নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ রহমান

[email protected]

অনিরুদ্ধ রহমান › বিস্তারিত পোস্টঃ

বই পড়ে কেউ কোনদিন আউলিয়া হয় না

১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৪

বাংলাদেশের বাজার অনুযায়ী বলা যায় যথেষ্ট ভালো একটা সম্মানীই আমি পেয়ে থাকি চাকরিতে। গড়পড়তা যুবকের চেয়ে চাকরি শুরুও করেছি বেশ খানিকটা আগেই। তারপরও হিসেব কষে দেখেছি আমার ত্রিশ-পয়ত্রিশ বছরের চাকরি জীবনে আমি মেরে কেটে সর্বোচ্চ কোটি তিনেক টাকা কামাতে পারব। তিন কোটি টাকা আয়কে তিন কোটি টাকা সেভিংস ভেবে ইনকাম আর প্রফিটের মতো গুলিয়ে ফেললে কিন্তু মস্ত ভুল হয়ে যাবে।



হিসেবটা কষলাম সেদিন সংবাদপত্রে বিনোদন পাতায় একটা সংবাদ পড়ে। ঐশ্বরিয়া-অভিষেক একটা কিচেনওয়্যারের বিজ্ঞাপনের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ’মাত্র’ ত্রিশ কোটি টাকায়। টিভিতে কমার্শিয়ালও দেখলাম। আমি নিশ্চিত সেই কমার্শিয়াল শ্যুটও হয়েছে ঐশ্বরিয়ার কিচেনেই। কত সময় লেগেছে কে জানে। সেদিনই ক্যালকুলেটর নিয়ে বসে গেলাম আমার আয়-এর হিসেব নিয়ে--৩৫ বছর *১২ মাস*...



এবং উপলদ্ধি করলাম "ভুল করেছি ছাত্র জীবনে পড়ালেখা করে।" আমাদের সময় নীলক্ষেত প্রডাকশন দগদগে প্রেমের এক জ্বলন্ত চটিবই পাওয়া যেত--ভুল করেছি ছাত্র জীবনে ভালোবেসে। আত্মজীবনীমূলক ব্যর্থ প্রেমের উপাখ্যান, যেখানে তোমার বাড়ির সামনে দিয়ে আমার মরণ যাত্রা আর আসিফের ও প্রিয়া তুমি কোথায় গানের যত্রতত্র সফল ব্যবহার। আমার মনে হয় কাছাকাছি শিরোনামের "ব্যর্থ পড়ালেখার" একটা উপাখ্যান লেখা যায়। বাজারে ভালো বিকোবে, কারণ ব্যর্থ প্রেমিকের চেয়ে ব্যর্থ শিক্ষিতের বেদনা হাজারগুণ বেশী।



আমাকে সামাজিক দৃষ্টিকোণ থেকে "ব্যর্থ শিক্ষিত" বলা যাবে না কারণ, আমাদের শিক্ষার যে সর্বশ্রেষ্ঠ উপহার-- একটা চাকরি, তা থেকে আমি বঞ্চিত নই। তবুও "ভুল করেছি ছাত্র জীবনে পড়ালেখা করে"র প্রতি আমার এত অনুরাগের কারণ, এই পড়ালেখাই কিছু বুঝে ওঠার আগেই একটা "ভালো" চাকরি জোগাড় করে দেয়। আর সকল শিক্ষিত বেকারের প্রতি যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বকই বলছি, এই "ভালো চাকরি"ই শেষ পর্যন্ত সব শেষ করে দেয়। যেই সানোয়ারের ভালো একজন ক্রিকেটার হবার কথা ছিল সেও একজন চাকরিজীবী, সেই আনোয়ারের কবি হবার কথা সেও একজন চাকরিজীবী, যেই মনোয়ারের একজন ব্যবসায়ী হবার কথা সেও একজন ভালো চাকরিজীবী। তাই মোটমুটি নিশ্চিন্তেই সমর্থন জানানো যায় সেই ঐশী বাণীকে--”বই পড়ে কেউ কোনদিন আউলিয়া হয় না।” আউলিয়া হয় অন্য কোন সাধনায়।



এই প্রসঙ্গে বিল গেটস্ এর একটা চালু বাণী আছে-- I failed in some subjects in exam, but my friend passed in all. Now he is an engineer in Microsoft and I am the owner of Microsoft. এ কথা ভাবতে ভাবতেই মনে একটা গভীর ভাবের উদয় হলো, আমি প্রায় নিশ্চিত যে সিদ্দিকুর রহমানের চেয়ে আমি ভালো একজন স্টুডেন্ট ছিলাম। আজ আমার সারা জীবনের আয় সিদ্দিকুরের সাত দিনের আয়ের সমান (ভারতের হিরো ইন্ডিয়ান ওপেনের শিরোপা জয়ের পথে সিদ্দিকুরের মাত্র চার দিনে এক কোটি ৭৫ লক্ষ ৫০ হাজার টাকা আয় কে ঐকিক নিয়মে সাতদিনে কনভার্ট করে প্রাপ্ত)!



