নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

লেখক বনাম প্রকাশক : বইমেলা ২০১৮

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:১৭


প্রকাশক লেখকদের দ্বন্দ্ব তুমুল পর্যায়ে। লেখা লেখির এই জগতে না ঢুকলে বুজতে পারতাম না এটাও অন্য সব জগতের মতো। কোন প্রকাশক লেখকের লগ্নির টাকায় বই ছাপেন কেউবা ফেসবুক ফলোয়ার এর সংখ্যার উপর টাকা লগ্নি করেন। এক্ষেত্রে শেষমেশ মাশুল গুনতে হয় লেখকদের। নিজের লগ্নি করা টাকা আর সম্মান বাঁচানোর জন্য লেখকদের একটু করে হলেও কটলার জ্ঞান প্রয়োজন এই যুগে।

যারা নতুন বই বের করবেন বা যাদের ফেসবুক ফলোয়ার বেশ তলানিতে তাদের বেশ সতর্ক ভাবে এগুনো প্রয়োজন। ১৬ পাতার ১ ফর্মার জ্ঞান না থাকলে জামেলায় পড়বেন। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই হোম ওয়ার্ক করে ফেলা যায়। এরপর প্রচ্ছদ আর ছাপা খানার ঠিকানা জোগাড়। দেশের অনেক প্রচ্ছদ শিল্পী আছেন যাদের ঠিকানা অনলাইনে পাওয়া যায়। আর প্রিন্টিং প্রেস তো খুঁজলেই অহরহ। বই ছাপার পুরু বিষয়টা যদি লেখক নিজে দেখেন তাতে দোষের কিছু না। এটা হতেই পারে। প্রকাশকদের প্রধান কাজ ছাপানো বইয়ের ডিস্ট্রিবিউশন বা মার্কেটিং করা। বই বিক্রির মতো কঠিন বিষয়টা তাদের হাতেই। সেটাই যদি নাহ হয় তবে লেখকের প্রকাশক হতে দোষ কি ?

নিজের বই এর বিক্রির জন্য আমিও বেশ মরিয়া। বইয়ের সাথে টি-শার্ট ফ্রি বা এই রকম নানা ধরণের কটলারীও মার্কেটিং কপচালাম। কিন্তু যে বই প্রকাশকের হাতে তা আমি হাজার চাইলেও বিক্রি বাট্টায় যাবে না। এক্ষেত্রে লেখকরা নিজে থেকে নিজের বইয়ের মার্কেটিং করতেই পারেন। তবে তা যদি হয় নিজের পরিবার পরিজনের কাছে তবে সে বই প্রকাশ না করাই ভালো।

আমাদের দেশে বই এর বাজার বেশ সীমিত। বছরে একবার একুশে বই মেলায় আর কিইবা বই বিক্রি হবে। সুতরাং লেখকদের আরো বেশি বইয়ের ডিস্ট্রিবিউশন পয়েন্ট এর দিকে নজর দেয়া উচিত। রকমারি ডট কম বা এই জাতীয় অনলাইনে বই বিক্রির সাইট গুলুতে লেখক চাইলে নিজেই নিজের বই আপলোড দিতে পারেন। এক্ষেত্রে সাইট এ গিয়ে এদের সাথে সরাসরি যোগাযোগ করলে এরাই আপনাকে পুরু পক্রিয়া বলে দেবে। আর বেশির ভাগ বই এর স্বত্ব যেহেতু লেখকের , লেখক এটি চাইলেই করতে পারেন।

যাদের সামথ আছে তারা ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে অনলাইনে প্রচার করতে পারেন। এক্ষেত্রে লেখককে নিজে বই এর কেনা বেচার দায়িত্ব টুকু নিতে হবে। দেশে অনেক ই -কুরিয়ার সার্ভিস আছে যাদের সাথে কথা বলে নিলে ওরাই আপনার হয়ে পাঠকের কাছে বইগুলো পৌঁছে দিবেন।

অনেক লেখক নিজের বই কলকাতা থেকে প্রকাশ করার ইচ্ছে পোষণ করতেই পারেন। এক্ষেত্রে কলকাতার অনলাইনে অনেক বুক পাবলিশার্স কোম্পানি আছে যারা ২০ থেকে ৩০ হাজার টাকায় ৩০০ কপি বই ছাপিয়ে থাকে। আর প্রচলিত সকল আইন আর নিয়মের মধ্যে থেকেই আপনার বইয়ের অনলাইনে মার্কেটিং ওরা করে দিবে। আমাজন থেকে শুরু করে ওপর বাংলার বেশ কয়েকটি অনলাইন সাইটে আপনার প্রকাশিত বই এর বিপণনও ওরা করে দিবে।

