নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ রহমান

[email protected]

অনিরুদ্ধ রহমান › বিস্তারিত পোস্টঃ

একটা হ্যাট জন্ম দিল নতুন অধ্যায়

০৩ রা জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৯

শেফিল্ডের হাইড পার্ক-এ অল-ইংল্যান্ড একাদশের হয়ে ১৮৫৮ সালে এইচএইচ স্টিফেনসন একটা কান্ডই করে ফেললেন। পর পর তিন বলে তিনি তুলে নিলেন প্রতিপক্ষের তিন তিনটি উইকেট। তখনও আতুঁরঘরে থাকা ক্রিকেটে এ এক অভূতপূর্ব ঘটনা। পেশাজীবীদের অসাধারণ অর্জনকে স্মরণীয় করে রাখতে কিছু একটা উপহার দেবার তৎকালীন রীতি অনুযায়ী স্টিফেনসকে একটি টুপি বা হ্যাট উপহার দেয়া হলো। সেই উপহারের হ্যাটই শুরু করলো ক্রিকেটের নতুন এক অধ্যায়ের। সেই নতুন অধ্যায়ের নাম হ্যাট-এর ট্রিক বা হ্যাট্রিক।



হ্যাট্রিক শব্দটির জন্ম ক্রিকেটে হলেও হ্যাট্রিক এখন শুধু আর ক্রিকেটীয় সম্পত্তি নয়। ফুটবল, ওয়াটার পোলো, হ্যান্ডবলসহ আরও আনেক খেলায় বহুল ব্যবহৃত হচ্ছে শব্দটি। ১৮৫৮ সালে জন্ম নেয়া শব্দটির ছাপার স্বীকৃতি পাওয়া যায় এরও বিশ বছর পর ১৮৭৮ সালে। এর পর আর তার পেছনে ফিরে তাকাতে হয়নি।



হ্যাট্রিককে একজন বলারের বিরল অর্জন হিসেবেই দেখা হয়। আর হবে নাই বা কেন? ১৮৭৯ সালে আন্তর্জাতিক হ্যাট্রিকের যাত্রা শুরু হলেও গত প্রায় দেড়শ বছরে এবং ২০০০ এর উপরে টেস্ট খেলা হলেও এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে হ্যাট্রিকের সংখ্যা অর্ধশতরও কম--মাত্র ৪০ টি। আর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ৩০০০এর বেশী ম্যাচে হ্যাট্রিক মাত্র ৩৪ টি এবং নবীনতম ফরম্যাট টি-টোয়েন্টি ক্রিকেটের ৩ শতাধিক ম্যাচে এর সংখ্যা ৩ টি। এখন পর্যন্ত সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাট্রিকের সংখ্যা মোট ৭৭ অর্থাৎ সব ফরম্যাট এবং সব দল মিলিয়েও গড়ে একেকটি হ্যাট্রিকের জন্য লেগে যায় প্রায় দুই বছর এবং ৭০ টি ম্যাচ! টেস্ট এবং ওয়ান ডে তে সর্বোচ্চ উইকেটের মালিক মুত্তিয়া মূরালিধরনের আক্ষেপ বলতে ওই এক হ্যাট্রিকই রয়ে গেছে। এ থেকেই বোঝা যায় একটা হ্যাট্রিক একজন বোলারের কাছে কতটা সম্মানের।



নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে হ্যাট্রিক করে রুবেল হোসেন জায়গা করে নিলেন সাহাদাত হোসেন এবং আব্দুর রাজ্জাকের সাথে একদিনের আন্তর্জাতিক ম্যাচে হ্যাট্রিক করা বাংলাদেশীদের ছোট্ট তালিকায়। টেস্টে বাংলাদেশের পক্ষে হ্যাট্রিকের গৌরব অর্জন করেন অলক কাপালি এবং সোহাগ গাজি। টেস্টে ১২ টি হ্যাট্রিক নিয়ে ইংল্যান্ড, একদিনের ম্যাচে ৮টি নিয়ে পাকিস্তান এবং টি-টোয়েন্টি ম্যাচে ২ টি হ্যাট্রিক নিয়ে নিউজিল্যান্ড তালিকার শীর্ষস্থানে অবস্থান করছে।



