নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ রহমান

[email protected]

অনিরুদ্ধ রহমান › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা মানে শূন্য

০৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

শূন্যকে আমরা যতই তুচ্ছ তাচ্ছিল্য করি না কেন এই একটা শূন্যের অভাবই হাজার হাজার বছর ধরে বিশাল শূন্যতার সৃষ্টি করে রেখেছিল সংখ্যাতত্বের ইতিহাসে। রোমান সংখ্যায় শূন্যে বলে কোন কিছু ছিল না। আর এই একটা শূন্যের অভাবেই মহাপরাক্রমশালী রোমান সাম্রাজ্যেও ১০২০৩ এর মতো একটা সংখ্যা লিখতে লেগে যেত MMMMMMCCIII এর মতো প্রায় অর্ধেক বর্ণমালা। আর ১০২০৩ এর পর একটা ০ বসালে সেটি রোমান হরফে লিখতে লেগে যায় পাক্কা ১১৯ টি বর্ণ!



আর তাই আবিষ্কারের পর থেকেই শুরু হয় শূন্যের বহুল ব্যবহার। বহুল ব্যবহারের পাশাপাশি নিল, জিরো, সাইফার, নট, জিলচ, জিপ, প্রভৃতি ডাক নাম, কেতাবি নাম বা শৌখিন নাম মিলিয়ে প্রায় আধ ডজনখানেক নামে ডাকা হয়ে থাকে শূন্যকে। ক্রিড়া জগতেও আছে শুন্যের একটি বিশেষ মর্যাদার আসন। ফুটবল, বেসবলে সহ স্কোরের আরও অনেক খেলাতেই আদর করে শূন্যকে ডাকা হয় নিল, ক্রিকেটে শখ করে ডাকা হয় ডাক আর টেনিসে ভালোবেসে বলা হয়ে থাকে লাভ।



বিরহের কবির কাছে লাভ বা ভালোবাসাকে শূন্যের মতো মনে হতে পারে তাই বলে রোমান্টিক টেনিসপ্রেমীর কাছেও লাভ মানে শূন্য? টেনিসবোদ্ধারা এই দায় নিজের কাধে নিতে নারাজ। তাঁরা নানান টিকা-টিপ্পনি এবং তত্ত্ব-ব্যাখ্যাসহ আত্মপক্ষ সমর্থনের চেষ্টা করেছেন।



ক্রিকেট খেলার ডাক শব্দটি মূলত ”ডাক এগ” থেকে উৎপন্ন। এগ বা ডিমের সাথে গঠনগত মিল থাকায় শুন্যের এই নামকরণ। টেনিসের লাভ শব্ধটির উৎপত্তিও এই ডিম সম্পর্কিতই। আধুনিক টেনিসের সাথে মধ্যযুগের ফরাসি খেলা জঁ দ্য পম এর অনেক বিষয়েই মিল খুজে পাওয়া যায়। এই খেলায় জিরো স্কোর কে বোঝাতে ফরাসিতে ”লাফ (L’oeuf)” শব্দটি ব্যবহার করা হতো যার অর্থ ডিম। ”ডাক” এর মতই ডিমের সাথে সাদৃশ্য থাকায় দৃশ্যপটে ”লাফ” এর আগমন। এবং অনেকেরই ধারণা শূন্যের টেনিস পরিভাষা ইংরেজি লাভ শব্দটি নাকি কোন ইংরেজ ভদ্রলোকের ফরাসি ভাষার ”লাফ (L’oeuf)” শব্দটির শ্রবণ বা কথনজনিত দুর্বলতার ফল!



অন্য একটি ব্যাখ্যা বলছে, শুন্য বলতে লাভ শব্দটির ব্যবহার সত্যিকার অর্থেই ভালোবাসার সাথে সম্পর্কিত। ইংরেজি শব্দগুচ্ছ ”Playing for love” কথাটি দিয়ে বোঝানো হয় খেলাটি আসলেই ভালোবেসে খেলা হচ্ছে। অর্থাৎ, খেলাটি খেলা হচ্ছে ”For Nothing” বা কোন কিছুর বিনিময় ছাড়াই। এখানে ”ফর লাভ” বলতে ”ফর নাথিং” বোঝাতে বোঝাতেই জন্ম এই ”লাভ” মানে নাথিং বা শূন্য।



তবে কারো কারো মতে শূন্য এবং লাভ-এর সম্পর্কে লোকে অহেতুক জটিলতা আরোপ করছে। ব্যাপারটা খুবই সরল, মোটেই জটিল কিছু নয়। সেই সহজ সরল ব্যাপারটা হলো, খেলায় ততক্ষণই উভয় পক্ষের মধ্যে পারস্পারিক শ্রদ্ধা, সম্মান এবং ভালোবাসা থাকে যতক্ষণ তাদের স্কোর থাকে শূন্য! এজন্যেই শূন্য মানে লাভ, লাভ মানেই শূন্য।



এত সব ব্যাখ্যার পর সকল ভুল বোঝাবুঝি ভুলে প্রেমিকমন শান্ত হবার কথা। কারণ, ব্যাখ্যা শুনে মনে হচ্ছে লাভ মানে শূন্য হলেও শূন্য মানেই নিছক শূন্যতা নয়। এই শূন্যতা সব হারানোর শূন্যতা নয়, এই শূন্যতা নিঃস্বার্থ ভালোবাসার শূন্যতা।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৪

সুমন কর বলেছেন: শূন্য নিয়ে পোস্ট ভাল লাগল।

০৭ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৫

অনিরুদ্ধ রহমান বলেছেন: এটা লিখতে আমারও ভালো লেগেছে।

২| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৮

আমিনুর রহমান বলেছেন:



শূন্য পোষ্টে শূন্য দিতে পারলাম না :P

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

অনিরুদ্ধ রহমান বলেছেন: ভালো বলেছেন...ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.