নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এম. বোরহান উদ্দিন রতন, জন্ম : বাংলাদেশের ফেনী জেলায় দাগনভুঁইয়া উপজেলায়, পেশায় একজন প্রফেশনাল আইটি স্পেশালিস্ট গ্রাফিক্স ডিজাইনার ও চিত্রশিল্পী । সেই সাথে সামাজিক, ক্রীড়া ও রাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত আছি ।

এম. বোরহান উদ্দিন রতন

মানুষ হয়ে ওঠাই বড় চ্যালেঞ্জ

এম. বোরহান উদ্দিন রতন › বিস্তারিত পোস্টঃ

ভাষার প্রিয়তম সন্তানের প্রতি একেমন নিষ্ঠুর আচরণ ?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৪



ভাষার মাসে ভাষার প্রিয়তম সন্তান চলে গেলো, কিন্তু কবিকে নেয়া হয়নি শহীদ মিনারে কবির শেষ ইচ্ছে ছিলো তাঁকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবরের পাশে দাফন করবে, সেখানে না দিলে তাঁকে শহীদ বুদ্ধিজীবী গোরস্তানে দাফন করতে কিন্তু কবির ও তাঁর পরিবারের ইচ্ছে পূরণ করেনি দখলদার শ্রেণি।
কারণ কবি তাদের অন্যায় অবিচার ও জুলুমবাজী দেখার পরও অন্যদের মতো সেই শ্রেণির গোলামী করেনি, কবি ছিলেন স্বাধীন স্বতন্ত্র নীরব কলম সৈনিক, তিনি একের পর এক মহাকাব্য রচনা করে গেছেন, যুগ যুগ ধরে কবির কাব্যে তিনি বেঁচে থাকবেন অগণিত সাহিত্যপ্রেমিদের হৃদয়ে।
আজ কবির প্রতি যা হলো, এটাই স্বাভাবিক, দেশে কোন গণমানুষের সরকার নেই, এখানে প্রকৃত কোনো গুণি সম্মান পাবে তা আশাকরা বোকামী।

এই কবি তাদের ছামছামি করেনি তাই বলে কবিকে তাঁরা কতো রকম অপবাদ দিয়েছে, যা করেছিলো ব্রিটিশ শাসক আমাদের জাতীয় কবির কাজী নজরুলের প্রতি । তাতে বিদ্রোহী কবির কোন অসম্মান হয়নি, বরং যারা ক্ষমতার লোভে কলমকে সম্মান করতে পারে না, তারা জ্ঞানপাপী অন্ধ। এই কবি পেয়েছেন জাতীয় একাডেমী পুরস্কার, একুশে পদক সহ শতাধিক পুরস্কার । তারপরও তার মৃত্যুতে রাষ্ট্র দখলকারীরা কোন প্রকার কোন শোক প্রকাশ করেছে কেউ দেখেছেন কি ?
এমন অসভ্যতা পৃথিবীর কোথায় পাবেন না। এই দেশে পাবেন, তাদের বিপক্ষে গেলে ফেরেস্তাও খারাপ হয়ে যায় ! তা বহুবার দেখিছি, মুক্তিযোদ্ধাকে রাজাকার বানিয়ে দিতে পারে বিপক্ষে গেলে আর পক্ষে থাকলে কুখ্যাত রাজাকারও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হয়ে যায় এসব নতুন নয় ।
আজ নিখিল বাংলা শোক করুক। ভাষার প্রিয়তম সন্তানের জন্য, কবিতার সন্তপুরুষের জন্য শোক করুক।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: সহমত।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৭

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: ধন্যবাদ

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আল্লাহ্ রাব্বুল আলামীন ঊনাকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন আমীন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৭

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: আমীন

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৫

বাকপ্রবাস বলেছেন: সামু ব্লগে মডারেশনেও কোন শোকের ছায়া নেই

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৭

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: থাকবে না তো, রক্ষণশীল নীতি আদর্শ থেকে আমরা উন্মক্ত হতে পারছি না তাই

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:


