নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুনোগান

বুনোগান › বিস্তারিত পোস্টঃ

ইলন মাস্ক এবং সতীর্থদের চেটজিপিটি সম্পর্কে একটি সতর্ক বার্তা

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৮


সম্প্রতি ইলন মাস্ক এবং সতীর্থরা চেটজিপিটি সম্পর্কে একটি সতর্ক বার্তা দিয়েছেন।
কৃত্রিম বুদ্ধিমত্তার প্রধান ব্যক্তিরা মানবতার জন্য হুমকির আশঙ্কায় শক্তিশালী এআই সিস্টেমের প্রশিক্ষণ স্থগিত করতে চান।
তারা সম্ভাব্য ঝুঁকির সতর্কতামূলক একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন এবং বলেছে্ন এআই সিস্টেম বিকাশের দৌড় নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

টুইটার প্রধান ইলন মাস্ক তাদের মধ্যে রয়েছেন যারা একটি নির্দিষ্ট ক্ষমতার বেশি AI এর প্রশিক্ষণ কমপক্ষে ছয় মাসের জন্য বন্ধ রাখতে চান।

এ ব্যপারে আমি চেটজিপিটিকেই প্রশ্ন করেছিলাম। দেখুন সে কি বলেঃ

প্রশ্নঃ মানবতা কি?

চেটজিপিটিঃ মানবতা সাধারণত সমষ্টিগত গুণাবলী, আচরণ এবং বৈশিষ্ট্যগুলিকে বোঝায় যা একটি প্রজাতি হিসাবে মানুষের মধ্যে রয়েছে। এর মধ্যে রয়েছে আমাদের আত্ম-সচেতনতা, চেতনা, বুদ্ধিমত্তা, সৃজনশীলতা, সহানুভূতি এবং নৈতিকতা উপলব্ধির জন্য আমাদের বিশেষ ক্ষমতা।
একটি প্রজাতি হিসাবে, মানুষ অত্যন্ত অভিযোজনযোগ্য এবং উদ্ভাবনী শক্তি সম্পন্ন ও সরঞ্জাম তৈরি এবং তার ব্যবহার করতে, ভাষার মাধ্যমে যোগাযোগ করতে এবং জটিল সমাজ গঠন করতে সক্ষম হয়ে বিবর্তিত হয়েছে। একই সাথে মানুষ বিস্তৃত আবেগের অধিকারী এবং আনন্দ, প্রেম, দুঃখ, রাগ এবং অন্যান্য অনুভূতি অনুভব করার গুণ লাভ করেছে।
মানবতা প্রায়শই মানবতাবাদ এবং সমবেদনার বিস্তৃত ধারণাগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। এটা আমাদের যৌথ মানবিকতা এবং অন্যদের সাথে দয়া ও সম্মানের সাথে আচরণ করার গুরুত্বের উপর জোর দেয়।
অবশ্য মানবতা একটি জটিল এবং বহুমুখী ধারণা। এ সম্পর্কে বিভিন্ন মতের বিভিন্ন ব্যাখ্যা এবং বোঝাপড়া থাকতে পারে।

প্রশ্নঃ জাতিভেদে মানবতার ধারণাও কি বিভিন্ন?