ভালো ছাত্র হবার সখ এনারা চিরতরে মিটিয়ে দিচ্ছেন। বাবা মাকে যদি এখন এই তথ্য দিই, পড়ালেখার জন্য যত মার মেরেছেন, বাকি জীবন তাঁরা হয়তো নিজেদের কে আর ক্ষমা করতে পারবেন না। তার পরও যদি কেউ বোঝাতে চান যে সিদ্দিকুর রহমানের সাধনা আর আমার সাধনা এক নয়, অভিমানে তাদেরকে আর বলতে যাবনা যে, এই চাকরি পাবার উদ্দেশ্যে পড়ালেখার জন্য আমার যে দুই দশকের সাধনা, সেটাও গলফার হবার জন্য সিদ্দিকুরের রহমানের সাধনার চেয়ে ঢের বেশী।



সিদ্দিকুররা একজন ভালো ছাত্র হবার বাসনাকে পানসে বানিয়ে দিচ্ছেন ঠিক, কিন্তু একজন গলফার হবার বাসনা তো জাগ্রত করছেন! কোনটা সঠিক তা নিয়ে তর্ক চলতে পারে। এতদিন ইচ্ছে ছিল আমার ছেলেটা বড় হয়ে টেনিস খেলবে। অনেক গবেষণায় পেয়েছি বাংলাদেশের জন্য কিছু করতে চাইলে এই ফিল্ডটা এখনও ফাঁকা আছে। সিদ্দিকুরের এই সাফল্যের পর মনে হলো গলফও কিন্তু খারাপ না!



ছেলেটা বড় হয়ে কী হবে তা ভবিষ্যৎই বলে দেবে। তবে যদি দেখি ওকে দিয়ে কিচ্ছু হবে না, নিতান্তই বাপ কা বেটা, তবে ওর প্রতি আমার শেষ সাজেশন থাকবে "বুদ্ধিজীবী" হবার চেষ্টা করা। এই একটা যায়গায় আমি দেখেছি সবচেয়ে অল্প বিনিয়োগে সবচেয়ে বেশী রিটার্ন। মেধা অপশনাল, সাধনা এবং শ্রম থাকলে ভালো ( না থাকলেও অসুবিধে নেই, ম্যানেজ করা যাবে), অথচ এই পেশার বিশেষ একটা কদর আছে। বিশেষত আমাদের মতো আর্থ-সামাজিক-রাজনৈতিক পরিবেশের একটা দেশের জন্য, যেখানে টক-শো নামক অসাধারণ একটা প্ল্যাটফর্ম আছে।



দুএকটা উদাহরণ ব্যাপারটাকে পরিস্কার করতে পারে। এই যেমন নিউজিল্যান্ডের সাথে তৃতীয় ওয়ানডেতে, যখন বাংলাদেশের সামনে ৩০৭ রানের এক পাহাড় সমান টার্গেট, ইনিংস বিরতীতে শুনছিলাম-- বাংলাদেশ যদি কোন উইকেট না হারায় এবং পাশাপাশি রানের চাকা সচল রাখতে পারে তাহলে অবশ্যই এই ম্যাচ জিতবে। কিংবা সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে আধা ঘন্টা-এক ঘন্টার টকশো’র ফাইনাল মিনিটে বক্তার কনক্লুডিং রিমার্ক--আসলে দুই নেত্রীকে একত্রে বসেই সবকিছু ঠিক করতে হবে! এবং আমি জানি আমাদের আরএমজি সেক্টরের মতো এই সেক্টরের এক্সপোর্ট কোয়ালিটি বুদ্ধিজীবীরাও অচিরেই আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হবেন এবং রবি শাস্ত্রী-হার্সা ভোগলে বা জন কেরি-সোর্গেই লাভরভদের হটিয়ে আন্তর্জাতিক বাজারে নিজেদের প্রতিষ্ঠিত করে দেশের জন্য প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবেন।