উনার কোন লেখা আমার পড়া হয়নি, পদক-পাওয়া কবি নিশ্চয়ই বড় কিছু সৃষ্টি করেছেন; তবে, আপনি কবির পক্ষে যেভাবে লিখছেন, এতে সন্দেহ হচ্ছে, কোথায়ও সমস্যা আছে! আপনি, ঢাবিয়ান ইত্যাদিরা সঠিক কিছু না লেখায়, এই ব্যাপারটাও তেমন গুরুত্ব পারে কিনা সন্দেহ

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৬

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: কবি আলমাহমুদ ছাত্র জীবনে ছিলেন বামপন্থী, দীর্ঘদিন জাসদের মালিকানাধীন পত্রিকায় সাংবাদিকতা করেছেন, তিনি কখনো রাজনীতিতে জড়াইনি, ১৯৬৩ সালে একবার কারবরণও করেছেন, তারপর থেকে কিছুটা বামধারা থেকে সরে এসে ব্যালেন্স বজায় রেখে লিখতেন, তিনি সাহিত্যের সব শাখায় সমান তালে লড়েছেন, আপনি কি ছোট বেলায় পাঠ্য বইতে ওনার লিখা পড়েনি? ২০০৬ সাল পর্যন্ত প্রতিটি পাঠ্য প্রস্তুকে ওনার লিখা কবিতা ছিলো, নোলক তো ছোট বেলায় খুব মজা করেই পড়তাম - নোলক আল মাহমুদ আমার মায়ের সোনার নোলক হারিয়ে গেল শেষে
হেথায় খুঁজি হোথায় খুঁজি সারা বাংলাদেশে।

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমি বইপত্র কম পড়েছি বরাবরই, উনার কিছু পড়েছি বলে মনে পড়ছে না। একবার বামে, আবার ডানে, উপরে, নীচে গেলে আসল ঠিকানা কি ছিল উনার?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৪

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: ডান বাম নয়, তিনি একজন কবি কবিরা শিল্পীর মতো শিল্পীদের ডান -বাম দিয়ে বিচার করে না, তাদের বিচার করতে হবে শিল্পকর্ম দিয়ে । ডান- বাম সেটি তার একান্ত ব্যক্তিগত, কাজী নজরুলও ছোট বেলায় মসজিদে আজান দিতেন, লিখেছেন অসংখ্য গজল, তিনি ছিলেন ধার্মিকও , পরে শেষের দিকে েএসে হিন্দু বিয়ে েকরে অনেকটা অসাম্প্রদায়িক লিখা লিখেছেন । আপনারা সব খানে সুবিধা আর দোষক্রটি খুঁজে পান ।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৯

আরোগ্য বলেছেন: সোনার নোলক হারিয়ে গেল শেষে
হেথায় খুঁজি হোথায় খুঁজি সারা বাংলাদেশে।


বর্তমানে এই কথাটি অক্ষরে অক্ষরে সত্যি।

আল্লাহ উনাকে জান্নাত নসীব করুক। এদেশে গুণীর কদর নেই। কদর আছে নুনের আর তেলের।

আপনার কলম চলতে থাকুক এই কামনা করি।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনিই প্রথম নন। এর আগেও কয়েকজন ডানপন্থী বুদ্ধিজীবির মৃতদেহ শহীদ মিনারে নিয়ে যেতে দেয়নি চেতনা ব্যবসায়ীরা...

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০২

সাইন বোর্ড বলেছেন: পাবলো নেরুদা মারা যাবার পর তাঁর লাশ রাস্তায় বের করতেও বাঁধা দিয়েছিল সে দেশের তৎকালীন সরকার, কিন্তু সারা পৃথিবীর মানুষ তাঁকে সম্মানের সাথে আজও মনে রেখেছে এবং ভবিষ্যতেও রাখবে ।

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

কামালপা বলেছেন: কবি আল মাহমুদের একটা ভাল সাক্ষাৎকার এখানে আছে, পড়ে দেখতে পারেন: অনেক কষ্ট, অনেক দারিদ্র্য, অনেক দুঃখ পেয়েছি: আল মাহমুদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.