চেটজিপিটিঃ হ্যাঁ, মানবতার ধারণা বিভিন্ন জাতীয়তা, সংস্কৃতি এবং সমাজের মধ্যে আলাদা হতে পারে। প্রতিটি সংস্কৃতি এবং সমাজের নিজস্ব অনন্য ইতিহাস, ঐতিহ্য, মূল্যবোধ এবং বিশ্বাস রয়েছে, যা মানুষ কীভাবে নিজেকে এবং অন্যদেরকে মানুষ হিসাবে উপলব্ধি করে তা গঠন করে।
উদাহরণস্বরূপ, কিছু সংস্কৃতিতে, সমষ্টিবাদ এবং সামাজিক সম্প্রীতি অত্যন্ত মূল্যবান, অন্যদের মধ্যে, ব্যক্তিত্ববাদ এবং ব্যক্তিগত অর্জনকে অগ্রাধিকার দেওয়া হয়। এই বিভিন্ন মূল্যবোধ এবং বিশ্বাসগুলি প্রভাবিত করতে পারে কীভাবে লোকেরা সমাজে ব্যক্তির ভূমিকা এবং ব্যক্তিগত স্বাধীনতার গুরুত্ব বনাম সামাজিক দায়িত্বকে দেখে।
পরন্তু, ঐতিহাসিক ঘটনা এবং অভিজ্ঞতাগুলি মানুষ কিভাবে মানবতাকে দেখে তা গঠন করতে পারে। উদাহরণস্বরূপ, যে সমাজগুলি যুদ্ধ, সংঘাত এবং সহিংসতার সম্মুখীন হয়েছে তাদের মানব জীবনের মূল্য এবং শান্তি ও পুনর্মিলনের গুরুত্ব সম্পর্কে ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতে পারে।
সামগ্রিকভাবে, মানবতার ধারণাটি সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং সামাজিক প্রেক্ষাপট সহ বিভিন্ন কারণের দ্বারা গঠিত এবং বিভিন্ন জাতীয়তা এবং সমাজের মধ্যে ভিন্ন হতে পারে।

প্রশ্নঃ মানবজাতির ইতিহাসে কি এমন কোন উদাহরণ আছে যে একটি জাতির মানবতার ধারণা অন্য জাতির কাছে অমানবিক ছিল?

চেটজিপিটিঃ দুর্ভাগ্যবশত, ইতিহাস জুড়ে এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে এক জাতির মানবতার ধারণা অন্য জাতির কাছে অমানবিক ছিল।
উদাহরণস্বরূপ, ঔপনিবেশিকতার যুগে, ইউরোপীয় শক্তিগুলি প্রায়শই তাদের অ-ইউরোপীয় জনগণকে "বর্বর" হিসাবে চিত্রিত করে তাদের বিজয় ও শোষণকে ন্যায্যতা দেয়। এটি ইউরোপীয় উপনিবেশকারীদের দাসত্ব, জোরপূর্বক শ্রম এবং গণহত্যা সহ এই জনগণের সাথে অমানবিক আচরণ করার অনুমতি দেয়।
একইভাবে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, জার্মানির নাৎসি শাসন ইহুদি, রোমা, প্রতিবন্ধী ব্যক্তি এবং অন্যান্যদেরকে অমানুষ হিসাবে চিত্রিত করেছিল, যা তাদের এই গোষ্ঠীর বিরুদ্ধে হলোকাস্ট এবং অন্যান্য নৃশংসতা চালাতে যৌক্তিকতা দেয়।
সাম্প্রতিক সময়ে, সংঘাত এবং মানবাধিকার লঙ্ঘনের অসংখ্য উদাহরণ রয়েছে যেখানে একটি গোষ্ঠী অন্যের উপর অমানবিক আক্রমণ করেছে, যেমন 1994 সালে রুয়ান্ডার গণহত্যা, যেখানে হুতু সংখ্যাগরিষ্ঠরা টুটসি সংখ্যালঘুকে "তেলাপোকা" হিসাবে চিত্রিত করেছে এবং সহিংসতার প্রচারণা চালিয়েছে এবং তাদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে।
সামগ্রিকভাবে, এই উদাহরণগুলি অমানবিককরণের বিপজ্জনক পরিণতি এবং জাতীয়তা বা জাতি নির্বিশেষে সমস্ত মানুষের অন্তর্নিহিত মূল্য এবং মর্যাদাকে স্বীকৃতি দেওয়ার গুরুত্ব তুলে ধরে।

প্রশ্নঃ আপনি একজন মানুষ নন তাহলে আপনি কীভাবে এই সিদ্ধান্তে উপনীত হতে পারেন যে "জাতীয়তা বা জাতি নির্বিশেষে সমস্ত মানুষের অন্তর্নিহিত মূল্য এবং মর্যাদাকে স্বীকৃতি দেওয়ার গুরুত্ব রয়েছ" ?

