নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিবাদ তো পজিটিভ ও হতে পারে।

ডাব্বা

জোছনা রাত। হট চকলেট। লেক এর পাড়। ছোট ছোট চুমুক। ভেজা রাস্তায় চেনা মুখ। আলিঙ্গন। হট চুমুক। ছোট ছোট জোছনা রাত। চকলেট লেক এর পাড়।

ডাব্বা › বিস্তারিত পোস্টঃ

মূর্তি বনাম ভাস্কর্য: মূলত ভাষার সমস্যা

৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৪১

কয়েকদিন পরপরই এই সমস্যাটা সামনে আসে।

একদল 'জঙ্গি' বলেন মূর্তি ভাঙো। আরেকদল 'সুশীল' বলেন ভাস্কর্য গড়। এই নিয়ে কাইজ্জা ফ্যাসাদ। গালাগালি, ধাওয়া-পাল্টা ধাওয়া, চাপাটি, রামদায় জনপদ সয়লাব। তারপর হিন্দু মুসলিম অসম্প্রীতি। মুসলিমরা হয় অসহনশীল, গোঁড়া, অপ্রগতিশীল। হিন্দুরা হয় মালোয়ান, ইন্ডিয়ার দালাল, কাছিম খেকো।

সময় গড়িয়ে সব আবার ভাইভাই হয়ে আসলে প্রশাসন তৎপর হয়ে উঠে। দক্ষতার সাথে বাটি চালান দিয়ে ধরে কাউকে পাঠায় ভেতরে আর কাউকে পাঠায় উপরে।

এখানে সমস্যা আসলে তিনটি। প্রথম সমস্যা, মূর্তি আর ভাস্কর্য শব্দদ্বয়ের মিল অমিল। দ্বিতীয় সমস্যা, ভাস্কর্যের অন্য কোনও নাম দেয়া।তৃতীয় সমস্যা, ধর্মীয় দৃষ্টিকোণ বা ব্যাখ্যা।

মূর্তি বনাম ভাস্কর্য সমস্যার উৎপত্তি ভাষা থেকে এবং আমি মনে করি এর সমাধান ভাষার মধ্যেই আছে। ভাষার সমস্যা ভাষা দিয়েই সমাধান হোক এতে সবারই মঙ্গল।

মূর্তির ইংরেজি স্টাচিউ(statue) এবং statue'র বাংলা মূর্তি।

মূর্তির প্রতিশব্দ বা synonym হচ্ছে ভাস্কর্য, প্রতিমা, শিলারুপ, বিগ্রহ, দেহ, শরীর, ইত্যাদি। যেমন মা এর প্রতিশব্দ মাতা, গর্ভধারিণী, আম্মা, জন্মদায়িনী, জন্মদাত্রী, জননী, ইত্যাদি।

Statue'র synonym(প্রতিশব্দ) sculpture, idol, figure, effigy(কুশপুত্তলিকা), bronze, carving ইত্যাদি। ঠিক যেমন laugh এর synonym হচ্ছে guffaw, smile, grin, roar, LOL(laugh Out Loud), giggle, ইত্যাদি।

এর মানে কি এই দাঁড়ায়না যে মূর্তির প্রতিশব্দ বা synonym হচ্ছে ভাস্কর্য। ভাস্কর্যের প্রতিশব্দ বা synonym হচ্ছে মূর্তি।

কাজেই, যারা বলেন যে ভাস্কর্য বা মূর্তি এক জিনিস না তাঁরা প্রথম সমস্যায় ভুগছেন। ভাষার সমস্যা। আবার যারা বলেন ভাস্কর্য হলো আর্ট বা শিল্প তাঁরা দ্বিতীয় সমস্যায় আছেন কারণ ভাস্কর্য এবং মূর্তি যেহেতু একই অর্থবহন করে তাই নিরাপদ হবে যদি ভাস্কর্য এর অন্যকোনও নাম দেয়া যায়। এতে তর্ক করতে সুবিধা হবে। তবে তর্কের খাতিরে এটিও বলে রাখি, মূর্তি তৈরিতে যে পরিমান মেধার চর্চা হয় আজকাল সেটাকে আর্ট না ই বা বলেন কী করে! মূর্তির কারিগররাও একেকজন শিল্পী।

