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.