নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিরুদ্ধ রহমান

[email protected]

অনিরুদ্ধ রহমান › বিস্তারিত পোস্টঃ

কানাডিয়ান ড্রিম-৩

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১:১৪



ফ্রি-তে পেলে, ডিসকাউন্টে পেলে, সহজ শর্তে পেলে কত অপ্রয়োজনীয়, আধাপ্রয়োজনীয় জিনিস আমরা পেতে চাই। আর যেখানে মাত্র দুইটা জিনিস হলে কানাডা যাওয়া যায়, সেই কানাডাকে পেতে না চাওয়ার কোনোই কারন নেই। বাস্তবতাজ্ঞান একটু কম থাকার আমার দীর্ঘদিনের সুনাম থাকলেও, বাস্তবতাজ্ঞান একেবারে রহিত তো আর হয়ে যাইনি!

ECA-তে তো আর আমার কোনো হাত নেই। রানা যেভাবে বলে দিলো আম সেই ভাবে শুধু এগিয়ে গেলাম। ওদের সরকারি ওয়েবসাইট যে একটা তথ্যসমুদ্র, তখনও সেটা জানা হয়ে ওঠেনি। রানা থাকায় প্রয়োজনও পরেনি। দুইজন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র, এক সাথেই কাজ করি। যেটুকু বলে দেয় আমি এগিয়ে যাই, যেখানে আটকে যাই, শুনে নিই।

কিভাবে WES-এ একাউন্ট খুলতে হবে, পেমেন্ট করতে হবে, কী কী কাগজপত্র নিয়ে রেজিস্টার বিল্ডিং এর কোন রুমে যেতে হবে, স্যার সাইন করে দেবার পর সেটা খামে করে কিভাবে WES-কে পাঠাতে হবে, রানার থেকে শুনে শুনে সফল ভাবেই নিজে নিজে করতে পারলাম।

রানার থেকে শিখে এসে আমি আবার সেই জ্ঞান বিতরণ করতে লাগলাম আমার এলাকার আরও ২-৩ জন বন্ধুর সাথে। দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ।

WES ছাড়াও ECA করার কানাডা সরকার মনোনীত আরও যে ৫টা নিম্নরূপ প্রতিষ্ঠান আছে, সেটাই জেনেছি নিজে ECA করার অনেক পরে!
Designated organizations
You must use one of these designated organizations:
• Comparative Education Service – University of Toronto School of Continuing Studies
• International Credential Assessment Service of Canada
• World Education Services
• International Qualifications Assessment Service (IQAS)
• International Credential Evaluation Service – British Columbia Institute of Technology
সূত্রঃ Click This Link

আমার ECA আইনের নিজস্ব গতিতেই এগোতে থাকলো। এবার IELTS এর পালা। ২০১৭ সালে যখন আমি IELTS এর কথা ভাবা শুরু করলাম, তখন আমার ধারণা ছিলো রিডিং-টেস্ট মানে হয়তো আমাকে কোনো একপাতা কাগজ ধরিয়ে দেয়া হবে, আমার কাজ হবে পরীক্ষককে তা রিডিং পড়ে শোনানো! এই জ্ঞান নিয়ে শুরু হয় আমার IELTS যাত্রা। এরপর কালের পরিক্রমায় জানতে পারি যে IELTS এর একাডেমিক এবং জেনারেল ট্রেইনিং নামে দুটি মডিউল আছে, ইমিগ্রশনের জন্য জেনারেল ট্রেইনিং টেস্টটিই প্রয়োজন, টেস্টের ৪ টি পেপারের নাম কী কী ইত্যাদি।

আমাদের ছাত্রাবস্থায় একটি কোচিং সেন্টার বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং-এর অভিনব এক বিজ্ঞাপন দিত—ইংলিশে পাশ মানে DU-তে চান্স! রানার ফর্মুলা অনুযায়ী আমার অবস্থাও সেইরকম। ২টি জিনিস লাগবে বলেছে, যার একটার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আমার আর কানাডার মাঝে এখন শুধু IELTS এর ব্যাবধান!

IELTS সম্পর্কে এই যখন আমার জ্ঞান এবং তার উপর প্রয়োজন একটু ভালো স্কোরের, তখন সিদ্ধান্ত নিলাম IELTS এর জন্য কোচিং করার! মেধাবী লোকজন IELTS এর জন্য কোচিং করাকে একটু বাকা চোখেই দেখে থাকেন। কিন্তু যাদের মেধা একটু কম, অন্যের বাকা চোখ মেনে নেবার তাদের একটা সহজাত ক্ষমতা থাকে।

আমার অভিজ্ঞতায় দেখেছি, শুভকাজ দলবেধে শুরু করলে ভালো ফল পাওয়া যায়। একটা ভালো দল হলে আপনি যখন নিজে একটু ঝিমিয়ে পড়তে চাইবেন, আপনার দল আপনাকে টেনে চাঙা করে রাখাবে। বন্ধু সোহাগ, নাদিম, গুলশান শাখার সহকর্মী সোহেল ভাই এই চারজন মিলে খিলগাঁও থেকে গিয়ে লালমটিয়ার এক IELTS কোচিং-এ ভর্তি হলাম।

বড় বিচিত্র মানুষের মন। আমি বার সোহাগ যেদিন কোচিং এ ভর্তি হতে যাই, যেতে যেত সিএনজি-তে বসে মনটা কেমন যেন হু হু করে উঠলো, এই এত বছরের দেশ ছেড়ে, এই জল-মাটি-হাওয়া ছেড়ে, বৃদ্ধ মা-বাবাকে ছেড়ে আমি চলে যেতে চাই? চিরতরে চলে যেতে চাই?

একটু পরেই অবশ্য এক মন আরেক মনকে ধমকে উঠলো, কিসের মধ্যে কী ভাবছিস তুই? তোর অবস্থা তো গাছে কাঁঠাল গোফে তেলও না; কাঁঠালের বীজ বপনের আগেই গোফে তেল হয়ে যাচ্ছে!
সাস্কাটুন, কানাডা
২৪.০৬.২০২৩

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২৩ ভোর ৪:২৫

সোহানী বলেছেন: শিরোণাম কি ৩ হবে নাকি ৪? কারন ৪ নামে আরেকটি লিখা আছে।

ওয়েলকাম। কানাডা অভিবাসন নিয়ে আমি সিরিজ লিখা শুরু করেছিলাম তাতে অনেকগুলো লিখা আছে। এখনো কিছু ড্রাফট আছে। দেখি আবার পোস্ট দিবো।

২| ০৫ ই জুলাই, ২০২৩ রাত ১২:১২

অনিরুদ্ধ রহমান বলেছেন: ধন্যবাদ সোহানী। ঠিক করা হয়েছে।

অবশ্যই শুরু করবেন। অনেকে উপকৃত হবে আশাকরি। অপেক্ষায় রইলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.