নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বুনোগান

বুনোগান › বিস্তারিত পোস্টঃ

জীবন মৃত্যুর সিদ্ধান্ত কে নিবে? - ২

২০ শে মে, ২০২৩ দুপুর ১২:২৫


(পূর্বের পোস্টের পর।(Click This Link)

সবাই বিভ্রান্তিতে পড়ে গেল। আত্মা তাহলে কোথায় আছে? মস্তিষ্কে না হৃদয়ে? মস্তিষ্কের নিউরো কোষে কোষে সকল স্মৃতি, অভিজ্ঞতা, জ্ঞান, চিনতে পারার ক্ষমতা, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা, মানুষ হিসেবে তার পরিচিতি ও আচরণ সংরক্ষিত থাকে। তাহলে কি আত্মা মস্তিষ্কের কোষে কোষে সংপৃক্ত থাকে? এই কোষগুলি বেঁচে থাকার ক্ষমতা হাড়িয়ে ফেললে এতে সংরক্ষিত সকল তথ্য একেবারে মুছে যায়। অর্থাৎ ব্যক্তির স্বত্বাটাই হাড়িয়ে যায়। এই অবস্থায় আত্মার ভাগ্যে কি ঘটে? সে কি হৃদয়ে এসে অবস্থান নেয়? কিন্তু হৃদয়ে এলে তার কাছে তো ব্যক্তি স্বত্বাটির কোন তথ্য থাকার কথা না। ব্যক্তি স্বত্বাহীন আত্মার অস্তিত্ব থাকা না থাকা একই কথা। অর্থাৎ দেহের অন্য অংশ বেঁচে থাকলেও আত্মা কিন্তু অস্তিত্বহীন। এই অবস্থায় রোগীর লাইফ সাপোর্ট খুলে ফেলা যেতেই পারে। কিন্তু তার পরেও একটা কিন্তু থেকেই যায়। মস্তিষ্ক নিষ্ক্রিয় হয়ে যাবার পর ব্যক্তির মস্তিষ্কের সকল তথ্য আত্মায় সংরক্ষিত থাকতে হবে কারণ আত্মার পরবর্তী জাগরণের সময় এই তথ্য খুবই দরকার। তথ্য থাকে ইলেক্ট্রিক্যাল সিগন্যালের মাধ্যমে। আত্মাকে এই ইলেক্ট্রিক্যাল সিগন্যাল ধারণ করে রাখতে হবে। কিন্তু এই ইল্যাকট্রিক্যাল সিগন্যাল মস্তিষ্কের কোষে ছাড়া আর কোথাও খুঁজে পাওয়া যায় না। মস্তিষ্ক নিষ্ক্রিয় হলে দেহে যদি আত্মা অবস্থান করে তাহলে বিজ্ঞানের পক্ষে সেই সিগন্যাল খুঁজে পাওয়া সম্ভব হত। কিন্তু তা পাওয়া যায় না। তাহলে আত্মা ছাড়া দেহের অন্যান্য অংশ কিভাবে বেঁচে থাকে?

(চলবে)

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২৩ দুপুর ১:৩০

জ্যাক স্মিথ বলেছেন: কোন রোগীর যখন ১০ ঘন্টা ধরে বড় অপারেশন করা হয় তখন কি তার কোন স্বত্ব থাকে, আত্না তখন কোথায় লুকিয়ে থাকে, এত কাটা ছেড়া করার পর আত্না কি তখন ব্যাথা পায়?

আসলে আত্না / জান এসব মানুষের মুখে মুখে চলে আসছে, এগুলোর বাস্তবিক কোন অস্তিত্ব নেই। সবকিছুই মস্তিষ্কের ক্রিয়াকালাপ।

আপনার পূর্বের পোস্টে কমেন্ট করেছিলাম, উক্ত বিষয়ে আপনি একমত না দ্বীমত তার কিছুই জানতে পারলাম না।

২| ২০ শে মে, ২০২৩ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: আল্লাহ।

২০ শে মে, ২০২৩ দুপুর ২:২৪

বুনোগান বলেছেন: কি আল্লাহ?

৩| ২০ শে মে, ২০২৩ বিকাল ৫:১৭

নস্টালজিয়া ইশক বলেছেন: পড়লাম।

৪| ২০ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

কামাল১৮ বলেছেন: আত্মার ধারনাটা মানুষের কল্পনা প্রসূত।আমাদের চিন্তা শক্তিকেই আমরা আত্মা ভেবে বসে আছি।মস্তিস্ক একটা ঝটিল বিষয়।দেহের সমস্তকিছু নিয়ন্ত্রন করে মস্তিস্ক।হৃদয় শুধু রক্ত সঞ্চালন করে,এখানে আত্মা ফাত্তা কিছু নাই।
সংবেদনশীল কোন বিষয় নিয়ে ভাবলে রক্তের স্বাভাবিক গতি একটু বেড়ে যায় তখন সেটা হৃদয়ে অনুভূত হয়।এটাকেই আত্মাবলে ভুল করি।মনোযোগ দিয়ে পড়ার বিষয়।কিন্তু মন ভালো নেই।

২০ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

বুনোগান বলেছেন: মন ভাল নাই কেন ভাই? সুস্থ থাকুন।

৫| ২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কি আল্লাহ?

আপনার শিরোনামের উত্তর।

২২ শে মে, ২০২৩ দুপুর ১:৪৫

বুনোগান বলেছেন: জী, মানুষের যুক্তিবাদী চিন্তা ও সিদ্ধান্ত আল্লাহ নিয়ন্ত্রণ করেন। তাই মানুষের পক্ষে স্বাধীনভাবে ভাবা সম্ভব নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.