নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

আপনারা যারা সরাসরি শাহবাগের গণজাগরণের অংশ ছিলেন কোন দলের অন্ধ লেজুড় না হয়ে তাঁদের উদ্দেশ্যে

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৫২

আপনারা যারা সরাসরি সেখানে ছিলেন তাঁদের কাছে আমার এই অনুরোধ। প্রথম আলো পড়তে পারছি না, কিছু একটা সমস্যা হচ্ছে ওদের সাইটে। একটা খবর পড়লাম কালের কন্ঠে । সেখান থেকেই নিচের বক্তব্যগুলো তুলে দেয়া। এগুলোর সত্যতা জানতে চেয়ে এই পোস্ট। আপনাদের মত কি? সন্তুস্ট হবার মত যথেস্ট রেসপন্স না পেলে রি-পোস্ট করব। আন্তরিক ধন্যবাদ আপনাদের সবাইকে।



১) শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে গতকাল বৃহস্পতিবার সরকারের প্রতি আলটিমেটাম ও নতুন কর্মসূচি দেওয়া হলেও প্রজন্ম চত্বরের অবস্থান কর্মসূচির কী হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। এতে ১৭ দিন ধরে শাহবাগে অবস্থানকারী আন্দোলনকর্মীরা পড়েছেন অন্ধকারে। গণজাগরণের সংগঠক ও নেতৃস্থানীয়দের কাছে খোঁজখবর করেও তাঁরা কিছু বুঝে উঠতে পারছেন না। নতুন কর্মসূচিও তাঁদের কাছে ১৭ দিনের আগুনঝরা লড়াই-সংগ্রামের তুলনায় অনেক কমজোরি মনে হয়েছে। এ নিয়ে অসন্তোষও দেখা গেছে তাঁদের মধ্যে। মূলত আওয়ামী লীগকে বাঁচাতেই এমন কর্মসূচি দেওয়া হয়েছে বলে মনে করেন অনেকে।



২) জামায়াতকে নিষিদ্ধ করার ব্যাপারেও যে কর্মসূচি দেওয়া হয়েছে, তাও বেশ নমনীয়। বলা হয়েছে, আগামী ২৬ মার্চের মধ্যে জামায়াতকে নিষিদ্ধ করার লক্ষ্যে আইনি প্রক্রিয়া শুরু করতে হবে। অথচ অনুসন্ধানে জানা যায়, গতকালের মহাসমাবেশে যে লিখিত বক্তব্য পাঠ করার কথা ছিল ডা. ইমরান এইচ সরকারের, সেখানে স্পষ্ট করে বলা ছিল- ২৬ মার্চের মধ্যে জামায়াতকে নিষিদ্ধ করতে হবে। এভাবে মূল লিখিত বক্তব্যের অনেক কিছুই পাল্টে গেছে বলে কথা উঠেছে।



৩) রাত সাড়ে ১০টার দিকে ডা. ইমরান গণজাগরণ মঞ্চে ফিরে এসে সমবেতদের বলেন, 'শাহবাগে লাগাতার অবস্থান আজ (কাল) থেকেই সমাপ্ত। আপনারা বাড়ি চলে যান। কাল (আজ) সকাল ১০টা থেকে প্রজন্ম চত্বরে গণস্বাক্ষর অভিযান শুরু হবে। অন্যান্য ঘোষিত কর্মসূচিও চলবে। সেখানে সবাই অংশ নেবেন।'



৪) আন্দোলনে ১৭ দিন অংশ নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ... বলেন, 'সরকার জামায়াতকে নিষিদ্ধ করতে পারবে না। এ জন্যই এ রকম একটি কর্মসূচি দেওয়া হয়েছে। অথচ জামায়াত-শিবিরকে নিষিদ্ধের জন্য আমরা সময়সীমা বেঁধে দেওয়ার জন্য নেতাদের বলেছিলাম। তাঁরা আমাদের কথা রাখেননি।'

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১১

ওমেগা পয়েন্ট বলেছেন: প্রথম আলোর ওয়েবসাইট ম্যালওয়্যার দিয়ে আক্রান্ত হইছে। ফেসবুক থেকে শুনেছি তুরুষ্কের সাইবার আর্মি প্র্রথম আলোর সার্ভারে ম্যালওয়ার প্রবেশ করিয়েছে মানবতাবিরোধী অপরাধের বিচার প্রকৃয়ার প্রতিবাদে। তাদের দাবী এই সাইটে ঢুকলে কম্পিউটার ক্রাশ করার সম্ভাবনা আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৫

ডাব্বা বলেছেন: বেশ অনেকদিন ধরেই এরকম হচ্ছে।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:২৪

আব্দুল মোমেন বলেছেন: সকল চক্রান্তের বেড়াজাল ছিন্ন করে গণমানুষকে একতাবদ্ব হয়ে দাবি আদায় করতে হবে। রাজাকারের ফাঁসির রায় কার্যকর করতে হবে। এতে যদি কোন দুষ্ট চক্র আন্দোলনের নেতৃত্বে এসে আন্দোলনকে বিপথগামী করতে চায় তাহলে তাকে মানা যাবে না। আন্দোলন চালিয়ে যেতে হবে দাবী আদায় না হওয়া পর্যন্ত। জয় হউক বিপ্লবের।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৫

ডাব্বা বলেছেন: আপনার সাথে একমত।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০৩

মিশনারী বলেছেন: এসরকার গোপন ভাবে জামাতকে নিয়ে খেলা শুরু করেছে ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৪

ডাব্বা বলেছেন: আমি তবুও আশাবাদী।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:৩১

সৈয়দ মবনু বলেছেন: ভাই, যারা ছদ্মনামে লিখেন তাদের নিয়ে আমার সন্দহ আছে। কার্ল মার্কস বলেছেন সমালোচনাও এক প্রকার প্রচারনা। এদেশে জামায়াতে ইসলামের এতো পপ্রচার-প্রসারের মূলে কাজ করেছে বামদের হঠকারিতা। এই যে তারা শাহবাগে তেরদিন `ক' তে কাদের মুল্লা, জ তে জামায়াত ইত্যাদি চিল্লায়ে শেষ পর্যন্ত ছেড়ে দে মা কেদে বাঁচি কর্মসূচি দিয়ে পালিয়ে গেলো তাতে বেশি লাভ হয়েছে জামায়াতে ইসলামের। যারা জামায়াতকে নিষিদ্ধ করার কথা বলছেন তারাও মূলত জামায়াতের উপকারই করছেন। শিবিরকে এখন আর ঐতিহাসিকভাবে রাজাকার বলা যায় না, কারণ শিবিরের জন্ম বাংলাদেশ হওয়ার বেশ পরে। যদি আগের ছাত্র সংঘ থাকতো তবে বলা যেতো।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৩

ডাব্বা বলেছেন: লাভ ক্ষতির হিসেব মেলানো এমুহুর্তে সম্ভব না। সবচেয়ে বড় বিষয় যেটা সেটা হোল একটা বড়ধরনের জাগরণ সারা দেশে ছড়িয়ে গিয়েছে। এর সুফল নিশ্চয়ই পাওয়া যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.