নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ। ভালো মানুষ হয়তো এখনও হতে পারিনি তবে মন্দ কিছু করি না- কারো মন্দ কিছু করাতে বিশ্বাসও করি না। উপকার করতে না পারলেও কারো ক্ষতি অন্ততঃ করি না!!

বীরেশ রায়

সবার উপরে মানুষ সত্য! চেষ্টা করি সেই সত্যকে অনুসরণ করতে।

বীরেশ রায় › বিস্তারিত পোস্টঃ

যানজটে ঘরে ফেরা সাথে ভোগান্তি !! এর শেষ কোথায়?

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

বাংলাদেশে যে হারে মানুষ বেড়েছে সে হারে অনেক ক্ষেত্রেই বাড়েনি ইনফ্রাস্ট্রাকচার!! অনেক ক্ষেত্রে বোধহয় বাড়ানো সম্ভবও না। তারপরও যে জায়গা গুলোতে ইনফ্রাস্ট্রাকচার বাড়ানো সম্ভব সে জায়গা গুলোতেও সঠিক উপায়ে, সততার সাথে বাড়ানো হচ্ছে না!! তাছাড়া বিভিন্ন প্রকল্প ব্যয়ের আর্থিক ব্যবস্থাপনার ব্যাপারেও জনগণের মাঝে রয়েছে অনেক প্রশ্ন ও সন্দেহ!! বর্তমানে স্বল্প ও অনিয়ন্ত্রিত , অপরিকল্পিত ইনফ্রাস্ট্রাকচারের খেসারতে ভূগছে যানজটে নাকাল ঢাকাবাসী, ঢাকায় বিভিন্ন কাজের নিমিত্তে আসা মানুষ!! অপরিকল্পিত ইনফ্রাস্ট্রাকচারের খেসারত কিংবা মানুষের অনাচার, শৃঙ্খলাহীন অব্যবস্থাপনার ফলে ভুগছে ঈদে ও বিভিন্ন ছুটিতে রেল-সড়ক-জলপথে বিভিন্ন যানবাহনে বাড়ীতে ছুটে যাওয়া কিংবা কর্মস্থলে ফিরে যাওয়া মানুষ!! অপরিকল্পিত ইনফ্রাস্ট্রাকচারের খেসারতে ভুগছে সরকারি হাসপাতালে কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যসেবা, শিক্ষা গ্রহণ করতে যাওয়া মানুষ!! যোগাযোগ ব্যবস্থায় যে সব প্রকল্প হাতে নেয়া হচ্ছে সেগুলোতে আর্থিক ব্যবস্থাপনার ব্যাপারগুলো এখনও ধোঁয়াশার মতো!! প্রকৃত কাজে ঠিক মতো অর্থ খরচ হচ্ছে কিনা সেটাও ধোঁয়াশার মধ্যে!! কাজের গুনগত মান অনেক ক্ষেত্রেই অতিনিম্ন!! সম্পদ ও ইনফ্রাস্ট্রাকচার রক্ষণাবেক্ষণ ঠিক মতো, সময় মতো হয়না!! ফলে পরবর্তীতে সেই জায়গাগুলোতে অল্প সময়ের ব্যবধানে খরচ বাড়ে!! ফলে আর্থিক স্বল্পতার কারনে নতুন উন্নয়ন প্রকল্প হাতে নেয়া অনেক ক্ষেত্রেই সম্ভব হয়না!! যেগুলো নেয়া হচ্ছে সেগুলোতে অনেক ক্ষেত্রেই অনিয়ম ও দূর্নীতি গেঁড়ে বসে, কাজের মান হয় নিম্ন!! সময় মতো প্রকল্প শেষ হয় না। হাইওয়ে গুলোতে যেসব জায়গায় বাজার , শহর , নগর ব্রিজ, হাট, বাসস্ট্যান্ড সেই জায়গুলোতে যানবাহনের অব্যবস্থাপনা!! কিছু কিছু সরকারি জায়গায় রাস্তার সীমানার উপর মসজিদ!! যে সব হাইওয়েকে দ্রুত চার/ছয় লেন করা দরকার তা এখনও হচ্ছে না!! তারপরও বাস্তবতার নিরিখেই রাস্তায় যানজট - এই সমস্যার সমাধান করার চেষ্টা চালাতেই হবে!! ক্ষমতায় যে বা যারাই থাক!!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যানজটের নিরসন কখনো হবে না। বরং দিনে দিনে তা' আরও ভয়াবহ আকার ধারণ করবে। কোন বুদ্ধি বা উপায় কাজে লাগবে না। আমি ১০০% নিশ্চিত।

এক লিটারের বোতলে কী দুই লিটার পানি ঢোকানো যায়? আমাদের হর্তাকর্তারা হবু রাজার গবু মন্ত্রীর মতো এই কাজে ব্যস্ত।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

বীরেশ রায় বলেছেন: আপনার কথা একে বারে নাকোচ করে দেয়া যায় না তার প্রধান কারণ বলা চলে অব্যবস্থাপনা ও সঠিক জায়গায় সঠিক সিদ্ধান্ত না নেওয়া!! যোগাযোগ ব্যবস্থায় যে সব প্রকল্প হাতে নেয়া হচ্ছে সেগুলোতে আর্থিক ব্যবস্থাপনার ব্যাপারগুলো এখনও ধোঁয়াশার মতো!! প্রকৃত কাজে ঠিক মতো অর্থ খরচ হচ্ছে কিনা সেটাও ধোঁয়াশার মধ্যে!! কাজের গুনগত মান অনেক ক্ষেত্রেই অতিনিম্ন!! সম্পদ ও ইনফ্রাস্ট্রাকচার রক্ষণাবেক্ষণ ঠিক মতো, সময় মতো হয়না!! ফলে পরবর্তীতে সেই জায়গাগুলোতে অল্প সময়ের ব্যবধানে খরচ বাড়ে!! ফলে আর্থিক স্বল্পতার কারনে নতুন উন্নয়ন প্রকল্প হাতে নেয়া অনেক ক্ষেত্রেই সম্ভব হয়না!! যেগুলো নেয়া হচ্ছে সেগুলোতে অনেক ক্ষেত্রেই অনিয়ম ও দূর্নীতি গেঁড়ে বসে, কাজের মান হয় নিম্ন!! সময় মতো প্রকল্প শেষ হয় না। হাইওয়ে গুলোতে যেসব জায়গায় বাজার , শহর , নগর ব্রিজ, হাট, বাসস্ট্যান্ড সেই জায়গুলোতে যানবাহনের অব্যবস্থাপনা!! কিছু কিছু সরকারি জায়গায় রাস্তার সীমানার উপর মসজিদ!! যে সব হাইওয়েকে দ্রুত চার/ছয় লেন করা দরকার তা এখনও হচ্ছে না!! তার পর ও বাস্তবতার নিরিখেই এই সমস্যার সমাধান করার চেষ্টা চালাতেই হবে!! ক্ষমতায় যে বা যারাই যাক!!

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০২

আহলান বলেছেন: বর্গীরা আর দেয় না হানা, নেইকী জমিদার, তবু কেনো এদেশ জুড়ে নিত্ব হাহাকার! ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.