যেসব লেখকরা এখনো ভাবছেন শুধু ভালো লিখলেই লেখক হয় যায় তাদের জন্য হতাশা বেশ কঠিন আকার ধারণ করে। কারণ বই প্রকাশের পর শুধু প্রকাশকের কাছে ধর্ণা দিলেই এখন আর খুব ভালো লেখক হয় যায়না। এর জন্য প্রয়োজন বইয়ের রিচ বা ডিস্ট্রিবিউশন প্ল্যান। খুব ভালো ডিস্ট্রিবিউশন প্ল্যান নাহ থাকেল যে কোনো লেখন অতি অল্পতেই খসে পড়তে পারে।

আমার ক্ষেত্রে আমি এই মুহূর্তে নিজের বইয়ের জন্য একটা কন্টিনজেনসি প্ল্যান করে রেখেছি। কারণ আমার ধারণা মেলা শেষে আমার প্রকাশক প্রায় সব গুলু বইই আমাকে ফেরত দিবেন। এটা একজন লেখকের জন্য বেশ বাজে রকমের অবস্থা। তাই আমি নিজে উবার আর পাঠাও এর মতো রাইড শেয়ার প্রতিষ্টান গুলোকে ফোন দিয়ে ওদের প্রতিটা গাড়িতে আমার বইটা নিশ্চিত করতে বললাম। ছোটখাটো একটা এপপ্স এর ধারণা দিলাম। রিড ওন রাইড। মানে যাত্রীরা যখন গাড়িতে থাকবেন ওই সময়টা আমার বইয়ের কিছু পাতা উল্টে দেখবেন। আর বইটা থাকবে গাড়ির সামনের সিটের পেছনের কভারে। এক্ষেত্রে যাত্রী চাইলে পড়তেও পারে আবার নাও পারে। কিন্তু এই মুহূর্তে অন্তত আমার বইয়ের অবিকৃত অংশ টুকুন চলে যাবে ঢাকা শহরের গাড়িতে গাড়িতে। এটাকে বলা যায় বাল্ক সেল।

জানি না কতটুকুন শুদ্ধ এই রিড ওন রাইড ধারণা। তবে এই মুহূর্তে এতো গুলু বই যদি বাসায় ফিরে আসে তবে আমি নিশ্চিত পরের বইটা লেখার সাহস পাবো না।

লেখকদের নিজের লেখা নিয়ে মার্কেটিং চিন্তা দোষের কিছু না। যদিও এটা প্রকাশকের দায়িত্ত্ব। তবে সব কিছু প্রকাশকের উপর ছেড়ে দিলে লেখকের লেখক সত্তার কি মূল্যায়ন ? আমাদের সবার উচিত বই বের করার আগে নিজেদের বই এর মার্কেটিং প্ল্যান . ডিস্ট্রিবিউশন প্ল্যান আর প্রকাশকদের সাথে চুক্তি নিয়ে কথা বলা। দিন শেষে পাঠক একজন ক্রেতা আর আমরা লেখক এক্ষেত্রে বিক্রেতা।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:


ভালো আইডিয়া

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনি আগে লন্ডনে ছিলেন?

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৪

ব্যোমকেশ বাবু বলেছেন: https://www.facebook.com/asrafulalam

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৪

এলিয়ানা সিম্পসন বলেছেন: You deleted the post that I commented on!

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৪৭

ব্যোমকেশ বাবু বলেছেন: জি / আপনি ঠিকই বলেছেন / কিছু লেখা মান সম্মত নাহ হলে তা মুছে ফেলাই ভালো / লেখাটি এডিট করে মান সম্মত করে আবার দিবো / আপনাকে ধন্যবাদ /

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:২৩

মলাসইলমুইনা বলেছেন: ভালো লাগলো আপনার লেখা |নতুন লেখকদের জন্য অনেক দরকারি আর উপকারী হবে আপনার লেখা |

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৬:৩০

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: অনেক কিছু জানালেন ;শেখালেন।নবীন লেখকদের আশা করি আপনার লেখাটি বেশ কাজে দিবে। ধারনা শেয়ারের জন্য ধন্যবাদ।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৪

সৌম্য বলেছেন: বই প্রকাশের আগে বানানের ব্যাপারে আরেকটু যত্নবান হলে ভালো হয়।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ,কর্পোরেট ধাঁচে বিজ্ঞাপনের পদ্ধতি শেখানোর জন্য।নুতন লেখকদের পক্ষে অত্যন্ত উপযোগী।পরবর্তী টিপস এর অপেক্ষায় থাকলাম।বাসন্তিক শুভেচ্ছা রইল।

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

খাঁজা বাবা বলেছেন: আইডিয়া ভাল লাগল
আপনি কি উবার কে বই ফ্রি দিচ্ছেন?

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:২৬

রাজীব নুর বলেছেন: আমাদের শিক্ষা যেমন ব্যবসা হয়ে দাড়িয়ছে।
ঠিক তেমনি বইমেলাও ব্যবসা হয়ে দাড়িয়েছে।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বইয়ের বিপনন সমস্যাই প্রধান সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.