নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

ফুটবলার সালাউদ্দিন ভাইয়ের কাছে একটি আবেদন

০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:১৬

জনাব সালাউদ্দিন,

আপনাকে অভিনন্দন!

টানা চতুর্থবারের মতো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন, আমি আনন্দিত।

আপনার সাথে, আপনার দলের সাথে আমার সম্পর্ক সেই ক্লাস ওয়ান থেকে। যদিও স্টেডিয়ামে গিয়ে প্রথম খেলা দেখি ১৯৭৭ সালে। আপনি খেলেছিলেন সেদিন। প্রতিপক্ষ মোহামেডান। বড় ভাইয়ের সাথে গিয়েছিলাম খেলা দেখতে। শুনেছিলাম লায়নেল পিরিচ ও মহেন্দ্র পালাকে শ্রিলঙ্কা থেকে নিয়ে এসেছে আবাহনী, জিততেই হবে। খুব উত্তেজনার ম্যাচ।

স্টেডিয়ামের বাইরে কি বিশাল লাইন! বাপ রে বাপ! ব্ল্যাকারদের কাছ থেকে টিকিট কিনে লাইনে দাড়াই, এর মধ্যেই পুলিশের অতর্কিত লাঠির বাড়ি। শক্ত করে হাত ধরে আগলে রাখেন ভাইয়া। কিন্তু এই লাঠির কারণ জানিনা। হতে পারে আবাহনী বনাম মোহামেডান, এই নাম দুটোইতো একটা বড় কারণ।

আপনার শেষ খেলাটিও দেখেছিলাম। আপনাকে ফুলের মালা দিয়ে বিদায় জানানো হয়েছিল। আপনি চিরকালের প্রতিদ্বন্দ্বী মোহামেডানের হয়ে খেলেছিলেন সেদিন। ওই দিনটিতে খুবই মন খারাপ ছিল কারণ ততদিনে আমি জেনে গিয়েছিলাম যে আমাদের একজন হিরো আছেন এবং তাঁর নাম সালাউদ্দিন, আজকের পর যার খেলা আর দেখতে পাব না।

তেরো বছর আগে ২০০৬ সালে যখন আপনি প্রথমবারের মতো বাফুফের সভাপতি নির্বাচিত হন আমি উদ্বেল হয়েছিলাম আনন্দে। দৃশ্যটা এখনো ঝকঝক করে। খবরটা পড়ে আমি সেদিন আমার ছোট্ট বড় মেয়েটিকে জড়িয়ে ধরে অনেক আবেগ নিয়ে স্বগতোক্তি করেছিলাম, 'এবার যদি বাংলাদেশের কিছু হয়'। মেয়েটি উদ্বিগ্ন চোখে জিজ্ঞেস করেছিল, 'বাংলাদেশের কি হয়েছে আব্বা? তুমি কি বাংলাদেশে যেতে চাও?'

কিন্তু অভাগা যেদিকে চায়, সাগর শুকায়ে যায়।

২০০৬ সালে নির্বাচনে জিতলেন। ৪ বছর পর যা পারেননি তা করবেন বলে আরও ৪ বছর নিলেন। এরপর ৮ বছরে যা পারেননি তা করে দেখাবেন বলে আরও ৪ বছর আদায় করে নিলেন। এই ১২ বছরে যা পারলেন না, আগামী ৪ বছরে তাই করবেন বলে ২০২০ এ নির্বাচিত হয়ে গেলেন। যে কাজ ১২ বছরে শুরু বা সমাপ্ত, কিছুই করতে পারেননি তা মাত্র ৪ বছরে কী যাদুতে সম্ভব করবেন?

একটু বলুননা, পিলে চমকানো এক কোটি টাকার সুপার কাপ দেশের ফুটবলের উন্নয়নে কী অবদান রেখেছে? কোটি টাকা খরচ করে আর্জেন্টিনা-নাইজেরিয়াকে এনে কোথাও কি এতোটুকুও জোয়ার আনতে পেরেছেন?

আপনি সেই চার বছরে চমকে দিয়েছিলেন আশা আর আইডিয়া দিয়ে, কিন্তু চার বছর, আট বছর, বারো বছরেও পায়ের নিচের মাটিটুকুও শক্ত করতে পারেনি আমাদের জাতীয় দল। আরো কতকিছুই বললেন। ২০২২ সালে বাংলাদেশ বিশ্বকাপে খেলবে বলেছিলেন, ফলাফল? এশিয়ার মধেই আমরা এখন সম্ভবত ৪৩/৪৪ নাম্বার ভালো দল।

আপনার এই এক যুগে নতুন কতজন মানসম্পন্ন খেলোয়াড় তৈরি হয়েছে? পাইপলাইনের কি অবস্থা? সারাদেশে কি ফুটবল ছড়িয়েছে? নিয়মিত খেলা হচ্ছে কি? পেশাদার ফুটবলের চর্চা কি হচ্ছে? ক্লাবের কাছে নতজানুভাব কি কমেছে? দলবদলে অনিয়ম বিদায় হয়েছে? লিগ পেছানো বন্ধ হয়েছে? অ্যাকাডেমি তৈরি হয়েছে? চলছে? পাতানো খেলারই বা কি হিল্লে হলো?