চেটজিপিটিঃ এআই ভাষার মডেল হিসেবে, আমি আবেগ অনুভব করতে বা ব্যক্তিগত বিশ্বাস ও মূল্যবোধের অধিকারী নই। যাইহোক, আমাকে যে তথ্য এবং জ্ঞানের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে তার উপর ভিত্তি করে তথ্যপূর্ণ এবং সঠিক প্রতিক্রিয়া দেওয়ার জন্য আমাকে প্রোগ্রাম করা হয়েছিল।
"জাতীয়তা বা জাতি নির্বিশেষে, সমস্ত মানুষের অন্তর্নিহিত মূল্য এবং মর্যাদাকে স্বীকৃতি দেওয়ার গুরুত্ব" একটি ব্যাপকভাবে স্বীকৃত নৈতিক নীতি যা মানবাধিকারের সার্বজনীন ঘোষণা সহ আন্তর্জাতিক আইন এবং কনভেনশন দ্বারা সমর্থিত।
তদ্ব্যতীত, এই নীতিটি এই ভিত্তির উপর দাড়িয়ে যে সমস্ত মানুষের অন্তর্নিহিত মূল্য রয়েছে এবং জাতীয়তা, জাতি, জাতি, ধর্ম বা অন্যান্য কারণের মধ্যে কোনও পার্থক্য নির্বিশেষে সকলের সাথে সম্মান ও মর্যাদার সাথে আচরণ করা উচিত। এই নীতি সামাজিক ন্যায়বিচার, মানবাধিকার, এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানের প্রচারের জন্য গুরুত্বপূর্ণ।

প্রশ্নঃ আপনার বক্তব্য কি রাজনীতিবিদ বা কোনো গোষ্ঠীর দ্বারা অন্য কোন গোষ্ঠী বা জনগণের প্রতি অমানবিক আচরণ করতে উদ্ভুদ্ধ করতে পারে?

চেটজিপিটিঃ একটি AI ভাষার মডেল হিসাবে, আমার বিবৃতিগুলি প্রচুর পরিমাণে পাঠ্য ডেটাতে পরিলক্ষিত পরিসংখ্যানগত নিদর্শনগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয় এবং আমার ব্যক্তিগত বিশ্বাস বা উদ্দেশ্য নেই। যাইহোক, আমার মত এআই ভাষার মডেলের দ্বারা উত্পন্ন তথ্য সহ যেকোন তথ্যের পক্ষে ঘৃণ্য উদ্দেশ্যযুক্ত ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা হেরফের এবং অপব্যবহার করা সম্ভব।
ভুল তথ্য এবং ম্যানিপুলেশনের সম্ভাব্যতা সম্পর্কে সচেতন হওয়া এবং সিদ্ধান্ত নেওয়া বা এর ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আগে তথ্যের উত্স এবং নির্ভুলতা সমালোচনামূলকভাবে মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ। নৈতিক নীতি এবং মানবাধিকারের প্রতি সম্মান বজায় রাখা এবং দায়িত্বশীল এবং গঠনমূলক পদ্ধতিতে তথ্য ব্যবহার করাও গুরুত্বপূর্ণ।
শেষ পর্যন্ত, তাদের নিজস্ব মূল্যবোধ এবং বিশ্বাসের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া এবং পদক্ষেপ নেওয়া মানুষের উপর নির্ভর করে এবং সামগ্রিকভাবে অন্যান্য ব্যক্তি এবং সমাজের উপর সেই সিদ্ধান্ত এবং কর্মের সম্ভাব্য পরিণতি সম্পর্কে সচেতন হওয়া।

প্রশ্নঃ কিন্তু সাধারণ মানুষের বিশ্বাস সত্য তথ্যের ওপর নয়, বরং প্রচারের ওপর নির্ভর করে।

