নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি? প্রচুর মুভি দেখি, পজিটিভ ক্যারেক্টারকে সাপোর্ট করি, ভূল করলে স্বীকার করি, তথ্য জানতে ভালবাসি, সবকিছুতেই ইন্টারেস্ট আছে, নিউট্রাল ওপিনিওন দেই। কিন্তু ৯৯% চান্স আপনি আমার লজিকে অফেন্ডেড হবেন!

BM Khalid Hasan

পৃথিবীটা সার্ভাইবারদের জন্য, তাই বুলিং ও হিউমিলিয়েশন ওভারকাম করলাম। গ্রাজুয়েশন করে ক্রিয়েটিভ রাইটার, ইনডিপেন্ডেন্ট ডিরেক্টর-সিনেমাটোগ্রাফার এবং শো উপস্থাপক হিসেবে কাজ করেছি। পারকৌর ও ফাইট করা হবি।

BM Khalid Hasan › বিস্তারিত পোস্টঃ

সময়ের চেয়ে এগিয়ে থাকা বাংলা টিভি সিরিজ ‘বিশ্বাস’

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১১:২০



২০১০ সালে বিটিভি-তে প্রচারিত একটা টিভি সিরিজ ছিলো “বিশ্বাস”। একদিন বিকেলবেলা স্কুল থেকে ফিরে বিবিসি জানালার একটা ইংরেজি শেখানোর প্রোগ্রাম হতে দেখি। আর তার পরেই শুরু হয় সিরিজটা!

বিদেশী টিভি সিরিজ প্রচারের জন্য একসময় বেস্ট চ্যানেল ছিল বিটিভি। আমরা নাইনটিজ কিডসরা আলিফ লায়লা, ম্যাক গাইভার, দ্য লস্ট ওয়ার্লড, ফিউজিটিভ, ওশন গার্ল, সুপারম্যান, রবিন হুড, হারকিউলিসসহ অনেক জনপ্রিয় সিরিজ দেখেছি। সেগুলোর সাথে বিশ্বাসের নামটাও বলার দাবি রাখে।

কেন বিশ্বাস সিরিজটা নিয়ে এত কথা হয়?

“বিশ্বাস” সিরিজটা আমাদের দেশেই তৈরি হয়েছিল। কিন্তু এর মেকিং ছিল হলিউডের মত অনেক অনেক আধুনিক। সিরিজে একজন অ্যাডভেঞ্চারাস ট্রেজার হান্টার, একজন চাশমিশ গীক বা হ্যাকার, একজন লালমোহন গাঙ্গুলী টাইপ আংকেল আর একজন বিলেত ফেরত মেমসাহেব নিয়ে প্রটাগনিস্ট গ্রুপের ক্যারেক্টারাইজেশন করা হয়েছিল । বিভিন্ন এপিসোডে পাওয়ারফুল এক্টরদেরকে কাস্ট করা হয়েছিল। ওই সময়ের হিসেবে সিনেমাটোগ্রাফি ও ভিজুয়াল এফেক্টস গুলো ছিল জাস্ট স্টানিং, যা হয়তো এখনকার সিরিজেও দেওয়া সম্ভব না।

ওইসময়ের হিসেবে ভালো মেকিং হবার কারণ কি ছিলো?

ভালো মেকিংয়ের একটা কারণ হলো এটা বিবিসি ওয়ার্ল্ড ট্রাস্ট এর প্রোডিউস করা সিরিজ আর বিবিসির প্রোডাকশন ভ্যালু কেমন হয় জানেনই! রিসেন্টলি একটা মুভি গ্রুপে সিরিজের নামটা দেখার পর ইউটিউবে একটা চ্যানেলে আনঅফিসিয়াল ভাবে কয়েকটা পর্ব পেয়ে গেলাম ।
অফিসিয়ালি সিরিজটাকে সাউথ এশিয়ার ফার্স্ট সুপার ন্যাচারাল ডিটেক্টিভ সিরিজ বলা হয়েছে । প্লট গড়ে উঠেছে উইজার্ড ও ক্রিমিনাল চক্রের হাত থেকে অর্কিওলজিক্যাল বিভিন্ন জিনিস উদ্ধার করা নিয়ে । পরিচালনা করেছিল বেশ কিছু বাংলাদেশি ও ভারতীয় ফিল্মমেকার।

বিশ্বাস সিরিজটা কাদের জন্য?

যারা রহস্য গল্প এবং ইংরেজি টিভি সিরিজ পছন্দ করেন তাদেরকে অবশ্যই এটা দেখতে সাজেস্ট করব। সিরিজটার আইএমডিবি রেটিং: ৮.৯, পার্সোনাল রেটিং: ৮.০।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: আমি কয়েকটা পর্ব দেখেছিলাম। ভালো ছিল।

২৩ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫২

BM Khalid Hasan বলেছেন: হুমায়ুন ফরিদি, আহমেদ রুবেল, এটিএম শামসুজ্জামান এর মত পার্সোনালিটিকে হলিউডের ক্যারেক্টারের মত ব্যবহার করেছিল সিরিজটাতে; ভাবলেই গুজবাম্পস লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.