সন্তানের প্রতি আমার পূর্ণ আস্থা আছে, বিশ বছর পড়ালেখা না করে অন্য কিছু করলে সে আরও অনেক ভালো কোন ফল বয়ে নিয়ে আসতে পারবে--নিজের জন্য, পরিবারের জন্য, জাতির জন্য। অন্য যে কোন সাধনায় বিশ বছরে মিলায় বস্তু, পড়ালেখায় বহুদূর। অ-পড়ালেখা সাধনায় বিশ বছরে সে বিল গেটস না হতে পারুক, পিকাসো না হোক, আইনস্টাইন কিংবা ইউনুস, মাকুসুদুর, সিদ্দিকুর বা সাকিব না হোক অন্তত "দুই নেত্রীকে একত্রে বসে..." কিংবা "উইকেট না হারিয়ে রানের চাকা সচল রাখা" বুদ্ধিজীবীতো হতে পারবে!

.

.

[email protected]

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫১

ইয়েন বলেছেন: লেখাটা ভাল লাগল ...ফেবুতে শেয়ারও করেছি ....

২| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫৯

অনিরুদ্ধ রহমান বলেছেন: আমারও জেনে ভাল লাগল। আরও জানার জন্য আপনাকে অনুসরণ করা শুরু করেছি...

৩| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ২:০৭

মাহমুদ০০৭ বলেছেন: আর কি বলব ভাই - যা বলার আপনি ই বলে দিয়েছেন ।
অসাধারণ । চমৎকার আপনার লিখার হাত , একদম সরাসরি এক্সপ্রেশন ।
ভাল থাকুন ।

৪| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ২:১৮

ইয়েন বলেছেন: ধন্যবাদ আমাকে অনুসরণ! করার জন্য :) ..... আমি আপনার গড়পরতা যুবকের লিস্ট এ পরি!! ছাএ হিসেবে মেধাবি কোনদিনই ছিলাম না... চাকরির চেষ্টা করিনা, চাকরি করার কোন ইচ্ছাও নেই ... কিন্তু আশপাশের সবাই কেন জানি মনে হয় আমার উপর চাকরিটা (slowly but surely ) চাপায়া দিতেছে! আমার ও মনে হয় পড়ালেখা না করে যদি অন্য কোন লাইনে ট্রাই করতাম তাহলে এতদিন এ সফল না হলেও এখনকার চেয়ে হয়ত ভাল অবস্হান এ থাকতাম!! সবমিলিয়ে আপনার লেখাটা মনে হল স্পেশালি আমার জন্যই লেখা :) .. আবারও ধন্যবাদ :)

৫| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:১২

খেয়া ঘাট বলেছেন: শিরোণাম দিয়েই চমকে দিয়েছেন। আর বাকি পড়াটুকু কেবলি মুগ্ধতা।
++++++++++++++++++++++++++++++++++++++++++্

৬| ১৪ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:০৮

শান্তির দেবদূত বলেছেন: একটা জিনিস বলতে ইচ্ছা করছে, সব কিছুই কি টাকা দিয়ে বিচার করা উচিত? আর কে কতটা সফল এর পেছনে যেমন মেধা, পরিশ্রম দরকার, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ অনুঘটক হলো "সুযোগ"। আপনি যেহেতু সিদ্দিকুরের রহমানের উদাহর দিয়েছেন তাই বলি, সে যদি গলফের মাঠে বল কুড়ানোর কাজ না করে বোতল কুড়াতো তাহলে কি আজ তাকে আমরা দেশের সেরা গলফার হিসাবে পেতাম? আবার তারচেয়ে অনেক অনেক বেশি সুযোগ ও পৃষ্ঠপোষকতা পেয়েও কিন্তু তার সমপর্যায়ে আমাদের দেশের অনেক গলফাররা যেতে পারেনি।

সিদ্দিকুররা একজন ভালো ছাত্র হবার বাসনাকে পানসে বানিয়ে দিচ্ছেন ঠিক, কিন্তু একজন গলফার হবার বাসনা তো জাগ্রত করছেন! কোনটা সঠিক তা নিয়ে তর্ক চলতে পারে। -- আসলে এটাই মূল কথা, চমৎকার লেগেছে আপনার এই কথাটা।

ভাল লিখেছেন। যদিও কিছু কিছু বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার সুযোগ আছে তবু বলতে হচ্ছে ছোট পরিসরে বেশ গুছিয়েই যা বলার বলেছেন বা চেষ্টা করেছেন। শুভেচ্ছা রইল। এমন লেখা আরও চাই।

৭| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৭

ড. জেকিল বলেছেন: অসাধারন লিখা, অনেক কথাই আমারও মনের কথা।

বললাম অসাধারন, কিন্তু আসলে আরও কিছু অব্যাক্ত থেকে যায়। এটি অসাধারনের চাইতেও বেশি কিছু।