টেস্ট ও ওয়ানডে তে দুইটি করে মোট ৪ টি হ্যাট্রিক নিয়ে পাকিস্তানের ওয়াসিম আকরাম তালিকার ব্যক্তিগতভাবে শীর্ষে আছেন। একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনটি হ্যাট্রিক নিয়ে শ্রীলংকার লাসিথ মালিঙ্গা কোন একক ফলম্যাটে সর্বোচ্চ হ্যাট্রিকের মালিক। লাসিথ মালিঙ্গার এরই সাথে আছে অনন্য এক রেকর্ড। টানা চার বলে চার উইকেট, আন্তর্জাতিক কোন ম্যাচে কোন বলার এই কৃতিত্ব দেখাতে পারেননি। চার বলে চার উইকেটকে ক্রিকেট পরিভাষায় ”ফোর ইন ফোর” বলা হলেও কোথাও কোথাও প্রধাণত মিডিয়াতে একে ”ডাবল হ্যাট্রিক” নামেও অভিহিত করা হয়ে থাকে। আর দুই বলে দুই উইকেট বিশেষত তৃতীয় বলটি করার আগ পর্যন্ত আমরা দেখে থাকি ”অন এ হ্যাট্রিক” নামেই ডাকতে। তবে দুই বলে দুই উইকেট-এর ”ব্রেইস” নামে একটা কেতাবি নামও আছে।



হ্যাট্রিকের একমাত্র শর্ত কোন বোলারকে পরপর তিন বলে তিন উইকেট নিতে হবে। এই শর্তমেনে আমরা সাধারণত দেখে থাকি একই ওভারের পরপর তিন বলে তিন উইকেট-এর হ্যাট্রিক। তবে দুটি ভিন্ন ওভারের টানা তিন বল কিংবা দুটি ভিন্ন ইনিংস এমনকি দুটি ভিন্ন ম্যাচের টানা তিন বল মিলিয়েও হ্যাট্রিক হতে পারে। তবে সবচেয়ে বিচিত্র হ্যাট্রিক বোধহয় ১৯৮৮ সালে উয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা অস্ট্রেলিয়ার মার্ভ হিউজেরটিই। হিউজ হ্যাট্রিকের প্রথম ওইকেটটি পান ওভারের শেষ বলে। পরের ওভারের প্রথম বলেই ওয়েস্টইন্ডিজের দশম উইকেটটি তুলে নিয়ে ইনিংস সমাপ্তি ঘটান। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে হিউজ বোলিং-এ এসেই প্রথম বলেই তুলে নেন গর্ডন গ্রীনিজের উইকেট। দুটি ভিন্ন ইনিংস এবং তিন ওভারের সমন্বয়ে সম্পুর্ণ করেন এক বিচিত্র হ্যাট্রিক।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৩

মহামহোপাধ্যায় বলেছেন: এত চমৎকার একটা পোস্টে কোন মন্তব্য নাই !!


সবচেয়ে বিচিত্র হ্যাট্রিক বোধহয় ১৯৮৮ সালে উয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা অস্ট্রেলিয়ার মার্ভ হিউজেরটিই। হিউজ হ্যাট্রিকের প্রথম ওইকেটটি পান ওভারের শেষ বলে। পরের ওভারের প্রথম বলেই ওয়েস্টইন্ডিজের দশম উইকেটটি তুলে নিয়ে ইনিংস সমাপ্তি ঘটান। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে হিউজ বোলিং-এ এসেই প্রথম বলেই তুলে নেন গর্ডন গ্রীনিজের উইকেট। দুটি ভিন্ন ইনিংস এবং তিন ওভারের সমন্বয়ে সম্পুর্ণ করেন এক বিচিত্র হ্যাট্রিক।


ব্যপক বিনোদন পেলাম এটা পড়ে।

ভাল থাকুন। শুভেচ্ছা :)

০৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৮

অনিরুদ্ধ রহমান বলেছেন: "এত চমৎকার একটা পোস্টে কোন মন্তব্য নাই !!"


সত্যিই সেলুকাস...আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.