এখন কেউ হয়তো এক কাঁধ উঁচিয়ে পা টা টেনে নিয়ে এসে গলা চড়িয়ে বলবেন, "বুঝলাম আপনিই পন্ডিত, কিন্তু মূর্তি আর ভাস্কর্য যদি এক হয়ও এর প্রয়োগটা ভিন্ন। তাই মুর্তি যায় পুজার ঘরে আর ভাস্কর্য থাকে ড্রইংরুমে"।

এটা হলো তিন নাম্বার সমস্যা। এই সমস্যার সমাধান নেই। সব সমস্যার তো সমাধান হয় না। সমস্যাকে সাথে নিয়ে চলার নামই তো জীবন।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


দেশে মুসলমান আছে আছেন, দেশে মসজিদ আছে, মিনারাত আছে; দেশে যেহেতু হিন্দু নাগরিক আছেন, দেশে মন্দির থাকবে, মুর্তি থাকবে।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩১

ডাব্বা বলেছেন: কথাটা মনে ধরেছে।
মূর্তি তো আছে। পুজা হচ্ছে। চার্চেও আছে। প্যাগোডায় আছে।

২| ৩০ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: শেখ মুজিবুর রহমানকে মানুষ শ্রদ্ধা করতো কিন্তু বর্তমানে হাসিনা ও তার দল ওনাকে মানুষের মনে ভালোবাসার বদলে ঘৃণার দিকে ঠেলে দিচ্ছে। শেখ মুজিবুর রহমানের মূর্তি বা ভাস্কর্য তৈরি করলেই মানুষ তাকে সম্মান করবে আর না করলেই তাকে অসম্মান করবে বিষয়টা এমন নয়।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৫

ডাব্বা বলেছেন: তা ঠিক আছে। জোর করে ভালোবাসার সংসার টিকে না। কিন্তু জোর যার আছে সে তো চর্চা করবেই। তাই, মূলে যদি পরিবর্তনটা আনা যায় খুব বড় একটা বদল আসবে জীবনে।

৩| ৩০ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:০৯

ফটিকলাল বলেছেন: সমার্থক মানেই যে সে শব্দটাই ঐ বিষয়টিকে সংজ্ঞায়িত করার জন্য উপযুক্ত তা ঠিক নয়। আপনার উল্লেখিত ভাস্কর্যের সমার্থক শব্দগুলোর মধ্যে একটি শব্দ হলো ব্রোঞ্জ। ব্রোঞ্জ মানে তামা। তামা দিয়ে বৈদ্যুতিক তারও হয়। কিন্তু দুটো আলাদা ব্যাপার


আপনার পয়েন্ট নিয়ে ভাবনার অবকাশ আছে

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৪

ডাব্বা বলেছেন: ধন্যবাদ।

ব্রৌন্জ একটা মিশ্র ধাতু। কপার/তামার সাথে টিন, জিংক, ফসফরাস, নিকেল, সিলিকন, অ্যালুমিনিয়াম, ম্যাংগানিজ ইত্যাদি মিলে একটা আলাদা পদার্থ।
ইংরেজি ভাষায় ব্রৌন্জ এর একটা ব্যবহার হচ্ছে মুর্তি। কেউ যদি বলে আমি তোমার একটা ব্রৌন্জ তৈরি করব, তার মানে সে একটা মুর্তি তৈরি করবে।

৪| ৩০ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: মূর্তি বা ভাস্কর্য'র একটা ভাষা। সেই ভাষা সত্যের ভাষা। আবেগ ভালোবাসার ভাষা।
যারা মূর্তি, ভাস্কর্যর বিরুদ্ধে বলছে তারা কোন শ্রেনীর মানুষ? এরা মূর্খ শ্রেনীর মানুষ। এরা দেশের জন্য বোঝা।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫১

ডাব্বা বলেছেন: টুপি নেই, দাড়ি নেই, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েছে এমন বিশাল একটা শ্রেণী মুর্তির স্থায়ী পাবলিক ডিসপ্লের বিপক্ষে।

৫| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভাষার সমস্যা। ভাষাগত সমস্যা। অভিধানের অর্থ বুঝতে না পারার সমস্যা। - আপনাকে ধন্যবাদ। ভাস্কর্য বনাম মূর্তি নিয়ে আমিও সামান্য একটি লেখা পোস্ট দিয়েছি “আমি বাংলাদেশ বলছি” পড়ে দেখতে পারেন।

১৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৭

ডাব্বা বলেছেন: ধন্যবাদ। কারিগরি সমস্যার কারণে উত্তর দিতে দেরি হয়ে গেল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.