চেটজিপিটিঃ এটা সত্য যে জনগণের বিশ্বাস প্রচারের দ্বারা প্রভাবিত হতে পারে, যা প্রায়শই একটি নির্দিষ্ট এজেন্ডা বা মতাদর্শের প্রচারের লক্ষ্যে পক্ষপাতদুষ্ট বা বিভ্রান্তিকর তথ্যের প্রচারের সাথে জড়িত। এটি বিশেষভাবে কার্যকর হতে পারে যখন লোকেদের মধ্যে সঠিক তথ্যে অ্যাক্সেসের অভাব বা সীমিত সমালোচনামূলক চিন্তার দক্ষতা থাকে।
যাইহোক, এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে জনগণের বিশ্বাস শুধুমাত্র প্রচার দ্বারা নির্ধারিত হয় না। ব্যক্তিগত অভিজ্ঞতা, সামাজিক নিয়ম, সাংস্কৃতিক মূল্যবোধ, শিক্ষা এবং তথ্যের অ্যাক্সেস সহ একজন ব্যক্তির বিশ্বাসকে প্রভাবিত করতে পারে এমন অনেক কারণ রয়েছে।
অধিকন্তু, তথ্যের বিভিন্ন উৎস খোঁজার মাধ্যমে, অনুমান ও পক্ষপাতকে প্রশ্নবিদ্ধ করে এবং ভিন্ন মত পোষণকারী অন্যদের সাথে খোলামেলা কথোপকথনে জড়িত থাকার মাধ্যমে মানুষের পক্ষে আরও সচেতন হওয়া এবং সমালোচনামূলক চিন্তার দক্ষতা বিকাশ করা সম্ভব। এটি করার মাধ্যমে, লোকেরা তথ্যের আরও বিচক্ষণ ভোক্তা হয়ে উঠতে পারে এবং প্রচারের পরিবর্তে তথ্যের ভিত্তিতে আরও সচেতন সিদ্ধান্ত নিতে পারে।
পরিশেষে, শিক্ষার প্রচার, সমালোচনামূলক চিন্তাভাবনা, এবং তথ্যের বিভিন্ন উত্সগুলিতে অ্যাক্সেস প্রচারের প্রভাবকে প্রতিরোধ করতে এবং সচেতন এবং দায়িত্বশীল নাগরিকদের বিকাশে সহায়তা করতে পারে।

প্রশ্নঃ কিন্তু এটি একটি পশু প্রবৃত্তি যে আলফা পুরুষ বা নারীকে নিজে বিচার না করে অন্ধভাবে অনুসরণ করা, যা মানুষও বিবর্তনীয় পথ ধরে অর্জন করেছে।

চেটজিপিটিঃ যদিও মানুষ, অন্যান্য প্রাণীর মতো, কিছু সহজাত আচরণের বিকাশ করেছে, মানুষেরও যুক্তি, সমালোচনামূলকভাবে চিন্তা করার এবং ব্যক্তিগত মূল্যবোধ এবং বিশ্বাসের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে। যদিও সামাজিক প্রভাব এবং গ্রহণযোগ্যতার আকাঙ্ক্ষা মানুষের বিশ্বাস এবং আচরণ গঠনে ভূমিকা রাখতে পারে, তবে ব্যক্তিদের পক্ষে স্থিতাবস্থাকে প্রশ্ন করা এবং চ্যালেঞ্জ করা এবং তাদের নিজস্ব মতামত ও মূল্যবোধ গঠন করাও সম্ভব।
মানুষের আত্ম-সচেতনতা, প্রতিফলন এবং সহানুভূতির ক্ষমতা রয়েছে, যা আমাদের বুঝতে এবং অন্যদের প্রতি সহানুভূতিশীল হতে এবং অন্যদের এবং সামগ্রিকভাবে সমাজের উপর আমাদের কর্মের পরিণতি বিবেচনা করতে দেয়। যৌক্তিক চিন্তাভাবনা এবং নৈতিক যুক্তির এই ক্ষমতা মানুষকে অন্যান্য প্রাণী থেকে আলাদা করে এবং আমাদেরকে অন্যের নেতৃত্ব অনুসরণ না করে আমাদের নিজস্ব মূল্যবোধ এবং বিশ্বাসের উপর ভিত্তি করে নৈতিক সিদ্ধান্ত নিতে দেয়।
যদিও সামাজিক গ্রহণযোগ্যতা এবং সামঞ্জস্যের আকাঙ্ক্ষা শক্তিশালী হতে পারে, তবে ব্যক্তিদের পক্ষে এই চাপগুলিকে প্রতিরোধ করা এবং তাদের নিজস্ব বিবেক এবং নীতির উপর ভিত্তি করে পছন্দ করাও সম্ভব। এটি মানব সংস্থা এবং স্বায়ত্তশাসনের একটি মৌলিক দিক, যা আমাদের নিজেদের জীবন গঠন করতে এবং সমাজের উন্নতিতে অবদান রাখতে দেয়।

