নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি? প্রচুর মুভি দেখি, পজিটিভ ক্যারেক্টারকে সাপোর্ট করি, ভূল করলে স্বীকার করি, তথ্য জানতে ভালবাসি, সবকিছুতেই ইন্টারেস্ট আছে, নিউট্রাল ওপিনিওন দেই। কিন্তু ৯৯% চান্স আপনি আমার লজিকে অফেন্ডেড হবেন!

BM Khalid Hasan

পৃথিবীটা সার্ভাইবারদের জন্য, তাই বুলিং ও হিউমিলিয়েশন ওভারকাম করলাম। গ্রাজুয়েশন করে ক্রিয়েটিভ রাইটার, ইনডিপেন্ডেন্ট ডিরেক্টর-সিনেমাটোগ্রাফার এবং শো উপস্থাপক হিসেবে কাজ করেছি। পারকৌর ও ফাইট করা হবি।

BM Khalid Hasan › বিস্তারিত পোস্টঃ

১০০ টাকার গল্প (সস্তা মোটিভেশন)

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৪



এক শিক্ষক ১০০ টাকার একটা নোট হাতে করে ক্লাসে এলেন। শিক্ষার্থীদের জিজ্ঞাসা করলেন, “এই টাকাটা আমি তোমাদের একজনকে দিবো, কে নিতে চাও?” তখন ক্লাসের সবাই হাত তুললো। শিক্ষক এবার নোটটাকে কয়েকবার ভাজ করে জিজ্ঞাসা করলেন, “এবার কে কে নিতে চাও?” এবারও সবাই হাত তুললো। শিক্ষক এবার নোটটাকে মাটিতে ফেললেন। জুতা দিয়ে মাড়িয়ে নোংরা করে উঠালেন। বললেন, “এবার কে নিতে চাও?” এবারও সবাই হাত তুলে রাখলো। তখন শিক্ষক বললেন, “আমাদের জীবনটাও এই ১০০ টাকার মত। জীবনে কখনো পড়ে যেতে হয়, কখনো মার খেতে হয়, আবার কখনো গায়ে কাঁদা লেগে যায়। কিন্তু এতে জীবনের কখনো মূল্য কমেনা।

গল্পের থিম কি?
জীবনের বিভিন্ন পর্যায়ে কখনো কেউ আপনাকে নিয়ে হাসাহাসি করবে। বাসে কারো সাথে ধাক্কা লাগলে দোষ দিয়ে চলে চলে যাবে। অফিসে ছোটখাট ভূলের জন্য বস দুটো বেশি কথা শোনাবে। তখন নিশ্চয়ই আপনার খারাপ লাগবে, মনে হবে আপনার কোনো ভ্যালু নেই। তাই সবার সামনে লজ্জা পাবেন, বিব্রত হবেন । কিন্তু এটা একেবারেই ভূল।

মানুষের সাময়িক আচরণ আপনার জীবনকে প্রভাবিত করবে না। দুদিন পর ওই মানুষেরাই ভূলে যাবে আপনি কি করেছেন, তারা কি করেছে। আপনার যা ভ্যালু তা আপনারই থাকবে। বরং আপনি বিব্রত হয়ে নিজের ভ্যালু কমে গিয়েছে এটা সবাইকে দেখিয়ে দিচ্ছেন, আবার বিষয়টা মনে রেখে নিজের কষ্ট বাড়াচ্ছেন! অথচ আপনি কেয়ার না করলে আপনার মূল্য ওই ১০০ টাকার মতই অনঢ় থাকতো।

কেন মানুষ অন্যকে অবমূল্যায়ন করে?
মনে রাখবেন, আজকাল সবাই কমবেশি ফ্রাস্ট্রেশনে থাকে। ৩টি কারণে এমন হয়।
• ছোটবেলা থেকে বিকাশ একইভাবে হয়না
• সবাই সেন্সিবল ও কেয়ারিং বন্ধু বান্ধব পায়না
• সব বাচ্চা গাইড করার মত পরিবার পায়না

তাই দেখা যায় একসময় মানুষ ভূল কাউকে বিশ্বাস করে ধোকা খায়, জীবনমুখী শিক্ষার অভাবে ভদ্রতা কম দেখায়, অল্পতে অফেন্ডেড হয়। এর ফলে অল্পতে অন্যের উপর রিয়েক্ট করে।

আপনার করণীয় কি?
আপনাকে ধরে নিতে হবে আপনার অবজারভেশন সঠিক ছিলনা বলে কমুনিকেশনে ভূল হয়েছে, আপনি নিজেকে ঠিকমত প্রেজেন্ট করতে পারেননি। ওপাশের মানুষের ম্যানার, নলেজ, সবকিছুতে ভূল থাকতে পারে। আপনি সেটা ভেবে সাবধান হননি বলে ভূল করেছেন আর সে রিয়েক্ট করেছে। আমি এটা বলছি না যে কেউ অপমান করলে নির্লজ্জের মত সয়ে নিতে হবে, ডোন্ট কেয়ার ভাব দেখাতে হবে কিংবা ওই মোমেন্টে ঝগড়া করে যুক্তি দেখিয়ে তাদের সামনে নিজেকে প্রমাণ করতে হবে।

আপনি শুধু নিজের ভারী একটা ব্যক্তিত্ব নিয়ে থাকবেন, সাহস নিয়ে স্বাভাবিক আচরণ করবেন, পরবর্তী কাজটা সঠিক ভাবে করবেন। মানুষ বুঝে নিবে কে এক্সাইটেড আর আর কে ওয়াইজ। তারা বুঝবে ভূল হলেও সেটা মিসটেকেনলি হয়েছে, আপনি ভূল ও করেন না, আর আপনার ভ্যালু ও কম না।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent

০৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০

BM Khalid Hasan বলেছেন: ধন্যবাদ। বেশি কিছুদিন ধরে আমি নিজেও বিভিন্ন কারণে বিরক্ত ছিলাম। একনাগাড়ে অন্য কেউ দায়িত্বহীনতা দেখাতে থাকলে নিজেতে অর্থহীনই মনে হয়।

২| ০৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৬

নাহল তরকারি বলেছেন: বাহ!

০৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০

BM Khalid Hasan বলেছেন: ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য। জীবন বড়ই কঠিন, মানসিক শক্তি কমে যেতে থাকে একসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.