নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল আহমেদ

একজন গাঙ্গচিল

লেখলেখি করি একটু আধটু যদিও লেখার হাত ভালো না। অবশ্য লেখালেখির চেয়ে বড় পরিচয় আমি একজন বড় পাঠক। মুক্তিযুদ্ধ আমার সবচেয়ে বড় অহংকার। সবসময় স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের। ইমেইল[email protected]

একজন গাঙ্গচিল › বিস্তারিত পোস্টঃ

সুকুমার রায় ও আমার বাল্যকাল

২০ শে অক্টোবর, ২০১৫ রাত ২:২৯

সুকুমার রায় রচনাসমগ্র।
২০ অক্টোবর ২০০৩। বয়স তখন ১২। ওইদিন নিজের টাকায় নিজেই প্রথম বইটা কিনেছিলাম। বইটা ছিলো । দাম ছিল ১০০ টাকা

বাড়ির সাথে জেলা সরকারী গণগ্রন্থাগার থাকায় যখন যেই বইটা পড়তে ইচ্ছা হতো তখনই গিয়ে পড়তাম। তাই এর আগে কখনো বইকেনার প্রয়োজন হয়নি। সুকুমার রচনাসমগ্র বইটা কেনার পর বইটা লুকিয়ে লুকিয়ে পড়তাম, কারন বাবা মা বকবে এই ভয়ে।

রাত জেগে স্কুলের পড়া বাদ দিয়ে বইটা পড়তাম। বইটা না পড়লে আমার ভালো লাগতো না। আবার এদিকে সামনে বার্ষিক পরীক্ষা তাই প্রতিদিন নির্দিষ্ট করে কয়েকটা পেজ পড়ার চেষ্টা করতাম কিন্ত দেখা যেতো নির্দিস্ট পেজ এর চেয়ে বেশী পড়া হয়ে গেছে।

তারপর পরীক্ষা শেষ হবার পর আর আমাকে কে পায়। তখন তো সারাদিন রাত বইটা পড়তাম। রামগরুড়ের ছানা, একুশে আইন, সৎ পাত্র, কাতুকুতো বুড়ো, ট্যাশ গরু, হুকোমুখো হ্যাংলো, গোফচুড়ি, কুমড়ো পটাশ, বাপুরাম সাপুড়ে, বোম্বাগড়ের রাজা সহ অনেক ছড়াই এখনো মুখস্ত হয়ে আছে। তখন থেকেই সুকুমার রায় এর আমি একজন অন্ধ ভক্ত। সবচেয়ে ভালো লাগতো তার আকা ছবি গুলো।

বইটা পড়ার সুবাদে জানতে পারি তার বাবা উপেন্দ্রকিশোর রায় ও ছেলে সত্যজিত রায়, কাজিন লীলা মজুমদার সম্পর্কে। তারপর তাদেরো ভিশন ভক্ত হয়ে যায়। সেই সুবাদে উপেন্দ্রকিশোর রায় রচনাসমগ্র বইটা কিনে ফেলি। ২০০৪ সালে আমার জন্মদিনে বাবা আমাকে সত্যজিত রায় এর গল্প ১০১ কইটা উপহার দেন। (উপহার হিসেবে সত্যজিত এর বই দেবার কারন সম্ভবত- আমি সুকুমার রায় এর বই পড়ে বাবা মার সাথে শেয়ার করতাম, আর সুকুমার রায় সম্পর্কে খুব আগ্রহ ছিল)

গল্প ১০১ বইটা পড়ে সুকুমার রায় ও তার পরিবার সম্পর্কে অনেক কিছুই জেনেছি। খুব ইচ্ছা আছে কলকাতার সুকুমার রায় এর বাসা দেখে আসা ও সুকুমার রায় এর নাতী সন্দ্বীপ রায় এর সাথে দেখা করার।

সুকুমার রায় রচনাসমগ্র বইটা দিয়েই বইপড়ার প্রতি আমার সেই যে ভালোবাসার সৃষ্টি হলো, আজো এর শেষ হয় নি। তারপর অনেক অনেক বই কিনেছে, প্রচুর বইও পড়েছি কিন্ত সুকুমার রচনাসমগ্র বইটার মত উৎসাহ, উদ্দীপনা, ভালো লাগা আর কোনো বইয়ের ক্ষেত্রে হয়নি। সেই দিনের কথাগুলো আজ খুব মনে পড়ছে।

সুকুমার রায়, আপনে হয়তো জানেন না কোথাও সন্দেশ দেখলে কিন্ত আপনার কথাই আমার সবার আগে মনে পড়ে। যেখানেই থাকুন ভালো থাকুন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.