নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ রহমান

[email protected]

অনিরুদ্ধ রহমান › বিস্তারিত পোস্টঃ

চ্যাম্পিয়ন চেনা

১০ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৩১


সারা ফেইসবুক জুড়ে ছোট্ট টাইগারদের বিশ্বকাপ জয়ের গৌরবগাঁথা।
*
একেকটা উচ্ছাসময় স্ট্যাটাস পড়ি আর নিজেকে ধিক্কার দিই, ছিঃ, বিশ্বাস এত নড়বড়ে! ৬৫ রানে যখন ৪র্থ উইকেটের পতন হলো, তারপর আর কখনো মনেই হয়নি আমরা জিততে পারি। একবার যাওবা একটু মনে হতে শুরু হয়েছিল, হয়তো জিততেও পারি, ঠিক তখনই বৃষ্টি নেমে যেন সেই ছিটেফোঁটা আত্মবিশ্বাসটুকুও ধুয়ে দিলো। যাহ, সব এই বুঝি সব শেষ হয়ে গেল!
*
একেকবার বিশ্বজয়ের কথা মনে হয়, আর লজ্জায় মাথা হেট হয়ে আসে। কারণ, আমাদের দল সেমিফাইনালে যাবার আগ পর্যন্ত আমি পুরো টুর্নামেন্টের কোন খবরই রাখিনি! আমরা সেমিফাইনালে উঠেছি শুনে খবর রাখা শুরু করেছি। জেনেছি কোন দেশে হচ্ছে বিশ্বকাপটি। কারা কারা সাবেক চ্যাম্পিয়ন, কারা বর্তমান চ্যাম্পিয়ন!
*
একেকজন বিশ্বজয়ীর ছবি দেখি আর নিজে নিজে সঙ্কচে পড়ে যাই, এই ছেলেটারও তো নাম জানিনা। আসলে এই দলের কারো নামই জানিনা। সত্যি বলতে, ফাইনাল খেলা দেখার সুবাদে দুয়েক জনের নাম জানলাম, তাও এই মুহূর্তে আকবর আলি ছাড়া আর কারো নাম মনে করতে পারছি না। শুধু কোচ সাহেবকে দেখে মনে হয়েছে ভদ্রলোকের চেহারার সাথে 'কিংবদন্তি' জনি সিন্সের চেহারার একটা বিশেষ মিল আছে!
***
বাংলা সিনেমার সেই ভাইটির মতন অবস্থা। গরিব বলে এতদিন কোন খোঁজ নিইনি। আজ সে বিশ্বজয় করে এসেছে বলে, 'ভাই' বলে বুকে টেনে নিচ্ছি!

আজ সে বড়লোক, আমি গরিব।

কিন্তু, গরীব বলে কি গর্বিত হতে নেই? জ্ঞানের সীমাবদ্ধতা থাকতে পারে, আনন্দের সীমাবদ্ধতা থাকবে কেন?
*
ক্রিকেট দলের পাশাপাশি সেই ভাই-বোনদেরকেও অভিনন্দন, যারা সেমিফাইনালের আগে থেকেই দলটির খোঁজ-খবর রেখেছেন, নামে অথবা চেহারায় কেবল কোচকে নয়, দলের বেশীরভাগ উদীয়মান খেলোয়াড়কেই চিনতেন, পাশে থেকেছেন।

কারণ, আপনারা পাশে থেকেছেন বলেই ওরা আজ সুযোগমত আমার মতন অর্বাচীনকেও চিনিয়ে ছাড়লো, ওরা কারা।

মন্তব্য ৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৫:০৩

ডঃ এম এ আলী বলেছেন:



সঠিক কথা বলেছেন ।
বিশ্বজয়ী এই যুব ক্রিকেট দলের প্রতি রইল প্রাণডালা অভিনন্দন ।
তাদের জন্য আমরা আজ গর্বিত।
কামনা করি তাঁদের অগ্রযাত্রা আরো গৌরবময় হোক।
শুভেচ্ছা রইল