প্রশ্নঃ অধিকাংশ নাগরিক সমাজ বিজ্ঞানী নন। তাদের জ্ঞানের উৎস হল ভাষা, সমাজ, ধর্ম, পূর্বপুরুষদের বিশ্বাস, সামাজিক যোগাযোগ মাধ্যম ইত্যাদি। তাই এগুলি সহজেই ম্যানিপুলেট করা যায়।

চেটজিপিটিঃ এটা সত্য যে অনেক মানুষ ভাষা, সমাজ, ধর্ম, পারিবারিক ঐতিহ্য এবং সোশ্যাল মিডিয়া সহ তাদের জ্ঞান ও বিশ্বাসের জন্য বিভিন্ন উৎসের উপর নির্ভর করে। এই উত্সগুলি শক্তিশালী উপায়ে লোকেদের বিশ্বাস এবং আচরণকে আকৃতি দিতে পারে এবং সেগুলি নিহিত স্বার্থের দ্বারা চালিত হতে পারে।
যাইহোক, এটি স্বীকার করাও গুরুত্বপূর্ণ যে লোকেরা সমালোচনামূলক চিন্তা করতে সক্ষম এবং তথ্যের আরও সচেতন এবং বিচক্ষণ ভোক্তা হয়ে উঠতে পারে। তথ্যের বিভিন্ন উৎস খোঁজার মাধ্যমে, সত্য-নিরীক্ষার দাবি, এবং ভিন্ন মত পোষণকারী অন্যদের সাথে খোলামেলা কথোপকথনে জড়িত থাকার মাধ্যমে, লোকেরা জটিল সমস্যাগুলির আরও সংক্ষিপ্ত এবং সঠিক বোঝার বিকাশ করতে পারে।
অধিকন্তু, এমন অনেক সংস্থা এবং প্রতিষ্ঠান রয়েছে যারা শিক্ষা এবং সমালোচনামূলক চিন্তাভাবনাকে উন্নীত করতে এবং ভুল তথ্য ও প্রচারণার বিরুদ্ধে লড়াই করতে কাজ করে। এই সংস্থাগুলি ব্যক্তিদের আরও সচেতন নাগরিক হওয়ার জন্য মূল্যবান সংস্থান এবং সরঞ্জাম সরবরাহ করতে পারে।
শেষ পর্যন্ত, যদিও এটা সত্য যে মানুষকে শক্তিশালী স্বার্থ দ্বারা চালিত করা যেতে পারে। তবে এটাও সত্য যে ব্যক্তিদের পক্ষে তাদের নিজস্ব শিক্ষার নিয়ন্ত্রণ নেওয়া এবং আরও সচেতন এবং দায়িত্বশীল নাগরিক হয়ে উঠার ক্ষমতা রয়েছে। এটি করার মাধ্যমে, মানুষ আরও ন্যায্য এবং ন্যায়সঙ্গত সমাজের বিকাশে অবদান রাখতে পারে।

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩২

অপু তানভীর বলেছেন: সময়ে সময়ে যখন নতুন নতুন আবিস্কার এসেছে তার আমাদের জীবনকে বদলে দিয়েছে একেবারে । এই যে আমি যখন স্কুলে পড়তাম তখনও কিন্তু যোগাযোগের জন্য চিঠি ছিল সব থেকে উল্লেখযোগ্য মাধ্যম । কিন্তু মোবাইল ফোনের সহজলভ্যতা এবং তারপর ইন্টারনেটের আগ্রগতির ফলে দেখুন চিঠি একেবারে বন্ধই হয়ে গেছে বলা চলে । এখন কেবল ব্যবসায়িক চিঠি গুলো টিকে আছে । তবে একটা সময়ে দেখবেন সেগুলোও বন্ধ হয়ে যাবে । আমরা কিন্তু ঠিকই চিঠি থেকে ইন্টারেনে চলে এসেছি আসছি । এখন কেউ যদি এখনও চিঠিতেই আটকে থাকে তাহলে কিভাবে হবে !