একটু জোয়ারই তো চেয়েছিলাম, প্লাবনতো চাইনি কেউ।

আপনি কি ততখানিই ব্যার্থ সংগঠক এবং প্রশাসক নন, যতখানি খেলোয়াড় হিসেবে সফল ছিলেন?

ক্লাস ওয়ানের যে ছেলেটি বাড়ি থেকে দেড় কিলোমিটার হেঁটে একা আবাহনী মাঠে আপনাদের খেলা দেখতে এবং নিজে খেলতে চলে যেতো প্রতিদিন বিকেলে, সেই ছেলেটির এসব কথার কোন মূল্য আপনার কাছে না থাকলেও তার আবেগের মূল্যটা অন্তত থাকা উচিত।

ফুটবল ছিল একটা উন্মাদনা, একটা ধর্ম, একটা পরিচয়। আজকে বাংলাদেশের ফুটবলের খোঁজ রাখে কয়জন?

আপনি এখনো আমার হিরো। কিন্তু বাফুফের সভাপতি হিসেবে এটাই যেনো আপনার শেষ টার্ম হয়।

ধন্যবাদ।

ভালো থাকবেন।

আমি
(বাংলাদেশের ফুটবলের দৈন্যদশায় মানসিকভাবে গুরুতর আহত একজন ফুটবল প্রেমী)
২০২০

সংশোধনীঃঃ
স্মৃতনির্ভর এই লেখাটতে একটি তথ্যগত ভুল আছে। সালাউদ্দিন শেষ ম্যাচে মোহামেডানের হয়ে খেলেননি। আমার মনে হচ্ছিলো তিনি কিছুক্ষণের জন্য দল বদলেছিলেন ভালবাসার প্রকাশের জন্য।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৪

ভুয়া মফিজ বলেছেন: এসব বলে কোন লাভ নাই। সালাহউদ্দিনের এবারের এজেন্ডা হলো ফুটবলের কফিনে শেষ পেরেক ঠোকা! X(

অপদার্থ কতো প্রকারের ও কি কি......এটা সালাহউদ্দিনকে দেখে শিখতে হবে। উদাহরন হিসাবেও এই অপদার্থের নাম নিতে পারেন।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৫

ডাব্বা বলেছেন: ভীষণ রকম হতাশ। He literally is burying our game.

২| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: উনি তো বহুবছর সভাপতি ছিলেন ফুটবলের জন্য কি ছিড়েছেন? ফুটবলের কি ১% উন্নতি হয়েছে? উনাদের পকেট কিন্তু ঠিকই ভরেছে!!

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:২৭

ডাব্বা বলেছেন: ক্ষমতা আঁকড়ে থাকার কোনও মজা নিশ্চয়ই আছে।

৩| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: সালাউদ্দিন সাহেব ফুটবল ভালো খেলতেন। কিন্তু সভাপতি হওয়ার যোগ্যতা উনার নেই। এত বছর পার হয়ে গেলো। উনি ফুটবলের জন্য কি কি করেছেন তা খুঁজে পাই না।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩১

ডাব্বা বলেছেন: উনি বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ফুটবলার। কৌচ হিসেবেও সফল হয়েছিলেন। সেই হিসেবে একবার সভাপতি তিনি হয়ে যেতেই পারেন কিন্তু চারবার! এটা কেমন করে সম্ভব?

৪| ০৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩৯

জুন বলেছেন: উনি না থাকলে নাকি বাংলাদেশের ক্রীড়া জগত থেকে ফুটবল বিলীন হয়ে যাবে
ফুটবল বলে আদৌ কি এদেশে কিছু আর আছে !!

বাংলাদেশের একদা সে ঐতিহ্যময় ফুটবল প্রতিযোগীতার কথা ভাবলে আফসোস হয় ।

০৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৫

ডাব্বা বলেছেন: প্রচন্ডভাবে আশাহত আমি। উনার শুধু একটা কথা, 'আমিতো মাঠে গিয়ে খেলে দিতে পারবনা'। ভাই, আপনাকে কেউ ফুটবল খেলতে বলছেনা, আপনি আপনার নতুন পরিচয়ের খেলাটা তো ঠিকঠাক খেলুন।

৫| ০৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৮

জগতারন বলেছেন:
সালাউদ্দীন প্রমানিতভাবে একটা অপার্থ।
এই ব্যায়াক্কলের এখন ফুট বল থেকে
ঝাড়ু দিয়ে ঝেটিয়ে বিদায় করা উচিৎ।

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৬

ডাব্বা বলেছেন: উনাকে তো কাউন্সিলররা ভোট দিয়েছে। ওরাই বা কেমন কাউন্সিলর! জয়ের ব্যবধানও বিরাট।

৬| ০৫ ই অক্টোবর, ২০২০ রাত ৮:১১

জুন বলেছেন: উনি হলেন ওয়াসার এমডি ;)

০৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৭

ডাব্বা বলেছেন: গুড ওয়ান। উনার সাথে তুলনায় ওয়াসার এমডি ছাড়া আর কেউ আসলেই নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.