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৪

অনিরুদ্ধ রহমান বলেছেন: ধন্যবাদ।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৬:৩৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অভিনন্দন তরুণ টাইগারদের | এখন সরকারের উচিত দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও কঠোর প্রশিক্ষণের মধ্য দিয়ে এই সকল তরুণ তুর্কিদের সঠিক ভাবে গড়ে তোলা | এদের মধ্যে যেন অতি দম্ভ ও অর্থলিপ্সার প্রাধান্য দেখা না দেয় সেদিকেও নজর রাখা প্রয়োজন | আমাদের প্রবীণ ক্রিকেটাররা এই আত্মবিশ্বাস ও ধৈর্যের অভাবে নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন অকাতরে, যা আমরা গত বিশ্বকাপে দেখে অভ্যস্ত হয়ে পড়েছি | তাই এই তরুণ টাইগারদের মানসিক দৃঢ়তা বা আত্মবিশ্বাসের জন্য এদের পিছনে পেশাদার মানসিক বিশেষজ্ঞেরও নিবিড় তত্বাবধান প্রয়োজন রয়েছে |

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১৪

রাজীব নুর বলেছেন: জয়ের আনন্দে কাল রাতে আমার ঘুম টা খুব ভালো হয়েছে।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:২৪

একাল-সেকাল বলেছেন:
বিশ্ব চ্যাম্পিয়ন !
বাক্যটাতে কেমন যেন অন্য রকম অনুভুতি। আনন্দটা অনেক বাড়িয়ে দিল নিদাহাস ট্রফি তে রুবেলের শেষ অভারে স্বপ্ন ভঙ্গ , এশিয়া কাপে ২ রানের হার সেই ভারতকে ৩ উইকেটে পরাজিত করে বিশ্ব চ্যাম্পিয়ন ! হওয়া, এক কথায় অপূর্ব অনুভুতি।

ডানা কাপ গুথিয়া কাপ ফুটবল চ্যাম্পিয়ন বাংলাদেশের সেই ফুটবলারদের মত এরা যেন না হারিয়ে যায়। ১৯৯০ সালে অনূর্ধ্ব-১৪ ডানা কাপ ও গোথিয়া কাপে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সের মতো দলগুলোকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।


৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১৩

অরন্যে রোদন - ২ বলেছেন: ১৯শের কচিকাচা গুলোকে প্রানঢালা অভিনন্দন। তোরা শুধু বাংলাদেশকে নয় পুরো ক্রিকেটকেই জয়ী করেছিস। আমি নিজে ভারতীয় তবু বলছি। একটা একটা করে দল যখন জয়ী হয়ে পেছন থেকে সামনে এগিয়ে আসে তখন যেন মৃতপ্রায় ক্রিকেট জীবন ফিরে পায়। তবে কি তোরাও তোদের বড়দলের মতো সেলিব্রেটি স্রোতে হারিয়ে যাস না কেমন। তোদের বড় দলটাও যেদিন ২০০৭ সালে ভারত - দক্ষিন আফ্রিকাকে হারালো সেদিনও খুশি হয়েছিলাম। কিন্তু ওরা কোথায় যেন হারিয়ে গেল! ফিক্সিং- নারী কেলেংকারী- মিডিয়ায় ভুলভাল অহংকারী মন্তব্য - বিদ্বেষমুলক ফেসবুক পোস্ট আর অনাকাঙ্খিত অর্থ-খ্যাতি সবগুলোকে শেষ করে দিয়েছে। "আজকের ভুল থেকে শিক্ষা নিয়ে কালকে কাজে লাগানোর" প্রতিশ্রুতি ছাড়া ওদের আর কিছুই নেই।
তোরা ওদের মতো হোস না। পারফর্মেন্স দিয়ে সবাইকে ছাড়িয়ে যা।
Good Luck Bangladesh.

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২৪

শামছুল ইসলাম বলেছেন: বড়দের ডাব্বা মারা দেখে ছোটদের আর খবর রাখিনি। এখন দেখছি ছোটরা বড়দের মতো হয়নি।
ভালো লক্ষণ।
তবে সাবধান থাকতে হবে, বড় হয়ে ওরা আবার বড়দের মতো হয়ে না যায়।

অভিনন্দন ছোট্ট বাঘ।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

একাল-সেকাল বলেছেন: বানরের খাঁচা আর বন সমান !
হেরে গিয়ে টাইগারদের মারতে আসে ভারতীয়রা

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

নেওয়াজ আলি বলেছেন: শুভ কামনা অহর্নিশি। ♥♥।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.