এআই আসার ফলে আমাদের জীবনে অনেক পরিবর্তন আসবে । সেটার সাথেই আমাদের মানিয়ে নিতে হবে । নয়তো টিকে থাকা মুশকিল হয়ে যাবে ।

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৫

বুনোগান বলেছেন: সত্যি বলেছেন।

২| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: চ্যাটজিপিটি এখনো শিশু পর্যায়েই আছে, তাকে এত জটিল প্রশ্ন করে কষ্ট দিবেন ন।
আর আমি ইলন মাস্কের সাথে একমত না, আমরা সবেমাত্র AI যুগে প্রবেশ করছি এখনই AI সিস্টেমের বিকাশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে এমনটা ভাবা ঠিক হবে না। AI মানুষের কাজকে সহজ করবে, সময়কে বাঁচিয়ে দিবে, মানুষ তখন অন্যন্য কাজে গবেষণা করার সময় পাবে। AI মানুষকে বেকার করে দিবে এটা আমি মানতে একদম নারাজ, মানুষ ঠিকই নতুন নতুন কাজের আবিষ্কার করবে।

০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৫১

বুনোগান বলেছেন: ইলন মাস্কের আশংকা অন্য জায়গায়। তিনি মনে করেন চেট জিপিটির উত্তর রাজনৈতিক বা অন্য কোন গোষ্ঠী স্বার্থে ব্যবহৃত হতে পারে। ইতিমধ্যে চেটজিপিটি-৪ দ্বারা পোপ এবং ডোনাল্ট ট্রাম্পের এমন কিছু রিয়ালিস্টিক ছবি বানানো হয়েছে যেগুল মানুষকে সহজেই বিভ্রান্ত করতে পারে। তাই তিনি একে নিয়ন্ত্রণ করার জন্য কিছুটা সময় চান। এটা সামরিক কাজে ব্যবহৃত হলে আরো বিপদজনক পরিস্থিতির উদ্ভব হতে পারে।

৩| ০৩ রা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০২

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: ইলন মাস্ক একজন অথর্ব মানুষ, সে একজন বিরাট টাকা পয়সা ওয়ালা গবেট। ইলন মাস্ক আর তার সতির্থ দের বার্তা আপনি গায়ে লাগায়েন না কারন ইলন মাস্ক কোনো বিজ্ঞানি না, না উনি কোনো ইঞ্জিনিয়ার ইলন মাস্ক একজন ব্যাবসায়ি। এই পৃথিবী নামক গ্রহের বারো টা বাজিয়ে উনি মঙ্গলে যাবেন পানি খুজতে।
জ্যাক স্মিথ এর সাথে আমি একমত আমরা সবেমাত্র AI যুগে প্রবেশ করেছি।

৪| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ১১:৫৫

কামাল১৮ বলেছেন: উত্তর শুনে মনে হলো যন্ত্র মডার্ন চিন্তা করতে পারে।কিন্তু আমরা মানুষ হয়ে অনেক ব্যাকওয়ার্ড চিন্তার জগতে পড়ে আছি।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ৮:১৬

বুনোগান বলেছেন: চেটজিপিটি চিন্তা করতে পারে না। সে শুধুমাত্র সাইবার জগতে ইতিমধে সঞ্চিত সকল লিখিত তথ্যগুলো সার্চ করে সেখান থেকে উপযুক্ত উত্তর সংগ্রহ করে সেগুলোকে মানুষের বাক্য গঠনকে অনুকরণ করে জবাব দিতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.