ভালো থাকবেন।

৮| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৪

তাহমিদুর রহমান বলেছেন: ঠিক বলেছেন।





View this link

৯| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৩

তানভীর এফ আখতার বলেছেন: আসলে যে কাজ করতে আপনার ভাল লাগববে সেই কাজ করা উচিত। সব সাফল্যের বড় সাফল্য যে আত্মশান্তি তা তখন আপনি পাবেন। টাকা আর সুনাম তখন অাপনার পিছনে এমনেতেই দৌড়াবে! বলে না, এক্সসিলেন্স কি বিচার করো, সাকসেস ঝাক মারকে তুমহারা পিছে ভাগেগী!

১০| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩৪

জনাব মাহাবুব বলেছেন: কারণ ব্যর্থ প্রেমিকের চেয়ে ব্যর্থ শিক্ষিতের বেদনা হাজারগুণ বেশী। [/si

আপনার এই লাইনটি হৃদয় চিরে দেবার জন্য যথেষ্ট। :( :( :( :(

পোষ্টে ++++++++++++++++++++++

১১| ১৪ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বেশ গুছিয়ে লিখেছেন। সাবলীল লেখনীর কারনে সামগ্রিক উপলব্ধির ভালো সুযোগ রয়েছে। হ্যাঁ, এটা সত্য অনেকগুলো দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনার সুযোগ রয়েছে। তবে লাস্টের লাইনগুলো পড়ে লেখাটিকে চমৎকার একটি স্যাটায়ার হিসেবেই মনে হচ্ছে।

অ-পড়ালেখা সাধনায় বিশ বছরে সে বিল গেটস না হতে পারুক, পিকাসো না হোক, আইনস্টাইন কিংবা ইউনুস, মাকুসুদুর, সিদ্দিকুর বা সাকিব না হোক অন্তত ’দুই নেত্রীকে একত্রে বসে...’ কিংবা ’উইকেট না পরে রানের চাকা সচল রাখা’ বুদ্ধিজীবীতো হতে পারবে!

১২| ১৪ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩৪

আরিফা হক বলেছেন: ভাই! কথাটা দয়া করে আমার মাকে বোঝাবেন? তার ধারনা সব কিছু ছেড়ে পড়ালেখা করলে, ভালো চাকরি পেলে, তবেই জীবন স্বার্থক!

১৩| ১৪ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৮

আদম_ বলেছেন: Click This Link
মনের মিল থাকলে যা হয আরকি। আপনি পেয়ে গেলেন আদমের তরফ থেকে অসংখ্য লাইক।

১৪| ১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৮

অনিরুদ্ধ রহমান বলেছেন: প্রিয় ভাই, বোন, বন্ধু জীবনে যে কয়টি নিখাদ সত্য বলেছি তার একটি হচ্ছে--আমার এই অর্ধেক জীবনে কখনও একসাথে এতগুলো ভালো কথা শুনিনি...

আমার মাথা নত করে দাও হে তোমার চরণধুলার তলে...

১৫| ১৫ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৫৫

আধখানা চাঁদ বলেছেন: আসলেও আমার মত আরো অনেকে মনের কথা অকপটে বলে দিয়েছেন। স্কুলে পড়ার সময় সকাল ৭ টায় দিন শুরু হত, সপ্তাহে ৬ দিন, কলেজ ভার্সিটিতেও কম বেশি সময় টা এগিয়ে/পিছিয়ে। চাকরিতেও তাই। জীবন টা বাঁধা পড়ে আছে সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। মাস শেষে যে কটা বাঁধা টাকা পাওয়া যায়, তার থেকে বিন্দু বিন্দু জমিয়ে জীবন সায়াহ্নে সাগর হবে না এটা বলাই বাহুল্য।

অসাধারণ লেখনী আপনার। পরের পোস্টের অপেক্ষায় থাকলাম।

১৬| ১৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৭

এহসান সাবির বলেছেন: বেশ লিখেছেন।

১৭| ১৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:০৭

যেনী বলেছেন: কি বলব বুঝতে পারছি না ভাই------আমিও আমাদের দেশের অনুপাতে মোটামুটি একটা চাকরি করি। কিন্তু কিছুতেই মানতে পারছিলাম না যে, এই বিশ বছরের সাধনাই শুধুমাত্র এই চাকরগিরি!

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:১৬

অনিরুদ্ধ রহমান বলেছেন: "জীবন বদলান, দৃষ্টিভঙ্গি বদলে যাবে..."

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.