নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়ান ডেমোক্রেসি, রায়হান, এবং মধ্যপ্রাচ্যের আল্লাহর সন্ধানে

০৭ ই অক্টোবর, ২০২০ ভোর ৬:২৮

বেশ কয়েক মাস আগে মালয়েশিয়ায় একটা ঘটনা ঘটে গেছে যে ঘটনার কোনো ফলো আপ আর দেখছি না কোনও খবরের কাগজে।

প্রথম আলোর প্রতিবেদন থেকে তুলে ধরছি-
'৩ জুলাই Al Jazeera'র ইংরেজি অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ‘লকআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে তরুণ রায়হান কবির বাংলাদেশিদের ওপর নিপীড়নের প্রতিবাদ করেছেন। Al Jazeera'র প্রতিবেদন দেখে রায়হানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। গতকাল শুক্রবার সন্ধ্যায় তাঁকে গ্রেপ্তার করে মালয়েশিয়ান পুলিশ।'

Al Jazeera'র আলোচ্য প্রতিবেদনটি আমি দেখেছি। বেশ মনোযোগ দিয়েই দেখেছি।

বৈধ অভিবাসী রায়হান কবিরের একমাত্র অপরাধ তিনি সত্যের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছিলেন Al Jazeera'র অস্ট্রেলিয়ান সাংবাদিকদের। করোনার আতংকের সুযোগ নিয়ে অবৈধ অভিবাসীদের উপর সরকারি জুলুম নির্যাতনের ব্যাপারে উচ্চকণ্ঠ হয়েছিলেন যা মালয়েশিয়ান সরকার সহ্য করতে পারেনি। তন্ন তন্ন করে খুঁজে বের করেছে রায়হান কে। গ্রেফতার করেছে।

Autocratic democracy'র এটাই স্বাভাবিক প্রতিক্রিয়া এবং ক্রিয়া। অনেকেই বলে থাকেন যে বাংলাদেশেও মালয়শিয়ান ডেমোক্রেসির ফরমুলা চলছে।

সৌদি আরব, পাকিস্তান, মালয়শিয়াকে আমরা ইসলামের আলোয় আলোকিত পবিত্রভূমি মনে করি। আমরা মনে করি এগুলো শক্তপোক্ত মুসলিম বান্দাদের দেশ। আমরা বিশ্বাস করি ইসলামী জীবনপদ্ধতি ও পালন বিষয়ে ওরা পাক ও পবিত্র। ধর্ম বিষয়ে সৌদি আরবই শেষ কথা।

অথচ, সত্যিটি হলো ইসলামের আলো পাওয়া পৃথিবীর প্রায় সবকয়টি মুসলিম প্রধান দেশেই এখন ইসলামের বুনিয়াদি শিক্ষা পদদলিত ও রীতিমতো ধর্ষিত। সৌদি আরব তার অন্যতম হোতা।

মধ্যপ্রাচ্যের মত রেইসিস্ট (racist) ভূমি এই পৃথিবীর কোথাও কি আর আছে? অথচ ইসলামে বর্নবাদের স্থান কোথায়? রাজতন্ত্র কোন আল্লাহর কোন ইসলামে আছে? শ্রমিক নির্যাতনে আর তার প্রতি রূঢ়তায় মধ্যপ্রাচ্যে প্রতিদিন ইতিহাস রচিত হচ্ছে, এটা ইসলামের কোন নবী শিখিয়েছেন?

Waste আর extravaganze এর দিকে তাকালেও দেখা যাবে এতে মুসলিম রাজা বাদশাহদেরই জয়জয়কার এবং তাঁদের প্রায় সবাই মধ্যপ্রাচ্যের Kings.

এটা কোন ইসলাম?

ইসলাম তো একটাই। আল্লাহ তো একজনই। তাহলে আমি কেন ওদের আল্লাহ বা ওদের ইসলামকে চিনি না!?

আমার এক আল্লাহর মনোনীত ধর্মপ্রচারকগণ তো আমাদের রাজতন্ত্র রচনার বা অনুসরণের দীক্ষা দেননি। আমার এক আল্লাহর মনোনীত মহামানবেরা তো বর্ণবাদের অর্গল ভেঙে নির্যাতিত মানুষকে মুক্ত করার শিক্ষা দিয়েছেন, শ্রমিকের যত্নে একের পর এক উদাহরণ তৈরি করেছেন। আমার আল্লাহর মনোনীত মহামানবেরা তো মুক্ত চিন্তা, মুক্ত বুদ্ধি, স্বাধীন মতামত প্রকাশ, ও সহনশীলতার চর্চা করেছেন।

তাহলে Islamic মালয়শিয়া, সৌদি আরব বিশ্ব কোন ডেমোক্রেসি, কোন আল্লাহ, কোন মহামানবকে অনুসরণ করে?

মালয়শিয়া ও রায়হানের কথা দিয়ে শুরু করেছিলাম। মত ও সত্য প্রকাশের বলি হওয়া রায়হান সম্পর্কে নুরবাগ এলাকার পঞ্চায়েত কমিটির সভাপতি জাবেদ হোসেন বলেন, 'রায়হান খুব ভালো ছেলে। কোনো নেশা, আড্ডায় নেই। ও ছোটবেলা থেকেই এলাকার সবার জন্য কাঁদে। সবার বিপদে–আপদে পাশে থেকেছে। তিনি বলেন, বাংলাদেশ সরকারের উচিত এমন একটি নিরপরাধ ছেলের পাশে দাঁড়িয়ে তাকে ছাড়াতে উদ্যোগ নেওয়া।' (প্রথম আলো, জুলাই ২৫, ২০২০)

সরকার কি তা করবে?

প্রতি কথায় ভাবমূর্তি নষ্ট আতংকে ভোগা সরকার যদি তথাকথিত ভাবমূর্তি নষ্টকারীর পেছনে না দৌড়ে ভাবমূর্তি গড়ায় একটু মনযোগ দিতো, তাহলেই বরং দেশের উপকার হতো বেশি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: ছেলেটি দেশে ফেরত এসেছে এবং এখন যা জানতে পারছি সরকারের নানা কাজে হেল্প করছে। গত কিছুদিন আগে এমন শুনেছি।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫১

ডাব্বা বলেছেন: অনেক, অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.